DIY- এসো নিজে করি-"দেশলাই কাঠি দিয়ে তৈরি সুন্দর পোশাকে সুন্দরী মেয়ে"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

নমস্কার

বন্ধুরা,আশা করি আপনারা সবাই ঈশ্বরের আশীর্বাদে ভালো আছেন।আমি ও ভালো আছি।তাইতো আবারো আজ আমি @rmeদাদার আয়োজিত সপ্তাহব্যাপী diy প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি।এইজন্য দাদার এই সুন্দর প্রতিযোগিতা নির্ধারণের জন্য এবং আমাদের সকলকে সকল বিষয়ে সুযোগ প্রদানের জন্য দাদাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি মন থেকে।আজ আমি আপনাদের সঙ্গে কোনো রেসিপি কিংবা অঙ্কন শেয়ার করবো না,বরং "দেশলাই কাঠি বা মেঝের কাঠি দিয়ে তৈরি একটি সুন্দর পোশাকে সুন্দরী মেয়ে"শেয়ার করবো।

IMG_20210915_182437.jpg
আমার লোকেশন

CollageMaker_20210915_152810158.jpg
আমার লোকেশন

উপকরণ:

1.দেশলাই বা মেঝের কাঠি
2.কালার পেপার(হালকা গোলাপি, সাদা,হলুদ এবং নীল রঙ)
3.কার্ডবোর্ড
4.কেচি
5.ডড পেন(কালো,লাল রঙ এবং মিষ্টি রঙের মোম রঙ )
6.লাল রঙের স্টোন 1 টি
7.পেনসিল

IMG_20210915_134244.jpg
আমার লোকেশন

বন্ধুরা,দেশলাই কাঠি দিয়ে বিভিন্ন ধরনের হাতের জিনিস বানানো যায় ,যেটি খুবই দৃষ্টিনন্দন হয়ে থাকে।তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

IMG_20210915_134202.jpg

পদ্ধতি:

CollageMaker_20210915_142155301.jpg
আমার লোকেশন

◆প্রথমে আমি একটি কার্ডবোর্ড নেব ।সেটি যেকোনো ধরনের বাক্স থেকে নেওয়া পুরো কাগজ হতে হবে।তারপর কার্ডবোর্ডের থেকে একটু বড়ো সাইজ করে হালকা গোলাপি রঙের কাগজ কেটে নেব কেচি দিয়ে।এবার কার্ডবোর্ডের চারিপাশে আঠা লাগিয়ে কাগজটি আটকে নেব।

CollageMaker_20210915_142237373.jpg

◆তো আমার কাগজটি আটকে নেওয়া হয়ে গেছে।এবার একটি সাদা কাগজ নেব,সাদা কাগজের উপর পেনসিল দিয়ে একটি মেয়ের পেছনের অর্ধ শরীর একে নেব ।

CollageMaker_20210915_142304192.jpg
আমার লোকেশন

◆এবার পেনসিল দাগের উপর দিয়ে কাগজটি কেচি দিয়ে কেটে নেব।এরপর কালো রঙের ডড পেন দিয়ে মাথায় চুলে রঙ করে নেব এবং মেয়েটির শরীর মিষ্টি রঙের মোম রঙ করে নেব।সবশেষে মেয়েটির গলা ও হাতে লাল রঙ করে নেব।

CollageMaker_20210915_142343225.jpg

◆তো মেয়েটির শরীর ও চুলে রঙ করা হয়ে গেছে।এবার রঙ করা কাগজের অপর পৃষ্টে আঠা লাগিয়ে নেব।

CollageMaker_20210915_142418637.jpg
আমার লোকেশন

◆এরপরে মেয়েটির চিত্ৰ অঙ্কিত কাগজটি কালার পেপারে মোড়ানো কার্ডবোর্ডের মাঝবরাবর আটকে নেব।এবার চিত্রটির গায়ের নীচ অংশে আঠা লাগিয়ে নেব।

CollageMaker_20210915_142450020.jpg

◆এবার দেশলাই বা মেঝের কাঠি নেব কিছু ।কাঠিগুলির কেচি দিয়ে কেটে হালকা ছোট করে নেব।তারপর মেয়েটির শরীরে সারি সারি করে সাজিয়ে দেব এবং আঠা দিয়ে আটকে দেব।

