"পুরোনো তেঁতুল দিয়ে স্পেশাল পেয়ারা মাখা রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি একদম ভিন্ন স্বাদের একটি মাখা রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে।সেটি হলো-"পুরোনো তেঁতুল দিয়ে স্পেশাল পেয়ারা মাখা রেসিপি"।

IMG_20220709_062115.jpg

মাখা রেসিপির কথা শুনলেই জিভে জল চলে আসে তাইনা বন্ধুরা!আমার তো জল চলে আসে আর তেঁতুলের কথা শুনলে তো ঠিক থাকা যায় না।তাই আজ আমি পুরোনো তেঁতুল দিয়ে পেয়ারা মাখা রেসিপি তৈরি করেছি।আমি এখানে ব্যবহার করেছি ৮ বছরের পুরোনো তেঁতুল।আর আমরা জানি তেঁতুল যত পুরোনো হয় ততই ঔষুধি গুন বৃদ্ধি পায়।কারণ তেঁতুল কখনো নষ্ট হয় না।আমি আমার কাকার বাড়িতে প্রায় 20 বছর আগের পুরোনো তেঁতুল একবার খেয়েছিলাম।তেঁতুল যতই পুরোনো হয়ে যায় ততই কালো ও গুঁড়া হয়ে যায় ।যাইহোক মাখা খেতে আমরা সকলেই পছন্দ করি।বিশেষ করে কাঁচাআম মাখা,কামরাঙ্গা মাখা,পেয়ারা মাখা বেশি জনপ্রিয়।তবে পেয়ারা মাখা কিন্তু সারাবছর পাওয়া যায়।যেকোনো মাখা খুবই মুখরোচক, মজার খেতে হয়।আশা করি রেসিপিটা ভালো লাগবে আপনাদের কাছে।তো চলুন শুরু করা যাক---

IMG_20220709_055318.jpg

■উপকরণসমূহ:

উপকরণপরিমাণ
পেয়ারা1 টি
ভাজা শুকনো মরিচ2 টি
জিরা গুঁড়ো1/2 টেবিল চামচ
পুরোনো তেঁতুল2 টেবিল চামচ
চিনি1/2 টেবিল চামচ
সরিষার তেল1/2 টেবিল চামচ
লবণ স্বাদ মতো
জল সামান্য পরিমাণ

■প্রস্তুত প্রণালি:

IMG_20220709_054707.jpg

➤প্রথমে একটি পেয়ারা নিয়ে নিলাম আমি মাখা করার জন্য।

IMG_20220709_054725.jpg

➤এরপর পেয়ারাটি ধুয়ে বটির সাহায্যে ছোট ছোট পিচ করে কেটে নেব।

IMG_20220709_055357.jpg

➤এরপর আমি একটা পরিষ্কার কড়াইতে সামান্য তেল দিয়ে গরম করে নিয়ে শুকনো মরিচ ভেঁজে নেব মুচমুচে করে।

IMG_20220709_055445.jpg

➤এরপর আমি সব উপকরণগুলি একত্রে নিয়ে নেব।যেমন-ভাজা লঙ্কা, লবণ, তেঁতুল, জিরা গুঁড়া এবং চিনি।

IMG_20220709_054742.jpg

➤এবারে আমি লবণের সঙ্গে ভাজি মরিচ দুটি মেখে নেব ভালোভাবে।

IMG_20220709_054806.jpg

➤এরপর আমি সামান্য পরিমাণ সরিষার তেল নিয়ে মেখে নেব।

IMG_20220709_062042.jpg

➤এবারে তেঁতুল নিয়ে সামান্য জল মিশিয়ে গলিয়ে নেব তেঁতুলটি এবং সব মসলা মিশিয়ে নেব একত্রে।

IMG_20220709_055237.jpg

➤এরপর পেয়ারার সঙ্গে মেখে নেব।

IMG_20220709_055411.jpg

➤সবশেষে সামান্য চিনি ও জিরার গুঁড়া মিশিয়ে মেখে নেব।

IMG_20220709_055304.jpg

➤তো তৈরি করা হয়ে গেল আমার লোভনীয় ও মজাদার পেয়ারা মাখা রেসিপি।আমি এতে কাসুন্দি ব্যবহার করিনি তবুও পুরোনো তেঁতুল দিয়ে এটি ভিন্ন রকম স্বাদ হয়েছিল খেতে।আমি সবসময় এভাবে তৈরি করে খেয়ে থাকি।

IMG_20220709_055332.jpg
➤এবারে এটি পরিবেশন করতে হবে।তো এটি খেতে অসম্ভব টেস্টি ও মুখরোচক।একবার খেলে বারবার খেতে মন চাইবে,তো আমার স্পেশাল রেসিপিটা শেয়ার করে নিলাম আপনাদের সঙ্গে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

