"ভিন্ন স্বাদের শিউলি ফুলের বড়া রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম নতুন একটি রেসিপি নিয়ে আপনাদের মাঝে।আমি সবসময় চেষ্টা করি রেসিপির ক্ষেত্রে ব্যতিক্রম কিছু করার।কারন নতুন স্বাদের আনন্দ নিতে সকলের ভালো লাগে।আমার যেকোনো বড়া খেতে খুবই ভালো লাগে।তাই আজ আমি শেয়ার করবো "ভিন্ন স্বাদের শিউলি ফুলের বড়া রেসিপি"।

ভিন্ন স্বাদের শিউলি ফুলের বড়া রেসিপি:

CollageMaker_20221027_071717659.jpg

IMG_20221027_072111.jpg

শিউলি ফুল অনেকেই খুব পছন্দ করেন।শিউলি ফুলকে শেফালী নামে ও চিনে থাকে মানুষ।এই শিউলি ফুলগুলো আমার বাড়ির গাছের।আসলে শিউলি ফুলের পাতাসহ,ফুল সবকিছুই খাওয়া যায়।শিউলি ফুল ভাজি,বড়া খেতে খুবই ভালো লাগে।তাই আজ আমি সেই শিউলি ফুলের বড়া রেসিপি তৈরি করেছি।তাছাড়া শিউলি ফুলে প্রচুর পরিমানে ঔষুধি গুন রয়েছে।সর্দি-কাশি থেকে শুরু করে জ্বর,ম্যালেরিয়াসহ বিভিন্ন রোগ প্রতিরোধে এই ফুলের পাতার রস খুবই উপকারী।সর্বপরি, শিউলি ফুল শরীরের জন্য ভীষণ উপকারী।শিউলি ফুলের বড়া খুবই সুস্বাদু খেতে।আশা করি রেসিপিটা আপনাদের সকলের কাছেও ভালো লাগবে।তো চলুন শুরু করা যাক----

উপকরণসমূহ:

CollageMaker_20221027_071440635.jpg

উপকরণপরিমাণ
শিউলি ফুল
বেসন4 টেবিল চামচ
পেঁয়াজ কুচি2 টি
কাঁচা মরিচ কুচি4 টি
রসুন কুচি5 কোয়া
লবন1/2 টেবিল চামচ
হলুদ1/3 টেবিল চামচ
পাঁচফোড়ন1/3 টেবিল চামচ
জিরা গুঁড়া1/2 টেবিল চামচ
লাল মরিচ গুঁড়া1/2 টেবিল চামচ
সাদা তেল100 গ্রাম

প্রস্তুতপ্রণালি:

ধাপঃ 1

IMG_20221027_071824.jpg
প্রথমে আমি শিউলি ফুল সংগ্রহ করে ভালোভাবে বেছে নেব।এরপর জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নেব ফুলগুলো।

ধাপঃ 2

IMG_20221027_071304.jpg
এবারে আমি পরিমাণ মতো বেসন নিয়ে নেব।

ধাপঃ 3

IMG_20221027_071837.jpg
ফুল ও বেসনের মধ্যে কুচি করে রাখা কাঁচা মরিচ, পেঁয়াজ ও রসুন দিয়ে দেব।

ধাপঃ 4

IMG_20221027_071903.jpg
এরপর সমস্ত গুঁড়া মসলা দিয়ে দেব শিউলি ফুলের মধ্যে।

ধাপঃ 5

IMG_20221027_071920.jpg
এবারে আমি সব উপকরণ একত্রে হাত দিয়ে মিশিয়ে নেব।এতে কোনোরকম জল ব্যবহার করার প্রয়োজন নেই।

ধাপঃ 6

IMG_20221027_071935.jpg
এরপর চুলায় একটি পরিস্কার কড়াই বসিয়ে দেব মিডিয়াম আঁচে।কড়াইতে পরিমাণ মতো তেল দিয়ে হালকা গরম করে নেব।

ধাপঃ 7

IMG_20221027_071947.jpg
এবারে তেলের মধ্যে ছোট ছোট পিয়াজু আকারে শিউলি ফুলের বড়া কেটে ছেড়ে দেব।

ধাপঃ 8

IMG_20221027_072000.jpg
এরপর বড়াগুলি নেড়েচেড়ে উল্টেপাল্টে লাল রঙের করে ভেঁজে নেব মুচমুচে করে।

সর্বশেষ ধাপঃ

IMG_20221027_072027.jpg
এখন এটা কড়াই থেকে তুলে নিলাম একটি পাত্রে।তো তৈরি করা হয়ে গেল আমার "শিউলি ফুলের বড়া রেসিপি"।

