"পাঙ্গাস মাছের ডিম দিয়ে সুস্বাদু শিমের বিচি ভুনা রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের সঙ্গে একটি মজাদার রেসিপি শেয়ার করবো।সেটি হলো-"পাঙ্গাস মাছের ডিম দিয়ে সুস্বাদু শিমের বিচি ভুনা রেসিপি"।

CollageMaker_20220205_065330612.jpg

মাছের মধ্যে আমার সবথেকে বেশি প্ৰিয় পাঙ্গাস মাছ।আর যেকোনো মাছের ডিম হলে তো কথাই নেই।পাঙ্গাস মাছের ডিম সচরাচর দেখা যায় না।কিন্তু আজ বাজারে অনেক বড়ো পাঙ্গাস মাছ এসেছিল ,ফলে অনেক ডিম হয়েছিল।তাই সহজেই কিনে আনলাম পাঙ্গাস মাছের ডিম।মাছের ডিমগুলো ছোট হলে খুবই মজার খেতে হয় তেমনি পাঙ্গাস মাছের ডিমগুলো ও খুবই ছোট ছোট ছিল।এছাড়া ডিমগুলো খুবই টাটকা ছিল।তাই খেতে অনেক মজাদার হয়েছিল।শিমের বিচির স্বাদের কথা মুখে বলে বোঝানো যাবে না, অফুরন্ত স্বাদ।হালকা মিঠা টাইপের খেতে কিন্তু অসম্ভব টেস্টি।তো চলুন রেসিপিটা শুরু করা যাক---

IMG-20220204-WA0000.jpg

উপকরণসমূহ

ক্রমিক নংউপকরণপরিমাণ
1পাঙ্গাস মাছের ডিম200গ্রাম
2শিমের বিচি1বাটি
3লবণ2 টেবিল চামচ
4হলুদ1.5টেবিল চামচ
5কাঁচা লঙ্কা5টি
6পেঁয়াজ কুচি1টি
7রসুন,জিরা ও শুকনো মরিচ বাটা4টেবিল চামচ
8সরিষার তেল80 গ্রাম
9জল1.5কাপ

প্রস্তুত প্রণালী

ধাপঃ 1

IMG_20220204_150403.jpg

●প্রথমে আমি কিছু শিমের খোসা ছাড়িয়ে শিমের বিচি নিয়ে নেব।

ধাপঃ 2

IMG_20220204_150414.jpg

●এবারে আমি শিমের বিচি খোসা থেকে ছাড়িয়ে নেব।শিমের বিচিগুলো জল দিয়ে ধুয়ে নেব।

ধাপঃ 3

IMG_20220204_150529.jpg

●লবণ ,হলুদ ও পেঁয়াজ কুচি নেব পরিমাণ মতো একটি পাত্রে।

ধাপঃ 4

CollageMaker_20220204_185128641.jpg

●এরপর কাঁচা লঙ্কা জল দিয়ে ধুয়ে নিয়ে কেটে নেব বটির সাহায্যে ।জিরা, শুকনা মরিচ ও রসুন একত্রে নিয়ে শিল-নোরার সাহায্যে হাত দিয়ে বেঁটে নেব মিহি করে।

ধাপঃ 5

IMG-20220204-WA0001.jpg

●এবারে আমি পাঙ্গাস মাছের টাটকা ডিমগুলো নিয়ে নেব।

ধাপঃ 6

IMG_20220204_150436.jpg

●ডিমগুলো জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নেব।

ধাপঃ 7

CollageMaker_20220204_185205759.jpg

●এবারে ধুয়ে রাখা ডিমের মধ্যে লবণ ও হলুদ পরিমাণ মতো মিশিয়ে নেব ভালোভাবে।

ধাপঃ 8

CollageMaker_20220204_185103238.jpg

●একটি কড়াই ধুয়ে বসিয়ে দেব চুলায় মিডিয়াম আঁচে।তারপর কড়াইতে তেল দিয়ে গরম করে নিয়ে ডিমগুলি দিয়ে দেব।

