Diy-"এবস্ট্রাক্ট পেন্সিল আর্ট"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমি সপ্তাহে একটি করে অঙ্কন পোষ্ট করার চেষ্টা করি।তাই আজও চলে আসলাম নতুন একটি অঙ্কন নিয়ে।সেটি হলো-"এবস্ট্রাক্ট পেন্সিল আর্ট"।

IMG_20220723_083618.jpg

এবস্ট্রাক্ট আর্ট সম্পর্কে আমার খুব বেশি ধারণা নেই।তবে এবস্ট্রাক্ট আর্ট অর্থাৎ যাকে বিমূর্ত শিল্পকে বোঝায়।যে শিল্প ভিন্ন স্বাতন্ত্রতা বহন করে।যে শিল্প কোনো নির্দিষ্ট বা স্পষ্ট মূর্তিকে নির্দেশ করে না।যেটি ভাবের মাধ্যমে অঙ্কিত হয় এবং যা অনবয়ব।এই চিত্রগুলো দেখে সহজে কিছু বোঝা না গেলেও এর মধ্যে খুঁজে পাওয়ার মতো ও দেখার মতো অনেক বিষয় একত্রে ফুটে উঠে বলে আমার ধারণা। আমি অবশ্য অনেকদিন আগে আমাদের সকলের প্রিয় ফ্যান্টম দাদার কমিউনিটিতে শেয়ার করা কিছু এবস্ট্রাক্ট আর্টের ছবি দেখেছিলাম।তাই ভাবলাম আজ তেমনি ভিন্ন কিছু অঙ্কন করা যাক।আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।তো চলুন অঙ্কন শুরু করা যাক--

■উপকরণ:

1.সাদা কাগজ
2.পেন্সিল
3.রবার
4.বলপেন(কালো)

■অঙ্কনের পদ্ধতি:

ধাপঃ 1

IMG_20220723_081423.jpg

প্রথমে আমি অঙ্কনের জন্য কিছু উপকরণ নিয়ে নিলাম।যেমন-পেন্সিল, রবার ,কাগজসহ ইত্যাদি।

ধাপঃ 2

IMG_20220723_083417.jpg

প্রথমে আমি একটি নুয়ে পড়া সরু ডাল একে নেব পেন্সিল দিয়ে।

ধাপঃ 3

IMG_20220723_083428.jpg

এরপর ডালের লাগোয়া করে দুইপাশে ছোট ছোট কিছু ডাল একে নেব।

ধাপঃ 4

IMG_20220723_083441.jpg

ডালের ঠিক মাঝখানে একটি মেয়ের বসে থাকার দৃশ্য অঙ্কন করে নেব এবং হাত দুটি উঁচুতে প্রসারিত থাকবে।

ধাপঃ 5

IMG_20220723_084714.jpg

এরপর আরো কিছু ডাল একে নিয়ে আমার হাতের ছবি তুলে নিলাম।

ধাপঃ 6

IMG_20220723_083503.jpg

তো গাছের ডালগুলি এইভাবে একে নিলাম স্পষ্ট করে।

ধাপঃ 7

IMG_20220723_083518.jpg

এরপর বড় ডালের অপর পাশে মুখের আকার একে নিয়ে একটি মানুষের মাথা ও একটি বাচ্চা একে নেব। যাতে দেখে মনে হয় ডালপালাসহ একটি মুখচিত্র।

ধাপঃ 8

IMG_20220723_083531.jpg

সবশেষে আমার নাম লিখে দিলাম অঙ্কনের নিচে কালো রঙের বলপেন দিয়ে।তো অঙ্কন করা হয়ে গেল আমার"এবস্ট্রাক্ট পেন্সিল আর্ট"।এটি দেখতে খুবই সুন্দর লাগছিল।

আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে আমার আজকের এবস্ট্রাক্ট পেন্সিল আর্টটি।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

