ডিম ও দুধ ছাড়া সুজির পারফেক্ট কেক রেসিপি (10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

ঈদ মোবারক, সকল মুসলিম ভাইয়া ও আপুদেরকে।💐

শুভ সকাল বন্ধুরা, আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আসলে আমাদের এখানে প্রতিদিন সন্ধ্যা হলেই ঝড় ও বৃষ্টি হচ্ছে।গতকাল হয়নি কিন্তু আজ সকাল থেকেই ঝড় -বৃষ্টি শুরু হয়েছে।খুবই বিরক্তিকর অবস্থা, সেই সঙ্গে বিদ্যুতের ঝলকানি ঘন ঘন।যাইহোক তবুও আমি আপনাদের সামনে হাজির হয়েছি একটি রেসিপি নিয়ে।বলতে পারেন আপনাদের জন্যই করা এটি।কমবেশি কেক খেতে সবাই পছন্দ করেন।তাই আমি আজ কেক তৈরি করেছি সুজি ও ইস্ট দিয়ে।(কোনো ডিম ও দুধ ছাড়া)।সুজির কেক একটু সাদা টাইপের হয়ে থাকে।তবুও এটি পারফেক্ট একটি কেক হয়েছিল এবং খুবই টেস্টি খেতে হয়েছিল।কেকটি এতটাই পারফেক্ট হয়েছিল যে আমাকে পাত্র থেকে কেক বের করতে কোনোরকম ছুরি বা চাকুর ব্যবহার করতে হয়নি বরং এমনিই সেটি উঠে গেছে।তো কথা না বাড়িয়ে চলুন রেসিপিটা শুরু করা যাক---

IMG_20220501_204146.jpg

উপকরণসমূহ:

ক্রমিক নংউপকরণপরিমাণ
1সুজি1/2 কাপ
2কিসমিস15 টি
3ময়দা3 টেবিল চামচ
4ইস্ট1 টেবিল চামচ
5চিনি3 টেবিল চামচ
6ঠান্ডা জলপরিমাণ মতো
7সাদা তেল2.5 টেবিল চামচ
8কনফ্লাওয়ার1/2 টেবিল চামচ

IMG_20220501_204121.jpg

প্রস্তুত প্রণালি:

ধাপঃ 1

IMG_20220501_203533.jpg

●প্রথমে একটি পাত্রে আমি কেক তৈরির জন্য সুজি নিয়ে নেব।তার মধ্যে কিছু কিসমিস ধুয়ে নিয়ে নেব।

ধাপঃ 2

CollageMaker_20220501_204302062.jpg

● এরপর আমি চামচের সাহায্যে নির্দিষ্ট পরিমাণ অনুযায়ী ময়দা ও ইস্ট নিয়ে নেব।

ধাপঃ 3

IMG_20220501_204650.jpg

●এবারে আমি চামচের সাহায্যে নির্দিষ্ট পরিমাণ অনুযায়ী চিনি নিয়ে নেব।তারপর সবগুলো উপকরণ একসঙ্গে হাত দিয়ে মিশিয়ে নেব ভালোভাবে।

ধাপঃ 4

CollageMaker_20220501_204417715.jpg

●এবারে মিশ্রনের মধ্যে অল্প অল্প ঠান্ডা জল যোগ করে নিয়ে চামচ দিয়ে নাড়তে থাকবো।

ধাপঃ 5

IMG_20220501_203717.jpg

●এরপর এইরকম ঘন একটি বাটার তৈরি করে নেব কেকের জন্য।

ধাপঃ 6

CollageMaker_20220501_204446909.jpg

●সবশেষে এতে সাদা তেল যুক্ত করবো এবং সুন্দর একটি মিশ্রন তৈরি করে নেব চামচের সাহায্যে।

ধাপঃ 7

IMG_20220501_203815.jpg

●তো মিশ্রণটি আমার তৈরি করা হয়ে গেছে এবারে এটি 1 ঘন্টার জন্য ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব।যাতে ইস্ট দেওয়ার ফলে এটি ফুলে-ফেঁপে ওঠে।