পরিবেশন

IMG_20221027_072043.jpg
এবারে এটি গরম গরম পরিবেশন করতে হবে।এটা খেতে খুবই সুস্বাদু ও টেস্টি।এছাড়া এটি টমেটো সস কিংবা ভাতের সঙ্গেও খাওয়া যায়।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

ওয়াও দিদি অসাধারণ রেসিপি ৷ আসলে শিউলি ফুলের যে তরকারি খাওয়া যায় সেটা আজ প্রথম জানলাম ৷ দেখে ভালো লাগলো যে তবে শিউলি ফুল আমার কাছে অনেক ভালো লাগে এর সুগন্ধি টা সত্যি অসাধারণ ৷
যা হোক আপনি অনেক কিছু উপাদান দিয়ে শিউলি ফুলের বড়ার চপ করেছেন ৷ দেখে মনে হয়. ভালোই সুস্বাদু হয়েছে ৷
ধন্যবাদ দিদি একটি নতুন ইউনিক রেসিপি শেয়ার করার জন্য ৷
ভালো থাকবেন ৷

 2 years ago 

এটা খুবই সুস্বাদু সঙ্গে এর মিষ্টি অদ্ভুত ঘ্রাণও ।ধন্যবাদ দাদা সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

অসাধারণ এবং ইউনিক একটি রেসিপি করেছেন দিদি। এই ফুল খাওয়া তো দূরের কথা এটা দিয়ে রেসিপি হয় এটাও আমার জানা ছিল না। এত সুন্দর একটি ইউনিক রেসিপি উপহার দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

এইবার জেনে গেলেন, সুযোগ পেলে অবশ্যই খেয়ে দেখবেন।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এটা খুব ইউনিক তো। শিউলি ফুলও খাওয়া যায়? অবশ্যই চেষ্টা করব বানানোর!

 2 years ago 

একদম দাদা।👍

 2 years ago 
অসাধারণ একটি ইউনিক পোস্ট। আমি কখনো শিউলি ফুলের বড়া ভাজা দেখিনি। এই ফুলটি শীতকালে কুড়িয়ে নিয়ে আসতাম এবং ফুলের মালা গেঁথেছি। কিন্তু আমি কখনো ভাবি নি এই ফুল দিয়ে বড়া ভাজা যায়। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটি ইউনিক পোস্ট আমাদের সামনে তুলে ধরার জন্য।
 2 years ago 

এইবার জেনে গেলেন,অবশ্যই ট্রাই করে দেখবেন।আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আসলে শিউলি ফুলের পাতা এবং ফুল দুটোই যে খাওয়া যায় এটা আমার জানা ছিল না। আজকে আপনার পোষ্টের মাধ্যমে জানতে পারলাম। আবার এর অনেক উপকারিতা ও লিখেছেন যেগুলো জানা সত্যি প্রয়োজনীয়। আপনার আজকের পোষ্টের মাধ্যমে এত কিছু জানতে পেরে ভীষণ ভালো লাগলো। তাছাড়া পেঁয়াজগুলো এত সুন্দর দেখতে লাগছিল নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে।

 2 years ago 

হ্যাঁ আপু,খুবই সুস্বাদু হয়েছিল খেতে।আপনার সুন্দর অনুভূতি জানানোর জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

শিউলি ফুল দিয়ে যে বড়া তৈরি করা যায় তা আজকে প্রথম জানলাম। শিউলি ফুল আমার ভীষণ প্রিয়। গাছে যখন ফুল ফুটে থাকে তখন দেখতে ভালো লাগে। আর শিউলি ফুলের বড়া ভাবতেই পারিনি। সত্যি আপু একেবারে ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। দারুন ছিল আজকের রেসিপি।

 2 years ago 

এই রেসিপিটি পেঁয়াজ বেশি দিয়ে খেয়ে দেখবেন আপু,ভিন্ন ধরনের স্বাদ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসাধারণ একটি রেসিপি আপু এই প্রথম দেখলাম শিউলি ফুল দিয়ে কোন খাবার তৈরি। ইউনিক একটি রেসিপি শিউলি ফুলের পাতাসহ,ফুল সবকিছুই খাওয়া যায়। ফুলের রেসিপি দেখলাম আপু আশা করব সামনের পাতাদিয়ে রেসিপি দেখব।ধন্যবাদ আপু ইউনিক রেসিপিটি শেয়ার করার জন্য আমার বাংলা ব্লগ ।

 2 years ago 

অবশ্যই চেষ্টা করবো ভাইয়া, পাতা দিয়ে রেসিপি করার জন্য।ধন্যবাদ ও স্বাগতম আপনাকে।💐

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64182.74
ETH 2768.00
USDT 1.00
SBD 2.66