Diy-"সাদা কাগজ দিয়ে পিঙ্ক জবা ফুল তৈরি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?

আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।অনেকদিন পর আমি আজ চলে আসলাম একটি diy নিয়ে।যেকোনো diy তৈরি করতে আমার খুবই ভালো লাগে।কিন্তু সময় সল্পতার দরুন করা হয়ে ওঠে না।তবুও আমি সবসময় চেষ্টা করি ভিন্ন কিছু উপস্থাপন করার।তেমনি আজ ভিন্নধর্মী সুন্দর জবা ফুলের diy নিয়ে হাজির হলাম আপনাদের মাঝে।

সাদা কাগজ দিয়ে পিঙ্ক জবা ফুল তৈরি:

IMG_20221103_110506.jpg

IMG_20221105_063849.jpg

জবা ফুল আমাদের অনেকের প্রিয়।এই ফুলের অনেক প্রজাতি এবং প্রায় সকলের বাড়িতেই জবা ফুলের গাছ দেখা যায়।জবা ফুল যেমন উপকারী তেমনি অনেক কাজেও ব্যবহৃত হয়।আমি চাইলে খুব সহজেই এটা রঙিন কাগজ দিয়ে তৈরি করতে পারতাম। কিন্তু আমি সবসময় ব্যতিক্রম কিছু করার চেষ্টা করি।আর সেই প্রচেষ্টা থেকেই সুন্দর একটি জবা ফুল তৈরি করলাম।তৈরির পর এটি দেখতে একদম সত্যিকারের জবা ফুল মনে হচ্ছিল।এটি দেখতে অনেক আকর্ষণীয়ও লাগছিল।তাছাড়া এটা তৈরি করতে আমার অনেক সময় লেগে গেছে।যাইহোক আমার কাছে এটি খুবই ভালো লেগেছে।আশা করি আপনাদের কাছেও বেশ ভালো লাগবে।তো চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক---

উপকরণসমূহ:

IMG_20221105_062829.jpg

1.সাদা কাগজ
2.আলতা(হালকা লাল রঙের)
3.কেচি
4.রঙিন জেল পেন
5.আঠা
6.নারিকেলের শলার তুলি
7.মার্কার পেন(সবুজ রঙের)

প্রস্তুতিকরন:

ধাপঃ 1

IMG_20221105_062808.jpg
প্রথমে আমি একটা সাদা রঙের কাগজ নিয়ে তিন ভাঁজ করে নিলাম।

ধাপঃ 2

IMG_20221103_182946.jpg
ভাঁজের একপাশে ঢেউয়ের মতো করে পেন দিয়ে একে নিলাম।তারপর কেচির সাহায্যে কেটে নিলাম কাগজটি।তারপর ভাঁজ খুলে নিলাম।

ধাপঃ 3

IMG_20221103_105221.jpg
এবারে একটি নারিকেলের শলার মাথায় তুলা ও সুতা দিয়ে বেঁধে তুলি তৈরি করে নিলাম।তারপর সেই তুলিতে আলতা লাগিয়ে কাগজের উপর রং করে নেব।

ধাপঃ 4

IMG_20221103_110350.jpg
কাগজে রং করার পর রোদে শুকিয়ে নেব।

ধাপঃ 5

IMG_20221103_110409.jpg
রোদে শুকিয়ে নেওয়ার পর গাড় গোলাপি রঙের পেন দিয়ে কাগজের উপর ফুলের শিরা ও নিচের দিকে গাড় করে একে নেব।

ধাপঃ 6

IMG_20221105_062856.jpg
এরপর রঙ্গিন কাগজগুলো কেচি দিয়ে বেকিয়ে জবা ফুলের পাপড়ি তৈরি করে নেব।

ধাপঃ 7

IMG_20221105_062913.jpg
এভাবে প্রত্যেকটি কাগজ দিয়ে পাপড়ি তৈরি করে নিলাম।

ধাপঃ 8

IMG_20221103_182848.jpg
এক একটি কাগজের পাপড়ির নীচে আঠা লাগিয়ে আরেকটি পাপড়ি লাগিয়ে দেব।

ধাপঃ 9

IMG_20221105_062933.jpg
তো আমার সব পাপড়ি আঠা দিয়ে লাগিয়ে নেওয়া হয়ে গেছে।এবারে জবা ফুলের ডাটির ঝুমকো তৈরি করে নেব।

