"কয়েকটি ভিন্ন প্রজাতির ফুলের আলোকচিত্র"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম একটি ভিন্নধর্মী ফটোগ্রাফী ব্লগ নিয়ে আপনাদের মাঝে।ফটোগ্রাফী করতে আমার এখন বেশ ভালো লাগে।আর সেই ভালো লাগা থেকেই আমি আজকেও কয়েকটি ফটোগ্রাফী নিয়ে চলে আসলাম আপনাদের সামনে।এখন শীতকাল তাই চারিদিকে নানান ফুলের সমাহার।আমাদের কলেজে ও ছোট ছোট বিভিন্ন ফুল ও পাতাবাহারগাছ বসানো হয়েছে টবে।তাই কয়েকদিন আগে যখন কলেজ গিয়েছিলাম তখনই গাছগুলির ছবি সংগ্রহ করেছিলাম।তো চলুন দেখে নেওয়া যাক----

কয়েকটি ভিন্ন প্রজাতির ফুলের আলোকচিত্র:

অজানা ফুল

IMG_20221220_102605.jpg
লোকেশন

IMG_20221220_102453.jpg

এটি একটি অজানা ফুল।তবে এর বিভিন্ন প্রজাতি রয়েছে।এই ফুল গাছের পাতা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।হালকা গোলাপি রঙের ফুলের সঙ্গে লাল রঙের ফুলও রয়েছে।মনে হচ্ছে গোলাপি রঙের ফুলের মধ্যে কেউ যেন পাকা লঙ্কার দানা সাজিয়ে রেখেছে।

IMG_20221220_143738.jpg
লোকেশন

IMG_20230104_172641.jpg

একই ফুলের ভিন্ন ভিন্ন প্রজাতি ও রঙের ফুল রয়েছে।তবে এই শেষ ফুলকে আমার কাছে কিছুটা রঙ্গন ফুলের মতো দেখতে লেগেছে।যাইহোক ফুল যেমন বিভিন্ন রঙের রয়েছে তেমনি পাতার রঙ ও ভিন্ন ভিন্ন ধরনের।ফুলগুলির সঙ্গে সঙ্গে পাতাগুলো ও দেখতে আকর্ষণীয়।একে পাতাবাহার ও বলা যায়।

গাঁদা ফুল

IMG_20221220_144120.jpg
লোকেশন

আমাদের অতিপরিচিত ফুল হচ্ছে গাঁদা ফুল।হলুদ রঙের গাঁদা ফুলটি খুবই সুন্দর দেখতে লাগছিল।এ যেন সাধারণের মধ্যে অসাধারনের আভাস।এই ফুলগুলি প্রায় সকলের বাড়ি দেখা যায় এ সময়ে।অনেকগুলো ছোট ছোট পাপড়ির মিশ্রণে গাঁদা ফুলটি গোলাকৃতির হয়ে থাকে।এটি বড় গাঁদা ফুলের প্রজাতি,যেটা অনেক সুন্দর দেখতে।

কৃষ্ণগাঁদা ফুল

IMG_20221220_144028.jpg
লোকেশন

গাঁদা ফুলের আরেক প্রজাতি হলো কৃষ্ণগাঁদা ফুল।এই ফুলগুলি দেখলে মন ছুঁয়ে যায়।আমাদের বাড়িতে গতবছর এই ফুলের গাছ ছিল।গাঁদা ফুলের মধ্যে আমার প্রিয় এই আকর্ষণীয় ফুলটি।একটি গাছে অনেক ফুল ফোটে এবং অনেকদিন পর্যন্ত সতেজ থাকে ফুলগুলি।

চন্দ্রমল্লিকা ফুল

IMG_20221220_143906.jpg
লোকেশন

শীতের সময় চারিদিকে চন্দ্রমল্লিকা ফুলের সমারোহে গমগম করে প্রাকৃতিক পরিবেশ।কমবেশি অনেক রঙের চন্দ্রমল্লিকা ফুল একসঙ্গে লাগালে বেশ সুন্দর লাগে দেখতে।তাছাড়া প্রায় সকলের পছন্দের ফুল এটি।চন্দ্রমল্লিকা ফুলের অজস্র প্রজাতি ও রং রয়েছে।এটা লাল রঙের চন্দ্রমল্লিকা ফুল।ফুলের চারিপাশে মাকড়সা জাল বুনেছে। লাল রঙের মধ্যে হালকা হলুদ রঙের কম্বিনেশন দুর্দান্ত দেখতে লাগে।

