কলার মোচা ফুলের রেসিপি

in আমার বাংলা ব্লগ3 years ago

বন্ধুরা, আশা করি সবাই ভালো আছেন এবং করোনা পরিস্থিতির মধ্যে সাবধানে আছেন।
আজ আমি আপনাদের সাথে কলার মোচার রেসিপি শেয়ার করবো।কলার মোচা অর্থাৎ কলার ফুলকে বোঝায়।
আমাদের বাড়িতে প্রচুর কলাগাছ ছিল এবং প্রায় কলার মোচার তরকারি খাওয়া হত।কিন্তু নতুন বাড়ি করার পর মাঝে মাঝেই কিনে খাওয়া হয়।কলার মোচাতে আঠা থাকায় হাতে কালো দাগ লাগার ভয়ে অনেকে খেতে চায় না।এছাড়া এটা কাটতেও একটু কঠিন। তবুও আমাদের বাঙালিদের সবাই প্রায় কলার মোচা খেয়ে থাকেন। কারণ প্রাচীন কাল থেকেই বাঙালিদের ঘরে এর কদর রয়েছে।

IMG_20210621_111247.jpg

এবার আসি কলার মোচার ভিটামিন ও উপকারিতা সম্পর্কে:-

  1. মোচাতে প্রচুর পরিমাণে ভিটামিন ই, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন,আন্টিঅক্সিডেন্টস ,পটাসিয়াম, ম্যাগনেসিয়াম ও প্রোটিনসহ বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে।
    2.রক্তল্পতা দূর করে।কলার মোচাতে যেহেতু প্রচুর পরিমানে আয়রন আছে তাই এটা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে দেয়।ফলে রক্তল্পতা দূর করে।
    3.ক্যান্সার প্রতিরোধ করে।কারণ এতে রয়েছে আন্টিঅক্সিডেন্ট এবং ফাইবার যা ক্যান্সারের ঝুঁকি কমায়।
    4.মোচাতে প্রচুর পরিমানে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ফাইবার থাকার কারণে এটি হৃদরোগের সমস্যা দূর করে।
    5.মোচা খেলে চেহারার উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং মুখের চামড়া টানটান রাখে।মোচা ত্বকের জন্য ভীষন উপকারী।
    6.উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে এবংওজন কমাতেও সাহায্য করে।
  2. বিষণ্নতা, মানসিক চাপ, দুঃচিন্তা ইত্যাদি মোচার মধ্যে থাকা ম্যাগনেসিয়াম অবসাদ কমাতে সাহায্য করে।
    8.সংক্রমণ প্রতিরোধ করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে মোচার মধ্যে থাকা ফাইবার।
    9.এছাড়া প্রসূতি মায়ের জন্য মোচা খুবই উপকারী।কারণ এতে থাকা প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, প্রোটিন এবং আয়রন প্রসবের পর অতিরিক্ত রক্তক্ষরণ বন্ধ করে এবং মাতৃদুগ্ধের পরিমাণ বৃদ্ধিতে সহায়তা করে।

IMG_20210621_111222.jpg

মোচা বিভিন্ন ভাবে খাওয়া যায় ।যেমন চিংড়ি দিয়ে ভেঁজে, ঘন্ট করে আবার ইলিশ মাছের সাথে ও রান্না করে।আমরা সবসময় মোচা চিংড়ি দিয়ে ভেঁজে খেয়ে থাকি কারণ মোচা ঘন্ট আমাদের কাছে তেমন পছন্দ নয়।

মোচা যেভাবে রান্না করতে হবে:-

IMG_20210621_110634.jpg

আমি এখানে 2 টি মোচা নিয়েছি।এবার মোচাগুলির লাল খোলগুলো ফেলে দিয়ে ভিতরে যে সাদা ফুল আছে সেইগুলো নিতে হবে । মোচা কাটার আগে হাতে সরষের তেল মেখে নিতে হবে তাতে হাতে এবং নখে কালচে ভাব কম হবে।

IMG_20210621_110735.jpg

সাদা ফুলের মধ্যে শক্ত একটা ডাটি থাকে সেইগুলো ফেলে দিতে হবে। চাইলে মোচার সাদা খোলগুলো খাওয়ার জন্য ব্যবহার করা যায়এবং অনেকেই নিয়ে থাকেন।কিন্তু আমি সাদা খোলগুলো ফেলে দিয়েছি।

