স্মৃতিবিজড়িত শৈশব

in আমার বাংলা ব্লগ3 years ago

images (3).jpeg

Image source

নিঝুম রাতে, সন্ধ্যার বাতাশে
শৈশব এসে দোলা দেয় মনে
শুধু মনে পড়ে শৈশবের
স্মৃতি বিজড়িত দিনগুলির কথা
বাবার বকুনি,মায়ের আদর
আবার মায়ের ক্রুদ্ধ স্বর অন্যায়ের বিরুদ্ধে,
বাবার স্নেহমাখা কঠোর তীব্র ধ্বনি।

          মনে পড়ে যায় শৈশবের কথা

মাঠে-ঘাটে দৌড়ে খেলাধুলা
আবার গাছের ফাঁকে বাড়ির আনাচে-কানাচে
লুকোচুরি খেলা দিনগড়িয়ে সন্ধ্যাবেলা
শৈশবের ঐ ছেলেবেলায়
ভাবতাম আমি নদীর পাড়ে বসে
হতাম যদি বড় মায়ের বকুনি,
বাবার রুদ্ধ শ্বাস হতো না শুনতে আর
এবার আমি অনেক বড়
ইচ্ছে করে ছেলেবেলা ফিরে পাই আবার
সকল তীব্রতার মাঝে কঠিনতর মাঝে
মায়ের আদর বাবার স্নেহমাখা মন
ইচ্ছে করে দৌড়াতে, দিনগড়িয়ে লুকোচুরি খেলতে
আর বাবার সঙ্গে বসে সন্ধ্যার আকাশের তারা গুনতে।

               মনে পড়ে যায় শৈশবের কথা

দূর আকাশের নিচে বসে মায়ের দেখানো চাঁদমামাকে
তবুও আমি এখনো অনেক ছোটো
যখন আমার মনটা হারিয়ে যায় ছোটোদের মাঝে
বিকালে একা জানালার পাশে বসে
এখনো জানালায় উকি দিয়ে দেখি পাশের মাঠটিকে
ছেলেমেয়েদের হই-হুল্লোড়, লুটোপুটি খেলা
আমি তখন হারিয়ে যাই
স্মৃতিবিজড়িত শৈশবের ওই ছেলেবেলা।।

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

আপনার লেখা আমি এর আগেও পড়েছি এবং এবারের কবিতাটাও পড়লাম। ভালো লেগেছে আমার।

 3 years ago 

ধন্যবাদ দিদি।

 3 years ago 

কবিতাটি খুব সুন্দর হয়েছে।

 3 years ago 

ধন্যবাদ দাদা।

 3 years ago 

এত সুন্দর লেখনি। আমি সত্যি বিমোহিত হয়ে যাই যখনই আপনার লেখাগুলো পড়ি।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।আপনাদের সুন্দর মন্তব্যের জন্য আমি অনেক উৎসাহ পাই।

 3 years ago 

শৈশব সম্পর্কে কবিতাটি বেশ ভালোই হয়েছে।

 3 years ago 

ধন্যবাদ দাদা।

 3 years ago 

অসাধারণ হয়েছে

 3 years ago 

দাদা ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62667.39
ETH 2432.00
USDT 1.00
SBD 2.66