আমার স্বরচিত কবিতা: "নিজেকে বুঝুন"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের আশীর্বাদে।আজ সকাল থেকে হাড় কাঁপানো ঝড়ো হাওয়া বইছে সঙ্গে আবার শীতল বৃষ্টি।বৃষ্টির বড়ো বড়ো ফোঁটা পড়তেই আছে উঠানে।মাঝে মাঝে আবার দূর থেকে কানে আসছে হুড়মুড়িয়ে গর্জন করে বজ্রপাতের প্রকট শব্দ।আজ কিছু লেখার ইচ্ছেবোধ হল,তাই লিখে ফেললাম ছন্দহীন একটি কবিতা।



এই বৃষ্টির দিনে নিজেকে খুবই নিঃসঙ্গ মনে হয়।মনে হয় আমার সমস্ত মন জুড়ে একাকিত্ব গ্রাস করছে।তাই একা থাকার মাঝে নিজেই নিজেকে সান্ত্বনা দেওয়ার চেষ্টা করি।আমার মনে হয় জীবনে চলার পথে কখন কাকে এই একাকিত্ব ঘিরে ধরবে তা আমরা কেউ জানি না।তাই সবার একা থাকার চেষ্টা করতে হবে।এই একা থাকা সেই একা থাকা নয়,নিজেকে বুঝতে হবে এবং নিজের মনকে জানতে হবে তবেই আমি নিজে আত্মিক সুখ অনুভব করতে পারবো।অনেকদিন কোনো কবিতা লেখা হয় না, তো চলুন শুরু করা যাক---

pexels-pixabay-247195.jpg
Source

নিজেকে বুঝুন

আমার মস্তিষ্ক জুড়ে করে হতাশার খেলা
শুধু একটিই বাক্য
আমাকে কেউ বোঝে না
পৃথিবী বুঝে নিয়েছে তার নিজেরটা
পৃথিবীর বুকে থাকা প্রতিটি মানুষ
বুঝে নিয়েছে নিজেকে
আমাকে বুঝতে হবে আমাকে

আমি ভাবতে থাকি অন্যকে নিয়ে
জীবন থেকে পাওয়া একটি লজিক হারিয়ে
জীবনের পথে চলতে চলতে
কেউবা আমায় মনে করবে বোঝা
আবার আমার সমগ্র জীবন জুড়ে
ঘিরে ধরবে একাকিত্বকে

একা থাকা একা নয়,
নয় সঙ্গে থাকা একাকিত্বের
একা থাকার মানে
নিজের সঙ্গে নিজের দেখা
নিজেই নিজের সঙ্গে থাকা
আমি অনুভব করবো সুখকে
মন থেকে যখন বুঝবো নিজেকে

পৃথিবীর একজন ব্যক্তি
বুঝবে আমাকে
আমি নিজেই নিজেকে
পৃথিবী বুঝে নিয়েছে তার নিজেরটা
পৃথিবীর বুকে থাকা প্রতিটি মানুষ
বুঝে নিয়েছে নিজেকে।।

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  

দিদি আপনি ঠিকই বলেছেন বৃষ্টির দিন আমার খুব একাকিত্ব লাগে। আর ঘুম চাপে। আপনি খুব সুন্দর করে নিজেকে বুঝুন কবিতাটি উপস্থাপন করেছেন সেখানে একাকিত্ব শব্দটি অনেক বিরাজমান ছিলো। প্রতিটি লাইনের গভীরতা বিশাল থেকে বিশালাকার ছিল। যাইহোক শুভেচ্ছা রইল আপনার জন‍্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 
কি আর বলবো আপু শুধু মাত্র এই বিষয় নিয়েই গত কাল রাতেই আমি পোস্ট করেছি। আমরা এতো কিছু করার পরেও মানুষ কে ভালো রাখতেই পারি না। জানি না আর কিভাবে ভালো থাকবে। প্রতিটা কথা বাস্তবতার সাথে মিল ছিল।
 2 years ago 

সত্যিই মানুষকে ভালো রাখা এখন বেশিই কঠিন।অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

জি আপু। আপনাকেও ধন্যবাদ। আমাদের বাংলাদেশে এসে ঘুরে যাবেন দাওয়াত রইলো।

 2 years ago 

😊😊👍.আপনাকে ও ইন্ডিয়াতে স্বাগতম সবসময় ভাইয়া।

 2 years ago 

বিধাতার সৃষ্ট পৃথিবী একটা বিধানের মাধ্যমে চলে, যার কারণে পৃথিবী নিজেরটা নিজেই বুঝে নিয়েছে। তবে আমাদেরও উচিত নিজেকে বুঝা। কারণ নিজেকে না বুঝলে নিজেকে না চিনলে কোন ভাবে কোন কিছু সম্ভব না। সারাক্ষণ ঘোরের মধ্যে চলাফেরা এবং ঘোরের মধ্যেই থাকা। আর নিজেকে হারিয়ে রাখা ঘোরের মধ্যে যদি নিজেকে না বুঝতে পারা হয়।

 2 years ago 

অনেক সুন্দর মন্তব্য করেছেন ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে কবিতা লিখেছেন। কবিতার মাধ্যমে বাস্তবতাকে ফুটিয়ে তুলেছেন। শুভকামনা রইল আপনার জন্য দিদি।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপু একাকীত্ব নিয়ে আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। একটা জিনিস কি জানেন যখন আমাদেরকে বোঝেনা বা অন্য কাউকে নিজেদের বোঝাতে পারি না তখন খুব খারাপ লাগে অসহায় লাগে। তখন নিজের সাথে নিজেই কথা বলি নিজের কষ্ট গুলো নিজের সাথে শেয়ার করি তাতেও এক ধরনের তৃপ্তি পাওয়া যায়। আপনার কবিতা পড়ে আমার সেই হতাশার দিনগুলোর কথা মনে পড়ে গেল। কবিতা অনেক সুন্দর হয়েছে শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু,অনুপ্রেরণা পেলাম আপনার সুন্দর মন্তব্য দ্বারা।

 2 years ago 

নিজের সাথে কথা বলি
নিজেকে আগে চিনি
নিজের কাছে প্রশ্ন করি
তার কাছে আমি ঋণী??

ভালো থাকি ভালো রাখি
সকল ভালো কাজে
উৎসাহ আর অনুপ্রেরণা
সকাল দুপুর সাজে।
♥♥

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু, আপনার সুন্দর মন্তব্যের জন্য।কবিতাটি সুন্দর ছিল👌।

 2 years ago 

💝

 2 years ago 

আপনি খুব সুন্দর করে কবিতা লিখেছেন । কবিতাটি খুবই অসাধারণ হয়েছে। আপনার কবিতাটি পড়ে আমি খুব আবেগপ্রবণ হয়ে পড়েছি প্রতিটি লাইন আমার কাছে খুব ভালো লেগেছে তবে বিশেষ করে এ লাইনগুলো আমি কয়েকবার পড়েছি।

একা থাকা একা নয়,
নয় সঙ্গে থাকা একাকিত্বের
একা থাকার মানে
নিজের সঙ্গে নিজের দেখা
নিজেই নিজের সঙ্গে থাকা
আমি অনুভব করবো সুখকে
মন থেকে যখন বুঝবো নিজেকে।

এত সুন্দর কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ওয়াও আপু আপনি তো খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাটি পড়ে আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি কবিতার লাইনগুলো খুব সুন্দর করে তুলে ধরেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু,অনুপ্রেরণা পেলাম আপনার সুন্দর মন্তব্য দ্বারা।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59737.47
ETH 3186.24
USDT 1.00
SBD 2.43