ধাপঃ 9

IMG_20220204_150811.jpg

●এবারে ডিমগুলো নেড়েচেড়ে ভেঁজে নেব বাদামি রঙের করে।ভেঁজে নেওয়া হয়ে গেলে নামিয়ে নেব ডিমগুলো একটি পাত্রে।

ধাপঃ 10

IMG-20220204-WA0002.jpg

●তো আমার ডিমগুলো ভেঁজে নেওয়া হয়ে গেছে।ডিমগুলো একটু পিচ পিচ করে কেটে নেব।

ধাপঃ 11

IMG_20220204_150850.jpg

●একই কড়াইতে আবার ও একটু তেল দিয়ে শিমের বিচি দিয়ে দেব।

ধাপঃ 12

IMG_20220204_150859.jpg

●শিমের বিচির মধ্যে লবণ, হলুদ ও কাঁচা মরিচ দিয়ে ভেঁজে নেব নেড়েচেড়ে।

ধাপঃ 13

IMG_20220204_150913.jpg

●শিমের বিচি হালকা ভেঁজে নেওয়ার পর জল দিয়ে দেব।এবারে ফুটিয়ে সেদ্ধ করে নেব ঢাকনা দিয়ে ঢেকে রেখে 10 মিনিট ধরে।

ধাপঃ 14

IMG_20220204_150934.jpg

●10 মিনিট পর আবারো একটু নেড়েচেড়ে মাছের ভেঁজে রাখা ডিমগুলো দিয়ে দেব।এরপর 5 মিনিট ফুটিয়ে নিয়ে তরকারীটি নামিয়ে নেব একটি পাত্রে।

ধাপঃ 15

CollageMaker_20220204_185041623.jpg

●কড়াইতে একটু বেশি তেল দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে দেব ।পেঁয়াজগুলি হালকা নেড়েচেড়ে ভেঁজে নিয়ে বেঁটে রাখা মসলাগুলি দিয়ে কষিয়ে নেব 3 মিনিট মতো।

ধাপঃ 16

IMG_20220204_151026.jpg

●এরপর তরকারীটি পুনরায় আবারো ঢেলে দেব কড়াইতে।এবারে ভালোভাবে বড়ো চামচের সাহায্যে নেড়েচেড়ে মিশিয়ে নেব মসলাগুলি।আবারো 5 মিনিট ধরে ফুটিয়ে নেব তরকারীটি।

সর্বশেষ ধাপ

IMG-20220204-WA0000.jpg

●5 মিনিট পর নামিয়ে নেব তরকারীটি একটি পাত্রে।তো তৈরি হয়ে গেল আমার"পাঙ্গাস মাছের ডিম দিয়ে সুস্বাদু শিমের বিচি ভুনা রেসিপি"।এটি খেতে খুবই সুস্বাদু।এবার এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

যেকোনো মাছের ডিম খেতে আমার বেশ ভালো লাগে। বাসায় মাঝেমধ্যেই পাঙ্গাস মাছ আনি কিন্তু দুর্ভাগ্যবশত কখনোই পাংগাস মাছের ডিম পাইনি। তাই খাওয়াও হয়নি। আপনার এই রেসিপিটি আমার কাছে খুবই ভালো লাগলো। শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, ডিম বেশি টেস্টি।যদিও পাঙ্গাস মাছের ডিম সচরাচর হয় না বা পাওয়া যায় না।তবুও পেলে একবার টেস্ট করে দেখবেন।অসংখ্য ধন্যবাদ আপনাকে, সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য

