আমার স্বরচিত কবিতা"পড়ন্ত বেলা"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম নতুন একটি ভিন্নধর্মী কবিতা নিয়ে আপনাদের মাঝে।কবিতা লিখতে আমার খুবই ভালো লাগে।সেই ভালো লাগা থেকেই আমি মন থেকে লেখার চেষ্টা করি।

IMG_20221119_170854.jpg
সোর্স

ভালোবাসা হলো মানুষের আবেগময় অনুভূতি।বিশেষ কোন মানুষের জন্য এই আবেগময় ভালোবাসা খুবই গভীর হয়।কিছু ক্ষেত্রে ভালোবাসা একতরফা ও হয়ে থাকে।কেউ স্বপ্ন দেখে পড়ন্ত বেলায় ভালোবাসার মানুষকে নিয়ে।কিন্তু অনেক সময় ভালোবাসা বিপরীতমুখী হয়ে ওঠে। যখন কেউ ভালোবাসাকে তীব্র আঘাত করে কথা দিয়েও কথা রাখে না।অন্যদিকে স্বপ্ন দেখা মানুষটি প্রতীক্ষা করে পথচেয়ে বসে থাকে।একসময় সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে অপূর্ন ভালোবাসা বুকে নিয়ে চলে যায়, না ফেরার দেশে।নাটকীয় জীবনে মিথ্যেকে আশ্রয় করে ভালোবাসার মানুষ এক পড়ন্ত বিকেলে ফিরে আসে তার কাছে।কিন্তু তখন শুধুই না বলা স্মৃতিগুলো বেঁচে থাকে। তো এই ভাবনায় লিখে ফেললাম কয়েকটি লাইন।যাইহোক আশা করি ভালো লাগবে কবিতাটি আপনাদের সকলের কাছে।তো চলুন শুরু করা যাক----

পড়ন্ত বেলা

সময়টা ছিল হেমন্তের পড়ন্ত বেলা---
মনে জাগ্রত রাশি রাশি ভালোবাসার মেলা;
তুমি ডাকবে বলে,
গুঁজেছিলাম আমি---লাল গোলাপের পাপড়ি খোঁপাতে।
শিখেছিলাম ছন্দ---প্রেমের সুরে বাঁশি বাজানো,
তবু তুমি ডাকলে না---হাসিমুখে কষ্ট দিলে
চেনা মুখ আজ----অপরিচিত,
সবকিছু কেমন যেন ফ্যাকাসে
নাটকীয়তায় ঢাকা, জীবন।
মানুষগুলো যেন অদ্ভুত লড়াকু
অজানা আশঙ্কা ঘিরে আমার প্রতীক্ষারা,
জানি তুমি একদিন----পড়ন্ত বেলায় ডাকবে
প্রতীক্ষারা তখন শেষ বিদায় নেবে।
কঠিন সত্যকে জলাঞ্জলি দিয়ে
মিথ্যেকে একমাত্র সম্বল করে,
আমার অতৃপ্ত আত্মারা ঘুরবে উদাসী মনে।
কিছুই তো ছিল না চাওয়া
হেমন্তের ওই পড়ন্ত বেলা----
অপূর্ণতায় তুমি পাবে----
স্মৃতিগুলোর বাক্যহারা আওয়াজ।

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপনার কবিতাগুলো মাঝে মাঝে সত্যি দারুণ লাগে, অনু কবিতায় লেখা বেশীর ভাগ লেখাগুলোই দারুণ হয়ে থাকে। আসলে কবিতা মানেই শুধু ছন্দ না, কিংবা শব্দের মিল রাখা না বরং অর্থের একটা দারুণ অনুভূতি প্রকাশ করা। আজকের কবিতাটির অনুভূতি ভালো লেগেছে আমার কাছে। ধন্যবাদ

 2 years ago 

আসলে কবিতা মানেই শুধু ছন্দ না, কিংবা শব্দের মিল রাখা না বরং অর্থের একটা দারুণ অনুভূতি প্রকাশ করা।

একদম ঠিক বলেছেন ভাইয়া👍,আমার কাছেও তাই মনে হয়।ভাবের সঙ্গে সঙ্গে অর্থের একটি বহিঃপ্রকাশ ঘটবে তবেই কবিতা হবে।আমার কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ও অনুপ্রেরণা পেলাম।অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সত্যি আপু ভালোবাসা বড়ই অদ্ভুত একটা ব্যাপার। ভালোবাসার প্রতিক্ষা অনেক কঠিন জিনিস। তবে আপু আপনি কবিতা চমৎকার লিখেছেন। প্রতিটি লাইন অনেক সুন্দর লিখেছেন তারপরে ও কিছু লাইন মন কেড়ে নেই।
প্রতীক্ষারা তখন শেষ বিদায় নেবে।
কঠিন সত্যকে জলাঞ্জলি দিয়ে
মিথ্যেকে একমাত্র সম্বল করে,
পড়ন্ত বিকেলে পড়ন্ত কবিতায় সকল সৌন্দর্য ফুটে উঠেছে।

