"পাকা কলা ও তালের পুরে মজাদার জলখাবার রেসিপি"

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।

পাকা কলা ও তালের পুরে মজাদার জলখাবার রেসিপি:

IMG_20230827_043140.jpg

IMG_20230827_043957.jpg

বন্ধুরা, আজ একদম ভিন্ন ধরনের রেসিপি নিয়ে হাজির হলাম আপনাদের সামনে।আজ তৈরি করেছি পাকা কলা ও তালের পুরে মজাদার জলখাবার রেসিপি।আমি এই রেসিপিটি সম্পূর্ণ নিজের মন মতো তৈরি করেছি।পাকা কলা ও তালের রস খেতে কমবেশি সকলেই পছন্দ করেন।আর এই দুটোই আলাদা করে খাওয়া হয় প্রায় সময়।তাই ভাবলাম একসঙ্গেই আজ সমুচার মতো তৈরি করে খাবো।ওমনি লেগে পড়লাম কাজে,খেয়ে দেখতেই একটা ভিন্ন স্বাদ পেলাম।আমি কলাগুলি গোটা ব্যবহার করেছি এবং একটু জ্বাল করে নেওয়া গাড় তালের রস ব্যবহার করেছি।তবে চাইলে কলা ম্যাশ করে নিয়েও ব্যবহার করা যায়।তবে রেসিপিটির পুর ভরার পর আটকাতে বেশ কষ্ট হয়ে গিয়েছিল আমার।তবে এটা দেখতে যেমন সুন্দর হয়েছিল তেমনি খেতে অনেক মজার হয়েছিল।আশা করি রেসিপিটি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।তো চলুন শুরু করা যাক---

উপকরণসমূহ:

◆পাকা কলা-5 পিচ
◆তালের রস- 1/2 কাপ
◆ময়দা-1.5 কাপ
◆কালো জিরা-1/2 টেবিল চামচ
◆চিনি- 4 টেবিল চামচ
◆সাদা তেল-100 গ্রাম

IMG_20230827_043202.jpg

প্রস্তুতপ্রণালি:

ধাপঃ 1

IMG_20230827_043220.jpg
প্রথমে আমি একটি পাত্রে পরিমাণ মতো চিনি ও ময়দা নিয়ে তার মধ্যে সামান্য কালো জিরা দিয়ে মিশিয়ে নিলাম।

ধাপঃ 2

IMG_20230827_043237.jpg
এরপর অল্প জল নিয়ে নিলাম ময়দার মধ্যে।

ধাপঃ 3

IMG_20230827_043259.jpg
এখন হাত দিয়ে মেখে ময়দার ডো তৈরি করে নেব।

ধাপঃ 4

IMG_20230827_044142.jpg
তো আমার ময়দার ডো তৈরি করা হয়ে গেলে তার মধ্যে সামান্য সাদা তেল দিয়ে নেব।

ধাপঃ 5

IMG_20230827_043336.jpg
সাদা তেল দিয়ে ডো টি আরোভাবে মেখে নরম করে নিয়ে 5 মিনিটের মতো ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিলাম।

ধাপঃ 6

IMG_20230827_043409.jpg
এরপর ছোট ছোট গোল তৈরি করে নিলাম ডো টি কেটে।

ধাপঃ 7

IMG_20230827_043439.jpg
একটি বেলনের মাধ্যমে এক একটি গোল ডো বেলে নিলাম।

ধাপঃ 8

IMG_20230827_043501.jpg
এবারে লুচির সাইজে বেলে নেওয়া হয়ে গেলে মাঝবরাবর কেটে নিলাম ছুড়ির সাহায্যে।

ধাপঃ 9

IMG_20230827_043527.jpg
এখন একটি কেটে নেওয়া অংশের উপর কলাগুলি মাঝবরাবর কেটে একটু ফাঁকা রেখে দিয়ে দেব।

ধাপঃ 10

IMG_20230827_043540.jpg
এরপর পাকা কলার মাঝে ফাঁকা অংশে তালের গাড় রস দিয়ে দেব।

ধাপঃ 11

IMG_20230827_043559.jpg
এখন কেটে নেওয়া লুচির মতো খন্ডগুলি মুড়ে নেব এইভাবে সমুচার মতো করে।

ধাপঃ 12

IMG_20230827_043617.jpg
একইভাবে সবগুলো পুর ভরে আমি তৈরি করে নেব জলখাবারগুলি।

ধাপঃ 13

IMG_20230827_043651.jpg
এখন একটি পরিষ্কার কড়াইতে পরিমাণ মতো সাদা তেল দিয়ে গরম করে নেব মিডিয়াম আঁচে।

ধাপঃ 14

IMG_20230827_043705.jpg
এবারে আমি তেলের মধ্যে দুটি করে পুর ভরা জলখাবারগুলি দিয়ে দেব।

ধাপঃ 15

IMG_20230827_043724.jpg
এরপর জলখাবারটি নেড়েচেড়ে উল্টেপাল্টে ভেঁজে নেব বাদামি রঙের করে।

শেষ ধাপঃ

IMG_20230827_043749.jpg
সবশেষে একটি পাত্রে তুলে নেব ভেঁজে নেওয়া জলখাবারগুলি।তো তৈরি করা হয়ে গেল আমার "পাকা কলা ও তালের পুরে মজাদার জলখাবার রেসিপি"।আমি জলখাবারগুলির উপরে টমেটোর সস দিয়ে ডেকোরেশন করে নিয়েছি।

পরিবেশন:

IMG_20230827_043822.jpg

IMG_20230827_043936.jpg
এবারে এটি এমনি বা টমেটো সস দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।এটি খুবই মজাদার ও টেস্টি খেতে হয়েছিল।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা অনেক ভালো লাগবে।সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