তেতুল দিয়ে পেয়ারা মাখা আসলে অনেক লোভনীয়। মাঝে মাঝে বাজারে কিছু পথো বিক্রেতা এ ধরনের খাবার বানিয়ে থাকে, তখন আমরা সেখান থেকে খাই। আর আজকে আপনার পোস্টে রেসিপি আকারে দেখতে পেলাম। ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন সর্বদায়।

 2 years ago 

ভাইয়া এখন থেকে এভাবে বাড়িতে বানিয়ে খাবেন😊,অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি আপু এখন থেকে বাড়িতেও এই ভাবে বানিয়ে খাওয়া যাবে। ধন্যবাদ আপনাকে ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

😊

 2 years ago 

পুরনো তেতুল দিয়ে স্পেশাল পেয়ারা মাখা রেসিপি দেখে আমার জিভে জল চলে এসেছে। দেখে মনে হচ্ছে খেতেও ভীষণ ভালো লেগেছে। আমরা তো মাঝে মধ্যেই খেয়ে থাকি এইরকম পেয়ারা মাখা রেসিপি। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, খেতে খুবই টেস্ট হয়েছিল।ধন্যবাদ আপনাকে সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য।

 2 years ago 

পোষ্টের টাইটেলটা পড়তেই জিভে জল চলে আসলো এমনিতেই পেয়ারা আমার খুব ফেভারিট তারপরে যদি তেঁতুল দিয়ে মাখানো হয় তাহলে তো কোন কথাই নেই খেতেও নিশ্চয়ই খুব মজা হয়েছিল

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, খুবই মজা হয়েছিল।আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

তেতুল দিয়ে পেয়ার মেখে খেতে অনেক ভালো লাগে । আমি মাঝে মাঝেই তেঁতুল দিয়ে পেয়ারা মেখে খাই। এটা খেতে অনেক মজা। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্য জেনে ভালো লাগলো।

 2 years ago 

তেঁতুল দিয়ে স্পেশাল পেয়ারা মাখা রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে আপু। মনে হচ্ছে যেন একটু তুলে নিয়ে খেয়ে ফেলি। পেয়ারা মাখা খেতে আমার অনেক ভালো লাগে। আর তেঁতুল দিয়ে পেয়ারা মাখা রেসিপি কখনো খাওয়া হয়নি। আজকে আপনার কাছে নতুন রেসিপি শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

☺️☺️ধন্যবাদ ভাইয়া, আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

তেতুল দিয়ে স্পেশাল পেয়ারা মাখা দেখেই আমার জিভে পানি চলে আসছে। পেয়ারা মাখা অনেকভাবে খেয়েছি কিন্তু তেতুল দিয়ে কখনো খাইনি। এটা আমার কাছে বেশ ইউনিক লেগেছে। এবং তেতুল দেওয়ার ফলে রে আলাদা একটা স্বাদ হয়েছে সেটা বুঝতেই পারছি। যাইহোক দারুণ ছিল পোস্ট টি।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, তেঁতুল দেওয়াতে আলাদা স্বাদের হয়েছে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

তেঁতুল দিয়ে স্পেশাল পেয়ারা মাখা 😋🤤😋
আহ্ দেখেই জিভে জল চলে আসলো।
এমনিতেই পেয়ারা ভীষণ ভালো লাগে আমার আর এভাবে মাখিয়ে খেলে তো অতুলনীয় হবেই 👌
খেতে হবে দেখছি 🤤

 2 years ago 

অবশ্যই খেয়ে দেখবেন ভাইয়া☺️.অনেক ধন্যবাদ আপনাকে দারুণ মন্তব্যের জন্য।

 2 years ago 

কখনো তেতুল দিয়ে পেয়ারা মাখা খাওয়া হয়নি।এই প্রথম আপনার মাধ্যমে এরকম পেয়ারা-মাখা দেখতে পেলাম। যা দেখেই তো মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আমার তো খেতে খুব ইচ্ছা করছে। এত সুন্দরভাবে তেতুল দিয়ে মজাদার পেয়ারা মাখা তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু

 2 years ago 

এটা খুবই মজার হয়েছিল ভাইয়া, এভাবে খেয়ে দেখবেন একদিন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার কাছে পেয়ারা মাখা খেতে ভীষণ ভালো লাগে। আপনি তেঁতুল দিয়ে মেখেছেন দেখে তো আরো ভালো লাগলো। তাছাড়া পুরনো তেতুলগুলো খেতে ভীষণ ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে দেখিয়েছেন কিভাবে পেয়ার মাখা তৈরি করলেন। দেখেই ভীষণ সুস্বাদু মনে হচ্ছে।

 2 years ago 

হ্যাঁ আপু ,খুবই সুস্বাদু হয়েছিল।আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61159.70
ETH 2631.81
USDT 1.00
SBD 2.63