"আমার কলেজ ও ক্যাম্পাসের কিছু ফটোগ্রাফি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

আশা করি আপনারা সকলেই ভালো ও সুস্থ আছেন বন্ধুরা।আজ আমি আমার কলেজের ক্যাম্পাসের কিছু ফটোগ্রাফি শেয়ার করবো।কিছুদিন পূর্বে আমি আমার কলেজে প্রথম ভ্যাকসিন নিতে যাই।তার অভিজ্ঞতা আমি আপনাদের সঙ্গে শেয়ার করেছিলাম।তখন বলেছিলাম কিছু ফটোগ্রাফি শেয়ার করবো।এছাড়া আমাদের শ্রদ্ধেয় প্রিয় @tanuja বৌদি আমার কলেজটি ঘুরে দেখানোর কথা বলেছিলেন।
কিন্তু বিভিন্ন diy সহ নানান প্রতিযোগিতার দরুন আমি ভুলেই গিয়েছিলাম ফটোগ্রাফিগুলি শেয়ার করার কথা।এইজন্য আমি খুবই দুঃখিত বৌদি।

CollageMaker_20211103_145658963.jpg
লোকেশন

ইচ্ছাবোধ:

আমাদের বাড়ি থেকে আমাদের কলেজটি প্রায় 20 কিলোমিটার দূরে।কিন্তু সবাই ভালো কলেজে পড়তে চায়।তাই আমি ও প্রপার শহরের এই মহিলা কলেজে ভর্তি হলাম।যদিও আমার বাড়ি থেকে 2 কিলোমিটার দূরে একটি কলেজ আছে।এছাড়া দিনপ্রতি কলেজে যেতে আসতে প্রায় শ'খানিক টাকা খরচ হবে।তবুও ওই যে বললাম ইচ্ছেবোধ ভালো কলেজ পড়ার।তাই আমার পরিবারের পক্ষে সেটি বহন করা কষ্টকর জেনেও ভর্তি হয়ে গেলাম।আমাদের পশ্চিমবঙ্গে হাতে গোনা কয়েকটি ইউনিভার্সিটি আছে।তার মধ্যে বর্ধমান ইউনিভার্সিটি একটি।কিন্তু দুঃখের বিষয় বর্ধমান ইউনিভার্সিটিতে কোনো অনার্স পড়ানো হয় না।তবে ওই ইউনিভার্সিটির আন্ডারে অনেকগুলো কলেজ রয়েছে ।তার মধ্যে আমাদের কলেজটিও।কিন্তু মজার বিষয় হলো -আমাদের কলেজের পাশেই বর্ধমান ইউনিভার্সিটি।ফলে আশা করি পরবর্তীতে বর্ধমান ইউনিভার্সিটির কিছু ছবিও আপনাদের সঙ্গে শেয়ার করতে পারবো ।

CollageMaker_20211103_145601828.jpg

আমার কলেজের নামকরণ সম্পর্কে সংক্ষিপ্ত ইতিহাস:

বর্ধমান মানে ঐতিহাসিক স্থান।বর্ধমানের প্রতিটি কোণে কোণে ইতিহাস লুকিয়ে আছে।এখানে প্রচুর রাজবাড়ি রয়েছে, পূর্বে রাজ -রাজারা শাসন করতো এখানে পূর্বেই আমি বলেছি।
মহারাজ উদয় রাজকুমার তার পঠনপাঠন ছোটবেলা থেকেই এই রাজগৃহের মধ্যেই করেছেন বহু পন্ডিত ও অধ্যাপকদের মাধ্যমে,পরবর্তীতে তিনি প্রেসিডেন্সি কলেজের ছাত্র হিসাবে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাশ করেন।বর্ধমান রাজবংশের প্রথম স্নাতক ছিলেন তিনিই।মহারাজ উদয়চাদ তার প্রিয় বর্ধমানকে শেষ বিদায় জানানোর পূর্বে তার আবাসনস্থান শুরম্ন প্রাসাদ দান করে যান শিক্ষাক্ষেত্রে।323 একর সম্পত্তি নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে বর্ধমান বিশ্ববিদ্যালয় ও প্রাসাদের রানীদের অন্দরমহলে প্রতিষ্ঠিত হয়েছে আমাদের মহিলা কলেজটি।এইজন্য মহারাজ উদয়চাদের মহানুভবতাকে স্মরণ করে এই কলেজের নামকরণ করা হয়েছে---"মহারাজাধিরাজ উদয় চাঁদ মহিলা মহাবিদ্যালয়"।