ধাপঃ 8

IMG_20220501_203834.jpg

●1 ঘন্টা পর মিশ্রণটি হালকা ফুলে উঠবে ,আমি আবারো চামচের সাহায্যে নেড়েচেড়ে নেব মিশ্রণটি।

ধাপঃ 9

IMG_20220501_204707.jpg

●আমি এখানে কেক তৈরির জন্য একটি টিফিন বাটি নিয়ে নিয়েছি।এবার এটির মধ্যে আমি সামান্য সাদা তেল ব্রাশ করে নিয়ে সামান্য কনফ্লাওয়ার ছড়িয়ে দেব।

ধাপঃ 10

CollageMaker_20220501_204857270.jpg

●এবারে কেকের বাটারটি টিফিন বাটির মধ্যে ঢেলে দেব এবং বাটিটি কয়েকবার আস্তে করে ধাক্কা দিয়ে সেট করে নেব বাটারটি।

ধাপঃ 11

IMG_20220501_204015.jpg

●এরপর আমি একটা বড়ো ডেকচি নিয়ে নিয়েছি ,যেটার মধ্যে আমি কেকের টিফিন বাটিটা বসিয়ে দেব।

ধাপঃ 12

IMG_20220501_204029.jpg

●সবশেষে ডেকচির মুখ ঢাকনা দিয়ে ঢেকে দেব ভালোভাবে।

ধাপঃ 13

IMG_20220501_204040.jpg

● এবারে আমি চুলাটি মিডিয়াম বা লো আঁচে রেখে 40-45 মিনিট ধরে জ্বাল দিয়ে নেব।

ধাপঃ 14

IMG_20220501_204053.jpg

●45 মিনিট পর কেকটি আমার পুরোপুরি রেডি হয়ে গেছে।এবার এটিকে আমি নিচে নামিয়ে নিলাম।দেখুন, এটি এমনিই উঠে চলে আসছে।

ধাপঃ 15

IMG_20220501_204110.jpg

●তো টিফিন বাটি থেকে কেকটি আমি বের করে নেব একটি প্লেটে।

ধাপঃ 16

IMG_20220501_204134.jpg

●এরপর কেকটি একটি চাকুর সাহায্যে কেটে নিলাম।তৈরি করা হয়ে গেল আমার পারফেক্ট সুজির কেক রেসিপি (ডিম ও দুধ ছাড়া)।এবারে এটি পরিবেশন করতে হবে।কেকটি কিন্তু ভারী মজার খেতে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের কেক রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago (edited)

কেকের সাইজ পারফেক্ট এবং দেখতে একদম অরিজিনাল কেকের মতন মানে দোকানে কিনতে পাওয়া যায় এমন কেকের মতন।দুধ ব্যবহার না করেও কেক তৈরী করা যায়। কিন্তু ডিম তো লাগবেই। তবে এখানে সব থেকে মজার বিষয় হচ্ছে কেকের মূল উপাদান ডিম ছাড়াই কেকে তৈরী করা হয়েছে। আমি পুরাই অবাক । আপনি যে কেক টি তৈরী করেছেন সেটি খুবি স্বাস্থকর আমি মনে করি। পেট ভরার পাশাপাশি শরীরেও লাগবে। ধন্যবাদ সুন্দর একটি কেকের রেসিপি সেয়ার করার জন্য। ভাল থাকবেন বোন।

 2 years ago 

কিন্তু ডিম তো লাগবেই। তবে এখানে সব থেকে মজার বিষয় হচ্ছে কেকের মূল উপাদান ডিম ছাড়াই কেকে তৈরী করা হয়েছে। আমি পুরাই অবাক ।

দাদা ,এটাই তো আমার পোষ্টের ব্যাতিক্রমতা😊।আপনার মূল্যবান মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে দাদা।

