(আলু দিয়ে বাইম মাছের হালকা ঝোল রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি আবারো আপনাদের সামনে।সেটি হলো-"আলু দিয়ে বাইম মাছের হালকা ঝোল" রেসিপি।

CollageMaker_20211111_133634586.jpg

আমাদের স্থানীয় গ্রাম্য ভাষায় এই মাছকে আমরা তোড়া মাছ বলি।বাইম মাছের বিভিন্ন প্রকারভেদ রয়েছে।যদি ও এই মাছটি খুবই পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত কিন্তু আমি এই মাছটি খাই না।তবে এটি রান্না করেছি একটু হালকা ঝোল করে।এই ধরনের মাছ আমাদের ক্যানেলে খুবই পাওয়া যায়।বাইম মাছগুলো খাপ জাল দিয়ে ধরা হয়েছে ক্যানেল থেকে আজ ।তো চলুন কথা না বাড়িয়ে রেসিপিটা শুরু করা যাক---

উপকরণ:

1.বাইম মাছ - 300 গ্রাম
2.গোটাআলু - 5 টি
3.লবণ - 2 টেবিল চামচ
4.হলুদ - 1.5 টেবিল চামচ
5.সরিষার তেল- 100 গ্রাম
6.কাঁচা লঙ্কা - 5 টি
7.পেঁয়াজ কুচি- 1 টি
8.জিরা বাটা - 2 টেবিল চামচ
9.পরিমাণ মতো জল

প্রস্তুত প্রনালী:

ধাপঃ 1

IMG_20211111_091454.jpg

প্রথমে আমি কিছু বাইম মাছ নিলাম।

ধাপঃ 2

IMG_20211111_091536.jpg

এরপর আমি মাছগুলোর আশ বটির সাহায্যে ছাড়িয়ে নিয়ে কেটে নিলাম।মাছগুলো প্রথমে ঠান্ডা জল ও পরে হালকা উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে নিলাম।

ধাপঃ 3

IMG_20211111_091551.jpg

IMG_20211111_091602.jpg

মাছগুলোর মধ্যে পরিমাণ মতো লবণ ও হলুদ দিয়ে দিলাম এবং হাত দিয়ে মিশিয়ে নিলাম মাছের গায়ে।

ধাপঃ 4

IMG_20211111_091625.jpg

IMG_20211111_091638.jpg

চুলায় একটি পরিষ্কার কড়া বসিয়ে মিডিয়াম আচে তাতে তেল দিয়ে দিলাম।তেলটি গরম হয়ে গেলে মাছগুলো তেলের মধ্যে দিয়ে নেড়েচেড়ে ভেঁজে নিলাম।

ধাপঃ 5

IMG_20211111_091650.jpg

তো আমার সব মাছ ভেঁজে নেওয়া হয়ে গেছে এবার একটি পাত্রে তুলে নিলাম।

ধাপঃ 6

IMG_20211111_091728.jpg

এরপর আমি 5 টি গোটা আলু নিলাম।

ধাপঃ 7

IMG_20211111_091736.jpg

আলুগুলির খোসা ছাড়িয়ে কেটে নিলাম মিডিয়াম সাইজে বটির সাহায্যে।এরপর কয়েকটি কাঁচা লঙ্কা কেটে নিয়ে আলু ও লঙ্কা একত্রে ধুয়ে নেব জল দিয়ে।

ধাপঃ 8

IMG_20211111_091744.jpg

এরপর কড়াইতে সামান্য পরিমাণ তেল দিয়ে তাঁর মধ্যে আলু ও কাঁচা লঙ্কাগুলি দিয়ে দিলাম।আলুর মধ্যে লবণ ও হলুদ পরিমাণ মতো দিয়ে মিশিয়ে দেব নেড়েচেড়ে।

ধাপঃ 9

IMG_20211111_091757.jpg

এরপর আলুতে জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে 10 মিনিট মতো।আলু সেদ্ধ হয়ে গেলে তাঁর মধ্যে ভেঁজে রাখা মাছগুলি দিয়ে দেব ।

ধাপঃ 10

IMG_20211111_091810.jpg

10 মিনিট পর মাছের রেসিপিটা ফুটিয়ে একটি পাত্রে নামিয়ে নেব।তারপর কড়াইতে পুনরায় তেল দিয়ে দেব এবং পেঁয়াজ কুচি ও জিরে বাটা দিয়ে হালকা ভেঁজে নেব।তারপর তরকারীটি আবার ভাজা পেঁয়াজের মধ্যে দিয়ে আরও 10 মিনিট ফুটিয়ে নিলাম।

ধাপঃ 11

IMG_20211111_091840.jpg

10 মিনিট পর তরকারীটি একটি পাত্রে নামিয়ে নেব।এটি অনেক স্বাদের খেতে।এবার এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

