"চেনা-অচেনা ফুলের চারার ফটোগ্রাফি"

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম ভিন্নধর্মী কিছু ফটোগ্রাফি নিয়ে আপনাদের মাঝে।যদিও আমি ভালো ফটোগ্রাফি করতে পারি না।তবুও সকলের দেওয়া উৎসাহে চেষ্টা করতে ভালোই লাগে।

চেনা-অচেনা ফুলের চারার ফটোগ্রাফি:

বন্ধুরা,আমরা অনেক সময় ফুলের চারা দেখে বুঝতে পারি না বা চারা চিনতে হিমশিম খাই যে এটা কোন ফুলের চারা!আর যেকোনো চারা ছোট অবস্থায় দেখে তার নাম চিহ্নিত করাটা বেশ কঠিন।কারন ছোট অবস্থায় অধিকাংশ চারার একই ধরনের পাতার গঠন হয়ে থাকে।আবার কখনো বা কোনো সবজি জাতীয় চারার সঙ্গে মিল থাকে।এক্ষেত্রে আমরা সহজে সেই ফুলের চারাকে চিহ্নিত করতে পারবো।শুধু আমাদের মনে রাখতে হবে কোন সবজি বা অন্য কোন গাছের পাতার সঙ্গে মিলকরন রয়েছে ফুলের চারার পাতাগুলো।যাইহোক আমি আরো কিছু ফুলের চারার ফটোগ্রাফী শেয়ার করে নেব আজ।এই ছবিগুলি আমি সংগ্ৰহ করেছি নার্সারি থেকে।সেখানে এইসময় বেশ ভিন্নধর্মী ফুলের চারা কিনতে পাওয়া যায়।আমি কিছু ফুলের চারার ছবি ইতিমধ্যেই আপনাদের সঙ্গে শেয়ার করে ফেলেছি।বিভিন্ন ধরনের চারা দেখতে ভারী সুন্দর লাগছিল।আবার তাতে আলাদা আলাদা ফুল গাছের নামও লেখা ছিল।তাই ফোনে ছবি তুলে নিলাম ঝটপট।আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে।তো চলুন দেখে নেওয়া যাক---
IMG_20221111_175132.jpg
লোকেশন

নেস্টসিয়াম:

এই ফুলের চারার পাতাগুলো মিষ্টি কুমড়োর চারা বা পদ্ম ফুলের পাতার মতো আকৃতির দেখতে।যদিও ফুলের চারার পাতাগুলি অনেকটা ছোট।আমার মনে হয় এই ফুলের চারা সহজেই চিনে বের করা যাবে।তবে চারাগুলি বেশ সুন্দর দেখতে।

IMG_20221111_175107.jpg
লোকেশন

সালভিয়া:

এই ফুলের চারা অনেকটা টরেনিয়াম ফুলের চারার মতো দেখতে।কুচি কুচি পাতাগুলো তুলসী পাতার মতো দেখতে।বেশ সতেজ ও প্রাণবন্ত চারাগুলি।

IMG_20221111_175252.jpg
লোকেশন

পিটুনিয়া:

এই ফুলের অনেকগুলো প্রজাতি রয়েছে।তাছাড়া বিভিন্ন রঙের সমন্বয়ে এই ফুল গঠিত হয়।এই ফুলের চারা গোল ও চিকন পাতা দ্বারা গঠিত।

IMG_20221111_175205.jpg
লোকেশন

এস্টার:

প্রতিটি ফুলের চারা যেমন অদ্ভুত রকমের দেখতে, তেমনি নামগুলো ও ভারী অদ্ভুদ।এই ফুলগুলি শুধুমাত্র শীতকালের সিজনেই ফুল ধরবে।

IMG_20221111_175332.jpg
লোকেশন

রক্ত গাঁদা:

আমাদের অতি পরিচিত একটি ফুলের চারা।সাদা গাঁদার গাছের রং সাদা থাকে আর রক্ত গাঁদার ক্ষেত্রে লাল রঙের হয় গাছফুলি।তাছাড়া এই ফুলের অনেক প্রজাতি রয়েছে।যদিও এখানে চারার সংখ্যা খুবই স্বল্প মাত্রায় রয়েছে।

IMG_20221111_175356.jpg
লোকেশন

ভারবিনা:

এই ফুলের চারাগুলি বেশ সুন্দর দেখতে লাগছিল।পাতাগুলো একটু লম্বা টাইপের ও কুচানো।ঠিক যেন মুলার কচি কচি পাতার মতো।চারাগুলির গায়ে শিশির ভেজা জলের বিন্দু তখনো লেগে ছিল।

আশা করি আমার আজকের ফটোগ্রাফিগুলি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবারও নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

বাহ্ খুব সুন্দর গাছের ছবি। দেখে মনে হচ্ছে সব নিয়ে নি। এর মধ্যে এস্টার, পিটুনিয়া, রক্ত গাঁদা আমি বাড়িতে লাগিয়েছি। এগুলো যখন ফুলে ভরে ওঠে তখন মনের আনন্দ আর ধরে না। ধন্যবাদ আপু।

