"আমার বাংলা ব্লগ" প্রকৃতির ফটোগ্রাফি প্রতিযোগিতা-( 10% beneficiary to @shy-fox)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার

বন্ধুরা, আপনারা সকলেই কেমন আছেন?আশা করি ঈশ্বরের আশীর্বাদে সকলেই ভালো এবং সুস্থ আছেন।যদিও আমি ফোটোগ্রাফিতে দক্ষ নয় তবুও প্রকৃতি নিয়ে লিখতে ভালোবাসি এবং প্রকৃতিকে ভালবাসি।তাই আজ আমি @shuvo35ভাইয়ার আয়োজিত প্রকৃতির সৌন্দর্য্যের ফোটোগ্রাফি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি।এই সুন্দর প্রতিযোগিতা আয়োজনের জন্য ভাইয়াকে জানাই আন্তরিক ধন্যবাদ।আসলে প্রকৃতি ও আকাশ সম্পর্কে যা কিছুই বলা হবে না কেন তা খুবই ক্ষুদ্র বলে মনে হয় আমার কাছে।তবুও প্রকৃতি সম্পর্কে আমার ক্ষুদ্র মনেরভাব ব্যক্ত করার চেষ্টা করছি কিছু ফোটোগ্রাফির সাহায্যে আপনাদের সামনে------

IMG_20210929_091339.jpg
(প্রকৃতির অপরূপ দৃশ্য)

IMG_20210928_182438.jpg
(ফসলের ক্ষেতের মাঝে আমি)
আমার লোকেশন

আমি গ্রামের মেয়ে।গ্রামের সবুজ প্রকৃতিকে আমি খুব ভালোবাসি।গ্রামের প্রকৃতির বিশুদ্ধ হওয়া-বাতাস আমার প্রতিটি নিঃশ্বাসে নিঃশ্বাসে এবং শরীরের রন্ধ্রে রন্ধ্রে।গ্রামের সবুজ প্রকৃতির অপূর্ব মায়াচিত্র এবং গ্রামের সহজ- সরল মানুষের জীবনযাপন আমাকে বিমোহিত করে প্রতিটি মুহূর্ত।

IMG_20210929_091136.jpg
(ফসলের মাঠে শিশির ভেজা সকালের দৃশ্য)

★ভূমিকা:

প্রকৃতির অপূর্ব লীলাভূমি আমাদের এই বাংলা।যেখানে রয়েছে হাজারো সৌন্দর্য্য মিশ্রিত ঘনঘটা।চারিদিকে গাছে গাছে ফুল-ফল,সকালও সন্ধ্যায় পাখির সমধুর কলতান, দিগন্ত বিস্তৃত ফসলের মাঠ যা দেখে মন জুড়িয়ে যায়।

IMG_20210929_091107.jpg
(দিগন্ত বিস্তৃত ফসলের মাঠ)

IMG_20210928_181707.jpg
(সবুজ ধান ক্ষেত)
আমার লোকেশন

★গ্রামের নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য:

গ্রাম বাংলার প্রকৃতি মানেই ঈশ্বরের অফুরন্ত দান এবং অপূর্ব বৈচিত্রের কেন্দ্রভূমি।বাংলার প্রকৃতির অপরূপ সৌন্দর্য্য মানুষকে আকৃষ্ট করে এবং মুগ্ধ করে ।পৃথিবীর সকল কবি,শিল্পী এবং সাহিত্যিক সবাই এই প্রকৃতিপ্রেমী ছিল এবং প্রকৃতি পাগল ছিল।আমার মনে হয় তাদের সকল লেখা জড়ো করলেও প্রকৃতি ও আকাশের সম্পর্কে লেখা সাহিত্য খুবই স্বল্প হবে ।কারণ প্রকৃতি ও আকাশের সৌন্দর্য্য কখনো সীমানায় পরিমাপ করা যায় না বলে আমার মনে হয়।নানাপ্রকার গাছপালায় পরিবেষ্টিত গ্রামগুলো।গ্রামবাংলার অপরুপ সৌন্দর্য্য দু'চোখ ভরে দেখতে ইচ্ছে করে আমার।প্রকৃতির ভিন্ন ভিন্ন রূপ সত্যিই মনোমুগ্ধকর।

CollageMaker_20210928_175228199.jpg
(প্রকৃতির সুন্দর ফুটন্ত ফুল)
আমার লোকেশন

CollageMaker_20210928_175313778.jpg
(প্রকৃতির ক্ষুদ্র জীব-ঘাসফড়িং, কাঁঠালে পোকা ও সবুজ গান্ধী পোকা)

