ক্যানেল থেকে ধরা "কলাপাতায় দেশি পুঁটিমাছের পাতুড়ি রেসিপি" (10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন?আশা করি সকলেই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করবো নতুন একটি রেসিপি।আর সেটি হলো "কলাপাতায় দেশি পুঁটি মাছের পাতুড়ি রেসিপি"।

CollageMaker_20210921_121031176.jpg
আমার লোকেশন

কলাপাতা ,হ্যাঁ বন্ধুরা কলাপাতা।যেটি প্রাচীন কাল থেকে অত্যন্ত জনপ্রিয়।এছাড়া বিভিন্ন পূজা ও অনুষ্ঠানের খাওয়া -দাওয়াতে এই কলাপাতা ব্যবহার করা হয়।কিন্তু কালের বিবর্তনে এখন কেউ কলাপাতায় আর খেতে চায় না।কিন্তু এখনো বিদেশে এই কলাপাতা চড়া দামে কিনতে পাওয়া যায় বলে আমি শুনেছি।তাছাড়া কলাপাতা দিয়ে বিভিন্ন রেসিপি বানানো যায়।ছোটবেলায় গ্রাম অঞ্চলের বিভিন্ন অনুষ্ঠানে কলাপাতা ব্যবহার করা হতো ,আমি তাতে খেয়েছি ও।খুবই মজা লাগে কলাপাতায় ভাত খেতে।আজ ও ক্যানেল থেকে খাপ জালে পুঁটি মাছ ধরেছিলাম বাবা আর আমি।এসময় মাছ একটু বেশি পাওয়া যায়।তবে আমাদের রোজ মাছ ধরা হয় না।কারণ সবসময় পুঁটি মাছ খেতে ভালো লাগে না আমাদের কাছে, এইজন্য মাঝে মাঝেই মাছ ধরা হয়।যাইহোক আজ কলাপাতায় তৈরি পুঁটি মাছের একটি রেসিপি শেয়ার করবো আপনাদের সঙ্গে।তো চলুন শুরু করা যাক----

CollageMaker_20210921_122552719.jpg
আমার লোকেশন

উপকরণ:

1.দেশি পুঁটি মাছ- 300 গ্রাম
2.কলাপাতা - 3 টুকরো
3.সুতো পরিমাণ মতো
4.সরিষার তেল - 100 গ্রাম
5.পেঁয়াজ ও রসুন বাটা - 4 টেবিল চামচ
6.কাঁচা মরিচ - 5 টি
7.গোটা সরিষা বাটা - 2 টেবিল চামচ
8.জিরা বাটা- 2 টেবিল চামচ
9.আদা বাটা - 1 টেবিল চামচ
10.লবণ - 1.5 টেবিল চামচ
11.হলুদ - 1 টেবিল চামচ
12.শুকনা মরিচ গুঁড়া- 1 টেবিল চামচ

প্রস্তুত প্রনালী:

ধাপঃ 1

CollageMaker_20210921_120738744.jpg
আমার লোকেশন

●ক্যানেল থেকে ধরা পুঁটি মাছগুলি।এই মাছের ভিতর থেকে কিছু বড়ো সাইজের পুঁটি মাছ আমি বেছে নেব।

CollageMaker_20210921_121533128.jpg

●তো কিছু বড়ো পুঁটি মাছ বেছে নিলাম।এইবার বটির সাহায্যে পরিষ্কার করে কেটে নিয়ে ভালোভাবে 2 বার ধুয়ে নেব পুঁটিমাছগুলি।

ধাপঃ 2

CollageMaker_20210921_121625788.jpg
আমার লোকেশন

●এইবার আমাদের কলাগাছ থেকে কয়েকটি বড়ো টুকরো করে কলাপাতা কেটে নিয়ে আসবো এবং কলাপাতার টুকরোগুলি ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নেব জল দিয়ে।

