"ওল দিয়ে সুস্বাদু ইলিশ মাছের রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই?
আশা করি সব্বাই অনেক ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করবো "সুস্বাদু ইলিশ মাছের রেসিপি ওল দিয়ে"।

CollageMaker_20211115_055153042.jpg

ইলিশ মাছ অধিকাংশ মানুষের কাছে খুবই প্রিয়।স্বাদে, গন্ধে অতুলনীয় মাছ।যা আমারও খুব পছন্দের।ইলিশ মাছ আনলেই আমাদের বাড়িতে ওল ও কচুরমুখী দিয়ে রান্না করা হয়।এছাড়া ইলিশ মাছ ভাজি ও সরিষা ইলিশ ও তৈরি করা হয়। আমার বাবার সবজির মধ্যে ওল খুবই পছন্দ। তাই ইলিশ মাছ যেহেতু একটু তেল ও সুগন্ধি তাই ওল দিয়েই বেশিরভাগ সময়ই রান্না করা হয়।বেশ স্বাদের হয় খেতে।তাছাড়া এই ওলগুলি হাইব্রিড জাতের ওল।এইজন্য এই ওল কোনো গলা ধরে না এবং আলুর মতো সহজে সেদ্ধ হয়ে যায়।হাইব্রিড জাতের ওলগুলি অনেক বড়ো সাইজের হয় এবং ওল দিয়ে রান্না করা তরকারী হালকা করলে ও কিছু সময় পর ঘন হয়ে যায়।তো কথা না বাড়িয়ে চলুন রেসিপিটা শুরু করা যাক---

IMG_20211115_054602.jpg

■উপকরণ:

1.ইলিশ মাছ - 450 গ্রাম
2.ওল - 500 গ্রাম
3.কাঁচা লঙ্কা- 5 টি
4.লবণ - 2 টেবিল চামচ
5.হলুদ- 1.5 টেবিল চামচ
6.গোটাজিরে ও গোটাসরিষা - 4 টেবিল চামচ
7.শুকনো লঙ্কা বাটা - 2 টেবিল চামচ
8.পেঁয়াজ কুচি- 2 টি
9.রসুন - 6 কোয়া
10.সরিষার তেল- 100 গ্রাম
11.পরিমাণ মতো জল

■প্রস্তুত প্রনালী:

●ধাপঃ 1

CollageMaker_20211115_055344391.jpg

প্রথমে আমি ওলের খোসা ছাড়িয়ে নেব হালকা করে বটির সাহায্যে।খোসা ছাড়িয়ে ওলটি ছোট ছোট পিচ করে কেটে নেব।

●ধাপঃ 2

CollageMaker_20211115_055620356.jpg

এরপর কাঁচা লঙ্কা কেটে নিয়ে পেঁয়াজ ও রসুনগুলি কুচি করে নেব।এরপর জল দিয়ে ধুয়ে নেব।

●ধাপঃ 3

IMG_20211115_054429.jpg

এখানে আমি ইলিশ মাছটি নিয়ে নিলাম।

●ধাপঃ 4

CollageMaker_20211115_055243407.jpg

এবার ইলিশ মাছটির আশ ছাড়িয়ে নিয়ে পিচ পিচ করে কেটে নেব।এরপর জল দিয়ে ধুয়ে নেব ভালোভাবে।

●ধাপঃ 5

IMG_20211115_054531.jpg

ইলিশ মাছের গায়ে ভালোভাবে লবণ ও হলুদ মিশিয়ে নেব পরিমাণ মতো।

●ধাপঃ 6

IMG_20211115_054542.jpg

এরপর চুলায় একটি কড়াই বসিয়ে দেব মিডিয়াম আঁচে।কড়াইতে তেল দিয়ে গরম করে নেব ভালোভাবে ।তারপর মাছগুলো নেড়েচেড়ে ব্রাউন কালার করে ভেঁজে নেব।

●ধাপঃ 7

IMG_20211115_054612.jpg

তো আমার মাছগুলো ভেঁজে নেওয়া হয়ে গেছে।এবার একটি প্লেটে তুলে নিলাম।

●ধাপঃ 8

IMG_20211115_054637.jpg

কেটে রাখা ওলগুলি জল দিয়ে ধুয়ে নিলাম।

●ধাপঃ 9

IMG_20211115_054735.jpg

চুলায় মিডিয়াম আঁচে কড়াটি পুনরায় বসিয়ে তাতে হালকা তেল দিয়ে ওলগুলি হালকা করে ভেঁজে নেব ।