 2 years ago 

সত্যিই ,প্রতীক্ষা করাটা অনেক কঠিন।ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ভালোবাসা বড়ই অদ্ভুত। হয়তো কারো জন্য জমা ভালোবাসাগুলো আবেগ তৈরি করে আবার কারো ছলনায় ভালোবাসা গুলো ক্ষতবিক্ষত হয়ে যায়। হয়তো ভালোবাসা রং বদলায়। ক্ষণে ক্ষণে ভালোবাসা বিলীন হয়ে যায়। তবুও প্রিয় মানুষের প্রতীক্ষা সবাই করে। আপু আপনার লেখা কবিতাটি দারুন হয়েছে।

 2 years ago 

হয়তো ভালোবাসা রং বদলায়।

ঠিক বলেছেন আপু,👍আমারও এমন মনে হয়।ধন্যবাদ আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য।

ভালোবাসা জিনিসটাকেই আমি খুব ভয় পাই রে বোন।🥺 তবে কবিতাটা খুব সুন্দর লিখেছো। প্রত্যেকটা লাইন আমি খুব মনোযোগ দিয়ে পড়লাম। বিশেষ করে এই লাইনগুলো আমার মন ছুঁয়ে গেছে 😊

তুমি ডাকবে বলে,
গুঁজেছিলাম আমি---লাল গোলাপের পাপড়ি খোঁপাতে।
শিখেছিলাম ছন্দ---প্রেমের সুরে বাঁশি বাজানো,
তবু তুমি ডাকলে না---হাসিমুখে কষ্ট দিলে

 2 years ago 

ভালোবাসা জিনিসটাকেই আমি খুব ভয় পাই রে বোন।🥺

দাদা ,ওটা তো আমিও খুব ভয় পায়।ভয় পেয়েই একটু একটু করে লেখার চেষ্টা করি।ধন্যবাদ দাদা।

 2 years ago 

আপনাকে আজকে আবারো দারুন একটি কবিতা আমাদের মাঝে নিয়ে আসলেন। আসলেই আপনার কবিতার ছন্দ গুলো বেশ ভালো লাগে পড়তে। আমার কাছে তো আজকে মাঝখানের লাইনগুলো পড়তে ভীষণ ভালো লাগলো। আসলেই এরকম কবিতা গুলো পড়লে মনটাও স্থির হয়ে যায়। কবিতা লাইনগুলো পড়ে এটা বুঝতে পারলাম যে প্রিয় মানুষটার জন্য প্রতীক্ষার শেষ থাকেনা। একেবারে দুর্দান্ত কবিতা লিখলেন আজকে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

একদম- ই তাই আপু।প্রিয় মানুষের জন্য সত্যিকারের ভালোবাসার মানুষ সারাজীবন অপেক্ষা করতে পারে।ধন্যবাদ আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 2 years ago 

পড়ন্ত বিকেল নিয়ে অপরূপ সৌন্দর্যময় কবিতা লিখেছেন। এই কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। সত্যি পড়ন্ত বিকেলের সৌন্দর্য দৃশ্য গুলো কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন।

 2 years ago 

সত্যি পড়ন্ত বিকেলের সৌন্দর্য দৃশ্য গুলো কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন।

ভাইয়া, "পড়ন্ত বেলা" কবিতার নাম হলেও পড়ন্ত বিকেলের সৌন্দর্য দৃশ্যগুলো কবিতার মাধ্যমে আমি ফুটিয়ে তুলিনি।এটা অন্যরকমভাবে আমি বুঝিয়েছি,আপনি হয়তো ভালোভাবে পড়লে বুঝতে পারতেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভালোবাসার তীব্র আঘাতে মানুষ নিজের প্রান দিতেও দিধা বোদ করে না।আপনার কবিতা গুলো পড়তে ভালোই লাগে।প্রতিটি লাইন ও বেশ সুন্দর।

কঠিন সত্যকে জলাঞ্জলি দিয়ে
মিথ্যেকে একমাত্র সম্বল করে,
আমার অতৃপ্ত আত্মারা ঘুরবে উদাসী মনে।

এই লাইনগুলো সত্যি বেশি অসাধারণ। ধন্যবাদ

 2 years ago 

আমার কবিতাগুলো আপনার কাছে ভালো লাগে জেনে খুশি হলাম আপু।ধন্যবাদ আপনাকে,ভালো থাকবেন।

 2 years ago 

আবেগ দিয়েই ভালোবাসার শুরুটা হয়। বিশেষ মানুষটির জন্য আবেগটি ও গভীর হয়। আপনার কথাগুলো আমার অনেক ভালো লেগেছে আর কবিতাগুলো আপনার সব সময় বিশেষ ভালোলাগার কিছু থাকে। সব লাইনগুলো আমার মন ছুঁয়ে গেছে। ধন্যবাদ আপু সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু,এভাবে পাশে থেকে সবসময় উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

দিদি অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন ৷ সত্যিই কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো ৷ দারুণ হয়েছে ৷ কবিতার প্রতিটি লাইন চমৎকার ছিলো ৷ আসলে ভালোবাসা এমনই অদ্ভুত ৷

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68152.98
ETH 3536.22
USDT 1.00
SBD 2.86