"চেনা-অচেনা ফুল ও ফলের ফটোগ্রাফি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার,

CollageMaker_20220601_063712919.jpg

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের মাঝে হাজির হলাম " ফুল ও খেজুরের কিছু আলোকচিত্র" নিয়ে।আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।কিছু চেনা ও কিছু অচেনা ফুলের ছবি যেটি আমি গতদিন আমাদের কলেজ থেকে সংগ্রহ করেছি।আসলে গতকাল আমি কলেজ গিয়েছিলাম আর বাড়ি আসার পথে স্টেশনে আমাকে কতটা ঝুঁকি পোহাতে হয়েছে তা হয়তো অনেকেই জানেন।যাইহোক তো চলুন ফুলের ছবিগুলো দেখে নেওয়া যাক----

রঙ্গন ফুলের কুঁড়ি

IMG_20220601_054540.jpg
লোকেশন

কমবেশি আমাদের সকলের পরিচিত একটি ফুল রঙ্গন।যেটি দেখতে খুবই আকর্ষণীয় ও থোকা থোকা ফুল ধরে।এই ফুলের বিভিন্ন রং রয়েছে যেমন-লাল,সাদা,গোলাপি,হলুদ ইত্যাদি।তো গতকাল আমি যখন কলেজ গিয়েছিলাম তখন রঙ্গন ফুলগুলির কুঁড়ি ছিল কিন্তু একটিও ফুটন্ত ফুল ছিল না।ছোটবেলায় এই রঙ্গন ফুল ছিড়ে মধু খেতাম,যেটি পিপীলিকা পান করে।দেখুন,এখনো একটি পিপীলিকা ফুলের গায়ে হাঁটছে।ভারী সুন্দর দেখতে লাগছিল।ছবিটি তুলে আমি মন থেকে প্রশান্তি পেয়েছিলাম।

অজানা ফুল

IMG_20220601_054458.jpg

সকালের মিষ্টি রোদে আমি যখন ফুলের পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলাম তখনই চোখে পড়েছিল এই নাম না জানা ফুলটি।মাইকের মতো দেখতে ফুলটি 6-7 টি পাপড়ির ন্যায় যুক্ত।যেটি আমার কাছে খুব ভালো লেগেছিল।আমাকে অবাক করেছিল এই ফুলের গাছ ।যেটি একটি পেঁয়াজ কলির মতো লম্বা ডাটার মতো মাথা উঁচু হয়ে থাকে ।সেই ডাটার মাথায় এই ফুল ধরে থাকে অনেকগুলো।অবশ্য আমার কাছে এটি কিছুটা রজনীগন্ধা গাছের মতো লেগেছে।

অর্ধফোটা অজানা ফুল

IMG_20220601_054521.jpg

IMG_20220601_055123.jpg
লোকেশন

এই ফুলটির নাম জানলে অবশ্যই কমেন্ট করে জানাবেন বন্ধুরা।সেই নলাকার ডাটার মাথায় অনেকগুলো ফুল এখনো অর্ধফুটন্ত অবস্থায় ধরে আছে।ফুলের মাঝখান হতে কয়েকটি সরু তারের মতো বের হয়ে এসেছে পুংকেশরগুলি।

অজানা ফুলের কুঁড়ি

IMG_20220601_054556.jpg
লোকেশন

আমি এই ফুলটি চিনি কিন্তু নাম জানি না।এটি অনেক উপরে গাছের ডালে ধরেছিল।এই ফুল সাদা রঙের হয়ে থাকে এবং ফুটলে মাইকের মতো দেখতে হয়।যেটি আমার কাছে ধুতরা ফুলের মতো লাগে কিছুটা।তবে ধুতরা ফুলের মতো অতটা লম্বাটে নয়।এই ফুলগুলি ও থোকা থোকা ধরে থাকে।

খেজুর ফল

IMG_20220601_063252.jpg

IMG_20220601_063310.jpg
লোকেশন

গ্রীষ্মের একটি মজাদার ফলের মধ্যে খেজুর অন্যতম।যদিও এটি গ্রামাঞ্চলে বেশি দেখা যায় বা পাওয়া যায়।তবে এটি খেতে অমৃত লাগে আমার কাছে।গরম পড়ছে দুই একটা করে পাক ধরেছে খেজুর ।তবে খেজুর পাক ধরতে না ধরতেই আমাদের প্রতিবেশীরা কিছু খেজুরের কাধি কেটে নিয়ে চলে এসেছে।আমার মনে হয় এভাবে খেজুর খেয়ে মজা পাওয়া যায় না যদি সেটা গাছ পাকা না হয়।কারণ এটি 100 টা খেলেও যে স্বাদ পাওয়া যায় না তা 1 টা গাছ পাকা খেজুর খেলে সেই তৃপ্তি মিটে যায়।আমি আমার অনুভূতি প্রকাশ করলাম।যাইহোক গাছে ধরে থাকা অবস্থায় খুব সুন্দর দেখতে লাগে খেজুরের কাধিগুলি।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের ফুল ও ফলের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2 এবং redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