 2 years ago 

আপনি ডিম ও দুধ ছাড়া সুজির পারফেক্ট কেক রেসিপিটা অসাধারণ ভাবে তৈরি করেছেন। দেখে আমার লোভ লেগে গেল। আপনি চমৎকার ভাবে এটা উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি ও এভাবে বানিয়ে ফেলুন ভাইয়া, ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

দিদি দারুন একটি রেসিপি তৈরি করেছেন ৷ডিম ও দুধ ছাড়া সুজির পারফেক্ট কেক তৈরির পদ্ধতি আগে জানা ছিলো না ৷ আপনার পোস্ট পড়ে জানতে পারলাম ৷ আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন এবং আমাদের সাথে শেয়ার করেছেন ৷শুভ কামনা রইল আপনার জন্য ৷

 2 years ago 

এইবার জেনে গেলেন ভাইয়া, একদিন তৈরি করে খাবেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সত্যি পারফেক্ট একটি কে তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। এত সুন্দর রেসিপি তৈরি করাই কঠিন। আপনার এমন কর্মদক্ষতা আমাকে মুগ্ধ করে ছাড়লো। আশা করি আরও এমন ইউনিক ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করবেন।

 2 years ago 

আপনার মন্তব্য আমার কাছে ভালো লেগেছে, সত্যিই কেক তৈরি করা কিছুটা কঠিন যদি ঠিক মতো উপকরণ না দেওয়া হয়।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বেশ দারুন তো।আমার কাছে একে বারে হালুয়ার মত লাগলো।আমরা এভাবে সুজির হালুয়া রান্না করি খেতে ভালোই লাগে।ধন্যবাদ

 2 years ago 

আপু ,হালুয়া আমরা অন্যরকমভাবে করি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ছোটবেলায় সুজি খেতাম বেশ ভালই লাগলো আপনি দুধ ডিম ছাড়া সুজির কেক তৈরি করেছেন এবং প্রস্তুত প্রণালী দারুণ দক্ষতায় আমাদের মাঝে তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ছিল আপু। আপনার জন্য শুভকামনা রইল। আপনার পোষ্ট গুলি বরাবর ই বেশি ভালো লাগে আমার কাছে।

 2 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য সত্যিই আমাকে উৎসাহ দেয় ভাইয়া।ভালো থাকবেন।

 2 years ago 

সুজি দিয়ে কেক বানিয়েছেন ব্যপারটা তে খুবই ইন্টারেস্টিং। সে যদি এভাবে কেক বানানো আমি এই প্রথম দেখেছি। তাও আবার ডিম এবং দুধ ছাড়া। ডিম এবং দুধ দিয়ে বানানো কেক এর চেয়েও আপনার সুজির কেক বেশি সুন্দর দেখাচ্ছে। আপনি খুব চমৎকারভাবে ধাপে ধাপে সুজির কেক বানিয়ে দেখিয়েছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যিই এটি শুধু দেখতে সুন্দর না,খেতেও খুবই মজার ছিল আপু।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। দুধ এবং ডিম ছাড়া কেক এত পারফেক্টলি কিভাবে হয় সেটাই ভাবছি আমি। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে কেক টি। খুব সুন্দর ভাবে সম্পূর্ণ ধাপ উপস্থাপন করেছেন আমাদের সাথে। ধন্যবাদ আপু সুস্বাদু রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ আপু,খেতেও বেশ মজার হয়েছিল, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সুজি দিয়ে প্রস্তুত করা হালুয়া বরাবরই আমার অনেক ফেভারিট মাঝেমধ্যেই বাড়িতে প্রস্তুত করে খাওয়া হয় তবে কখনো কেক বানিয়ে খাওয়া হয়নি এতে কোন সন্দেহ নেই সেটা দেখেই বুঝতে পেরেছি ধন্যবাদ আপু

 2 years ago 

ভাইয়া একদিন কেক বানিয়ে খেয়ে দেখবেন,ভালো লাগবে।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74