এবস্ট্রাক্ট পেন্সিল আর্ট দারুণ হয়েছে সত্যি এই ধরনের চিত্র দেখতে খুবই ভালো লাগে। আমিও পেন্সিল দিয়ে এই ধরনের কিছু অঙ্কন করতে খুবই পছন্দ করি ।যেটা আপনি খুব সুন্দরভাবে অঙ্কন করেছেন।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার সুমন্তব্যের জন্য।

 2 years ago 

এবস্ট্রাক্ট পেন্সিল আর্ট খুবই সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন আপনি নুয়ে পড়া গাছটি আসলেই অনেক সুন্দর হয়েছে। পেন্সিল দিয়ে আঁকা যেকোনো আড়াটা আবার অনেক ভালো লাগে আপনি শুরু থেকে শেষ পর্যন্ত খুব সহজভাবে অংকন করে দেখিয়েছেন। আমাদের মাঝে তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু ধন্যবাদ আপনাকে, আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 2 years ago 

এক কথায় অসাধারণ। খুব সুন্দর এবং ইউনিক একটি চিত্র আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনি। এই ইউনিক স্কেচটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এরকম একটি স্কেচ আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এবস্ট্রাক্ট পেন্সিল আর্ট অনেক সুন্দর হয়েছে আপু। আপনি অনেক সুন্দর ভাবে এই আর্ট করেছেন। পেন্সিল আর্ট গুলো আমার কাছে অনেক ভালো লাগে। আপনি আপনার এবস্ট্রাক্ট পেন্সিল আর্ট তৈরির পদ্ধতি সম্পূর্ণভাবে উপস্থাপন করেছেন এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা রইল আপু।

 2 years ago 

আপনার কাছে আর্টটি ভালো লেগেছে জেনে আমার ও খুবই ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

এবস্ট্রাক্ট পেন্সিল আর্ট চমৎকার লাগছে দেখতে। আপনার হাতের জাদু আছে বলতে হবে। ধাপ গুলো সুন্দরভাবে উপস্থাপনের মাধ্যমে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার হাতের জাদু আছে বলতে হবে।

হি হি ভাইয়া, না না এমন কিছু নয়।আপনার মন্তব্য পেয়ে ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এবস্ট্রাক্ট আর্ট সম্পর্কে আমারও তেমন ধারনা নেই।এমনকি তেমন কিছুই জানি না।তবে ভালোই হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপু আপনাকে ও।

 2 years ago 

এবস্ট্রাক্ট পেন্সিল আর্ট এর চিত্র অংকন টি দেখতে ভালোই লাগছে। ইউনিক একট চিত্র অঙ্কন করেছেন আপনি।শুধু পেন্সিল এর অংকনগুলো আমার অনেক ভালো লাগে। অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটি অঙ্কন আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য।

 2 years ago 

আপু আপনি তো সব দিক থেকেই পারদর্শী । কবিতা লিখেন রেসিপি পোস্ট করেন ড্রয়িং করেন অনেক ধন্যবাদ আপু। আপনার এই পরিকল্পনা আমার অনেক ভালো লেগেছে। সপ্তাহে আপনি একটি ড্রয়িং পোস্ট করবেন এ পরিকল্পনা একদম পারফেক্ট হয়েছে। আজকে আপনার শেয়ার করা পেন্সিল আর্ট অনেক ভালো লেগেছে ধন্যবাদ আপু এভাবে এগিয়ে যান।

 2 years ago 

ভাইয়া আপনাদের উৎসাহ পেয়ে সবকিছু করার চেষ্টা করি মন থেকে।আমার সপ্তাহে একটি করে সকল বিষয় শেয়ার করতে ভালো লাগে।অনেক ধন্যবাদ আপনাকে😊।

 2 years ago 

খুবই চমৎকার একটি অ্যাবস্ট্রাক্ট পেন্সিল অংকন আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুব ভালো লাগলো খুবই দক্ষতার সঙ্গে আপনি এই অংকন করেছেন। চমৎকারভাবে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া ,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58833.91
ETH 3155.94
USDT 1.00
SBD 2.44