"অভিজ্ঞ বড়দের সঠিক কাজ থেকে অনুপ্রাণিত হওয়া উচিত"

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার
বন্ধুরা, আশা করি সকলেই ভালো আছেন।আজ আমি একটি নতুন বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি, আশা করি আপনাদের কাছে ভালো লাগবে বিষয়টি।
আমাদের চলার পথে সবসময় বড়দের নেওয়া পদক্ষেপ এবং সিদ্ধান্তকে মেনে চলা উচিত।তবে সেটি যদি হয় সঠিক।বড়দের কাছ থেকে অনুপ্রেরণামূলক প্রত্যেকটি কাজ বড়দেরকে দেখে আমাদের শেখা উচিত।

IMG_20210820_202216.jpg
আমার লোকেশন

[বড়ো মানে আমি কোনো বয়সের বড়োকে বোঝাচ্ছি না,আমি বোঝাচ্ছি তাঁদেরকে যারা কাজে-অভিজ্ঞ, দক্ষ, পরিশ্রমী এবং পটু।]তাদের কাজকে আমাদের সম্মানের সহিত গ্রহণ করে তা থেকে শিক্ষা নেওয়া উচিত।এককথায়, পারদর্শী মানুষদেরকে সামনে রেখে তাঁদেরকে অনুসরণ করেই পথ চলা শুরু করা।আসলে প্রথমে কোনো মানুষ কোনো কাজে সফল হতে পারে না। যেমনটি একদিনে একটি চারা গাছ লাগালেই একদিনে চারা গাছটি বড়ো হয়ে ওঠে না তেমনি।প্রথমে আমাদের কাজে অনেক ভুল-ত্রুটি থাকবে কিন্তু আমরা যদি কোনো দক্ষ মানুষের সঠিক কাজকে আমাদের জীবনে অনুধাবন করে অনুসরণ করি তাহলে ভুল হওয়ার সম্ভাবনা অনেকখানি কম হবে।যেমন ছোট্ট একটি উদাহরণস্বরূপ বলতে পারি--আমাদের কাজের সাথে সাথে কোনো অভিজ্ঞ মানুষ কোনো হাতের জিনিস তৈরি করলো।হোক না সেটা খুবই সামান্য।কিন্তু সেটি সামান্য তা নিয়ে আমাদের বিচার করা উচিত নয়।মনে রাখতে হবে, সেটি কোনো দক্ষ এবং অভিজ্ঞ মানুষের তৈরি।আর সামান্যর মধ্যে লুকিয়ে থাকে অসামান্য গভীরতা। আমাদের উচিত সেই সামান্য কাজকে সম্মান জানিয়ে অসামান্যই পরিণত করা।সর্বদা এটি মনে রাখতে হবে, তাঁরা ও আমাদের সঙ্গে রয়েছেন, আমাদের কাজের সঙ্গে সামিল হয়ে।সুতরাং কোনো কাজকে ভালো কিংবা মন্দ বিচার না করে আমাদের তাঁদের কাজ থেকে উৎসাহ -উদ্দীপনা এবং অনুপ্রেরণা নেওয়া উচিত।কারণ বড়দের কাজের ভিতর লুকিয়ে থাকা দিকনির্দেশনাগুলি যথাযথভাবে পালন করা উচিত।বড়োরা আমাদের পাশে রয়েছেন এটি ভেবে মনোবল বৃদ্ধি করা উচিত এবং আমাদের ভালো, সেরা জিনিসটাকে তাদেরকে উপহার দেওয়া উচিত।

IMG_20210820_202312.jpg
আমার লোকেশন

[সুতরাং সর্বদা মনে রাখতে হবে-অভিজ্ঞ মানুষের সামান্য কাজে লুকিয়ে থাকে অসামান্য প্রতিভার ছোঁয়া, দিকনির্দেশনার রূপরেখা এবং নতুনের ইঙ্গিত।অভিজ্ঞ বড়ো মানুষের দক্ষ কাজ থেকে অনুপ্রাণিত হওয়া উচিত।]

আশা করি, আমার লেখাকথাগুলি সকলের কাছে ভালো লাগবে।সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন।
ধন্যবাদ সবাইকে।

ক্যামেরা: poco m2
অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

অনেক সুন্দর লিখেছেন দিদি আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা,সবসময় সুন্দর মন্তব্য দ্বারা আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

 3 years ago 

আপনার পোস্টটি খুব সুন্দর এবং ঝরঝরে, আমি সত্যিই এটি পড়তে পছন্দ করি

ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ..