●ধাপঃ 10

IMG_20211115_054754.jpg

এরপর ওলগুলি নেড়েচেড়ে জল দিয়ে দেব পরিমাণ মতো সেদ্ধ করার জন্য।এরপর পরিমাণ মতো লবন, হলুদ ও কাঁচা লঙ্কা দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব 20 মিনিট মতো।

●ধাপঃ 11

IMG_20211115_054807.jpg

এবার ওলগুলি সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নেব একটি পাত্রে।তারপর কড়াতে পরিমাণ মতো তেল দিয়ে পেঁয়াজ ও রসুন কুঁচি দিয়ে হালকা ভেঁজে নেব নেড়েচেড়ে।

●ধাপঃ 12

IMG_20211115_055829.jpg

এরপর শিল-নোরার সাহায্যে গোটাজিরে ,গোটাসরিষা ও শুকনো লঙ্কা বেঁটে নেব।বাটা মসলাগুলি পেঁয়াজ ভাজার মধ্যে দিয়ে হালকা কষিয়ে নেব নেড়েচেড়ে।তারপর ওলের তরকারীটি ঢেলে দেব কড়াইতে।তারপর ভেঁজে রাখা মাছগুলি দিয়ে 10 মিনিট মতো ফুটিয়ে নেব।

●ধাপঃ 13

IMG_20211115_054832.jpg

10 মিনিট পর তরকারীটি একটি পাত্রে নামিয়ে নেব।তো তৈরি হয়ে গেল আমার "ওল দিয়ে সুস্বাদু ইলিশ মাছের রেসিপিটা"।এবার এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।ইলিশ মাছের তরকারী ওল দিয়ে দারুণ স্বাদের হয় খেতে।

আশা করি আমার রেসিপিটি আপনাদের সকলের কাছে খুব ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলে ভালো ও সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

ইলিশ মাছ আমার প্রিয় মাছ আপনি ইলিশ মাছ দিয়ে সুস্বাদু ওল রেসিপি তৈরি করেছেন। দেখে আমার খুবই খেতে ইচ্ছা করছে। আপনার এই সুন্দর উপস্থাপনা আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

দেখে আমার খুবই খেতে ইচ্ছা করছে।

আপনার জন্য পার্সেল করে পাঠিয়ে দেব ভাইয়া।😊আপনার কাছে ভালো লেগেছে জেনে আমি খুবই আনন্দিত।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আসলেই ইলিশ মাছ সাধারনত এমনি সুস্বাদু হয়। তার সাথে যদি ওল থাকে আসলে ওল কিন্তু দারুণভাবে জমে ওঠে প্রতিটা জিনিসের সাথে আর ইলিশ মাছ এমনি সুস্বাদু আপনি ইলিশ মাছের সাথে ওলের রেসিপি যুক্ত করেছেন। আমার খুবই ভালো লাগলো। আপনি দারুণভাবে রান্না করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, ওল ও কচুরমুখী দিয়ে ইলিশ মাছ দারুণ স্বাদের হয় খেতে।আপনার কাছে রেসিপিটা ভালো লেগেছে জেনে খুশি হলাম।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

ইলিশ মাছ আমার কাছে খুব প্রিয় একটি মাছ। আমি ইলিশ মাছ অনেকভাবেই রান্না করে খেয়েছি কিন্তু এভাবে ওল দিয়ে কখনো খাইনি।কিন্তু আপনার এই রেসিপি টা দেখে আমার খুব ইউনিক লাগছে।এবং খুব সুন্দর লাগছে। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি আপনি আমাদের সাথে শেয়ার করেছেন।অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আমাদের বাড়িতে ইলিশ মাছ আনলেই ওল দিয়ে কোনো এক পদ রান্না করা হয়-ই।আপনি ও একদিন অবশ্যই ওল দিয়ে ইলিশ মাছ রান্না করে খেয়ে দেখবেন দিদি।আশা করি খুব ভালো লাগবে।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