ধাপঃ 10

IMG_20221103_110431.jpg
আমি একটি সাদা রঙের কাগজ সরু করে কেটে নেব তারপর লাল রঙের পেন দিয়ে একে নিয়ে আঠা দিয়ে গোল করে আটকে ডাটি তৈরি করে নেব।

ধাপঃ 11

IMG_20221105_062959.jpg
এরপর জবা ফুলের পুংকেশর তৈরির জন্য কাগজ কুচি করে কেটে নিলাম।তার একপাশ হলুদ রঙের ও একপাশ লাল রঙের করে একে নেব পেন দিয়ে।

ধাপঃ 12

IMG_20221103_110446.jpg
কাগজ দিয়ে তৈরি করে নেওয়ার পর ডাটির গায়ে আঠা দিয়ে আটকে নেব।তো আমার তৈরি করা হয়ে গেল জবা ফুলের ভিতরের লম্বা ঝুমকো।

ধাপঃ 13

IMG_20221103_110523.jpg
এবারে কাগজ কেচি দিয়ে কেটে ফুলের পাতা ,মুকুট ও ডাল তৈরি করে নেব ।এরপর সবুজ রঙের মার্কার পেন দিয়ে একে নেব।

ধাপঃ 14

IMG_20221105_063707.jpg
ঝুমকোর ডাটি জবা ফুলের মাঝে বসিয়ে আটকে দিলাম আঠা দিয়ে।

ধাপঃ 15

IMG_20221105_063754.jpg
এরপর ডালের গায়ে মুকুট আটকে তার উপরে জবা ফুল বসিয়ে আটকে দিলাম আঠার সাহায্যে।

ধাপঃ 16

IMG_20221105_063943.jpg
তো তৈরি করা হয়ে গেল পুরোপুরিভাবে আমার সাদা কাগজের পিঙ্ক জবা ফুলটি। এটি দেখতে অনেক সুন্দর ও আকর্ষণীয় লাগছিল।

সর্বশেষ ধাপঃ

IMG_20221105_063918.jpg

IMG_20221105_063825.jpg
জবা ফুলটি তৈরি করতে অনেক সময় লাগলেও, আমার খুবই ভালো লেগেছে ফুলটি সম্পন্ন করতে পেরে।আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে আমার আজকের diy টি।আবারো হাজির হবো পরেরদিন অন্য কোনো বিষয় নিয়ে ততক্ষণ সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন ।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

ও বাবা! এ তো আসল জবা ভেবেছিলাম। বিশেষ করে রেনুর অংশটা। পাঁপড়ির উপর শিরা আঁকায় আরো ভালো লাগছে। প্রতিটি ধাপ ভালো দেখিয়েছেন। এবার আর কি? মায়ের পায়ে অর্পণ করে দিন। ❤

 2 years ago 

সত্যিই দিদি ,মায়ের পায়ে অর্পণ করে দিয়েছি মনে মনে।রেনুর অংশ করতে অনেক সময় লেগেছে, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি যেমন ব্যতিক্রম কিছু তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করেছিলেন ঠিক সেভাবেই দারুন একটি জবা ফুল তৈরি করেছেন যেটা দেখতে অরিজিনাল জবা ফুলের মতই ছিল। সত্যি বলতে আমি প্রথমে দেখেই অরিজিনাল জবাফুল মনে করেছিলাম যদিও এটা কাগজ দিয়ে তৈরি করেছেন।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, তৈরি করার পর আমার কাছেও এটা সত্যিকারের মতো মনে হচ্ছিল।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রতিনিয়তই আপনি এমন সুন্দর সুন্দর এবং ইউনিক পোস্ট আমাদের মধ্যে তুলে ধরেন সত্যি দেখে মাঝে মাঝে অবাক হয়ে যাই আর ভাবি যে এত বুদ্ধি আপনার মাথায় আমার মাথায় কেন নাই।।

আজকে সাদা পেপার দিয়ে জবা ফুল প্রস্তুত করা দেখে সত্যি আমি অবাক হয়ে গেছি দেখতে যেমন সুন্দর দেখাচ্ছে আমার কাছে খুবই ভালো লেগেছে কালার কম্বিনেশন টাও দারুন ভাবে ফুটিয়েছেন।।

অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।।

 2 years ago 

হি হি☺️☺️,আপনার মাথায় ও আছে বুদ্ধি ভাইয়া।আপনার মন্তব্য পেয়ে ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি সাদা কাগজ দিয়ে খুব সুন্দর একটি রঙিন জবা ফুল বানিয়েছেন। আমি তো প্রথমে দেখে ভেবেছিলাম এটা আসলেই একটি জবা ফুল। অসাধারণ হয়েছে আপু। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। যে কেউ দেখে খুব সহজে এটি বানাতে পারবে।

