Diy-এসো নিজে করি-"আমার অঙ্কিত ময়ূর চিত্ৰ"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন?আশা করি ঈশ্বরের আশীর্বাদে আপনারা সবাই ভালো এবং সুস্থ আছেন।আজ আমি আমাদের সবার প্রিয় ও শ্রদ্ধেয় @rme দাদা আয়োজিত সপ্তাহব্যাপী diy প্রতিযোগীতায় অংশগ্রহণ করতে যাচ্ছি।আর সেটি হলো -"আমার অঙ্কিত সম্পূর্ণ একটি ময়ূর চিত্ৰ"।

IMG_20211012_121755.jpg
আমার লোকেশন

বন্ধুরা, আমরা সবাই diy প্রতিযোগিতায় খুবই আনন্দের সহিত অংশগ্রহণ করি।এছাড়া diy এমন একটি বিষয় যা আমাদের সবার মধ্যেকার সুপ্ত প্রতিভা জাগ্রত হচ্ছে।সবার নতুন নতুন বিভিন্ন সৃজনশীল কাজ দেখতে সত্যিই খুব ভালো লাগে এবং নতুন কিছু শেখার থাকে ।ফলে আমরা ও নতুন কিছু করার প্রতি উৎসাহ পাই।

IMG_20211012_121310.jpg
আমার লোকেশন

উপকরণ:

1.সাদা কাগজ
2.পেনসিল
3.রবার

CollageMaker_20211012_122226533.jpg

অঙ্কনের পদ্ধতি:

ধাপঃ 1

IMG_20211012_114946.jpg
আমার লোকেশন

●প্রথমে আমি আকার জন্য উপকরণ গুলি নিয়ে নিলাম।যেমন- পেনসিল, রবার ও সাদা কাগজ ।

IMG_20211012_115037.jpg

●এবার আমি পেনসিল দিয়ে একটি ফুলের পাপড়ির মতো ময়ূরের বডি আঁকিয়ে নেব।

ধাপঃ 2

IMG_20211012_115045.jpg
আমার লোকেশন

●এরপর পাপড়ির ভিতরে একটু দূরত্বে একইভাবে দুইবার আঁকিয়ে দেব।

IMG_20211012_120354.jpg

●এরপর পাপড়ির নিচের দিক দিয়ে উপরের দিকে ঢেউয়ের মতো একটি দাগ দিয়ে নেব।

ধাপঃ 3

IMG_20211012_120402.jpg
আমার লোকেশন

●এবার ময়ূরের চোখ, ঠোঁট ও গলা আঁকিয়ে নেব।

ধাপঃ 4

IMG_20211012_120414.jpg

●এরপর ময়ূরের নিচে ময়ূরের তিনটি পাখনা একে নিলাম।

IMG_20211012_120422.jpg
আমার লোকেশন

●তারপর ধাপে ধাপে তিনটি পাখনার নীচে আরো পাখনা তৈরী করে নেব।

ধাপঃ 5

IMG_20211012_120433.jpg

●এবার আমি পেনসিল দাগের উপরে কালো বল পেন দিয়ে দাগ দিয়ে আঁকিয়ে নেব এবং ময়ূরের মাথায় ঝুঁটি একে নেব।

IMG_20211012_120634.jpg
আমার লোকেশন

●এবার ময়ূরের দুই পাশে একটি গাছের ডাল একে নেব পেনসিল দিয়ে।

ধাপঃ 6

IMG_20211012_121032.jpg

●এরপর গাছের ডাল কালো পেন দিয়ে আঁকিয়ে নেব এবং ময়ূরের মাথায় ঝুটির নীচে দিয়ে পুরো অংশ জুড়ে ছোট ছোট বল একে নেব।

IMG_20211012_121059.jpg

●এবার আমি ময়ূরের চোখের অর্ধেক পেনসিল দিয়ে ভরাট করে একে নেব এবং ঠোঁট পেনসিল দিয়ে সেপ করে নেব।এছাড়া ময়ূরের বডির অংশ পেনসিল দিয়ে সেপ করে নেব।

ধাপঃ 7

IMG_20211012_121139.jpg
আমার লোকেশন

●এরপর ময়ূরের পাখনাগুলির অর্ধেক অংশ পেনসিল দিয়ে গাড় সেপ দিয়ে একে নেব।

IMG_20211012_121310.jpg

●এবার আমি ময়ূরের বসা গাছের ডালটিতে পেনসিল দিয়ে সেপ দিয়ে নেব।ময়ূরের মাথায় বলগুলির উপর পেনসিল দিয়ে গাড় সেপ দিয়ে নেব।

ধাপঃ 8

CollageMaker_20211012_122808608.jpg

●ময়ূরের নিচে আমার নামটি লিখে দিলাম।

IMG_20211012_121547.jpg

●সবশেষে ময়ূরের গলার মধ্যে দুটি চাঁদের মতো দাগ দিয়ে নেব।এবং ময়ূরের গলায় অর্ধেক পেনসিল দিয়ে সেপ দিয়ে নেব।

IMG_20211012_121755.jpg
আমার লোকেশন

তো আমার "সম্পূর্ণ ময়ূর চিত্রটি" অঙ্কন করা হয়ে গেল।

আশা করি আমার অঙ্কিত চিত্রটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো এবং সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  