দ্বিতীয় নম্বরের এইগুলো সাধারণত লিলি প্রজাতির একটা ফুল। এই ফুলগুলো দেখতে বিভিন্ন ধরণের হয়ে থাকে এবং সেটা অবশ্যই প্রজাতি অনুযায়ী। এই ফুলের কান্ড অনেক নরম থাকে আর ফুলের ভারে কান্ড নেতিয়ে পড়ে। তবে এই ফুলগুলো দেখতে অনেক সুন্দর হয় আর এই ফুলগুলোর গঠন বেশ আকর্ষণীয়।

 2 years ago 

হ্যাঁ দাদা,2 নং ছবির ফুলটির আসল নাম ডোরাকাটা বার্বাডোস লিলি আবার আম্যারিলিস লিলি ফুল ও কেউ কেউ বলে থাকেন।তবে এটি লিলি প্রজাতিরই ফুল আপনি ঠিক বলেছেন👍।আমিও এটাই লিলি ফুল বলে আন্দাজ করেছিলাম।ভালো লাগলো আপনার মন্তব্য পেয়ে,অনেক অনেক ধন্যবাদ দাদা।আপনার মূল্যবান মতামত জানানোর জন্য।😊

 2 years ago 

সিজনাল ফলাফলের খুব সুন্দর কিছু আলোকচিত্র আমাদের মাঝে তুলে ধরেছেন খুবই ভালো লাগলো সেই সাথে সুন্দর উপস্থাপনা করেছেন শুভকামনা রইল আপনার জন্য দিদি

 2 years ago 

আপনার জন্য ও শুভকামনা অবিরাম ভাইয়া।

 2 years ago 

ফুলটার নাম আম্যারিলিস ফুল বেশ সুন্দর। আমার ছাদেও আছে।অনেক কালারের থাকে।তবে বেশি ভালো লাগে লাল কালারটা।ধন্যবাদ

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু। আপনার মন্তব্য পেয়ে খুশি হলাম।

 2 years ago 

আপনি অসাধারণ কিছু ফটোগ্রাফি করেছেন আপনার ফটোগ্রাফি গুলা আমার কাছে খুবই ভালো লেগেছে বিশেষ করে খেজুরের ফটোগ্রাফি গুলো বেশি ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার কাছে খেজুরের ছবি ভালো লেগেছে জেনে ভালো লাগলো, অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

চেনা-অচেনা ফুল ও ফলের ফটোগ্রাফি দেখতে পেরে অনেক ভালো লাগলো আপু। আপনার ফুলের ফটোগ্রাফির মধ্যে আমার কাছেও একটি ফুল অচেনা লাগছে। তবে খেজুর গাছের ফলের ফটোগ্রাফি দেখতে চমৎকার লাগছে। অনেক সুন্দর ছিল আপু আপনার আজকের ফুল ও ফলের ফটোগ্রাফি গুলো। ‌

 2 years ago 

আপনার অনুভূতি জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

 2 years ago 

বাহ! বেশ কিছু চেনা অচেনা নাম-না-জানা ফুলের ফটোগ্রাফি দেখলাম আপনার মাধ্যমে প্রত্যেকটা ফটোগ্রাফি দেখতে খুবই ভালো লেগেছে তবে আপনি চাইলে ফুল গুলোর নাম গুগল থেকে সার্চ করে নিতে পারতেন গুগোল লেন্স অ্যাপসটি ব্যবহার করে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

গুগোল লেন্স অ্যাপসটি ব্যবহার করা হয়নি ভাইয়া।যাইহোক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ বেশ চমৎকার ভাবে আপনি ফুল এবং ফলের ফটোগ্রাফি নিয়ে পোস্ট সাজিয়েছেন। পোস্টটি দেখে খুব ভালো লাগলো। সত্যি আপনার ফটোগ্রাফি গুলো বেশ দুর্দান্ত হয়েছে । এত অসাধারণ ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

সত্যি আপনার ফটোগ্রাফি গুলো বেশ দুর্দান্ত হয়েছে ।

তাই ,ভাইয়া জেনে আনন্দ পেলাম।চেষ্টা করেছি মাত্র,অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

দিদি আপনার দুই নাম্বার ছবির অজানা ফুলটি আমিও কয়েকদিন আগে শেয়ার করেছিলাম আমার পোস্টে। কিন্তু ফুলটির নাম এখনো অজানাই রয়ে গেল। দারুন ছিল আপনার ফটোগ্রাফি। বেশ ভালো লাগলো। ধন্যবাদ

 2 years ago 

কিছু ফুল অজানাতেই ভালো লাগে।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

অজানা দুটি ফুলের নাম আমারও জানা নেই দিদি। অনেকদিন পর খেজুরের ফল দেখে ভালো লাগলো। কতদিন হয়ে গেল এরক। খেজুর গাছ থেকে পেরে খাওয়া হয়না। ভালো ছিল ফটোগ্রাফিগুলো দিদি

 2 years ago 

আপনার অনুভূতি জেনে ভালো লাগলো, ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68763.18
ETH 3770.45
USDT 1.00
SBD 3.76