CollageMaker_20210915_142519244.jpg
আমার লোকেশন

◆একইভাবে মেয়েটির গায়ের জামার নিচের অংশ মেঝের কাঠি ঘুরিয়ে গোল করে সাজিয়ে আঠা দিয়ে আটকে নেব সারি সারি করে।

CollageMaker_20210915_142551216.jpg

◆আমি আবারো জামাটির লাগোয়া করে দেশলাই কাঠিগুলি সারি সারি করে সাজিয়ে নেব সমানভাবে নিচ দিকে মুখ করে।

CollageMaker_20210915_142648965.jpg
আমার লোকেশন

◆তো সুন্দর পোশাকে সুন্দরী মেয়েটি আমার তৈরি হয়ে গেছে দেশলাই কাঠি দিয়ে।

CollageMaker_20210915_142811541.jpg

◆এবার দেশলাই কাঠি কেটে মাঝারি সাইজ করে নেব এবং মেয়েটির এক হাতের লাগোয়া করে কাঠি সাজিয়ে দেব।এভাবে ছোটবড়ো দেশলাই কাঠি ত্রিভুজাকার করে সাজিয়ে আঠা দিয়ে ঘুরিয়ে আটকে আমি একটি ছাতা তৈরি করে নেব।

CollageMaker_20210915_142859434.jpg
আমার লোকেশন

◆তো তৈরি হয়ে গেল মেয়েটির হাতে ধরে থাকা দেশলাই কাঠির ছাতাটি।

CollageMaker_20210915_143118913.jpg

◆এরপর আমি বিভিন্ন রঙের কাগজ নেব ।যেমন--(সাদা,হলুদ এবং নীল রঙ)।এরপর কাগজগুলি চটি করে কেটে নিয়ে গুটিয়ে রোল করে নেব পাইপের মতো।তারপর আঠা দিয়ে লাগিয়ে নেব রোল করা কাগজের শেষ অংশটি।এবার বিভিন্ন সাইজ করে কেটে নেব কেচি দিয়ে রোল করা কাগজগুলি। এবং পুনরায় আঠা দিয়ে আটকে নেব কাগজের মুখটি।

CollageMaker_20210915_143630906.jpg
আমার লোকেশন

◆এবার কার্ডবোর্ডের চারিপাশে আঠা দিয়ে রোল করা কাগজ আটকে নেব।একটি হলুদ ,একটি নীল,একটি হলুদ ,একটি সাদা এভাবে সব রোল করা কাগজ আটকে সাজিয়ে নেব।

CollageMaker_20210915_143908230.jpg

◆এরপর কার্ডবোর্ডটি একটি ফ্রেমের মতো তৈরী করে নেব।ফ্রেমের মধ্যে বিপরীত দুইপাশে একটি বড়ো, একটি ছোট এবং তার থেকে আরেকটু ছোট করা রোল কাগজ সারি সারি সাজিয়ে আঠা দিয়ে আটকে নেব।সবশেষে একটি লাল রঙের স্টোন পাথর মেয়েটির সুন্দর পোশাকের মাঝবরাবর অংশে আঠা দিয়ে লাগিয়ে নেব।

CollageMaker_20210915_144033897.jpg
আমার লোকেশন

CollageMaker_20210915_144531767.jpg

◆তো তৈরি হয়ে গেল আমার "দেশলাই বা মেঝের কাঠি দিয়ে একটি সুন্দর পোশাকে সুসজ্জিত ছাতা হাতে সুন্দরী মেয়ে"।বিভিন্নভাবে ছবিগুলো তোলা হয়েছে।সবশেষে আমার নামটি নিচে লিখে দিলাম।

IMG_20210915_134319.jpg
আমার লোকেশন

IMG_20210915_182622.jpg
আমার লোকেশন

বন্ধুরা, আশা করি আমার আজকের হাতের তৈরি diy টি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো এবং সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

আপনি দেশলাই কাঠি দিয়ে খুবই সুন্দর একটি ছবির মতো এঁকেছেন ।দেখে বোঝা যাচ্ছে না যে দেশলাই কাঠি দিয়ে তৈরি করা হয়েছে ।আমার কাছে খুবই সুন্দর লেগেছে ।ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাদের কাছে ভালো লাগাই আমার কাজের পরিপূর্ণতা আপু।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ইউ ডিজার্ভ গুড । শুভেচ্ছা রইল তোমার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।আমি কৃতজ্ঞ,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago (edited)