★সকালের প্রাকৃতিক দৃশ্য:

সকালের স্নিগ্ধ -শান্ত সূর্যের আলোয় সবুজ ধান ক্ষেতের উপর জমে থাকা শিশির বিন্দুগুলো সতেজ ও উজ্জ্বল হয়ে ওঠে।যা দেখে মন জুড়িয়ে যায়।আমি ভালোবাসি প্রকৃতির প্রতিটি ফুল-ফল,কীট -পতঙ্গ এবং পশু -পাখি জীবকে।এছাড়া প্রকৃতিকে নিয়ে লিখতে আমার বেশ ভালো লাগে।প্রকৃতির ক্ষুদ্র ক্ষুদ্র জীব বা বস্তু আমাদেরকে অপার আনন্দের সঙ্গে সঙ্গে স্বর্গীয় সুখ দিতে পারে।প্রকৃতি আমাদের প্রত্যেক মুহূর্তে নতুন কিছু শেখানোর পাশাপাশি আমাদের জীবনকে নতুনভাবে উপলব্ধি করতে শেখায়।জীবন সংগ্রামে বেঁচে থাকার অনুপ্রেরণা দেয়।

IMG_20210929_091207.jpg
(মেঠো পথের গা ঘেঁষে সুন্দর ক্যানেল)
আমার লোকেশন

IMG_20210929_091238.jpg
(প্রকৃতির মাঝে মেঠো পথ)
আমার লোকেশন

IMG_20210929_091033.jpg
(প্রকৃতির মেঘাচ্ছন্ন আকাশ)

★ষড়ঋতুর প্রাকৃতিক সৌন্দর্য্য:

বাংলার প্রকৃতি বলতেই আমরা ষড়ঋতুকে বোঝায়।এই ষড়ঋতুর এক একটি ঋতু আমাদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।এছাড়া প্রকৃতিকে নতুন রূপে সাজিয়ে তুলে নতুনের বাতাবরণ সৃষ্টি করে আমাদের মনে।ঋতুগুলি প্রকৃতিকে বৈচিত্র্যময় করে তোলে চক্রাকারে আবর্তিত হয়ে।কিন্তু আধুনিকতায় ছোঁয়ায় ষড়ঋতু হারিয়ে চারটি ঋতুতে এসে দাঁড়িয়েছে।এক্ষেত্রে গ্রীষ্ম ,বর্ষা ,শীত ও বসন্তকালের বেশি প্রভাব দেখা যায় কিন্তু শরৎ ও হেমন্ত ঋতু যন্ত্রচালিত যুগে হারিয়ে যেতে বসেছে।প্রকৃতি থেকে আমরা প্রতি মুহূর্তে অনেক কিছু শিখতে পারি এবং প্রকৃতি আমাদের জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে মিশে আছে।প্রকৃতির রূপ-রস-গন্ধ আমাদেরকে নতুনভাবে বাঁচার অনুপ্রেরণা যোগায়।প্রকৃতি আমাদেরকে তার সৌন্দর্য্য বিলিয়ে দেয়,আর আমরা তা গ্রহণ করি দুই চোখ ভরে সৌন্দর্য্যের গভীরতাকে।আমরা প্রকৃতির মাঝে নতুন কিছু খোঁজার চেষ্টা করি এবং দুই হাত ভরে গ্রহণ করি।

CollageMaker_20210928_175653320.jpg
(ক্যানেল পাড়ে বুনো কাশফুল গাছ)

CollageMaker_20210928_175753477.jpg
(ঝাউ গাছের ডালে শুয়ো পোকার বাসা)
আমার লোকেশন

IMG_20210929_091046.jpg
(সবুজ গাছপালা)

★প্রকৃতি ও মানবজীবন:

প্রকৃতির গাছপালার নীচে বসে মানুষ স্বস্থির নিঃশ্বাস নেয়।প্রকৃতির নির্মল ছায়া ক্লান্তি দূর করতে সাহায্য করে।গ্রীষ্মকালে প্রকৃতির মাঠ -ঘাট খা খা করে এবং গরম অনুভূত হয়।এছাড়া নানা সুস্বাদু ফলের সমাহার দেখা যায়।প্রকৃতি মানেই আমার কাছে শুধু সবুজের গাছ-পালার মাঝে সীমাবদ্ধতা নয় বরং প্রকৃতির মাঝে অপার সৃষ্টি ছোট ছোট নদ-নদী, জীব-জন্তু,মাটি-জল,পশু-পাখি আর ফুল-ফলও প্রকৃতির মাঝে সীমাবদ্ধ।যেগুলি আমাদেরকে জীবনের প্রকৃত অর্থ সম্পর্কে অনেক কিছু শিখতে সাহায্য করে এবং অপরিসীম আনন্দ দান করে।