 2 years ago 

বাহ,অনেকগুলো ফুলের চারা লাগিয়েছেন দেখছি,জেনে ভালো লাগলো।ধন্যবাদ ও স্বাগতম দাদা।💐

 2 years ago 

তোমার গার্ডেনিং এর শখ আছে এটা আমি আগেই ধারণা করেছিলাম। আজ সিওর হলাম। আমআদের বাড়িতেও পিটুনিয়া,ভারবিনা আর রক্ত গাঁদার গাছ ছিলো। আমার বাবারও ভীষণ ফুলের শখ। আমারও তাই। তবে আমআর বীজ থেকে গাছ উৎপন্ন করতে ভালো লাগে বেশী। ছোট অবস্থায়তো আমি চারার দেখে বুঝতেই পারব না। সবই একরকম।

 2 years ago 

ঠিক বলেছেন দিদি,আমারও ফুলের বাগান করতে বেশ লাগে।আর বীজ থেকে গাছ উৎপন্ন করার মাঝে একটা মজা আছে,জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার বাগানের শখ আছে সেটা আপনার তোলা ফটোগ্রাফি দেখেই বুঝতে পেরেছি। আমাদের বাড়ি তো একসময় রক্ত গাঁদার গাছ ছিল।তবে বাকি যে চারা গুলো আপনি দেখিয়েছেন এর নাম শুনিনি।তবে আপনার পোস্টের মাধ্যমে এগুলো সম্পর্কে আমি জানতে পারলাম।অনেক ধন্যবাদ এত সুন্দর অচেনা চারার ফটোগ্রাফ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার প্রতিটি ফুলের চারা গুলো দেখতে চমৎকার ছিল। আসলে অনেক গুলো চারার আমি নামই জানতাম না। নেস্টসিয়াম,সালভিয়া, এস্টার ভারভিনা ইত্যাদি নাম গুলো অনেক সুন্দর। আপনাকে অনেক ধন্যবাদ দিদি চমৎকার কিছু ফুলের চারার ছবি আমাদের মধ্যে ভাগ করে নেওয়ার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন আপু আপনার ফটোগ্রাফি দেখে অনেক অচেনা ফুলের নাম জেনে গেলাম এবং অচেনা ফুলের গাছ গুলো কেমন সেটিও দেখে নিলাম। এজন্য আপনাকে জানাই অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুমন্তব্যের জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ধন্যবাদ দিদি এই চমৎকার ছবিগুলো ভাগ করে নেয়ার জন্য। এর অধিকাংশ ফুলের নাম এবং চারা আমি প্রথম দেখলাম । সত্যিই সুন্দর একটি তথ্যসমৃদ্ধ পোস্ট ছিল।

 2 years ago 

ধন্যবাদ দাদা আপনাকেও।

শুধু তোমার না, সবারই একই অবস্থা হয়। ছোট থাকতে নার্সারি এই গাছগুলোকে চেনা বেশ কষ্টসাধ্য হয়ে যায়। নাম লেখা না থাকলে অনেকের পক্ষেই আইডেন্টিফাই করা মুশকিল। এর আগেও নার্সারি নিয়ে একটা ফটোগ্রাফি পর্ব শেয়ার করেছিলে। দেখতে একই রকম লাগছে, নাম না পড়লে মনে হচ্ছিল আগের পোস্টটাই কপি পেস্ট করে দিয়েছো।

 2 years ago 

দেখতে একই রকম লাগছে, নাম না পড়লে মনে হচ্ছিল আগের পোস্টটাই কপি পেস্ট করে দিয়েছো।

হি হি,কপি পেষ্ট করার কথা তো আমি চিন্তাই করতে পারিনা দাদা।তাছাড়া ওটাই তো রহস্য, নামসহ বলেই তো পোষ্টটা করলাম দাদা।ছোটবেলায় সব চারা কিছুটা একই রকম দেখতে হয় এটা আমার ও ধারণা হলো।ধন্যবাদ তোমাকে।

 2 years ago 

বেশ কিছু চেনা অচেনা ফুলের চারার দারুন ফটোগ্রাফি করেছেন আপনি দিদি খুবই চমৎকার হয়েছে গুছিয়ে উপস্থপনা করেছেন শুভ কামনা রইলো

 2 years ago 

আপনাকে ও ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার পোষ্টের মাধ্যমে নতুন কিছু গাছের চারার সাথে পরিচয় হলো। এইগুলো গাছের চারা এর আগে কখনো দেখা হয়নি। এই চারাগুলো যখন বড় গাছ হবে এবং ফুল ধরবে তখন দেখতে আরো বেশি সুন্দর দেখাবে। ধন্যবাদ আপনাকে চেনা অচেনা ফুলের চারার ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, ফুল ধরা গাছ দেখতে আরো সুন্দর লাগবে।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66