ইলিশ মাছটাই খেতে সুস্বাদু। তার সাথে যাই থাকুক না কেন। ইলিশ মাছ আমার পছন্দ তবে কাটার জন্য তেমন একটা খওয়া হয় না। ওল দিয়ে এই ইলিশ মাছের রেসিপি দারুন হয়। আমি খেয়েছিলাম কয়েকবার। দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল রেসিপিটি। শুভকামনা রইলো আপনার জন্য দিদি।

 3 years ago (edited)

হ্যাঁ আপু,দারুণ সুস্বাদু হয়েছিল।তাছাড়া আপনি ঠিক বলেছেন ইলিশ মাছ সবকিছুর সঙ্গেই ভালো লাগে।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 3 years ago 

ঠিক বলেছেন আপু ইলিশ মাছ সবারই পছন্দের একটি মাছ। আমার কাছেতো খুবই পছন্দের। ইলিশ মাছ কখনো ওল দিয়ে রান্না করে খাওয়া হয়নি। আপনার আজকের রেসিপিটি দেখে মনে হল যে অল দিয়ে ইলিশ মাছ না খেয়ে এত দিন মিস করে ফেলেছি। এভাবে একদিন খেয়ে দেখতে হবে। খুবই সুস্বাদু লাগছে দেখতে আপনাকে রেসিপিটি।

 3 years ago 

ইলিশ মাছ আমার ও খুব পছন্দের আপু।আপনিও অবশ্যই একদিন ওল দিয়ে ইলিশ মাছ খেয়ে দেখবেন, দারুণ মজার।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুচিন্তিত মতামত প্রকাশের জন্য।

চমৎকার হয়েছে আপু আপনার ইলিশ মাছের রেসিপিটি।এননিতেই ইলিশ আমার পছন্দের একটি মাছ আর ওল দিয়ে রান্না করলে এর স্বাদটা আরো বেড়ে যায়।ধন্যবাদ এতো সুন্দরভাবে উপস্থাপন করে চমৎকার রেসিপিটি শেয়ার করার জন্য।

 3 years ago (edited)

ওল ও কচুরমুখী জাতীয় সবজির সঙ্গে তেল জাতীয় সুস্বাদু মাছ খুবই ভালো লাগে খেতে।অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ওল দিয়ে ইলিশ মাছ ব্যাপার টা সত্যি নতুন লাগলো আমার কাছে। আমার কাছে আপনার এইনিক রেসিপি গুলো আমার কাছে বেশি ভাল লাগে।অনেক দারুন ভাবে উপস্থাপন করেছেন শুভ কামনা।

 3 years ago 

আপনার কাছে আমার রেসিপিগুলি ভালো লাগে জেনে খুবই খুশি হলাম।আপনি ও ওল দিয়ে একদিন ইলিশ মাছের রেসিপি এভাবে করে খেয়ে দেখতে পারেন।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুচিন্তিত মতামত জানানোর জন্য ।

 3 years ago 

এটাই শীতের সেরা উপহার। আমি সবসময় শীতের মৌসুমে মাছ খেতে উপভোগ করি।
এটি শক্তির একটি ভাল উৎসও বটে। শুভকামনা

 3 years ago 

এটা ঠিক বলেছেন ভাইয়া, শীতের মৌসুমে খেয়ে দারুণ মজা।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 3 years ago 

ইলিশ মাছ পছন্দ করে না এমন মানুষ পাওয়া কঠিন। ওল দিয়ে ইলিশ মাছের রেসিপি টা খুব ভালো তৈরি করেছেন আপু।

এবং রেসিপি টার ধাপে ধাপে উপস্থাপনা টাও বেশ ভালো হয়েছে। ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।।।

 3 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া,ইলিশ মাছ সবারই প্রিয়।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ইলিশ মাছের হরেক রকমের রেসিপি খেলেও ওল দিয়ে ইলিশ মাছ কখনো খাওয়া হয়নি। রেসিপির ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। রান্না করা রেসিপি ছবিগুলো দেখে খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

রান্না করা রেসিপি ছবিগুলো দেখে খেতে ইচ্ছে করছে।

পার্সেল করে পাঠিয়ে দেব নাকি ভাইয়া।😊অবশ্যই একদিন ওল দিয়ে ইলিশ মাছ খেয়ে দেখবেন ভাইয়া, দারুণ মজার।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুচিন্তিত মতামত প্রকাশের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 66070.34
ETH 2691.62
USDT 1.00
SBD 2.88