IMG_20210928_181509.jpg
(খেজুর গাছে বাবুই পাখির বাসা)

CollageMaker_20210928_175336158.jpg
(সুন্দর প্রজাপতি)
আমার লোকেশন

CollageMaker_20210928_175841404.jpg
(ছিপছিপে ডানাবেষ্টিত ফড়িং)

CollageMaker_20210928_180243567.jpg
(ঘেরার গাঁয়ে বসা একঝাঁক পাখি)

IMG_20210929_091402.jpg
(বর্ষাস্নাত দিনে মাছের আনন্দ)
আমার লোকেশন

CollageMaker_20210928_180323213.jpg

★সুবিশাল আকাশের নিচে সবুজ প্রকৃতি:

নদী,গাছপালা, পশুপাখি ,মানুষ এবং দূর আকাশে সাদা মেঘের ভেলা কিংবা সাত রঙে সজ্জিত রংধনুর বাহার সবকিছুই দারুণ আলোড়নের সৃষ্টি করে।এছাড়া প্রকৃতির শোভা যে কখনো দেখেনি সে কখনো দেখেনি বাংলার মাতৃভূমির সুন্দর রূপকে।বর্ষায় প্রকৃতি নতুন রূপে সেজে ওঠে এবং বর্ষাস্নাত হয়ে সবুজ গাছপালা ,উদ্ভিদ সজীব ও প্রাণবন্ত হয়ে ওঠে।বর্ষায় প্রকৃতি ধুয়ে মুছে পবিত্র হয়ে ওঠে এবং পরিবেশকে শান্ত -শীতল করে।বর্ষাকালে সারা আকাশ জুড়ে কালো মেঘ দেখা যায় এবং প্রকৃতির বুকে নদ-নদীতে বৃষ্টির জল ভরে যায়।ফলে নদী ও খাল বিলের উজ্জ্বলতা ও সৌন্দর্য্য ফিরে পায় এবং নদীর বুকে পূর্ণতা পায়।

CollageMaker_20210928_175911437.jpg
(ফিঙে পাখি বা ফিঙ্গে পাখি কলার পাতায়)

IMG_20210928_180512.jpg
(খড়ের গাদায় ভাতশালিক পাখি)
আমার লোকেশন

CollageMaker_20210928_180727327.jpg
(প্রকৃতির ছোট-বড়ো সাদা ও গেরুয়া রঙের সুন্দর মাশরুম)
আমার লোকেশন

CollageMaker_20210928_180755104.jpg
(ভাতশালিক ও উঠানে দুষ্টু ঘুঘুপাখি)

IMG_20210928_181328.jpg
(দুই হাত প্রসারিত করে আমি)
আমার লোকেশন

IMG_20210928_181341.jpg

IMG_20210928_181523.jpg
(টুনটুনির বাসা ও পিঁপড়া)
আমার লোকেশন

IMG_20210928_181532.jpg
(শিউলি গাছের পাতার ফাঁকে সুন্দর টুনটুনি পাখির বাসা)

IMG_20210928_181434.jpg

আমার অনুভূতি:

সবুজ প্রকৃতির মাঝে সময় কাটিয়ে দুই হাত প্রসারিত করে হাঁটার অনুভূতিটাই অন্যরকম।যা মনে অপার আনন্দের সঙ্গে সঙ্গে প্রশান্তি জাগে মনে।প্রকৃতির অপরূপ দৃশ্যের মাঝে- দিগন্ত বিস্তৃত ফসলের ক্ষেত,গাছে গাছে ফুটন্ত ফুল, প্রকৃতির মাঝে মেঠো পথের গা ঘেঁষে সুন্দর খাল-বিল ।তারই পাশ দিয়ে বুনো কাশফুলের বাগান যা শুধুই আমাকে মুগ্ধতা দান করে।আমার ভালো লাগে ঝাউ গাছের ডালের ফাঁকে শুয়ো পোকার বাসা দেখতে, ভালো লাগে খেজুর গাছের ডালে বাবুই পাখির বাসা দেখতে এবং ভালো লাগে শিউলি গাছের পাতার ফাঁকে ছোট্ট টুনটুনি পাখির বাসা দেখতে।এছাড়া প্রকৃতির মেঘাচ্ছন্ন আকাশ,মেঘে ঢাকা সূর্য্য ও রাতের আকাশে চাঁদ -তারার মেলা মনে অন্য এক চমক বয়ে আনে।

