"চিংড়ি দিয়ে পুঁইশাকের মিটুলী বা ছড়ি রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করবো
"চিংড়ি দিয়ে পুঁইশাকের মিটুলী বা ছড়ি রেসিপি"।



শীত অনেকটাই কমে এসেছে।বসন্তকাল শুরু হয়ে যাবে কয়েক দিনের মধ্যেই।গাছে গাছে ফুলের সমারোহ,কোকিলের সমধুর কন্ঠ শোনা যাবে।সবমিলিয়ে অন্যরকম অনুভূতি প্রকাশ পাবে সকলের মধ্যে।যাইহোক আজ আমি পুঁইশাকের মিটুলি রেসিপি শেয়ার করবো।এটিকে এক একজন এক একভাবে বলে থাকেন।যেমন-ছোটবেলায় আমরা এটিকে পুঁইশাকের ডিম বলতাম,কেউ বা পুঁইশাকের ছড়ি বলে,কেউবা বলে পুঁইশাকের বিটুলী আবার কেউ কেউ পুঁইশাকের বিচি বলেন।সুতরাং একটি জিনিসের ভিন্ন ভিন্ন নাম।যাইহোক যখন পুঁইশাকের ডাটায় এই মিটুলী বা ছড়ি হয় ,খুবই সুন্দর দেখতে লাগে।তো সেটিই আজ আমি চিংড়ি মাছ দিয়ে রান্না করেছি।চিংড়ি মাছ দিয়ে খেতেই এটি বেশি মজার হয়।চলুন দেখে নেওয়া যাক---

CollageMaker_20220209_073614744.jpg

উপকরণ:

●পুঁইশাকের মিটুলী বা ছড়ি
●চিংড়ি মাছ - 100 গ্রাম
●কাঁচা লঙ্কা - 6 টি
●পেঁয়াজ ও রসুন কুচি - 2 টি
●লবন - 1.5 টেবিল চামচ
●হলুদ - 1 টেবিল চামচ
●সরিষার তেল - 60 গ্রাম

IMG_20220209_073302.jpg

প্রস্তুত প্রণালী:

ধাপঃ1


IMG_20220209_072538.jpg

◆আমি এখানে কিছু পুঁইশাকের ডাটা নিয়ে নিয়েছি।ডাটার গাঁয়ে পুঁইশাকের মিটুলী রয়েছে।

ধাপঃ 2

--
IMG_20220209_072654.jpg

◆পুঁইশাকের ডাটা থেকে আমি ছড়িগুলি ভেঙে নিয়ে বটির সাহায্যে কেটে নেব।এরপর জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নেব।

ধাপঃ 3

--
CollageMaker_20220209_073501927.jpg

◆এবারে পেঁয়াজ ও রসুন কুচি করে নিয়ে কাঁচা মরিচ কেটে নেব বটির সাহায্যে।এরপর জল দিয়ে ধুয়ে নেব।

ধাপঃ 4


IMG_20220209_073139.jpg

◆আমি এখানে কিছু চিংড়ি মাছ কেটে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নেব।এরপর কড়াইতে চুলার মিডিয়াম আঁচে লবণ ও হলুদ সামান্য জলে দিয়ে চিংড়ি মাছগুলি ভেঁজে নেব।

ধাপঃ 5


IMG_20220209_073119.jpg

◆তো আমার চিংড়ি মাছগুলি ভেঁজে নেওয়া হয়ে গেছে ।এরপর একটি পাত্রে নিয়ে নেব।

ধাপঃ 6


CollageMaker_20220209_073533751.jpg

◆পুনরায় কড়াইতে তেল দিয়ে হালকা গরম করে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে দেব।

ধাপঃ 7


IMG_20220209_073018.jpg

◆পেঁয়াজ ও রসুন কুচি হালকা নেড়েচেড়ে ভেঁজে নেব।

ধাপঃ 8

--
IMG_20220209_073103.jpg

◆এবারে ধুয়ে রাখা পুঁইশাকের মিটুলীগুলি ঢেলে দেব কড়াইতে।5 মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব।

ধাপঃ 9

--
IMG_20220209_073211.jpg

◆5 মিনিট পর মিটুলী একটু কমে আসলে পরিমাণ মতো লবণ, হলুদ ও কাঁচা মরিচ একত্রে দিয়ে মিশিয়ে নেব।আরো 10 মিনিট ঢেকে রেখে দেব সেদ্ধ হওয়ার জন্য।

ধাপঃ 10

--
IMG_20220209_073226.jpg

◆পুইশাকের মিটুলী অনেকখানি কমে আসলে 10 মিনিট পর ভেঁজে রাখা চিংড়ি মাছগুলি দিয়ে দেব।

