আমার স্বরচিত কবিতা "বাসা" (10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।
আজ আমি আবারো হাজির হলাম নতুন একটি কবিতা নিয়ে আপনাদের মাঝে।কবিতার নাম হলো -"বাসা"।

IMG_20220504_063821.jpg

মাঝে মাঝেই হঠাৎ করে আমি কয়েকটি ছিন্নভিন্ন লাইন লিখে ফেলি।সেটিই সাজিয়ে কবিতা তৈরি করার ক্ষুদ্র প্রয়াস। কারণ কবিতার সৃষ্টি হঠাৎ করেই হয় সেটা কোনো ঘটনাকে কেন্দ্র করে হোক ,কোনো আবেগ জড়িত হোক কিংবা কোনো প্রেমময় স্মৃতির হোক।কিছু কিছু বিষয় যা মানুষের সৃষ্টি যেমন কোনো কুসংস্কারভরা রীতিনীতি।সেটিও আবার কোনো মুক্ত স্বাধীন জীবকে নিয়ে ,ভাবতেই কেমন অবাক লাগে তাইনা!সেই পচা কুসংস্কারগুলি অনন্তকাল ধরে চলতেই থাকবে।প্রত্যেক জীবের স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার আছে।তার জন্য তাদের একটি নির্দিষ্ট স্থান প্রয়োজন।কিন্তু সেই স্থান যদি কোনো মানুষের আস্তানার তলে হয় তাহলে স্বার্থপর মানুষ কোনো বাহানায় সেটা দিতে নারাজ।তবুও স্বাধীন জীব তার স্থান সেখানে খুঁজে নিতেই অটল।তো কথা না বাড়িয়ে চলুন সেই পরিপ্রেক্ষিতেই লেখা কবিতাটি শুরু করা যাক---

বাসা

আমার একটা স্থান বড্ড দরকার
যেখানে তুমি আর আমি বাসা বাঁধবো
কয়েকটি জড়ো শুকনো ঘাস-পাতার
কোনো কুঁড়েঘর কিংবা সছিদ্র টিনের ঘরের কোণে
বাসা বাঁধার গোপন স্বপ্ন নিয়ে
আমার একটা স্থান বড্ড দরকার।

সমাজের মানুষ আমাকে স্থান দেয়নি
মনে তাদের জমাট অন্ধকারের বাসা
আমি কলঙ্ক বয়ে বেড়াচ্ছি
দুই অক্ষরের নামের শব্দ নিয়ে
তবুও আমি স্থান খুঁজে চলেছি...
এই স্বার্থভরা মানবজাতির আস্তানার তলে।

আমার একটা স্থান বড্ড দরকার
আমি মুখে বয়ে জড়ো করেছি
গাছের ছোট্ট ডাল কিংবা শিকড়
একটি ছোট্ট শিকড় গড়বো বলে
আমার স্থান নেই জেনেও
আমি বাঁধবো বাসা অন্ধকারাচ্ছন্ন মনের
মানুষের কুঠির কোণে।।

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আমার স্থান নেই জেনেও
আমি বাঁধবো বাসা অন্ধকারাচ্ছন্ন মনের
মানুষের কুঠির কোণে।।

কবিতার এই লাইন গুলো পড়ে মনের এক কোনে কেমন যেন ব্যাথা অনুভুত হলো।
অনেক ভালো লিখেছেন দিদি। ধন্যবাদ কবিতাটি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

ধন্যবাদ আপু,সুন্দর মন্তব্য দ্বারা অনুপ্রেরণা দেওয়ার জন্য।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন প্রত্যেকের জীবনেই স্বাধীনভাবে বেঁচে থাকার অধিকার আছে। কিন্তু এই জীবনকে অন্ধকার কুসংস্কারগুলো বাধা দিয়ে। আপনি খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে রচনা করেছেন কবিতার প্রতিটি লাইন আমার অনেক ভালো লেগেছে। এত সুন্দর একটি কবিতা আপনি রচনা করেছেন তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কখনো কখনো মানুষ সেই স্বাধীনতাকে খর্ব করে।আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপু ।

 2 years ago 

আপনার কবিতাটি আমার অনেক ভালো লেগেছে। মানুষের জন্য একটি আশ্রয় দরকার। যেখানে সে একটু নিরাপদে থাকবে একটু সুস্থ থাকবে না। যেমনি হোক বাসা একটা চাই। ধন্যবাদ এধরনের একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হয়তো আপনি কবিতার মূলভাব ঠিকভাবে বুঝতে পারেননি ।আসলে আমি এখানে মানুষের আশ্রয়ের কথা বোঝাতে চায়নি,কোনো সম্পূর্ণ মুক্ত বা স্বাধীন জীবের আশ্রয়কে বোঝাতে চেয়েছি।যেমন- পাখি বা অন্যকিছু।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে পাঠক নিজের মতো করে একটি ব্যাখ্যা খুজেঁ নেয় অনেক সময়।

 2 years ago 

এটি আপনি একদম সঠিক বলেছেন।👍

 2 years ago 

আমার একটা স্থান বড্ড দরকার
যেখানে তুমি আর আমি বাসা বাঁধবো
কয়েকটি জড়ো শুকনো ঘাস-পাতার
কোনো কুঁড়েঘর কিংবা সছিদ্র টিনের ঘরের কোণে
বাসা বাঁধার গোপন স্বপ্ন নিয়ে
আমার একটা স্থান বড্ড দরকার।>

আপনার কবিতাটি আজকাল খুবই বড্ড মিল খুঁজে পাওয়া যায়।আপনার জন্য শুভ কামনা রইল।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া,কারন আমি বাস্তবতা নিয়ে লিখতে ভালোবাসি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ দারুণ লিখেছেন তো। আমি প্রতিনিয়ত অবাক হয়ে যাচ্ছি আপনার লেখা কবিতাগুলো পড়ে। খুবই ভালো লেগেছে আজকের কবিতা টি। আমি প্রায়শই চেষ্টা করি কিন্তু পারি না । যদিও আপনাদের কাছ থেকে অনুপ্রেরণা সংগ্রহ করছি হয়তো একদিন পারবো। ভালো থাকবেন বোন ধন্যবাদ।

 2 years ago 

চেষ্টার অসাধ্য কিছু নেই,অবশ্যই পারবেন দাদা।ধন্যবাদ আপনাকে।শুভকামনা অবিরাম।

 2 years ago 

আপনি চমৎকার একটা কবিতা আমাদের সাথে শেয়ার করেছেন। কবিতাটি পড়ে আমার খুবই ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার লিখার কবিতাটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। সত্যি বলতে কবিতায় মনের ভেতরের চমৎকার আবেগ গুলো ফুটিয়ে তোলা যায়। যা আপনার কবিতায় আপনি চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন। খুব ভালো, এগিয়ে যান এভাবেই অনেক দোয়া রইল।

 2 years ago 

আপনাদের অনুপ্রেরণাতেই চেষ্টা করছি ভাইয়া।ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য দ্বারা পাশে থাকার জন্য।

 2 years ago 

খুবই সুন্দর একটি স্বরচিত কবিতা আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন দিদি।

গাছের ছোট্ট ডাল কিংবা শিকড়
একটি ছোট্ট শিকড় গড়বো বলে
আমার স্থান নেই জেনেও
আমি বাঁধবো বাসা অন্ধকারাচ্ছন্ন মনের
মানুষের কুঠির কোণে।।

আপনার কবিতার এই লাইন গুলো আমার কাছে অনেক ভালো লেগেছে অনেক অর্থ বহন করে এই লাইনগুলো।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74