IMG_20210929_091301.jpg
(বিকালে সবুজ প্রকৃতির দৃশ্য)
আমার লোকেশন

IMG_20210928_181718.jpg

IMG_20210928_181638.jpg
(সবজি ক্ষেতের দৃশ্য)
আমার লোকেশন

IMG_20210929_091007.jpg
(সুন্দর আকাশের প্রতিচ্ছবি)

IMG_20210928_181727.jpg
(গোধূলি লগ্নেরআকাশ ও প্রকৃতির দৃশ্য)
আমার লোকেশন

★সন্ধ্যাকালীন প্রকৃতির দৃশ্য:

প্রকৃতির মাঝে আকাশের লাল বর্ন গোধূলিলগ্নে শুরু হয়, শ্যামল প্রকৃতিতে সাদা মেঘের ভেলা এক অপরূপ অনুভূতির বহিঃপ্রকাশ ঘটায় মনে।প্রকৃতির সবুজ- শ্যামল প্রান্তর,শস্যের আটি কিংবা পশু-পাখি ও গরু-মহিষের গৃহে ফেরার দৃশ্য হাজারো শিল্পীর তুলিকে জুগিয়েছে খাদ্য।সাদা ও কালো মেঘ ভেসে বেড়ায় সুবিশাল আকাশে।

IMG_20210929_091327.jpg
(মেঘে ঢাকা সূর্য্যরশ্মি ও সন্ধ্যা নামার দৃশ্য)

IMG_20210928_181623.jpg
(রাতের আকাশে চাঁদ ও সন্ধ্যাতারার দৃশ্য)
আমার লোকেশন

IMG_20210928_181358.jpg

প্রকৃতির শোভা মানব মনকে করে দারুণভাবে আলোড়িত।অপূর্ব সৌন্দর্য্যের মহিমায় ভাস্বর হয়ে যখন সন্ধ্যা নামে তখন প্রকৃতির বুকে দারুণ প্রভাব পড়ে।আশা করি, আমার প্রকৃতির ফোটোগ্রাফিগুলি সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো এবং সুস্থ থাকবেন।

ক্যামেরা:poco m2 এবং redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

অসাধারণ প্রাকৃতিক দৃশ্যাবলী, প্রতিটি দৃশ্যই বেশ সুন্দরভাবে ক্যাপচার করেছেন। আর লেখাগুলোর ব্যাপারে নতুন করে কিছু বলার নেই। সবুজ ও সজেত দৃশ্যাবলী আমি বেশ উপভোগ করেছি। ধন্যবাদ

 3 years ago 

ভাইয়া,প্রকৃতির দৃশ্যগুলি আপনার ভালো লেগেছে জেনে আমি খুবই আনন্দিত।এছাড়া আমি সবসময় আপনার মূল্যবান মন্তব্যে অনেক উৎসাহ ও অনুপ্রেরণা পাই।অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আমি কৃতজ্ঞ।

 3 years ago 

গ্রামীণ প্রাকৃতিক দৃশ্য গুলো বরাবরই আমার কাছে অনেক সুন্দর লাগে। পুরো মাঠ জুড়ে শুধু সবুজ আর সবুজ। এই সবুজ মাঠে যখন বাতাস বয়ে যায় তখন অসাধারণ একটা অনুভূতি হয় ।
ধন্যবাদ আপনাকে সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ঠিক বলেছেন দাদা,দিগন্ত বিস্তৃত সবুজ মাঠে স্নিগ্ধ শান্ত বাতাস সত্যিই নতুন অনুভূতির সৃষ্টি করে।অসংখ্য ধন্যবাদ আপনাকে দাদা,আপনার সুন্দর মূল্যবান মন্তব্যে আমি অনুপ্রাণিত হলাম।ভালো থাকবেন।

 3 years ago 

খুব সুন্দর করে সাজিয়ে গুছিয়ে লিখেছে আপনার লেখা গুলো আমার কাছে খুব ভালোই লেগেছে আর আপনার সবগুলো ফটোগ্রাফি অসম্ভব সুন্দর হয়েছে। খুব সুন্দর সুন্দর ফটোগ্রাফি করেছেন আপনি আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

ছবিগুলো আপনার ভালো লেগেছে জেনে আমি খুশি হলাম আপু।অসংখ্য ধন্যবাদ আপু,আপনার মূল্যবান মতামত জেনে অনুপ্রেরণা পেলাম।

