আমাদের বাড়িতে লাগানো কিছু শীতকালীন সবজির আপডেট

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ আমি একটি ভিন্নধর্মী পোষ্ট নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আশা করি পোস্টটি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।

IMG_20230127_134004.jpg

আমাদের বাড়িতে লাগানো কিছু শীতকালীন সবজির আপডেট ও সংগ্রহ:

বন্ধুরা,প্রায় দুই মাস আগে আমি আমাদের বাড়িতে বাবার হাতে লাগানো কিছু সবজি ক্ষেতের আপডেট শেয়ার করেছিলাম আপনাদের সঙ্গে ।মূলত সবই শীতকালীন সবজি এবং সেগুলো যখন চারা অবস্থায় ছিল তখন আমি পোষ্টটি করেছিলাম।আপনারা অনেকেই জানেন হয়তো।তাছাড়া সেই সবজি বড় হলে আমি আরেকটি পোষ্ট শেয়ার করবো বলেছিলাম সেটাই করতে যাচ্ছি আজ।আসলে অনেক দিন আগে থেকেই সবজি খাওয়া শুরু হয়ে গেছে এবং মানুষকে দেওয়া ও শুরু হয়ে গেছে।কিন্তু আমার পোষ্ট করা হয়ে ওঠে না।যাইহোক আমি আগেরবার বেশ কয়েক প্রকার শাকের ছবিও শেয়ার করেছিলাম তাই নতুন করে আর সেগুলো করলাম না।তার মধ্যে পালংশাক, লালশাক ও সাদাশাক ছিল। শীতকাল মানেই বিভিন্ন রকম সবজির সমাহার।আমার বাবা সবরকম সবজি নিজে হাতে অল্প অল্প করে লাগানোর চেষ্টা করেছেন।তো চলুন সবজিগুলো দেখে নেওয়া যাক---

IMG_20230127_131657.jpg

হাইব্রিড ফুলকপি

IMG_20230127_131409.jpg

এটা হাইব্রিড ফুলকপি।আসলে চারা কিনে বসানোর সময় বোঝা যায়নি কোন জাতের ফুলকপি।কিন্তু যখন ইয়া বড় বড় গাছ হলো তখন বুঝতে পারলাম যে এটি হাইব্রিড ফুলকপি।এটা আরো অনেক বড় হবে।সবে দুই একটি ফুলকপি এসেছে গাছে।যদিও আমরা এইরকম ছোট অবস্থায় খেয়ে নেব।

পেঁয়াজ কলি

IMG_20230127_131038.jpg

IMG_20230127_131056.jpg

এগুলো পেঁয়াজ গাছ।পেঁয়াজ গাছের নিচে পেঁয়াজ হয়েছে কিনা বলতে পারবো না।তবে এটা একমাস পর গাছ মারা গেলে তোলা হবে।কিন্তু পেঁয়াজ কলি হতে শুরু করেছে গাছে।যেগুলো ভাজি খেতে আমার খুবই ভালো লাগে।এছাড়া পেঁয়াজ পাতা ও খাওয়া যায়।

বিটকপি

IMG_20230127_131204.jpg

IMG_20230127_131234.jpg

এটা বিটকপি তবে অনেকে এটাকে বিটরুট হিসেবে ও চিনে থাকেন।এটা ভাজি করলে একটু মিঠে টাইপের খেতে লাগে।বিটকপি ও বেশ বড় হয়েছে এবং ভিতরে অনেকটা লাল।বিটকপি অনেকটা শালগমের মতো দেখতে হয়ে থাকে।তবে বিটকপি লাল রঙের হয়ে থাকে এবং এটা খেলে শরীরে রক্ত হয়।

টমেটো

IMG_20230127_131426.jpg

মাত্র কয়েকটি টমেটো গাছ লাগানো হয়েছে।টমেটো গাছে এই একটিই টমেটো বড় হয়েছে ।বাকি টমেটোগুলি ছোট ছোট সবে ধরেছে গাছে।আসলে টমেটো গাছ ছায়াযুক্ত স্থানে হওয়ার জন্য ফল আসতে দেরি হচ্ছে।

বেগুন

IMG_20230127_131454.jpg

বেগুন সবারই পছন্দের।আর আমাদের গাছে বেশ বড়ো জাতের বেগুন ধরেছে।আসলে গতবছর বাবা একটি বেগুন পাকিয়ে তা থেকে বীজ করে রেখেছিল।সেই বীজ থেকে এই বছর চারা উৎপাদন করে লাগানো হয়েছে বাড়িতে।তাই এখন বেগুন গাছে বেশ ভালো ফলন দিচ্ছে।

