আমার স্বরচিত কবিতা "অন্ধকূপের দেশে"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম নতুন একটি ভিন্নধর্মী কবিতা নিয়ে আপনাদের মাঝে।কবিতা লিখতে আমার খুবই ভালো লাগে।সেই ভালো লাগা থেকেই প্রতি সপ্তাহে আমি একটি করে কবিতা মন থেকে লেখার চেষ্টা করি।

IMG_20221218_232609.jpg
সোর্স

মানুষের জীবন ক্ষণস্থায়ী।এই সল্প সময়ের মাঝে না ফেরার দেশে বা অন্ধকূপের দেশে পাড়ি দিতে হয় অনেক কাছের প্রিয় মানুষকে।কিন্তু তাদের স্মৃতিগুলো সবসময় স্বপ্ন হয়ে চোখের পাতায় ভাসে অস্পষ্টভাবে।ভালোবাসা রূপ দেখে হয় না। সে যেমনই রংছুট হোক না কেন প্রকৃত ভালোবাসার মানুষ সবসময় তার সেই রূপকেই গ্রহণ করে এবং তাকে আগের মতোই ভালোবাসে।কিন্তু স্বপ্ন কখনোই সত্যি হয়না,অস্পষ্টই থেকে যায় চিরদিন।মূলত এখানে একটি ছেলে তার স্বপ্নে মনের মানুষের অস্পষ্ট চেহারাকে দেখে ভাবনাগুলোকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছে মনের গভীরে। তো এই ভাবনায় লিখে ফেললাম কয়েক লাইন।যাইহোক আশা করি কবিতাটি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।তো চলুন শুরু করা যাক--

অন্ধকূপের দেশে

আচমকা অদ্ভুত স্বপ্নে ঘুম ভাঙলো আমার,
চোখের পাতায় আবছা ভেসে উঠেছিলে
তোমারই প্রতিচ্ছবি----সংকোচ নেই,
তবুও তুমি যেন কেমন অস্পষ্ট!
না না অতটা ও অস্পষ্ট নয়---
তোমার রূপের ছোটা দেখলে ঠিকই চেনা যায়,
কিন্তু কোথাও যেন সেই লম্বা কালো কেশ,
মুখের কোনের হাসিটা পুবের হাওয়ার মতো উজ্জ্বল নেই!
ক্ষীণ হয়ে গেছে যেন!
হাসিটা এখন রাজস্থানের জলহীন মরুর মতোই কঠিন!
লম্বা কালো চুল এখন রুক্ষ-শুষ্ক গাছের পাতার মতো!
দুই আঁখি জুড়ে আর মায়ার ভাষা বলে না!
দাঁতগুলো ক্ষয়ে রংছুট হয়েছে তোমার!
তবুও কেন জানি----
তোমার এই রূপ দেখে একটুও মজা লাগছে না আমার
বরং অনন্তকাল ধরে কাছে পাওয়ার প্রয়াস জাগছে--- ভীষণভাবে।
স্বপ্ন কি হতে পারে কখনো সত্যের বাণী?
কখনোই নয়!
অনেককাল আগেই যে পাড়ি দিয়েছি আমি অন্ধকূপের দেশে!
জানি, আজ স্বপ্নের মাঝে বদ্ধ চোখের পাতায় খুঁজছ আমায়।

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপনি অন্ধ কূপের দেশে কবিতাটি অনেক চমৎকার ভাবে লিখেছেন।যেখানে একটি ছেলেও একটি মেয়ের পবিত্র ভালোবাসার বন্ধনের কথা তুলে ধরা হয়েছে।যদিও দূরে চলে যায় কিন্তু স্মৃতিগুলো চোখের মধ্যে ভেসে থাকে।এমন ভালোবাসার স্মৃতিগুলো ভুলার মত নয় বারবার মনে করিয়ে দেয় প্রিয়জনের সেই মধুর কথা ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য, অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

দিদি সত্যি বলতে আপনি কিন্তু বেশ ভালোই কবিতা লিখেন ৷ যা আমি প্রায় দেখি আর বেশ ভালোই লিখেন কবিতা গুলো ৷ অন্ধকূপের দেশে সবাইকে যেতে হবে ৷ আর এটাই বাস্তব যা হোক অনে সুন্দর ছিল কবিতাটি ৷