একটা সুন্দরী আধুনিক মেয়ে ছাতা হাতে করে। দেশলাই কাঠি দিয়ে বানিয়েছো সত্যিই অপূর্ব। অনেক ধর্য্য আছে বলতে হবে। আমি তো দেখেছি ।ভালোই ধর্য্য ও সময় সাপেক্ষ কাজ । অনেক শুভেচ্ছা ও শুভ কামনা রইলো বোন।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা,সবসময় উৎসাহ দেওয়ার জন্য।

 3 years ago 

এক কথায় অসাধারণ তৈরী করেছেন।
ওয়ালমেট হিসেবে বেশ সুন্দর ও আকর্ষণীয় হবে এটি। খুব যত্ন ও নিখুঁতভাবে আপনি পুরো কার্য সম্পাদন করেছেন। আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনার ভালো লেগেছে জেনে আমি অনেক খুশি হয়েছি ভাইয়া।কারণ আপনাদের কাছে ভালো লাগলেই আমার কাজের আসল সার্থকতা ও পূর্ণতা পাবে।আপনার মন্তব্য থেকে আমি সবসময় উৎসাহ ও অনুপ্রেরণা পাই।অসংখ্য ধন্যবাদ ভাইয়া।শুভেচ্ছা নিবেন ।

ওয়াও, খুব সুন্দর একটা ওয়ালমেট তৈরি করেছেন আপু। দেশালাই কাঠি দিয়ে এই রকম ওয়ালমেট বানানো যায় তা আমি জানতাম না। আমিও একটা চেষ্টা করে দেখবো। 😍

 3 years ago 

অবশ্যই চেষ্টা করবেন আপু।অনেক ধন্যবাদ আপনাকে।☺️

 3 years ago (edited)

আপনি খুব সুন্দর ভাবে দেশলাইয়ের কাঠি দিয়ে একটি সুন্দরী মেয়ের সৌন্দর্য ফুটিয়ে তুলেছেন। আমার কাছে বিষয়টি খুবই ভালো লেগেছে। আপনার প্রতিভা গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।আপনার ভালো লেগেছে জেনে আমি খুশি হলাম।

 3 years ago 

আপু তো অনেক সুন্দর কারুকাজ পারেন। আপনার এই কারুকাজই প্রমাণ করে আপনি কতটা সৌখিন। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর কারুকাজ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাইয়া আপনি ও চেষ্টা করে দেখুন,আমার বিশ্বাস আপনি ও সুন্দর কারুকাজ করতে পারবেন।শুধু একটু ধৈর্য্য ও একাগ্রতা মানে কাজের প্রতি ভালোবাসা থাকলেই হবে।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ওয়াও আপু মেসের কাঠি দিয়ে যে এত সুন্দর কিছু বানানো যায় আমি কখনো ভাবতেও পারিনি। আপনি আসলেই অনেক ক্রিটিভ একজন মানুষ আপনি সব কিছুই পারেন। অনেক শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

এইরকম ভাবে বললে আমি লজ্জা পাই আপু।কারণ আমি কিছুই পারি না, যেটুকু পারি খামখেয়ালিপনায় ও আপনাদের ভালোবাসা ও আশীর্বাদে।আপনি চেষ্টা করলে আপনি ও পারবেন আপু আমার বিশ্বাস।অনেক ধন্যবাদ আপু,সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপু আপনার প্রশংসা করতেই হবে। আপনি এত সুন্দর করে সুন্দরী নারীকে সাজিয়েছেন দেখে খুব ভালো লাগলো। তাই আপনার প্রতি প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছা রইল। ধন্যবাদ আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

একদম ইউনিক একটি পোস্ট করেছেন আপনি। ম্যাচের কাঠি দিয়ে আপনি সুন্দরী নারীকে সুন্দর ভাবে সাঝিয়েছেন।খুব সুন্দর হয়েছে আপু।অনেক ধন্যবাদ আপনাকে আপনার দক্ষতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।আপনাদের সুন্দর সুন্দর মন্তব্যে আমি অনেক আনন্দ পাই ,সাথে অনেক উৎসাহ ,অনুপ্রেরণা ও পাই।ভালো থাকবেন ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60701.29
ETH 2637.06
USDT 1.00
SBD 2.52