IMG_20221220_143853.jpg
লোকেশন

এটি একটি সাদা চন্দ্রমল্লিকা ফুল।আমার কাছে বেশি ভালো লাগে চন্দ্রমল্লিকা ফুলের রং পরিবর্তনের বিষয়টি।যতই দিন যায় ফুটন্ত ফুলের রং পাল্টাতে থাকে। চন্দ্রমল্লিকা ফুল খুবই আকর্ষণীয়, যা তার পাপড়ি দিয়ে সকলকে মুগ্ধ করে।এই ফুল আমার ছোটবেলা থেকেই খুবই প্রিয়।

কাটামুকুট ফুল

IMG_20221220_102143.jpg
লোকেশন

এটা কাটামুকুট ফুল গাছ।লাল টুকটুকে ফুলগুলি দারুণ দেখতে লাগছিল।তবে এর পাপড়িগুলো বেশ পুরো টাইপের।এই গাছের গায়ে অনেক কাঁটা থাকে।কাটামুকুট গাছটি আমার কাছে কিছুটা মনসা গাছের মতো লাগে।এই গাছগুলো কেমন ক্যাকটাস জাতীয় মনে হয় আমার।

পাতাবাহার

IMG_20230104_172626.jpg
লোকেশন

এটি একটি পাতাবাহার গাছ।এই পাতাবাহার গাছটি দেখতে কিছুটা কলমি শাকের মতো মনে হয়েছে আমার কাছে।যাইহোক এই সরু পাতাবাহার গাছের পাতাগুলো লাভ আকৃতির, যেটা দেখতে ভিন্নধর্মী।আমার কাছে খুবই ভালো লেগেছে পাতাগুলো।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের এলোমেলো ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।পরের দিন আবারো নতুন কোনো ব্লগ নিয়ে হাজির হবো।ততক্ষণ সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

🌸ধন্যবাদ সকলকে🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

অজানা ফুলটি তো একদম ইউনিক মনে হচ্ছে! এমন ফুল আগে দেখিনি! কাটাঁ মুকুট ফুল সুন্দর! চন্দ্রমল্লিকা ফুলও! আপনার ফটোগ্রাফির হাত বেশ ভালো দেখেই বুঝা যাচ্ছে দিদি

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার ফুলের ফটোগ্রাফি গুলো চমৎকার হয়েছে। আপনি ঠিক বলেছেন আপু শীতকাল মানে চারদিকে ফুলের সমারোহ। তবে সবচেয়ে ভালো লেগেছে কৃষ্ণগাঁদা ফুলটি। আসলে এই ফুলটি আমাদের বাড়িতে ছিল কিন্তু এখন নেই, অনেক সুন্দর লাগে। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago 

সত্যি আপু চেনা অচেনা কয়েকটি ফটোগ্রাফি আজকে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। বিশেষ করে রঙ্গনের মত ফুল দেখতে কিন্তু রঙ্গন ফুল নয়,এটি আসলে খুবই ইউনিক মনে হলো এবং আরেকটি যেটা আপনি কলমি শাকের মতো বলছেন সেটা আসলে লাল আলুর মতো দেখাচ্ছে। তবে সবগুলাই খুব চমৎকার ফটোগ্রাফি করেছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া, ওটা লাল আলু গাছের মতো দেখতে হলেও ওটা একটি পাতাবাহার।কারণ কলেজে টবের মধ্যে কখনো লাল আলু লাগাবে না।যাইহোক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago (edited)

একদম ঠিক বলেছেন আপু কলেজে তো আর কলমি শাক আর লাল আলু লাগাবে না 🤣😃🤣আসলে সেটা লাল আলুর পাতার মত দেখাচ্ছে। তবে এটা কিন্তু লাল আলু বা কলমি শাক নয়।কারণ এটি পাতাবাহার।🤣🤣

 2 years ago 

☺️☺️

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62622.35
ETH 2442.15
USDT 1.00
SBD 2.64