 2 years ago 

আপনার প্রশংসাভরা মন্তব্য শুনে খুশি হলাম, ধন্যবাদ আপু।

 2 years ago 

ওয়াও আমি তো প্রথমে ভেবেছিলাম জবা ফুলের ফটোগ্রাফি। তারপর পোস্ট করে দেখলাম আপনি সাদা কাগজ রং করে একটি জবা ফুল তৈরি করেছেন। সত্যিই জবা ফুল বানানোটা একদম সত্যিকারের জবা ফুলের মতই লাগছে। আপনার আইডিয়াটা দারুন ছিল। আমার কাছে সত্যিই খুব ভালো লেগেছে তৈরি করা জবা ফুলটি দেখে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কাছে জবা ফুলটি ভালো লেগেছে জেনে অনুপ্রাণিত হলাম,অসংখ্য ধন্যবাদ আপু।

জবা ফুলের কি কি উপকারিতা আছে তার দুই একটা লিখে দিতে। তাহলে বুঝতে পারতাম পড়ে, যে জবা ফুল কি কাজে লাগানো যায়। সত্যি কথা বলতে আমার কাছেও মনে হয়েছে এটা সত্যিকারের জবা ফুল, এতটাই নিখুঁত হয়েছে দেখতে। জবা ফুলের রেনু গুলো না দেখলে বোঝার কায়দা নেই এটা অরজিনাল নাকি নকল। সত্যিই খুব সুন্দর হাতের কাজ তোমার।

 2 years ago 

জবা ফুলের চা নিয়ে আমার একটি পোষ্ট করা আছে পূর্বে দাদা,তাতে বিস্তারিত লেখা আছে।এটা যেহেতু সত্যিকারের জবা ফুল না, তাই ব্যাখ্যা করিনি। আর রেনু তৈরি করতেই বেশি সময় লেগেছে, অসংখ্য ধন্যবাদ দাদা।

 2 years ago 

জবা ফুল সত্যি অনেক উপকারী। তবে কাগজ দিয়ে যে এভাবে জবা ফুল তৈরি করা যায় তা আজকে প্রথম দেখলাম। প্রথমে হঠাৎ করে কেউ দেখলে বুঝতেই পারবে না এটা কাগজের তৈরি ফুল। আসলে এত সুন্দর ভাবে আপনি এই ফুল তৈরি করেছেন দেখে সত্যি মুগ্ধ হলাম আপু। আমার কাছে খুবই ভালো লেগেছে। আমিও চেষ্টা করবো এভাবে জবা ফুল তৈরি করার জন্য।

 2 years ago 

আপনার কাছে ভালো লেগেছে ফুলটি,জেনে খুশি হলাম আপু।আপনার সুন্দর মতামত জানানোর জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

প্রথমে ভেবেছিলাম রঙিন কাগজ দিয়ে বোধহয় এই জবা ফুল তৈরি করেছেন। এরপর বুঝলাম যে সাদা কাগজে রং করে এরপর এমন পিঙ্ক জবা ফুল তৈরি করেছেন। তৈরি করার পর একদম বাস্তব জবা ফুলের মত লাগছে। বোঝাই যাচ্ছে না যে এটি কাগজের তৈরি। সত্যিই দক্ষতা না থাকলে এমন চমৎকার কাজ করা সম্ভব না। সব সময় আপনার কাছ থেকে এমন অসাধারণ পোস্টের অপেক্ষায় থাকবো আপু।

 2 years ago 

এরপর বুঝলাম যে সাদা কাগজে রং করে এরপর এমন পিঙ্ক জবা ফুল তৈরি করেছেন।

ওটাই তো মজা আপু,আমি চাইলে রঙিন কাগজ দিয়ে তৈরি করতে পারতাম।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ!অনেক সুন্দর একটি জবা ফুল আংকন করেছেন।জবা ফুল দেখতে অনেক সুন্দর হয়েছে।এভাবে যদি প্রতিদিন ভিন্ন ভিন্ন পোস্ট করা হয় তাহলে পোস্টের মান অনেক সুন্দর হয়।প্রতিটি ধাপ অনেক সুন্দর করে অংকন করে দেখিয়েছেন।

 2 years ago 

আপু এটা অঙ্কন পোষ্ট নয়,diy পোষ্ট।যদিও আমি ভিতরে অঙ্কন করেছি।যাইহোক আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65