ক্যামেরা : poco m2

অভিবাদন্তে : @green015

Sort:  
 3 years ago 

আপনার বাইম মাছের রেসিপিটা খুবই সুস্বাদু হয়েছে মনে হচ্ছে।প্রতিটা ধাপ সুন্দর করে উপস্থাপন করেছেন। যা আমাদের বুঝতে অনেক সুবিধা হয়েছে।
শুভকামনা রইলো আপু আপনার জন্য।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া, অনেক মজা হয়েছিল।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

বাহ আপু বাইন মাছের রেসিপি অনেক সুন্দর ভাবে রান্না করেছেন আপনি। আমার কাছে অনেক ভালো লেগেছে আপু। অনেকদিন বাইন মাছের তরকারি খাইনা। আসলে বাসায় কম থাকা হয় তো এই জন্যেই খাওয়া হয়না। ধন্যবাদ আপু সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

এইবার বাসায় গিয়ে অবশ্যই বাইম মাছের রেসিপি করে খাবেন ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

বাইম মাছ আমার অনেক পছন্দের ভুনা খেতে দারুন লাগে। আপনি অনেক সুন্দর করে বাইম মাছের রেসিপি বানিয়েছেন। দেখে তো খেতে ইচ্ছা করছে দিদি এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

হ্যাঁ ভাইয়া, অনেক মজার খেতে।কিন্তু আমি এই মাছ খাই না।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আমার মনে হচ্ছে আপনার বাইম মাছ গুলো নিয়ে আলু দিয়ে বেগুন দিয়ে আমি চচরি করে খেয়ে ফেলি। এই মাছগুলো আমার কাছে চর্চরী করে খেতে বেশি ভালো লাগে ।আপনি যে ভাবে রান্না করেছেন সেটাও দেখতে অনেক ভালো হয়েছে মনে হচ্ছে অনেক মজা হয়েছে খেতে। আপনার খাবারের রঙটাও দারুন হয়েছে।আমার কাছে খাবারের রং দেখলেই বোঝা যায় খাবার মজা হয়েছে কিনা ।অনেক ধন্যবাদ আপু আমার পছন্দের একটি মাছের রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ, আপু মাঝে মাঝে আলু দিয়ে এই মাছ চর্চরি ও করে খাওয়া হয়।কিন্তু এই মাছ আমার মা ও বাবা খান ,আমি খাই না।অসংখ্য ধন্যবাদ আপু।

বাইম মাছ আমার খুব পছন্দের একটি মাছ।দিদি আপনার বাইম মাছের রেসিপি দেখে জিহ্বায় জল গোড়ে পরছে। অসাধারন একটি রেসিপি শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে আমার পছন্দের রেসিপি শেয়ার করার জন‍্য।

 3 years ago 

এই মাছটি প্রায় সবারই পছন্দের।কিন্তু আমি এটি খাই না।😢কেনো জানি ইচ্ছে করে না।অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আলু দিয়ে বাইম মাছের রেসিপি টা খুবই সুন্দর দেখা যাচ্ছে। হালকা হালকা ঝোল থাকার কারণে আপনার রেসিপি টা অনেক ভালো লাগতেছে। মনে হচ্ছে দুপুরের ভাতের সাথে খেতে খুবই ভালো লাগবে। আমার তো দেখেই খুব লোভ হচ্ছে। অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করেছেন আপু। আপনার জন্য অনেক শুভকামনা রইল

 3 years ago 

তাহলে চলে আসুন আপু।হ্যাঁ, এটি হালকা হওয়ায় খেতে অনেক মজা।অসংখ্য ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @abiga554
r2cornell_curation_banner.png

Felicitaciones, su publication ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

 3 years ago 

Thank you.

 3 years ago 

বাইম মাছ আমার বেশ পছন্দের। আলু দিয়ে বাইম মাছের রেসিপি টা খুব সুন্দর তৈরি করেছেন। দেখে বেশ ভালো লাগল এবং খেতে ইচ্ছা করছে।

রেসিপি টার উপস্থাপনা অনেক ভালো ছিল দিদি।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

বাইম মাছের রেসিপি টা অনেক সুস্বাদু মনে হচ্ছে। দেখে তো আমার জিভে জল চলে আসলো ,হাহাহা। অনেক সুন্দর করে গুছিয়ে লিখেছেন ধন্যবাদ দিদিকে। আমাদের এখানে এই মাছটিকে পাকাল মাছ বলে থাকে যাই হোক অনেক সুন্দর রেসিপি শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া, অঞ্চলভেদে এই মাছের অনেক নাম আছে।অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

আলু দিয়ে বাইম মাছের হালকা ঝোল রেসিপিটি অনেক সুন্দর হয়েছে।দেখতে দারুন লাগছে দিদি আপনার রেসিপিটা ।দেখে আমার খেতে ইচ্ছে করছিলে ।এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

দেখে আমার খেতে ইচ্ছে করছিলে ।

হা হা হা মজা পেলাম দাদা।অনেক ধন্যবাদ আপনাকে,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57346.65
ETH 3107.45
USDT 1.00
SBD 2.40