IMG_20211103_145126.jpg
লোকেশন

IMG_20211103_145153.jpg
(প্রবেশদার বা প্রধান ফটক)

IMG_20211103_145250.jpg
(ভিতরে সবুজ প্রকৃতি)

IMG_20211103_144834.jpg
(কলেজে গেটের ভিতরে প্রবেশ রাস্তা)

IMG_20211103_145104.jpg
(মহারাজাধিরাজ উদয়চাঁদের নয়নাভিরাম মূর্তি)

IMG_20211103_145226.jpg
(শুরম্ন প্রাসাদ)

IMG_20211103_144854.jpg
(প্রাসাদের পাশ দিয়ে হিস্ট্রি বিষয়ের বিল্ডিং)

IMG_20211103_145318.jpg
(দ্বিতীয় তলায় হিস্ট্রি বিষয় পড়ানো হয়)

IMG_20211103_144558.jpg

IMG_20211103_144618.jpg
(সাইন্স বিষয়ের বিল্ডিং)

IMG_20211103_144642.jpg
(সাইন্স বিষয় পড়ানো হয় এবং সামনে বড়ো মাঠ)

IMG_20211103_144759.jpg
লোকেশন
(আমার একটি ছবি)

IMG_20211103_144704.jpg
( কেমিস্ট্রি বিষয়ের বিল্ডিং এবং কেমিস্ট্রি বিষয় পড়ানো হয়)

IMG_20211103_144732.jpg
(নীল রঙের বিল্ডিংটি মেয়েদের হোস্টেল)

IMG_20211103_145016.jpg
(মাঠের পাশে গাছের দৃশ্য)

IMG_20211103_144943.jpg
লোকেশন
( কলেজ থেকে বের হওয়ার একই রাস্তা ও গেট)

আশা করি আমার ফটোগ্রাফিগুলি সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

Cc:
@tanuja

ক্যামেরা: redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

কলেজ ক্যাম্পাসের ফটোগ্রাফী গুলো অনেক সুন্দর হয়েছে।তোমার কলেজটি অনেক সুন্দর।এত সুন্দর কলেজের ফটোগ্রাফী শেয়ার করার জন্যে ধন্যবাদ।

 3 years ago 

অনেক ধন্যবাদ বৌদি ,আপনার সুন্দর মূল্যবান মন্তব্যের জন্য।আমার খুবই ভালো লাগছে যে আপনি আমার পোষ্টটি অনেক ব্যস্ততার মাঝে ও দেখে সুন্দর মন্তব্য করেছেন।আমি কৃতজ্ঞ বৌদি🙏।

 3 years ago 

আপনার কলেজ ও ক্যাম্পাসের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে আপু আর সাথে উপস্থাপনা করেছেন সুন্দর হয়েছে ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য ও শুভকামনা রইলো।

 3 years ago 

আপু আপনার কলেজ সম্পর্কে খুটিনাটি সবকিছুই উপস্থাপন করেছেন। আপনার কলেজের সবকিছু জেনে বেশ ভালোই লাগল।ছবিগুলোও সুন্দর হয়েছে। আপনার কলেজ এ কি বাংলা মাধ্যমে পড়ানো হয়???