ওলকপি

IMG_20230127_131249.jpg

IMG_20230127_131311.jpg

শীতকালের জনপ্রিয় একটি সবজি ওলকপি।গতবছর অনেক ওলকপি লাগানো হয়েছিল। ফলে তা দিয়ে বড়িও দেওয়া হয়েছিল।কিন্তু এইবছর সবকিছু খাওয়ার মতোই লাগানো হয়েছে।যাইহোক ওলকপিগুলি ও বেশ বড় হয়েছে।

মুলা

IMG_20230127_131111.jpg

IMG_20230127_131125.jpg

IMG_20230127_131149.jpg

এটা হলো মিস্টার মুলা।মুলাগুলি অনেকটাই লম্বা ও আকারে বড় হয়েছে। এছাড়া এই মুলাটি এতটাই মোটা হয়েছে যে আমার হাতের মুঠোয় পাচ্ছে না।এইরকম আরো অনেক মুলা বড় হয়েছে।

কাঁচা মরিচ

IMG_20230127_131515.jpg

মাত্র কয়েকটি কাঁচা মরিচ গাছ লাগানো হয়েছে।কিন্তু মরিচ গাছের অবস্থা ভালো নয় ।মরিচের পাতাগুলো কুঁকড়ে গেছে।তবুও কয়েকটি মরিচ গাছে ধরেছে।

শিম

IMG_20230127_131550.jpg

IMG_20230127_131604.jpg

এই বছর আমাদের বাড়িতে দুই প্রকার শিম লাগানো হয়েছে।একটি দেশি জাতের পুঁটিমারী শিম।আর অন্যটি লম্বা প্রজাতির শিম।তবে দেশি জাতের পুঁটিমারী শিমগুলি খুবই ধরে থাকে।খেতেও বেশ সুস্বাদু।তবে এই জাতের শিম বাংলাদেশের মানুষেরা বেশি লাগিয়ে থাকেন।

আলু

IMG_20230127_131530.jpg

এটা আমাদের সকলের প্রিয় সবজি আলু।গাছের গোড়ায় সবে আলু ধরা শুরু করেছে।আমি মাটি খুঁড়ে আপনাদের দেখিয়ে দিলাম।কিন্তু এটা একমাস পর তোলা হবে মাটির নীচে থেকে।আলুগুলি অনেকটা বড় হবে একমাস পর।

সমস্ত প্রকার সবজি

IMG_20230127_131627.jpg

তো আমি সব সবজি একটি একটি করে সংগ্রহ করে নিয়েছি ক্ষেত থেকে।কারন আগে থেকেই ঘরে প্রচুর সবজি সংগ্রহ করা রয়েছে ক্ষেত থেকে।তাছাড়া বেশ কিছু বেগুন,শিম, মুলা,লালশাক,পালংশাক ,সাদাশাক ও ওলকপি আশেপাশের মানুষকেও দেওয়া হয়েছে।আমার বাবা এবং মা নিজ হাতের লাগানো যেকোনো জিনিস অন্যকে খাওয়াতে খুবই ভালোবাসেন।তো আজ এই পর্যন্তই।সবাই ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

লোকেশন

🌸ধন্যবাদ সকলকে🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপু যখন আপনি এই শীতকালীন সবজির চারা গাছের পোস্ট করেছিলেন তখন আমি দেখতে পারিনি। আজ সেই গাছ গুলো বড় হয়ে অনেক সুন্দর সবজি ধরেছে। ওলকপি দেখতে সুন্দর লাগছে। ‌ ধন্যবাদ আপনাকে আপু শীতকালীন সবজি সুন্দরভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু,অনেক সবজি হয়েছে।ধন্যবাদ আপনাকে এই পোস্টটি দেখার জন্য।

 2 years ago 

আপনাদের বাড়িতে তো দেখছি বেশ ভালই শীতকালীন কিছু সবজি চাষ করেছে। আসলে আমাদের বাড়িতেও অনেক রকমের সবজি চাষ করেছে। শীতকালে বিভিন্নভাবে রেসিপি তৈরি করে বাড়ির সবজিগুলো খেতে একটু বেশি ভালো লাগে। আপনি যে সবজি গুলোর ফটোগ্রাফি করেছেন সেগুলো আমার খুবই পছন্দের। আমার কাছে কিন্তু শীতকালের জনপ্রিয় ওলকপির ফটোগ্রাফি একটু বেশি ভালো লেগেছে। ভালোই ছিল আপনার আজকের এই পোস্ট।