ধাপঃ 3

CollageMaker_20210921_121659887.jpg

●এরপর একটি পাত্রে সরিষার তেল নেব পরিমাণ মতো।তার মধ্যে সব বেঁটে রাখা মশলা গুলি দিয়ে দেব।যেমন-জিরা, আদা,রসুন, পেঁয়াজ এবং সরিষা বেঁটে নিয়েছিলাম শীল ও নোড়ার সাহায্যে।এরপর লবণ, হলুদ এবং শুকনা মরিচ গুঁড়া নিয়ে নেব পরিমাণ মতো।

IMG_20210921_115758.jpg
আমার লোকেশন

●সব মসলাগুলি একত্রে নিয়ে মিশিয়ে নেব ভালোভাবে।

ধাপঃ 4

IMG_20210921_133730.jpg

●মেশানো মসলার মধ্যে কাঁচা পুঁটি মাছ গুলো দিয়ে ভালোভাবে হাত দিয়ে মসলা পুঁটি মাছের গায়ে মাখিয়ে নেব।এরপর মসলা মাখানো মাছগুলো 10 মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব।

ধাপঃ 5

IMG_20210921_133914.jpg
আমার লোকেশন

●এবার একটি কলাপাতার টুকরো নেব ।10 মিনিট পর মসলা মিশ্রিত মাছগুলো কলাপাতায় দিয়ে দেব এবং কয়েকটি কেটে নেওয়া কাঁচা মরিচ সাজিয়ে দেব মাছের উপরে।

IMG_20210921_133930.jpg

●ঠিক এভাবে পুঁটি মাছগুলো দিয়ে নেব।

ধাপঃ 6

CollageMaker_20210921_122135833.jpg
আমার লোকেশন

●তারপর ঠিক আমার ছবির মতো ,কলাপাতার একপাশ দিয়ে মাছগুলো ঢেকে দেব ,তারপর অন্য পাশ।এভাবে তিন পাশ ভাঁজ দিয়ে নেব ।

CollageMaker_20210921_122253743.jpg

●তো চারিপাশের কলাপাতাটি মুড়ে একটি সুতা নেব বাধার জন্য।

IMG_20210921_120236.jpg
আমার লোকেশন

●তারপর আরেকটি কলাপাতা উপর দিয়ে মুড়ে নিয়ে সুতা দিয়ে চারিপাশ পেঁচিয়ে বেঁধে নিলাম।

ধাপঃ 7

CollageMaker_20210921_122400947.jpg

●এবার চুলায় মিডিয়াম আঁচে একটি পরিষ্কার কড়া বসিয়ে দিলাম ।কড়ার মধ্যে একটু তেল ব্রাশ করে নিলাম।এবার কড়াতে কলাপাতার পাতুড়িটি দিয়ে দেব।5 মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব।

CollageMaker_20210921_122457322.jpg
আমার লোকেশন

●5 মিনিট পর পর ঢাকনা খুলে 3-4 বার পাতুড়ি উল্টেপাল্টে দিয়ে আবার ও ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব।

ধাপঃ 8

CollageMaker_20210921_122524393.jpg
আমার লোকেশন

●এভাবে আমি 20 মিনিট ধরে রান্না করে নেব পাতুড়িটি।এরপর একটি প্লেটে নামিয়ে নেব পাতুড়িটি।এইবার আস্তে আস্তে সুতা কেটে খুলে নেব।

ধাপঃ 9

IMG_20210921_120426.jpg
আমার লোকেশন

●তো তৈরি হয়ে গেল "কলাপাতা দিয়ে সুস্বাদু পুঁটি মাছের পাতুড়ি রেসিপি"।এইবার এটি শুধু কিংবা গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

খুবই unique রেসিপি।খেতে খুব সুস্বাদু দেখেই বোঝা যাচ্ছে।

 3 years ago 

হ্যাঁ, দাদা স্বাদের হয়েছিল।এটি আমার কাছে ও একেবারে নতুন।অসংখ্য ধন্যবাদ দাদা,সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

