কবিতা আবৃত্তি প্রতিযোগিতা: সুনীল গঙ্গোপাধ্যায়ের "ব্যর্থ প্রেম"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের আশীর্বাদে।আজ আমি আবারো অংশগ্রহণ করতে যাচ্ছি @blacks দাদার আয়োজিত কবিতা আবৃত্তিতে।

IMG_20220427_073841.jpg

@blacks দাদাকে এত সুন্দর প্রতিযোগিতা আয়োজনের জন্য জানাই আন্তরিকভাবে ধন্যবাদ ও শ্রদ্ধা।এছাড়া কমিউনিটির সকলকে আমার পক্ষ থেকে অভিনন্দন,ভালোবাসা ও শুভেচ্ছা জানাই।কবিতা আবৃত্তি করার মধ্য দিয়ে কণ্ঠের অনেকটা উন্নতি হয় বলে আমার মনে হয়।তাছাড়া অনেক নতুন শব্দের ব্যবহার শেখার পাশাপাশি নতুনতা খুঁজে পাওয়া যায়।আমি আমার স্বল্প জ্ঞানে মাঝে মাঝে কবিতা লেখার চেষ্টা করি।কমিউনিটির অনেকের কাছ থেকে অনুপ্রেরণাও পাই কবিতা লেখার প্রতি।আসলে সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতাগুলি এতটাই সুন্দর ও গভীর ভাবনার যেটি জীবনের সঙ্গে যেন মিশে যায়।তাইতো আজ আবার চলে আসলাম কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে।তবে আমি এখানে কোনো মিউজিক দিইনি কারণ আমি চাই এখানে শুধুমাত্র আমার কণ্ঠটাই স্পষ্টভাবে শোনা যাক।আশা করি আপনাদের কাছে খুব একটা খারাপ লাগবে না।তো চলুন শুরু করা যাক---

ব্যর্থ প্রেম

সুনীল গঙ্গোপাধ্যায়



প্রতিটি ব্যর্থ প্রেমই আমাকে নতুন অহঙ্কার দেয়
আমি মানুষ হিসেবে একটু লম্বা হয়ে উঠি
দুঃখ আমার মাথার চুল থেকে পায়ের আঙুল পর্যন্ত
ছড়িয়ে যায়
আমি সমস্ত মানুষের থেকে আলাদা হয়ে এক
অচেনা রাস্তা দিয়ে ধীরে পায়ে
হেঁটে যাই
সার্থক মানুষদের আরো-চাই মুখ আমার সহ্য হয় না
আমি পথের কুকুরকে বিস্কুট কিনে দিই
রিক্সাওয়ালাকে দিই সিগারেট
অন্ধ মানুষের শাদা লাঠি আমার পায়ের কাছে
খসে পড়ে
আমার দু‘হাত ভর্তি অঢেল দয়া, আমাকে কেউ
ফিরিয়ে দিয়েছে বলে গোটা দুনিয়াটাকে
মনে হয় খুব আপন
আমি বাড়ি থেকে বেরুই নতুন কাচা
প্যান্ট শার্ট পরে
আমার সদ্য দাড়ি কামানো নরম মুখখানিকে
আমি নিজেই আদর করি
খুব গোপনে
আমি একজন পরিচ্ছন্ন মানুষ
আমার সর্বাঙ্গে কোথাও
একটুও ময়লা নেই
অহঙ্কারের প্রতিভা জ্যোতির্বলয় হয়ে থাকে আমার
মাথার পেছনে
আর কেউ দেখুক বা না দেখুক
আমি ঠিক টের পাই
অভিমান আমার ওষ্ঠে এনে দেয় স্মিত হাস্য
আমি এমনভাবে পা ফেলি যেন মাটির বুকেও
আঘাত না লাগে
আমার তো কারুকে দুঃখ দেবার কথা নয়।
--------------------------★★★----------------------

কবিতাটির মূলভাব:

কবি সুনীল গঙ্গোপাধ্যায় তার লেখা "ব্যর্থ প্রেম" কবিতায় সমস্ত ব্যর্থ প্রেমের অর্থাৎ গভীর ভালোবাসায় বঞ্চিত হওয়ার কথা তুলে ধরেছেন।তিনি সমস্ত ব্যর্থ প্রেমিকদের মনে আশার আলো সঞ্চার করার পথ দেখিয়েছেন।অনেকসময় মানুষ ভালোবাসায় অসফল হয়ে হতাশায় ভুগে ভুল পথ বেছে নিয়ে নিজের জীবনকে অন্ধকারময় করে তোলে।কিন্তু কবি এখানে ব্যর্থ প্রেমকে হতাশার পরিণত না করে বেঁচে থাকার পথ হিসেবে গ্রহণ করেছেন তিনি এটাকে গর্বের বিষয় বলে মনে করেছেন।কবি তার কবিতায় হতাশা দূর করার দারুণ উপায় বলে দিয়েছেন ।যেমন-
নিরীহ প্রাণীদের সঙ্গে সময় কাটানোর মধ্য দিয়ে মনের ব্যথা কিছুটা হলেও নিরাময় করা সম্ভব।রিক্সাওয়ালার মতো সাধারণ মানুষের জীবনের সঙ্গে মিশে গিয়ে মনকে সান্ত্বনা দেওয়ার বাক্য খুঁজে পাওয়া যাবে।এছাড়া কোনো অসহায় বা প্রতিবন্ধী মানুষের পাশে দাঁড়িয়ে নিজের মনের আত্মতৃপ্তি দিয়ে হতাশা দূর করা যায়।নিজের জীবনকে নতুনভাবে গড়ে তোলা যায়।
কোনো একজন ব্যক্তি দুঃখ দেওয়ার মাঝেই কবি তার নতুন জীবনকে খুঁজে পাওয়ার সঙ্গে সঙ্গে পৃথিবীর সমস্ত মানুষের জীবনকে পর্যালোচনা করে সুন্দরভাবে উপভোগ করতে পেরেছেন,শিখতে পেরেছেন অনেককিছু।প্রত্যেক মানুষের মধ্যেই অহংকার করার মতো কিছু না কিছু লুকিয়ে থাকে।কিন্তু এক্ষেত্রে ভালো বা মন্দের পার্থক্য থাকতে পারে।তেমনি কবির নিজেরও নিজের জ্ঞানের প্রতি ও সৎপ্রতিভার
প্রতি অহংকার ছিল।সেটা তিনি নিজেই অনুভব করতে পেরেছিলেন বঞ্চিত হওয়া ভালোবাসার মধ্য দিয়েই।তিনি নিজেকে নিজের মতো করে একাকিত্বের মাঝে সময় দিতে সক্ষম হয়েছিলেন এবং অভিমানে ভেঙে না পড়ে নিজের মনকে ঠোঁটের মৃদু হাসির মাধ্যমে শক্ত করে বেঁধেছেন।তিনি অন্য কাউকে দুঃখ না দিয়ে নিজের মধ্যেই চাপা রাখতে চেয়েছিলেন।কারণ হৃদয়ের যন্ত্রণা বা ব্যথা কাউকে কখনো দেখানো যায় না একান্তই শুধুমাত্র নিজে অনুভব করা যায়।

আশা করি আমার কবিতা আবৃত্তিটি ও কবিতা সম্পর্কে আমার অনুভূতি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপু আপনি কবিতাটি খুব সুন্দর করে আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে কবিতা আবৃত্তি খুব ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর করে কবিতা আবৃত্তি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শেষে কবিতার মূলভাবটি খুব সুন্দর করে তুলে ধরেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনার কাছে আবৃত্তিটা ভালো লেগেছে জেনে খুশি হলাম, অসংখ্য ধন্যবাদ আপনাকে😊

 2 years ago 

ব্যর্থ প্রেম কবিতাটি আপনি খুবই সুন্দরভাবে আবৃত্তি করেছেন। আপনার কন্ঠ খুবই সুন্দর, আর এই সুন্দর কন্ঠে কবিতা শুনতে অনেক ভালো লাগছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার মুখে আমার কণ্ঠের প্রশংসা শুনে খুবই ভালো লাগলো ভাইয়া, অসংখ্য ধন্যবাদ আপনাকে।😊

 2 years ago 

প্রিয় আপু আপনার কন্ঠে কবিতা টি শুনতে আমার ভীষণ ভালো লেগেছে। আপনার কন্ঠটা এত মিষ্টি লেগেছে আপনাকে বলে বোঝাতে পারবো না। মুগ্ধ হয়ে কবিতাটির শুনেছি। আশাকরি প্রতিযোগিতায় আপনি ভালো কিছু হবেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

প্রিয় ভাইয়া, চেষ্টা করেছি মাত্র মন থেকে।তবে আপনাদের সুন্দর মন্তব্য দ্বারা অনেক উৎসাহ পেলাম।অসংখ্য ধন্যবাদ আপনাকে💐.