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ বন্ধু,পোষ্টটি পড়ে অনুধাবন করার জন্য।

 3 years ago 

আমি সুন্দর আকাশ দেখতে ভালোবাসি। আমার বন্ধু আপনাকে অনেক ধন্যবাদ।

আপনি যা দেখান তাতে আমি খুশি

 3 years ago 

বন্ধু ,এটি রাতের আকাশের চাঁদকে তোলা।আপনাকে খুশি হতে দেখে আমি খুবই আনন্দিত।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

দশ বছরের শিক্ষা এবং দশ দিনের অভিজ্ঞতা সমান। অথ‍্যাৎ আপনি দশ বছরে শিক্ষা লাভ করে যতটা জ্ঞান অর্জন করবেন। ঠিক একইভাবে দশ দিনের অভিজ্ঞতাই আপনি এর অনেক বেশি জ্ঞান অর্জন করবেন। খুব সুন্দর পোস্ট।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, তবে সেটি যদি হয় সঠিক জ্ঞানের পদ্ধতি।অসংখ্য ধন্যবাদ ভাইয়া,আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

ধন্যবাদ 🙂

অনেক সুন্দর একটা পোষ্ট বোন। এটা বাস্তব কথা, মানুষের বয়স দেখে কিছু শেখা যায় না বরং মানুষ ছোট হোকয় বা বড়, তার অভিঙ্গতা আসল। সেই খান থেকেই আমাদের শিক্ষা নিতে হবে। শুভ কামনা রইল বোন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার গঠনমূলক মন্তব্যে আমি খুশি।এভাবেই সাথে থেকে উৎসাহ দেবেন।

অবশ্যই বোন ভালোবাসা রইল।

 3 years ago 

খুব শিক্ষনীয় পোস্ট। অনেক ধন্যবাদ বোন।

 3 years ago 

ধন্যবাদ দাদা।

 3 years ago 

অভিজ্ঞতা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা যখন একটি কাজ করতে যাই। নতুন অবস্থায় শুরু করতে গেলে সেটার বেসিক জিনিস গুলো এবং খুঁটিনাটি জানতে অনেক সময় লাগে যখন কোন অভিজ্ঞ ব্যক্তির কাছে আমরা পরামর্শ গ্রহণ করে তখন কাজটি অনেক সহজ হয়ে যায়। খুবই ধন্যবাদ এত সুন্দর একটি টপিক উপস্থাপন করার জন্য।

 3 years ago 

সঠিক বলেছেন ভাইয়া।চলার পথে অভিজ্ঞ মানুষের পরামর্শ ও দিকনির্দেশনা আমাদের প্রয়োজন।অসংখ্য ধন্যবাদ ভাইয়া,আপনার গঠনমূলক মন্তব্য শুনে আমি নতুন কিছু লেখার উৎসাহ পেলাম।এভাবেই সাথে থাকবেন।

 3 years ago 

সব সময় পাশে আছি থাকবো।

 3 years ago 

আপু সত্যি আপনার কথাগুলো খুব সুন্দর ভাবে গুছিয়ে লিখেছেন ।বয়সের ছোট কিংবা বড় সেটা বিষয় না ,বিষয় হচ্ছে সবার কাছ থেকে শিক্ষা অর্জন করা যায় ।আর হ্যাঁ বড়রা যে গুলো বলে সেগুলো যদি কেউ মানে অবশ্যই সে ভালো কিছু করতে পারবে ।আর যারা সফল ব্যক্তি তাদের জীবনী দেখলে বুঝা যাবে তারা সবসময় ছোট হোক কিংবা বড় সবার কাছ থেকে জানার চেষ্টা করে এবং শিখার চেষ্টা করে

 3 years ago 

একদম সঠিক বলেছেন ভাইয়া।তবে অবশ্যই আমাদের সঠিক শিক্ষাটাকেই গ্রহণ করতে হবে।অনেক ধন্যবাদ ভাইয়া,আপনি আপনার মূল্যবান মতামত দ্বারা এভাবেই সাথে থাকবেন।

 3 years ago 

চমৎকার লিখেছেন আপুমণি আপনাকে অসংখ্য ধন্যবাদ সেই সাথে অফুরন্ত শুভেচ্ছা♥

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।শুভকামনা রইলো।

 3 years ago 

বিষয়টি সত্যিই ভালো। আমার যদিও মনে হয় বয়সের থেকে অভিজ্ঞতাকে সন্মান বেশি দেওয়া উচিত।

 3 years ago 

সঠিক বলেছেন দাদা।ধন্যবাদ আপনার মতামত জানানোর জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64188.14
ETH 2766.12
USDT 1.00
SBD 2.66