 2 years ago 

যে কোন মাছের ডিম ভুনা আমার কাছে খুবই সুস্বাদু লাগে । মাছের ডিম ভুনায় আলাদা একটা টেস্ট পাওয়া যায় ।পাংগাস মাছের ডিম দিয়ে শিমের বিচি রান্নার রেসিপি আমার কাছে একদম ইউনিট মনে হয়েছে ।দেখে খুবই লোভনীয় লাগছে। খেতেও মনে হয় সুস্বাদু হবে ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া,খুবই সুস্বাদু হয়েছিল।খেয়ে দেখবেন একদিন, অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পাংকাস মাছের ডিম আর সিমের বিচি দিয়ে তো অসাধারণ রেসিপি তৈরি করলে আপু। দুটো জিনিসই তো আমার খুবই পছন্দের খাবার। আজকে প্রায় ধরতে গেলে আমার পছন্দের খাবার টাই তৈরি করলেন। এটা খেতে কি যেই ইয়াম্মি লাগে কি বলব আর। আমার কাছে আপনার রেসিপি টা অসাধারন লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😍😍

 2 years ago 

রেসিপিটা আপনার পছন্দের জেনে ভালো লাগলো।অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

সুন্দর রেসিপি শেয়ার করেছেন আপু। যদিও আমি পাঙ্গাস মাছ খুব কম খাই তবে শিমের বিচি আমার খুব পছন্দ। আপনি ঠিকই বলেছেন শিমের বিচির স্বাদ অফুরন্ত। আমিতো শিম রান্না করলেও আগে বিচিগুলো আলাদা সরিয়ে খেয়ে ফেলি 🤭🤭 এটি আমার খুবই পছন্দ। অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য এবং আপনার জন্য শুভকামনা রইল 💕

 2 years ago 

আমিতো শিম রান্না করলেও আগে বিচিগুলো আলাদা সরিয়ে খেয়ে ফেলি ।

এটি আমিও করি আপু🤭🤭.অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

পাঙ্গাস মাছ খেতে আমি অনেক ভালোবাসি তবে পাংগাস মাছের ডিম দিয়ে সিমের বিচি ভুনা রেসিপি টা আগে কখনো খাওয়া হয়নি। আমার কাছে এই রেসিপিটা অনেক ইউনিক লেগেছে । রেসিপিটা আপনি আমাদের মাঝে খুবই চমৎকার ভাবে উপস্থাপন করেছেন । শীতের সময় মনে হয় এই রেসিপিটা খেতে খুবই ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে এমন একটি সুস্বাদু রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া,খুবই মজা হয়েছিল।খেয়ে দেখবেন একদিন, অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

পাঙ্গাস মাছের ডিম দিয়ে সুস্বাদু শিমের বিচি ভুনা রেসিপি দারুন হয়েছে। শিমের বিচি আমার খুবই ভালো লাগে। তবে আমি কখনো পাঙ্গাস মাছের ডিম দিয়ে শিমের বিচি রেসিপি তৈরি করিনি। একদম ইউনিক রেসিপি শেয়ার করেছেন আপনি। দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছে। দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু, আপনার গঠনমূলক সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 
পাংগাস মাছের ডিম দিয়ে সুস্বাদু শিমের বিচি ভুনা রেসিপি আপনি অনেক সুন্দর ভাবে রান্না করেছেন। আমার অনেক ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল
 2 years ago 

আপনার কাছে রেসিপিটা ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মাছের ডিম আমার খুবই পছন্দের খাবার। যেটা ভাজি করে খেতে আমি খুবই পছন্দ করি ।আপনি পাংগাস মাছের ডিম দিয়ে সিমের বিচি ভুনা রেসিপি খুব সুন্দর হয়েছে। আমার কাছে খুবই ভালো লাগলো খুব মজা হবে খেতে। শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

পাঙ্গাস মাছের ডিম দিয়ে সুস্বাদু শিমের বিচি ভুনা রেসিপি ইউনিক রেসিপি মনে হচ্ছে এর আগে কখনো দেখিনি। অনেক সুন্দর হয়েছে। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার গঠনমূলক সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45