 2 years ago 

সত্যিই আপু,ওলকপিটা গোলুমলু দেখতে ছিল।আপনার বাড়িতে সবজি হয়েছে জেনে খুশি হলাম,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাদের বাসায় এত সবজির বাগান। দেখে অনেক ভালো লাগলো। এই ধরনের টাটকা সবজি রান্না করলে সে রেসিপি খেতে অনেক মজার এবং টেস্টি হয়।তারমানে আপনারা সব সময় টাটকা শাকসবজির রেসিপি খেয়ে থাকেন।

 2 years ago 

হ্যাঁ আপু,চেষ্টা করি সবসময় টাটকা সবজি খাওয়ার।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শীতকালে সবজির উৎসব হয়ে থাকে। এ সময় প্রচুর পরিমাণ সবজি পাওয়া যায়। তবে আমরা যদি একটু বুদ্ধি করে বাড়ির আঙিনা এসব সবজিগুলো তৈরি করে থাকি তাহলে আমরা টাটকা সবজি পেতে পারি এবং সেগুলো আমরা খেতেও পারি। আপনার বাড়িতে লাগানো কিছু শীতকালীন সবজি দেখে আমার খুব ভালো লাগলো। একটু কষ্ট করে সবজিগুলো লাগাতে পারলে সারা বছরই এই টাটকা সবজিগুলো খাওয়া যায়। আপনার সবজিগুলো চমৎকার ছিল। আপনাকে অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, যদিও তা সারাবছর খাওয়া না গেলে ও সিজনে আশ মিটিয়ে খাওয়া যায় ফেরেশতা এটাই আরকি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার মনে হয়ে আমি আপনার আগের পোস্টিও দেখেছিলাম।তবে আজকের পোস্টি দেখে তো লোভ সামলানো বড় দায় হয়ে যাচ্ছে। শীতের এত সুন্দর সুন্দর সবজির চাষ তাও আবার আপনাদের বাড়ীতে। ঠিকানা টা কি দেওয়া যায় আপু?

 2 years ago 

আপু ,ঠিকানা আগের পোষ্টে দেওয়াই আছে যদিও।তবুও বলে দিই বর্ধমান।তাছাড়া মূলত নিজেদের খাওয়ার জন্য কম কম সবকিছুই লাগিয়েছিল বাবা।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দিদি আপনার প্রথম পোস্ট আমার পড়া হয়নি। তবে আজ সবজির আপডেট পোস্ট দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। সত্যি কথা বলতে নিজেদের হাতে লাগানো এমন সবজি আমি কখনও দেখিনি। কখনও লাগাতে দেখিনি। আমার খুব ভাল লেগেছে। অনেক ধন্যবাদ দিদি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কাছে পোস্টটি ভালো লেগেছে জেনে ভালো লাগলো আপু।ধন্যবাদ আপনাকে ও।

 2 years ago 

আপনার শাকের পোস্ট দেখে অনেক ভাল লেগেছিল। আজ আরো সুন্দর একটি সবজির পোস্ট শেয়ার করেছেন। সবজিগুলো খুবই ফ্রেশ লাগছে দেখতে। মজার ব্যাপার হল সবগুলো সবজি আমি খাই শুধু বিট কপি ছাড়া। এত কালারফুল লাগছে সবজিগুলো চোখ জুড়িয়ে গেল।মুলা ত দেখছি অনেক মোটা হয়েছে। ধন্যবাদ দিদি।

 2 years ago 

ভাইয়া, আপনি বিটকপি খান না জেনে অবাক হলাম।যাইহোক মুলাটি সত্যিই অনেক মোটা হয়েছিল।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জী আপু আপনি যখন চারা রোপন নিয়ে পোষ্ট করেছিলেন তখন আমি সেই পোষ্টটি পড়ে ছিলাম। আপনাদের বাড়িতে এত সবজি চাষ করা হয়। সব গুলো টাটকা সবজি। দেখে কাচাঁই খেতে মন চাইতেছে। ফুলকপি,পেঁয়াজ কলি, ওলকপি,বিটকপি,মুলা,শিম,বেগুন,আলু,কাচাঁ মরিচ। কত কিছু দেখলাম। যারা সবজি চাষ করে তাদের সব সময় সালাম জানাই। ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া, এটা মূলত নিজেদের খাওয়ার জন্য কম কম সবকিছুই লাগিয়েছিল বাবা।মাঝে মাঝেই আমিও কাঁচা সবজি খাই,ধন্যবাদ আপনাকে।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Curated by Blessed-girl

r2cornell_curation_banner.png

Enhorabuena, su "post" ha sido "up-voted" por @dsc-r2cornell, que es la "cuenta curating" de la Comunidad de la Discordia de @R2cornell.

Visit our Discord - Visita nuestro Discord

 2 years ago 

Thank you so much.💝

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60255.54
ETH 2640.76
USDT 1.00
SBD 2.55