 2 years ago 

আপনি তো দেখছি অনেক সুন্দর কবিতা আবৃত্তি করেন আপু। আপনার কন্ঠে কখনো কবিতা আবৃত্তি শুনেছি কিনা সেটা আমার মনে পড়ছে না তবে আমি যতদূর মনে করি আপনার কন্ঠে আমি কখনোই আবৃতি শুনিনি। আপনার কন্ঠ এত সুন্দর একটি কবিতা আবৃত্তি শুনে আমার খুবই ভালো লাগলো খুব চমৎকারভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

ভাইয়া, এই নিয়ে মাত্র 2 বার কবিতা আবৃত্তি করলাম।আমার মনে হয় আগেরবারটা আপনি খেয়াল করেন নি।আসলে আমি কবিতা মাঝে মাঝেই লেখার চেষ্টা করি তাই এখন একটু কন্ঠ স্পষ্ট করার জন্য বলারও চেষ্টা করছি।অনেক ধন্যবাদ আপনাকে, সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য।☺️

 2 years ago (edited)

বোন আপনার আবৃত্তি শুনে আমি খুবি মুগ্ধ হয়েছি। পুরো কবিতা টি আমি শুনেছি। কবিতার ভাবার্থও সুন্দর ভাবে লিখেছেন। চেষ্টা ছিল মন থেকে । খুব ভাল হয়েছে। ধন্যবাদ বোন ভাল থাকবেন।

 2 years ago 

দাদা,আপনার কবিতা আবৃত্তিটা অনেক অনেক বেশি সুন্দর হয়েছে, যেটি আমার কাছে খুবই ভালো লেগেছে।অনেক ধন্যবাদ আপনাকে, আপনি ও খুব ভালো থাকবেন।😊

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের এই কবিতাটি আপনার অনেক সুন্দর ভাবে আবৃত্তি করেছেন আপু। আপনার মিষ্টি কন্ঠের আবৃত্তি মনোযোগ দিয়ে পুরোটা শুনলাম। কবিতার মূলভাব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার প্রশংসাভরা মন্তব্যে আমি খুবই আনন্দিত ভাইয়া, অনেক ধন্যবাদ আপনাকে💐.

 2 years ago 

কিন্তু কবি এখানে ব্যর্থ প্রেমকে হতাশার পরিণত না করে বেঁচে থাকার পথ হিসেবে গ্রহণ করেছেন তিনি এটাকে গর্বের বিষয় বলে মনে করেছেন।

এই কবিতাটি আপনি খুবই সুন্দর হবে আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে কবিতা টি শুনতে বেশ ভালই লেগেছে। এছাড়াও আপনি কবিতার মূলভাব খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার কবিতা আবৃত্তি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাদের কাছে ভালো লাগাই আমার চেষ্টার পূর্ন সার্থকতা ভাইয়া।কবিতা আবৃত্তিটা আপনার কাছে ভালো লেগেছে ,জেনে ভালো লাগলো ।অনেক ধন্যবাদ ভাইয়া😊.

 2 years ago 

আসলেই আপু ওনার কবিতার প্রত্যেকটা লাইন একদম বাস্তব জীবনের সাথে মিলে যায়।আর কবুতর ভাষা এতটাই উন্নত যে মাঝে মাঝে উচ্চারণ করতেই সমস্যা হয়।তবে সত্যিই কথা বলতে এবার আপনার আবৃত্তি টা চমৎকার হয়েছে।তবে এর আগের বার এর চেয়ে আপনার এবারের আবৃত্তি টা আরো বেশি চমৎকার হয়েছে।☺️🤟🖤

 2 years ago 

আপনার মুখ থেকে প্রশংসা শুনে খুবই ভালো লাগছে, আপনি ও দারুণ কবিতা আবৃত্তি করেন ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে💐.

 2 years ago 

দিদি, আপনি খুব সুন্দর ভাবে কবিতাটি আবৃত্তি করেছেন। অনেকের অংশগ্রহণ দেখলাম সবাই অনেক ভালো কবিতা আবৃত্তি করেছে। আপনার ভয়েস কবিতা আবৃত্তির জন্য পারফেক্ট। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ভয়েস কবিতা আবৃত্তির জন্য পারফেক্ট।

তাই ভাইয়া।অনেক অনুপ্রেরণা পেলাম আপনার থেকে ,অনেক ধন্যবাদ আপনাকে💐।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32