পুঁটিমাছের পাতুড়ি এইডা আমার কাছে একদমই নতুন, তাই রেসিপিটি ভালো ভাবে দেখলাম, খুব সুন্দর রান্না হয়েছে এবং দেখেই খেতে মন চাইছে। হ্যা, অতীতে কলা পাতার ব্যবহার হতো বেশী। যদিও এখনো গ্রামের দিকে মাঝে মাঝে ব্যবহার করতে দেখা যায়। ধন্যবাদ

 3 years ago 

খেতে মন চাইলে চলে আসুন ভাইয়া আমাদের বর্ধমান।আমার কাছে ও এটি সম্পূর্ণ নতুন, পুঁটি মাছ দিয়ে ট্রাই করে দেখলাম আরকি।বেশ ভালো হয়েছিল খেতে।অনেক ধন্যবাদ ভাইয়া।আমি কৃতজ্ঞ।

 3 years ago 

আসলেই এমন পুটি মাছের রেসিপি আমরা ভেজে খেতে ভালোবাসি। কিন্তু আপনি যে সুন্দরভাবে পরিবেশন করেছেন অত্যান্ত ভালোভাবে ধাপে ধাপে পরিবেশন করেছেন যাতে আমার খুব ভালো লেগেছে। অনেক সুন্দর ছিল আপু।

 3 years ago 

ভাইয়া ,আমরাও পুঁটি মাছ ভাজি বা ঝোল করেই খাই সবসময়।আজ একটু নতুনকিছু ট্রাই করলাম।আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

বাহ, খাবারটা খুব সুস্বাদু লাগছে, আমার বন্ধু

 3 years ago 

হ্যাঁ, এটি খুবই সুস্বাদু খাবার।ধন্যবাদ বন্ধু।

 3 years ago 

বন্ধুদের ক্ষেত্রেও তাই

 3 years ago 

সবসময় দেখি ওপার বাংলার মানুষরা এই পাতুরিটা খুব জমিয়ে খায়। কিন্তু আফসোস এপার বাংলার হওয়াতে কখনো খেতে পারিনি কারণ এখানে এটার খুব একটা চল নেই বললেই চলে। খায় অনেকে তবে আমার বাসায় কখনো হয়নি।
দেখেই খুব লোভনীয় লাগছে।

 3 years ago 

আপনি ও একদিন খেয়ে দেখবেন এভাবে করে আপু।ভালো লাগবে খেতে।তাছাড়া এতে টক দই ও ব্যবহার করা যায়, আমি অবশ্য করি নি।আর এটি রুই,কাতলা, ভেটকি ,ইলিশ সব মাছ দিয়েই করা যায়।অনেক ধন্যবাদ আপু।

 3 years ago 

আচ্ছা আপু।

 3 years ago 

বেশ মজা হয়েছিলো খেতে। শুভেচ্ছা রইলো বোন।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা।

অনেক সুন্দর ভাবে আপনার রেসিপি তৈরি করেছেন।নতুন রূপে পুটি মাছের রেসিপি দেখলাম।খুব ভালো লাগলো।অনেক ধন্যবাদ আপনাকে আপনার পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 3 years ago 

খুবই সুন্দর আর আনকমন রেসিপি, কখনো স্বাদ নেওয়া হয়নি, দেখে মনে হচ্ছ অনেক মজা হবে। ধন্যবাদ এতো সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ, আপু এটি অনেক মজার হয়েছিল।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এই খাবারটি আমি কখনো খাইনি আর দেখিও নাই তবে ইলিশ মাছের পাতুরি শুনেছি। খাবারটি দেখে মনে হচ্ছে মজা হয়েছে।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপু আমিও এই প্রথম তৈরি করে খেলাম,সেহেতু আমার কাছে ও এটি নতুন।হ্যাঁ এটি স্বাদের ছিল ।এছাড়া সব মাছেই পাতুড়ি করা যায় ।অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

দেশি পুটি মাছের রেসিপি অসাধারণ। রেসিপির বর্ণনা অনেক য় হইছে। ধন্যবাদ

 3 years ago 

আপনাকে ও ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60855.77
ETH 2668.42
USDT 1.00
SBD 2.47