 3 years ago 

ভাইয়া, বাংলা, ইংলিশ দুই ভাবেই পড়ানো হয়।আমি বাংলা ভার্সন নিয়ে হিস্ট্রিতে অনার্স এ ভর্তি হয়েছি।অনেক ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্যের মাধ্যমে সুন্দর একটি প্রশ্ন করার জন্য।

 3 years ago 

আপু আপনার কলেজ ক্যাম্পাসটি অনেক সুন্দর। প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালো লেগেছে। কলেজের প্রতিটি বিষয় নিয়ে আলোচনা করেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ ভাইয়া।সুন্দর মন্তব্য করার জন্য।

আপনার সব ফটোগ্রাফি গুলো দেখলাম অসাধারণ একটা কলেজ, আর আপনার কলেজ সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম না এটা অনেক ভালো লাগতাছে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুচিন্তিত মতামত প্রকাশের জন্য।

 3 years ago 

কলেজের সব কিছু দেখেই বুঝা যাচ্ছে যে কলেজটি অনেক বড়।
বৌদির কথাটি আপনি মনে রেখে পূরণ করলেন। আসলে এসব ভালোবাসা না থাকলে কখনোই সম্ভব হতোনা কারণ ভালোবাসার টানেই এসব। আপনার কলেজটি অনেক বেশি সুন্দর, আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। বিশেষ করে পরিবেশটা এতোটা পরিষ্কার পরিচ্ছন্ন। 😍

 3 years ago 

হ্যাঁ, আপু অনেক বড়ো।আরও অনেককিছুই তুলতে পারে নি।বন্ধ থাকায় কলেজ।আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ আপনাকে ,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

মহারাজাধিরাজ উদয় চাঁদ মহিলা মহাবিদ্যালয়"।
কলেজের নামকরণের ইতিহাস পড়ে ভালোই লাগলো দিদি। রাজের নামে করা হয়েছিল। তবে আপনাদের কলেজের ছবিগুলো সুন্দর হয়েছে। আশা করি বর্ধমানের ইউনির্ভাসিটি সম্পর্কে আমরা জানতে পারবো।

 3 years ago 

অবশ্যই চেষ্টা করবো ভাইয়া, বর্ধমান ইউনিভার্সিটির যেদিন ছবি শেয়ার করবো সেইদিন ইতিহাস সম্পর্কে ও সংক্ষেপে বলে দেব।অনেক ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার কলেজ ক্যাম্পাস টি খুব সুন্দর আপু। ছবিগুলো মারাত্মক তুলেছেন ।আপনার ফটোগ্রাফির মাধ্যমে আপনি আপনার কলেজে সৌন্দর্য দারুন ভাবে তুলে ধরেছেন।অনেক অনেক শুভকামনা রইল আপু আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,আমাকে উৎসাহ দেওয়ার জন্য।ভালো থাকবেন।

আপনার ছবিগুলো তোলা খুবি সুন্দর হয়েছে। আপনার ক্যাম্পাসের সৌন্দর্য এত চমৎকার ভাবে তুলে ধরেছেন যে আসলে বোঝা মুশকিল আপনার ক্যাম্পাস বেশি সুন্দর না আপনার ছবি তোলার ধরন। বলতেই হয় যে খুবই সুন্দর একটি পরিবেশে আপনি পড়াশোনা করেন। ধন্যবাদ আমাদের সাথে এই মুহূর্তগুলো শেয়ার করার জন্য আপু।

 3 years ago 

আসলে ভাইয়া, আমি ছবি তোলায় মোটেও পারদর্শী নয়,তার পর ও আপনার মুখে প্রশংসা শুনে অনুপ্রেরণা পেলাম।আর আমাদের কলেজ অনেক বেশি সুন্দর।কারণ এটি রাজবাড়ী ছিল, আমাদের কলেজটি রানীদের অন্দরমহলে করা হয়েছে।ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

ছবি গুলো অসাধারণ সন্দুর হয়েছে।আপনাদের ইনভারসিটি অনেক সুন্দর এবং অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62033.06
ETH 3004.78
USDT 1.00
SBD 2.48