"কিছু এলোমেলো ফটোগ্রাফি"

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম একটি ভিন্নধর্মী ফটোগ্রাফী ব্লগ নিয়ে আপনাদের মাঝে। অনেকদিন হলো কোনো ফটোগ্রাফি পোষ্ট করা হয়নি।তাই আজ আমি শেয়ার করবো এলোমেলো কিছু ফটোগ্রাফি।আর এখন যেহেতু বর্ষাকাল তাই সুন্দর সুন্দর বিভিন্ন পোকামাকড় দেখতে পাওয়া যায়।আর আমার নতুন কিছু চোখে পড়লেই ফটোগ্রাফি করে ফেলি সেটার। এই ধরনের ফটোগ্রাফি করতে আমার নিজেরও অনেক ভালো লাগে।যাইহোক তো আর কথা না বাড়িয়ে চলুন ফটোগ্রাফিগুলি দেখে নেওয়া যাক----

আলোকচিত্র: ০১

IMG_20230703_071429.jpg

IMG_20230703_114439.jpg

এটি হচ্ছে ব্রাহ্মী শাকের ফুল।ফুলটি এতটাই সুন্দর দেখতে সেটা ছবি না তুললে জানতেই পারতাম না।অঞ্চলভেদে এই ফুলের বিভিন্ন নাম রয়েছে।তাছাড়া এটি একটি ঔষধি গাছ।আমার খুবই ভালো লাগে
ব্রাহ্মী শাক খেতে।ফুলটির গাছ হালকা তেতো হলেও এর মধু পিপীলিকা পান করছে।ফুলের মাঝের অংশটি খুবই সুন্দর, চারটি রংয়ের সমন্বয়ে গঠিত ফুলটি।ফুলের মধ্যে সাদা ও বেগুনি রং দেখতে খুবই ভালো লাগছে।

আলোকচিত্র: ০২

IMG_20230703_070943.jpg

IMG_20230703_071022.jpg

এটা একটি কীটের ছবি।আসলে কীটটি গাছের পাতা খেয়ে বেঁচে থাকে এবং বিভিন্ন গাছকে নষ্ট করে ফেলে।আমি কয়েকদিন আগে আপনাদের সঙ্গে একটি কীটের ফটোগ্রাফি শেয়ার করেছিলাম যেটির পিছনে একটি শুর ছিল আত্মরক্ষার জন্য।কিন্তু এই কীটটির মাথায় একটা শুর রয়েছে।তাছাড়া এই পোকাটি এতটাই আকর্ষণীয় যে--হলুদ, সাদা,আকাশি নীল,সবুজ ও টিয়ে রংয়ের মোট 5 টি রঙের সমন্বয়ে গঠিত হয়েছে।

আলোকচিত্র: ০৩

IMG_20230703_061016.jpg

এটি বড় টগর ফুল।একসঙ্গে অনেকগুলো ফুল দেখতে বেশ আকর্ষণীয় লাগছে।এই ফুলগুলি একবার ধরে দীর্ঘ কয়েক দিন পর্যন্ত স্থায়ী থাকে।তাছাড়া এই ফুল ছিঁড়লে এক ধরনের সাদা রঙের আঠা বের হয়।দুটি ফুলের নীচে জোড়া ফুলগুলি এক থেকে দুইদিন আগে ফুটেছিল।তাই ধীরে ধীরে রংয়ের পরিবর্তন হয়ে যাচ্ছে।

আলোকচিত্র: ০৪

IMG_20230703_060903.jpg

এটি একটি মোচাফুল।সকালে মোচা ফুলের গা বেয়ে পড়া শিশির বিন্দু দেখতে খুবই ভালো লাগে।আসলে এই কলাগাছটি ঝড়ের তান্ডবে নিজের ভর রাখতে না পেরে ভেঙে পড়েছিল।কিন্তু তখনও যেহেতু কলার কাধী আসেনি তাই বাবা গাছের মাঝবরাবর কেটে দিয়েছিলেন।আর সেই মাঝবরাবর অংশ থেকে আবারো কলাগাছ বের হয়েছিল।এখন আপনারা জেনে অবাক হবেন যে,ভাঙা কলাগাছে 11 ছড়া কলাসহ এই মোচার ফুল পড়েছে।

আলোকচিত্র: ০৫

IMG_20230703_060831.jpg

এটা আমাদের কলেজের মধ্যে করিডোর থেকে তোলা।আমাদের কলেজটি যেহেতু পূর্বে রানীদের অন্দরমহল ছিল তাই অনেক সুন্দর ও পুরোনো।রাজা উদয়চাঁদের স্ত্রীর অনেক স্মৃতি রয়েছে এই কলেজের প্রত্যেকটি কোণে ও দেওয়ালে।তাছাড়া পরবর্তীতে রাজা উদয়চাঁদ রানীর অন্দরমহলটি দান করেন একটি মহিলা কলেজ স্থাপনের উদ্দেশ্যে।আর পুরো বর্ধমান শহরে এই একটিই মহিলা কলেজ রয়েছে।যেখানে পড়তে পেরে আমি খুবই খুশি।