পোস্ট বিবরণ:

শ্রেণীরেসিপি
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে এবং ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Sort:  
 last year 

বর্তমানে বাজারে গেলে তাল খুবই দেখতে পাওয়া যাচ্ছে।তালের বড়া,তালের ক্ষীর খেতে খুবই ভালো লাগে আমার কাছে।তাল আর পাকা কলা দিয়ে দারুণ একটি মজাদার রেসিপি শেয়ার করেছো যা দেখতে খুবই লোভনীয় লাগছে।এরকম জলখাবার হলে সকালে বা বিকেলে বেশ ভালোই লাগবে।অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ মামনি।❤️

 last year 

তালের বড়া বা ক্ষীর আসলেই বেশ মজার খেতে।ধন্যবাদ আন্টি,ভালো থাকবেন💝.

 last year 

আপু আপনার রেসিপিটি একদম ইউনিক ছিল। আসলে তাল ও কলা দিয়ে পিঠা খেয়েছি তবে আপনার মতো এভাবে তৈরি করিনি।আপনার কাছ থেকে ইউনিক একটি রেসিপি শিখলাম। সত্যি রেসিপিটি অনেক মজার হয়েছিল মনে হচ্ছে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ আপু,অনেক মজার খেতে হয়েছিল।ধন্যবাদ আপনাকে ও।

 last year 

পাকা কলা ও তালের পুড়ে মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন। ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন‌। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। রেসিপিটি তৈরি করে খাওয়া হয়নি। একদিন ট্রাই করে দেখব। খুব সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ। ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ, আপু খুবই সুস্বাদু খেতে হয়েছিল।ধন্যবাদ আপনাকে।

 last year 

তালের রস দিয়ে তালের পিঠা খেয়েছি। কিন্তু কখনো পাকা কলা এবং তালের রস দিয়ে এমন একটি রেসিপি তৈরি করে খাওয়া হয়নি। আজকে আপনার মাধ্যমে সম্পূর্ণ নতুন এবং ইউনিক একটি রেসিপি শিখতে পারলাম। দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। তাই এটি বাসায় তৈরি করার ট্রাই করবো আমি। ধন্যবাদ জানাচ্ছি আমাদের মাঝে এত সুন্দর একটি ইউনিক রেসিপি উপস্থাপন করার জন্য।

 last year 

অবশ্যই ভাইয়া, ট্রাই করে দেখতে পারেন।ধন্যবাদ আপনাকে।

 last year 

বাহ্! অসাধারণ একটা রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করেছেন আপনি।আমি আজকে প্রথম আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম পাকা কলা ও তালের রস দিয়ে মজাদার একটি খাবার। তবে আপনার তৈরি করা খাবার দেখে জিভে জল চলে আসতেছে। আপনি দারুণ ও অতিসহজেই এই রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এই রেসিপি যে কেউ ফলো করলে তৈরি করতে পারবে।আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

চেষ্টা করি সহজভাবে উপস্থাপন করার কিন্তু রেসিপির সেপ দেওয়াটা বেশ কঠিন।ধন্যবাদ ও স্বাগতম আপনাকে।

 last year 

আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন পাকা কলা ও তালে পুরে মজাদার একটি রেসিপি। আপনার রেসিপি টা আমার কাছে একদম নতুন লেগেছে। আগে কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে আমার ইচ্ছা হচ্ছে এই রেসিপি টা বানাতে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে এতো সুন্দর একটি নতুন রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আমিও এটি প্রথম তৈরি করলাম ভাইয়া, ধন্যবাদ আপনার মতামতের জন্য।

 last year 

আপনার রেসিপিটা দেখেই জিভে জল চলে আসলো আপু। রেসিপি টা দেখে লোভ সামলাতে পারছিনা। আপনি অনেক সুন্দর করে ধাপগুলো গুছিয়ে লিখেছেন। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

আপনার সুন্দর মন্তব্য পেয়ে ভালো লাগলো, ধন্যবাদ।

 last year 

আপু আপনি আজকে খুবই ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। কলা এবং তাল সমুচার মতো করে মুড়িয়ে তেলে ভেজে কখনো খাওয়া হয়নি। তবে রেসিপিটি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। ধন্যবাদ দারুন একটি জলখাবারের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

হ্যাঁ ভাইয়া, ইউনিকভাবে তৈরি করার চেষ্টা করলাম।ধন্যবাদ আপনাকে।

 last year 

খুবই সুন্দর এবং ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপনি৷ কখনো এই রেসিপিটি খাওয়া হয়নি৷ আমিও চেষ্টা করব এই রেসিপি তৈরি করার জন্য৷ আপনি যেভাবে এই রেসিপিটি প্রকাশ করেছেন এটিকে একদমই লোভনীয় দেখা যাচ্ছে৷ একই সাথে এটি খুবই সুস্বাদু হয়েছে বলে আমি মনে করি৷ আপনি এর উপরে টমেটো সস দেওয়ার কারণে এর স্বাদ আরও বেশি বৃদ্ধি পেয়ে গিয়েছে৷

 last year 

টমেটো সস দিয়ে পরিবেশন করলে আরো বেশি মজাদার খেতে হয়, আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ ও স্বাগতম আপনাকে।💐

 last year (edited)

আপু বুুদ্ধ থাকলে খাবারের অভাব হয় না। আপনি কি সুন্দর বুদ্ধি করে পাকা কলা ও তাল দিয়ে চমৎকার একটি খাবার তৈরী করে ফেললেন। এভাবে কল্পনাতেও চিন্তা করি নাই। দেখেই লোভ লাগলো। ধন্যবাদ।

 last year 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 58729.26
ETH 2640.67
USDT 1.00
SBD 2.47