 3 years ago 

সবথেকে ভালো লাগলো আপনার উপস্থাপন টি খুবই সুন্দর ছিল। এত সুন্দর ভাবে আপনি বর্ণনা দিয়েছেন। প্রতিটি ফটোগ্রাফি মন ভরানো এবং ফটোগ্রাফি গুলো চরম দক্ষতার সাথে আপনি ক্লিক করেছেন। আপনার ছবিটা অসম্ভব সুন্দর লাগছে খোলা আকাশের নিচে। একদম প্রকৃতির সাথে মনে হচ্ছে মিশে গেছেন। আপনার জন্য শুভকামনা রইল। অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখলাম।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, প্রকৃতির মাঝে সত্যিই কিছুক্ষনের জন্য মিশে গিয়েছিলাম।খুব ভালো লাগছিল খোলা আকাশের নিচে ছবি তুলতে।আমার ছবিগুলো আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।ভাইয়া আপনি ও খুব সুন্দর ফোটোগ্রাফি করেন।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনি খুব সুন্দর ফটোগ্রাফি করেছেন সেই সাথে সুন্দর বর্ণনা করেছেন আপনার ফটোগ্রাফির মাধ্যমে প্রাকৃতিক সৌন্দর্য খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন আপনার ফটোগ্রাফি দেখলে যে কেউ মুগ্ধ হয়ে যাবে আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যে আমি অনুপ্রেরণা পেলাম।

 3 years ago 

প্রতিটি ছবিই অসাধারণ হয়েছে ।সকালের শিশির বিন্দু গুলো দেখতে আসলেই অসাধারণ লাগে ।মেঘে ঢাকা সন্ধ্যার দৃশ্য টা খুব সুন্দর হয়েছে। গ্রাম-বাংলার মেঠো পথ ধরে হেঁটে যেতে আসলেই খুব ভালো লাগে। প্রকৃতি নিয়ে খুব সুন্দর বর্ণনা করেছেন আপনি।আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনি ঠিক বলেছেন আপু,গ্রামের মেঠো পথ ধরে হাঁটতে খুবই ভালো লাগে এবং সকালে ধানক্ষেতে স্নিগ্ধ শিশির বিন্দুগুলি ও খুবই মনোরম দেখতে লাগে।অনেক ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্যের জন্য।

দিদি আপনার ফটোগ্রাফি অনেক সুন্দর দেখাচ্ছে। আর খুব সুন্দর করে বর্ণনা গুলো গুছিয়ে লিখেছেন।ধান ক্ষেতের মধ্যে আপনার উড়াল দেওয়ার ছবিটি অনেক ভালো লাগছে,মনে হচ্ছে দিদি পাখির মতো আপনিও উড়তেছেন।শুভ কামনা রইল দিদি।

 3 years ago 

প্রকৃতির মাঝে হাত প্রসারিত করে উড়াল দিতে সত্যিই ভালো লাগে।আপনি ও হাত মেলে প্রকৃতির মাঝে উড়াল দিয়ে দেখেন দাদা ,ভালো লাগবে।ধন্যবাদ আপনার মজার মন্তব্যের জন্য।

 3 years ago 

প্রকৃতির ছবি সবসময় ই চমৎকার হয়। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

ধন্যবাদ দাদা।

 3 years ago 

ওয়াও! কি অসাধারণ ফটোগ্রাফি। যান আপনাকে আমি 100 তে 100 দিয়ে দিলাম আর এবারের প্রতিযোগিতায় পুরস্কার তো আপনার ঝুলিতে পড়বে আমি আশীর্বাদ করে দিলাম। ধন্যবাদ আমাদের মাঝে এত সুন্দর একটি ফটোগ্রাফি সম্বলিত পোস্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

এইরকম কিছুই নয় ভাইয়া, আমি প্রকৃতির ছবি ও প্রকৃতি সম্পর্কে মনের ভাব উজাড় করে লিখতে পেরে অনেক খুশি।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার মজার মন্তব্যের জন্য।

অসাধারণ আপু, সবগুলো ছবিই মন জুড়ানো বিশেষ করে ধানের পাতায় শিশিরের ও গোধূলী লগ্নের আকাশের দৃশ্যটি।ছবির সাথে উপস্থাপনার ভাষাও ছিল খুব সাবলীল।শুভকামনা রইলো আপু আপনার জন্য।

 3 years ago 

আপনার ভালো লেগেছে ভাইয়া, এতেই আমি খুশি।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57034.02
ETH 3084.35
USDT 1.00
SBD 2.41