ধাপঃ 11

--
IMG_20220209_073245.jpg

◆এরপর কিছুসময় নেড়েচেড়ে চিংড়ি মাছগুলি মিশিয়ে নিয়ে আর একটু রান্না করে নেব।

সর্বশেষ ধাপ


IMG_20220209_073322.jpg

◆তো আমার তৈরি করা হয়ে গেল "চিংড়ি দিয়ে পুঁইশাকের মিটুলী বা ছড়ি রেসিপি"।এটি আমি ভেঁজে নিয়েছি,এবারে একটি পাত্রে নামিয়ে নেব।এরপর এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।এটি কিন্তু খেতে অনেক মজার।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপু চিংড়ি মাছ ও পুঁইশাক দিয়ে আপনি খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। চিংড়ি মাছ দেখে খুব খেতে ইচ্ছা করছে। আর তাছাড়া আপনার রেসিপি মানে তো অসাধারণ কিছু হাতছানি। আপনি খুব সুন্দর ভাবে ধাপে-ধাপে রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার রেসিপি মানে তো অসাধারণ কিছু হাতছানি।

অসংখ্য ধন্যবাদ আপু,আমি আপনার মন্তব্য শুনে খুশি হলাম।ভালো থাকবেন।

 2 years ago 

  • চিংড়িগুলো দেখে আমার লোভ লেগেছে আপু। এগুলো খুব সুন্দর দেখাচ্ছে। মনে হয় খুব সুস্বাদু হয়েছে আপনার এই রেসিপিটি। চিংড়ি মাছ আমি খুব পছন্দ করি। আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন
 2 years ago 

হ্যাঁ ভাইয়া, খুবই সুস্বাদু হয়েছিল।আমার ও চিংড়ি মাছ খুব পছন্দের।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

চিংড়ি দিয়ে পুঁইশাকের মিটুলী বা ছড়ি রেসিপি দেখে অনেক ভালো লাগলো আমি এভাবে কখনো খাইনি। আপনার রেসিপি দেখে শিখে নিলাম বাসায় তৈরী করবো ধন্যবাদ আপনাকে

 2 years ago 

রেসিপিটা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া।ট্রাই করে দেখবেন একদিন।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু পুঁইশাক আমি কম খাই,কিন্তু এর ছড়ি খেতে আমার খুবই ভালো লাগে। এইতো কিছুদিন আগেই আমাদের রান্না করা হয়েছিল। খুব সুস্বাদু হয় আর চিংড়ি মাছ বলে কথা সুস্বাদু কিভাবে না হবে। অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন আর আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার অনুভূতি জেনে ভালো লাগলো, অনেক ধন্যবাদ আপু।

বাহ্ আপনি চিংড়ি মাছ ও পুইশাক দিয়ে অসাধারণ ভাবে মিটুলি রেসিপি তৈরি করেছেন আপু। আপনার ভাজা চিংড়ি গুলো দেখে আমি লোভ সামলাতে পারছি না আপু। আপনার এই রেসিপি কখনো এভাবে চিংড়ি দিয়ে খাওয়া হয় নি তবে আপনার এই রেসিপি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। এতো সুন্দর একটি রেসিপি পোস্ট আপনাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার এই রেসিপি আমার কাছে ভীষণ ভালো লেগেছে।

রেসিপিটা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু।ট্রাই করে দেখবেন একদিন।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসাধারণ একটি রেসিপি করেছেন আপু। চিংড়ি মাছ দিয়ে যেকোনো রান্না করলেই তা অনেক মজা হয়। আপনার শাকের রেসিপি টা অনেক ভাল লেগেছে। আপনি যেকোন পোষ্ট খুব যত্ন করে করে থাকেন। আমার কাছে বেশী ভালো লেগেছে আপনার রেসিপির কালার টা। আমাদের সাথে এত অসাধারন একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

রেসিপিটা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু।অনুপ্রেরণা পেলাম,অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন আপু। চিংড়ি পুইশাকের মিটুলি আসলেই খেতে মনে হয় খুবই মজার হবে। কিন্তু কখনো খাইনি কিন্তু আজকের আপনার রেসিপি দেখে মনে হচ্ছে যে এটা খেতে খুবই মজার। ধন্যবাদ আপনাকে এরকম একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, খুবই মজার খেতে হয়েছিল।খেয়ে দেখবেন একদিন।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

পুরাই নতুন একটা রেসিপি। রান্না গুলো শুধু দেখেই গেলাম খেতে আর পারলাম না। হাহাহা। উপস্থাপনা সুন্দর ছিল ধন্যবাদ বোন।

 2 years ago 

খেতে হলে চলে আসুন ইন্ডিয়া দাদা।অনেক ধন্যবাদ আপনাকে,ভালো থাকবেন।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে ও পুঁইশাকের মিটুলী বা ছড়ি দিয়ে অনেক মজাদার একটি রেসিপি তৈরি করেছেন আপু। আসলে এই রেসিপি আমার কখনো খাওয়া হয়নি। একদম ইউনিক একটি রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

রেসিপিটা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু।ট্রাই করে দেখবেন একদিন।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

ওয়াও আপু অসাধারণ একটা রেসিপি তৈরি করেছেন আপনি। যা আমার কাছে খুবই পছন্দের একটা রেসিপি। চিংড়ি মাছ খেতে খুবই দারুণ লাগে তার সাথে যদি পুইশাক দেওয়া হয় তাইলে তো আরো দারুণ লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার ও চিংড়ি মাছ খুব পছন্দের ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 55258.26
ETH 2459.89
USDT 1.00
SBD 2.19