"ক্যানেল থেকে ধরা শিং মাছ দিয়ে ঝিঙে রেসিপি" 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা ,আপনারা সকলে কেমন আছেন?আশা করি ভালোই আছেন।আমিও ভালো আছি।

আজ সকালে আমাদের বাড়ির সামনে খালে মাছ ধরতে গিয়েছিলাম।আর কিছু ছোট ছোট মাছও পেয়েছি।তার মধ্যে পুঁটি মাছ,শিং মাছের বাচ্চা এবং কিছু ছোট তিলে কাঁকড়া পেয়েছিলাম।এই ছোট মাছগুলো শরীরের জন্য ভীষণ উপকারী যা বলে বোঝানো যাবে না এবং এটি কারো অগোচরে ও নয়।বিশেষ করে চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধিতে ছোট মাছের ভূমিকা অপরিসীম।এছাড়া শরীরের বিভিন্ন রোগ -প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ছোট মাছ খেলে।এই মাছ হাটে- বাজারে খুবই স্বল্প পরিমাণ পাওয়া যায় এবং এর দামও বেশ চড়া থাকে।এই মাছগুলো শরীরের জন্য উপকারের পাশাপাশি বেশ রুচিকর।ছোট মাছ খেতে খুবই সুস্বাদু।@hafizullah ভাইয়া শিং মাছ খুবই পছন্দ করেন কাঁচাকলা দিয়ে কিন্তু দুঃখের বিষয় বাড়িতে কাঁচাকলা না থাকায় আমি শিং মাছগুলোকে বাড়ির ঝিঙে দিয়ে রান্না করেছি। তাই আজ ভাইয়ার উদ্দেশ্যে তৈরি করলাম রেসিপিটি।এছাড়া সকলেরই পছন্দের ছোট মাছ ।তো কথা না বাড়িয়ে চলুন রান্না শুরু করা যাক---

IMG_20210826_074104.jpg
আমার লোকেশন

উপকরণ:

1.ঝিঙে - 1.5 কিলো
2.শিং মাছ - 200 গ্রাম
3.তিলে কাঁকড়া - 150 গ্রাম
3.লবণ - 2.5 টেবিল চামচ
4.হলুদ- 2 টেবিল চামচ
5.কাঁচা লঙ্কা - 7 টি
6.আদা বাটা - 1 টেবিল চামচ
7.রসুন বাটা - 1.5 টেবিল চামচ
8.জিরা বাটা - 1.5 টেবিল চামচ
9.সরিষার তেল -100 গ্রাম
10.পেঁয়াজ কুচি - 1 টি
11.পাঁচফোড়ন - 1/2 টেবিল চামচ

IMG_20210826_073710.jpg
আমার লোকেশন

প্রস্তুত প্রণালী:

আজ আমি তৈরি করবো "শিং মাছ দিয়ে ঝিঙের তরকারী "রেসিপি। তো চলুন রান্নার কাজটি সেরে নিই আপনাদেরকে সঙ্গে নিয়ে।

ধাপঃ 1

CollageMaker_20210826_075717546.jpg
আমার লোকেশন

এই কয়েকটি শিং মাছের বাচ্চা পেয়েছি খাপ জালে, তো সল্প মাছ হওয়ার ফলে আমি এর সাথে কিছু তিলে কাঁকড়া ও নিয়েছি।

ধাপঃ 2

CollageMaker_20210826_075754600.jpg
আমার লোকেশন

এরপর বাড়ীর সবজি বাগান থেকে কিছু ঝিঙে সংগ্রহ করলাম এবং ঝিঙেগুলির খোসা ছাড়িয়ে নিলাম বটি দিয়ে।এরপর ছোট ছোট চাকী করে কেটে নিয়ে জল দিয়ে ধুয়ে নিতে হবে।একইসঙ্গে মাছও কাঁকড়াগুলি কেটে ভালোভাবে ধুয়ে নেব।এরপর মাছগুলোর গায়ে হলুদ ও লবণ মিশিয়ে নেব ভাজার জন্য।

ধাপঃ 3

CollageMaker_20210826_075857644.jpg
আমার লোকেশন

এবার চুলায় কড়া বসিয়ে তাঁর মধ্যে তেল দিয়ে গরম করে নিতে হবে।তেল গরম হলে মাছগুলো খুন্তি দিয়ে নেড়েচেড়ে ভেঁজে নেব ভালোভাবে।

ধাপঃ 4

CollageMaker_20210826_080006629.jpg
আমার লোকেশন

এরপর কাঁকরাগুলির গায়ে একইভাবে লবণ ও হলুদ মিশিয়ে ভেঁজে নিয়ে একটি পাত্রে ঢেলে নেব।এবার কড়াইতে কেটে ধুয়ে রাখা ঝিঙেগুলি দিয়ে দেব এবং সামান্য লবণ দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব 5 মিনিট।সামান্য লবণ দিলেই তরকারীতে জল বের হবে ফলে আলাদা করে জল দেওয়ার দরকার নেই।5 মিনিট পর পরিমাণ মতো লবণ ও হলুদ দিয়ে মিশিয়ে তরকারীটি আবার ও 10 মিনিটের মতো ঢেকে রেখে দেব মিডিয়াম আঁচে।

ধাপঃ 5

CollageMaker_20210826_080159341.jpg
আমার লোকেশন

এরপর বটির সাহায্যে পেঁয়াজ কুচি করে নেব এবং লঙ্কা ও রসুন কেটে নেব।একইসাথে শীল-নোরা দিয়ে জিরা,রসুন ও আদা বেঁটে নেব।10 মিনিট পর ঝিঙে সেদ্ধ হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে নেব তারকারীটি।তারপর কড়াইতে তেল দিয়ে রসুন, পেঁয়াজ কুচি এবং পাঁচফোড়ন দিয়ে ভেঁজে নেব।