 2 years ago 

ধন্যবাদ দাদা,প্রশংসাভরা মন্তব্যের জন্য অনেক উৎসাহ পেলাম।

 2 years ago 

দিদি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার এই কবিতা পড়ে মনের ভিতর কোথায় জেন একটা খারাপ লাগা তৈরি হয়ে গিয়েছে। মানুষ যতই পরপারে চলে যাক না কেন তার কাছের মানুষের কাছে সে সময় স্মৃতি হয়ে রয়েছে। ছেলেটির পবিত্র ভালোবাসা এই কবিতায় খুব সুন্দর ভাবে প্রকাশ পেয়েছে। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য,অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

প্রতিনিয়ত খুব সুন্দর অর্থবহ কিছু কবিতা আপনার কাছ থেকে দেখতে পাই। আজকেও খুব চমৎকার একটি কবিতা আমাদের মাঝে তুলে ধরেছেন এবং যেটি খুব বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন।

 2 years ago 

আপনাদের কাছে আমার কবিতাগুলি ভালো লাগলেই আমার লেখা সার্থক ভাইয়া।এর থেকে বড় পাওয়া আর কি হতে পারে, অনুপ্রাণিত হলাম।ধন্যবাদ আপনাকে, আপনি ও ভালো থাকবেন।

 2 years ago 

অন্ধকূপের দেশে কবিতাটি অসাধারণ হয়েছে। কবিতাটিতে একটি ছেলে ও মেয়ে ভালো বাসার কথা বলা হয়েছে। স্বপ্ন কি কখনো হতে পারে সত্যের বাণী।আসলে স্বপ্ন স্বপ্নই থেকে যায়।আর ভালোবাসা অস্পষ্ট চেহারাকে দেখে না, ভালোবাসা ভালোবাসায় থাকে।ধন্যবাদ দিদি সুন্দর লিখেছেন।

 2 years ago 

আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য,অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভালবাসা রূপ দেখে হয় না। সে যেমনই রংছুট হোক না কেন ভালোবাসার মানুষ তার ওই রূপকে গ্রহণ করে এবং তাকে সারা জীবন ভালবাসে। আপনি আজকে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন যা পড়ে মনটা ভরে গেল। সত্যি বলতে কবিতার মাধ্যমে অনেক কিছুই তুলে ধরা যায়। যা পড়ে অন্যরকম একটা ভালো লাগে। কবিতা কিন্তু খুবই ভালো ছিল "অন্ধকূপের দেশে"। কবিতার প্রতিটি লাইন খুবই সুন্দর ভাবে সাজিয়ে লিখেছেন।

 2 years ago 

আপনাদের প্রশংসা পেয়ে আমার মন ভরে গেল আপু,অসংখ্য ধন্যবাদ আমার পাশে থাকার জন্য।

 2 years ago 

দিদি চমৎকার একটি কবিতা শেয়ার করেছেন ৷ অন্ধকূপের দেশে কবিতাটি অসাধারণ হয়েছে। কবিতার লাইন গুলো চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন ৷ কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো ৷ ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য ৷

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বাহ্ খুবই সুন্দর হয়েছে তো আপনার কবিতাটি। এরকম বিভিন্ন বিষয় নিয়ে কবিতা পড়তে খুবই ভালো লাগে আমার কাছে। এখন তো আমার বাংলা ব্লগের সবাই একে একে কবি হয়ে যাচ্ছে। একজনের সাথে একজন তাল মিলিয়ে অসাধারণ অসাধারণ কবিতা লিখে যেগুলো আমার কাছে খুবই ভালো লাগে। আপনিও আজকে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতাটি পড়েও ভীষণ খুশি হলাম।

 2 years ago 

ঠিকই বলেছেন @narocky71 ভাইয়া, এখন সবাই কবি হয়ে যাচ্ছে।প্রথম দিকে তো আমি আর হাতে গনা কয়েকজন লিখতো কবিতা।আমি প্রথমদিন কবিতা লিখেই শুরু করেছিলাম পোষ্ট করা।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার কাছে এরকম কবিতা গুলো পড়তে ভীষণ ভালো লাগে। আপনি খুবই সুন্দর ভাবে প্রত্যেকটি লাইন আমাদের সকলের মাঝে ফুটিয়ে তুলেছেন। ছন্দের সাথে ছন্দ মিলিয়ে সম্পূর্ণ কবিতা লিখেছেন। সত্যি আপনি প্রশংসার যোগ্য অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা সকলের মাঝে ফুটিয়ে তোলার জন্য। আমিও কবিতা লিখতে ভীষণ পছন্দ করি বেশিরভাগ সময় কবিতা লিখে থাকি সময় পেলে। এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 58400.82
ETH 2567.08
USDT 1.00
SBD 2.38