IMG_20210621_110958.jpg

মোচা কেটে জলে রাখতে হবে যাতে মোচার মধ্যে থাকা কিছু আঠা বের হয়ে যায় তা নাহলে মোচা খেতে কসভাব লাগেএবং জলের মধ্যে দেওয়াতে এটি হাতে জড়িয়ে থাকে না।যাইহোক আমি একটি পাত্রে জল নিয়ে মোচার ফুলের ডাটি ফেলে কুচিয়ে নিয়েছি।আমি এবার মোচা 2-3 বার ভালোভাবে ধুয়ে নেব ঠান্ডা জলে।

IMG_20210621_110708.jpg

মোচার ভিতরের এই সাদা অংশটা কাঁচা খেতে আমার ভীষণ ভালো লাগে।আমি যখন ঘুমিয়ে থাকতাম আমার মা মোচা কেটে ভিতরের এই অংশটা মোচার খোলেতে করে রেখে দিত তারপর পুকুর থেকে জাল দিয়ে চিংড়ি মাছ ধরে মোচা দিয়ে রান্না করত।এমনকি আমি যখন ছোট ছিলাম বিকেলে বাড়ির পাশের মাঠে খেলতে যেতাম।সন্ধ্যায় ফিরে এসে দেখতাম মোচার খোলে আমার জন্য সাজানো মোচার কচি অংশটা।

IMG_20210621_110828.jpg

আজ ও আমার জন্য এইভাবে মা মোচা কেটে রেখে দিয়েছিল। এটার ভিতরটা পেঁয়াজের মতো দেখতে।

IMG_20210621_110903.jpg

আমি এখানে কিছু লঙ্কা এবং একটি পেঁয়াজ কেটে নিয়েছি।

IMG_20210621_110913.jpg

কিছু চিংড়ি মাছ ভেঁজে নিয়েছি।

IMG_20210621_110921.jpg

আমি কড়াইতে একটু তেল দিয়ে পেঁয়াজ এবং পাচফোরণ হালকা ভেঁজে নিয়ে মোচাগুলি দিয়ে দেব।এবার এর মধ্যে
হলুদ ও লবণ মিশিয়ে দেব পরিমাণ মতো।লবন দেওয়াতে মোচায় জল বের হবে।এবার চুলার আচটা হাই রেখে 15 মিনিট ধরে জ্বাল দেব মোচা সেদ্ধ হতে।

IMG_20210621_111046.jpg

15 মিনিট পর মোচা সেদ্ধ হলে আমি চিংড়ি এবং লঙ্কাগুলি দিয়ে দেব।আমি আর ও 10 মিনিট জ্বাল করে নেব।মোচাতে খুবই ঝাল উঠে যেমনটা মুলোর তরকারির ক্ষেত্রে হয়ে থাকে।

IMG_20210621_111301.jpg

10 মিনিট পর আমার মোচা ভাজিটি রেডি। এবার আমি একটি পাত্রে মোচার তারকারীটি কড়াই থেকে নামিয়ে নেব।

মোচা খাওয়ার সময় কাশি লাগে না এমন মানুষ মনে হয় খুঁজে পাওয়া যাবে না। আমার মনে হয় এটা কম-বেশি সবার ক্ষেত্রেই হয়ে থাকে।টাটকা মোচার ক্ষেত্রে কাশিটা বেশি হয়।
মোচাতে আলাদা ধরনের একটা ঝাঁঝ আছে যেটার ফলে কাশির সৃষ্টি হয়। যাইহোক আজ এই পর্যন্তই।
সবাই ভালো থাকবেন।

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

ক্ষুধা বাড়িয়ে দিলেন দিদি। যাইহোক ভাল হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

দেখে খুব সুস্বাদু মনে হচ্ছে।

 3 years ago 

ধন্যবাদ দাদা।

 3 years ago 

অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ।

 3 years ago 

মোচা দিয়ে চিংড়ি আমার খুবই প্রিয় একটি খাবার । রেসিপিটা সত্যি দারুন করেছ :)

 3 years ago 

ধন্যবাদ দাদা ।আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67200.37
ETH 3331.98
USDT 1.00
SBD 2.77