আলোকচিত্র: ০৬

IMG_20230703_060948.jpg

এখানে একঝাঁক কবুতরের উড়ে যাওয়ার দৃশ্য তুলে ধরেছি।আসলে এখন যেহেতু বর্ষাকাল,তাই অনেক মানুষ ধানের বীজ বপন করেছে জমিতে।আর পায়রার ঝাঁকগুলি দূর থেকে উড়ে এসে বীজগুলো খেয়ে নিচ্ছিল।সকালে আমি আমাদের বাড়ির পিছন দিকে যেতেই পায়রাগুলি উড়াল দিলো শূন্যে।এরা কিন্তু ধানের বীজগুলো চুরি করে খেয়ে কৃষকের ক্ষতি করছিল।দুই একটি সাদা বক ও বসেছিল জমিতে শামুক খাওয়ার আশায়।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের এলোমেলো ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

💐💐ধন্যবাদ সকলকে💐💐

পোস্ট বিবরণ:

শ্রেণীফটোগ্রাফি
ডিভাইসpoco m2
ফটোগ্রাফার@green015
লোকেশনবর্ধমান
Sort:  
 last year 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভালো লাগলো। বিশেষ করে কলার মোচার ছবিটা অনেক বেশি ভালো লেগেছে আমার।

 last year 

ধন্যবাদ আপু।

 last year 

বর্ষাকালে বিভিন্ন রকমের পোকামাকড় দেখা যায় এটা কিন্তু একেবারে সত্যি। আর বিভিন্ন রকম এলোমেলো ফটোগ্রাফি করতে খুব ভালো লাগে বর্ষাকালে। আপনার করা এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি দেখে খুব ভালোই লেগেছে আমার কাছে। টগর ফুলের ফটোগ্রাফি আমাকে অনেক বেশি মুগ্ধ করেছে। যা দেখে আমি তো চোখ ফেরাতে পারছিলাম না। এত সুন্দর ভাবে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

আপনার কাছে ফটোগ্রাফিগুলি ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু,অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last year 

অনেকদিন পরে আপনি খুবই চমৎকার কিছু ফটোগ্রাফি পোস্ট আমাদের মাঝে তুলে ধরেছেন। বর্ষা মৌসুমী অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করা যায় কারণ এই সময় অনেক সুন্দর সুন্দর ফুল দেখা যায়। আপনার আজকের এই ফটোগ্রাফি দেখে আমি সত্যি মুগ্ধ সুন্দর বর্ণনার মাধ্যমে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

চেষ্টা করি সপ্তাহে একটি করে ফটোগ্রাফি পোষ্ট করার জন্য ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 last year 

দিদি বিভিন্ন রকম আলোকচিত্র আমাকে অনেক বেশি মুগ্ধ করে। এরকম এলোমেলো আলোকচিত্র গুলো খুবই পছন্দের আমার। বৃষ্টির সময় এরকম এলোমেলো ফটোগ্রাফি করতে আমি খুব পছন্দ করি, তেমনি দেখতেও খুব ভালো লাগে। কিটের ছবিটি দেখে আমি প্রথমে বুঝতেই পারিনি এটি আসলে একটা কিট। তবে এই ফটোগ্রাফি টা কিন্তু অনেক সুন্দর ছিল। অন্যান্য ফটোগ্রাফি গুলো ও ভালো লেগেছে।

 last year 

আপনার প্রশংসামূলক মন্তব্য পেয়ে অনুপ্রাণিত হলাম,ধন্যবাদ ভাইয়া।

তোমাদের কলেজের করিডোরটা খুব সুন্দর। যাই হোক সবগুলো ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে। বিশেষ করে সবুজ রঙের ওই পোকাটা দেখে আমার বেশ ভয় করছিল। অনেকটা শুয়োপোকার মত দেখতে।

 last year 

এটা খুবই কিউট একটি পোকা দাদা সুতরাং ভয়ের কারন নেই।ধন্যবাদ দাদা😊.

 last year 

প্রত্যেকটা ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে দিদি। বিশেষ করে কিট এর ফটোগ্রাফি টা আমার কাছে অনেক ভালো লেগেছে। যাইহোক অসংখ্য ধন্যবাদ কিছু সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 last year 

কীটটি আমার কাছে ও ভালো লেগেছে।ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

আপনার ফটোগ্রাফি গুলো আমার অনেক ভালো লেগেছে সত্যি ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল।মনে হচ্ছিল যেন ডিএসএলআর ক্যামেরা দিয়ে ফটোগ্রাফি গুলো উঠিয়েছেন।এত সুন্দর ছিল সবথেকে ভালো লেগেছে কীট এর ফটোগ্রাফি টা। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি পোস্ট উপহার দেওয়ার জন্য।

 last year 

ডিএসএলআর ক্যামেরা,হাসালেন ভাইয়া।যাইহোক এটা আমার ফোন দিয়েই তোলা,আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ।

 last year 

দিদি আপনার এলোমেলো ফটোগ্রাফি গুলো দারুন হয়েছে। আপনার কলেজ করিডোরটা খুব সুন্দর। কবুতরের উড়ে যাওয়ার দৃশ্যটিও খুব চমৎকার হয়েছে।তবে পোকাটি দেখে গা শিউরে উঠেছে।😂 ধন্যবাদ দিদি সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু,উৎসাহমূলক মন্তব্যের জন্য।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 last year 

Thank you.💝

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58304.13
ETH 2575.50
USDT 1.00
SBD 2.43