ধাপঃ 6

CollageMaker_20210826_080317135.jpg
আমার লোকেশন

এবার ভাঁজা পেঁয়াজের মধ্যে বেঁটে নেওয়া মসলা ও কাটা লঙ্কা দিয়ে কষিয়ে নেব।তারপর তরকারীটি ঢেলে দেব কড়াইতে একইসঙ্গে ভেঁজে রাখা মাছও কাঁকড়াগুলি দিয়ে 10 মিনিট ফুটিয়ে নেব।

ধাপঃ 7

IMG_20210826_074041.jpg
আমার লোকেশন

10 মিনিট পর তরকারীটি একটি পাত্রে নামিয়ে নেব।
তো তৈরি হয়ে গেল আমার "শিং মাছ দিয়ে ঝিঙের রেসিপি"। তারপর এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।
আশা করি আমার রেসিপিটি সকলের কাছে ভালো লাগবে।ধন্যবাদ সবাইকে।

ক্যামেরাpoco m2
অভিবাদন্তেgreen015
Sort:  
 3 years ago 

রেসিপি অনেক সুন্দর হয়েছে। রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ বৌদি।আপনার সুন্দর মন্তব্যে আমি অনেক উৎসাহ পাই।আমি কৃতজ্ঞ বৌদি।

 3 years ago (edited)

শিঙ মাছ খুবই পুষ্টিকর মাছ। দুঃখের বিষয় এই যে আমি শিঙ মাছ খাই না। আমার তেমন পছন্দ হয় না। তবে রেসিপি টি খুবই সুস্বাদু হয়েছে দেখে বুঝতে পারছি। যারা খেয়েছে তাদের কাছ থেকেও শুনে বলছি খুব স্বাদের হয়েছিলো। অনেক শুভেচ্ছা বোন।

 3 years ago 

হ্যাঁ, অনেক স্বাদ হয়েছিল এটি দাদা।তুমি মিস করেছো।ধন্যবাদ তোমাকে দাদা।

 3 years ago 

দিদি সুন্দর হয়েছে শিং মাছের রেসিপি টা। তো শিং মাছ ধরার সময় মাছটা আপনার হাতে কাঁটা ফুটিয়ে দেয়নি তো। এইজন্যই আমি শিং মাছকে খুব ভয় করি।

 3 years ago 

না ভাইয়া, শিং মাছগুলো কাঁটা ফুটিয়ে দেওয়ার চেষ্টা করছিল কিন্তু আমি সাবধানে ছিলাম।আমি শুধু সাপকেই ভয় পাই।ধন্যবাদ ভাইয়া, আপনার মজার মন্তব্য শেয়ার করার জন্য।

 3 years ago 

বাহ আপনি তো তাহলে দক্ষ আছে।

আপনার রেসিপিগুলো সব সময়ই খুবই সুন্দর হয়। আজকের রেসিপিটা দারুন ছিল। তবে শুধু ঝিঙে ভাজি আমার কাছে অনেক ভালো লাগে। শুভ কামনা বোন।

 3 years ago 

ভাইয়া, ঝিঙে সবজিটি এমন সবরকম তরকারি করলেই ভালো লাগে।একটু মিষ্টি মিষ্টি খেতে।ঝিঙে ভাজির সঙ্গে চিংড়ি হলে তো কথাই নেই।
অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুচিন্তিত মতামত জানানোর জন্য।

🥰

 3 years ago 

রান্না টি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।

 3 years ago 

হ্যাঁ, রেসিপিটি খুবই সুস্বাদু হয়েছিল।ধন্যবাদ।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 3 years ago 

Thank you.

 3 years ago 

শিং মাছের রেসিপিটা অনেক সুন্দর হয়েছে।বিশেষ করে শিং মাছের তরকারির ঝুল খেতে অনেক ভালো লাগে।ধন্যবাদ দিদি।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া।শিং মাছ ঝোল খেতেই বেশি মজা।
অনেক ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

রেসিপি টি খুবই সুন্দর হয়েছে।তবে আপনার মাছ ধরার ছবি গুলো দেখতে পেলে খুবই আনন্দ লাগতো।মাছ ধরা দেখতে আমার ভালো লাগে।

 3 years ago 

অবশ্যই ,আমি মাছ ধরার ছবি শেয়ার করবো আপু আপনাদের মাঝে।আমি আপনার কথা খুব শীঘ্রই রাখার চেষ্টা করবো।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের মাধ্যমে সাথে থাকার জন্য।

 3 years ago 

মাছগুলো দেখতে কত সুন্দর।এই মাছগুলো ধরার সময় হাতে কাটা লাগে না?আমারতো এই মাছ দেখলেই ভয় লাগে কিন্তু খেতে অনেক মজা। ধন্যবাদ আপনাকে আপনাকে রেসিপিটি সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

আপু মাছগুলো হাতে কাঁটা মারার চেষ্টা করছিল কিন্তু আমি সাবধানে ধরেছিলাম।ফলে হাতে কাটা লাগে নি।আপু মাছটি ভয়ংকর হলেও খেতে অনেক স্বাদের।অসংখ্য ধন্যবাদ আপু, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 3 years ago 

এরম হালকা রান্না পেটের জন্য সত্যিই ভালো

 3 years ago 

ঠিক বলেছেন দাদা।ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64258.81
ETH 2772.25
USDT 1.00
SBD 2.65