আপু আপনার ময়ূরের চিত্র টি অসাধারণ হয়েছে। বলে বোঝাতে পারবো না। দেখে মনে হচ্ছে অনেক পরিশ্রম দিয়ে তৈরি করেছে এবং ধাপে ধাপে বর্ণ গুলো অনেক সুন্দর হয়েছে।

ধন্যবাদ আপনাকে আপু। আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

আপনাদের কাছে ভাল লাগাই আমার কাজের সার্থকতা ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ময়ূরপঙ্খী সবসময় ই আমার খুবই পছন্দের একটি প্রাণী।
আর ময়ূরপঙ্খি আমার আঁকতেও খুব ভালো লাগে।
আর কেও আঁকলেও খুব ভালো লাগে দেখতে।
আপনার অঙ্কণটি দেখতে খুব সুন্দর হয়েছে।

 3 years ago 

হ্যাঁ আপু,ময়ূর সবার কাছেই প্রায় ভালোবাসার ও আকর্ষণীয়।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

আপনার অঙ্কিত ময়ূর চিত্ৰটা দেখে আমি মুগ্ধ। সত‍্যি আপনি একজন ভালো আর্টিস্ট। ময়ূর চিত্ৰটা দেখতে অনেক সুন্দর হয়েছে দিদি। শুভকামনা রইল আপনার জন‍্য।

 3 years ago 

আসলে ভালো আর্টিস্ট কিনা বলতে পারব না ভাইয়া ,তবে ছোটবেলা থেকেই নিজে থেকেই কারো কাছে না শিখে ক্ষুদ্র প্রচেষ্টা করতাম মাত্র।সেইভাবেই এখন ও মাঝে মাঝে আকি।তবে আপনাদের সুন্দর মন্তব্য শুনে অনেক উৎসাহ পাই।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

দারুন হয়েছে আপু আপনার রান্নার হাত যেমন ভাল ঠিক তেমনি আর্টিস্ট হাতে অনেক চমৎকার। আমি আপনার প্রত্যেকটি পোষ্টটি দেখে আমার অনেক ভালো লাগে এবং ভালো কাজ করার উৎসাহিত পাই আপনার কাছে ধন্যবাদ আপনাকে এমন ভালো মানের পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপু আমি সবসময় আপনার অঙ্কন দেখে অনুপ্রাণিত হই ।কি সুন্দর করে অঙ্কন করেন আপনি।আমি আপনার আকার কাছে খুবই ক্ষুদ্র ।তবুও আপনাদের গঠনমূলক মন্তব্য আমাকে উৎসাহ দেয়।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

গ্রীন আপু মানেই নতুন কিছু। নতুন সৃজনশীলতার উদ্ভব ঘটে পোষ্টের মাধ্যমে। আপনি যে এত সুন্দর করে ময়ূরের চিত্র অঙ্কন করেছেন আপু আমি মুগ্ধ হয়ে গেলাম। এত সুন্দর ভাবে পরিবেশন করেছেন যা দেখার মত ছিল। খুবই সাবলীলভাবে অনেক ভালো লাগলো আপু। আপনার জন্য শুভকামনা রইল
আপনি এগিয়ে যান

 3 years ago 

প্রতিনিয়ত আপনাদের মূল্যবান মন্তব্য নতুন কিছু করার প্রতি আগ্রহ জাগায় ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার বুদ্ধি ধৈর্য এবং দক্ষতা প্রশংসার যোগ্য। আপনি খুব সুন্দর দক্ষতার সাথে গাছের ডালে বসা ময়ূরের চিত্র টি অঙ্কন করেছেন দেখতে অসাধারণ লাগছে।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার প্রশংসাভরা মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার অঙ্কিত ময়ূর চিত্ৰটি অসাধারণ হয়েছে যা আমার ভীষণ ভালো লেগেছে আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে,আমার ও খুব ভালো লাগলো আপু।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার আর্ট দক্ষতা দেখছি খুবই ভালো। অসম্ভব সুন্দর আর্ট করতে পারেন। আপনার জন্য শুভকামনা কামনা করছি।

 3 years ago 

আসলে ভাইয়া আমি অতটাও দক্ষ নয় আর্টে, শুধুই আমার নিজের ক্ষুদ্র প্রচেষ্টা মাত্র।অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

সত‍্যি আপনি একজন ভালো আর্টিস্ট। আপনি যে এত সুন্দর করে ময়ূরের চিত্র অঙ্কন করেছেন আপু আমি মুগ্ধ হয়ে গেলাম।এত সুন্দর ভাবে পরিবেশন করেছেন যা দেখার মত ছিল। আপনার জন্য শুভ কামনা রইলো

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

আপনি খুবই সুন্দর করে ময়ূর পাখিটি অঙ্কন করেছেন। আমার খুবই ভালো লেগেছে। ময়ূর পাখি দেখতে খুবই সুন্দর আর আপনার অংকনটি ময়ূর পাখি মতই হয়েছে,দেখতে খুবই সুন্দর লাগছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যে অনুপ্রাণিত হলাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62571.47
ETH 2429.90
USDT 1.00
SBD 2.66