আমার স্বরচিত কবিতা "বসন্ত" (10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।ধীরে ধীরে করোনার ভয়াবহ ও আতঙ্ক মানুষের মধ্যে কমে গিয়েও আবারো বেড়ে যাচ্ছে।খবরের কাগজ বা প্রতিনিয়ত খবরে চোখ রাখলেই বোঝা যায় সেটি আবারো নতুনভাবে জেগে উঠছে।তাই আমাদের বেশি বেশি সচেতনতা অবলম্বন করা উচিত। পৃথিবী আগের মতোই শান্ত হোক সবদিক দিয়ে সেটাই কাম্য।যাইহোক আজ আমি আপনাদের সঙ্গে আমার লেখা একটি কবিতা শেয়ার করবো।কবিতাটির নাম হলো -"বসন্ত"।

IMG_20220313_165631.jpg

বসন্তকাল মানেই আলাদা রকম অনুভূতি, আলাদা প্রাকৃতিক পরিবেশ এবং আলাদা আবহাওয়া।সবমিলিয়ে প্রকৃতি নতুনরূপে সেজে উঠে।এইজন্যই বসন্তকাল আমার খুব প্রিয়।তাছাড়া বসন্তকালেই গাছে গাছে ফুল ও সবুজ পাতার সমারোহ চোখে পড়ে যা অন্য ঋতুতে চোখে পড়ে না।
বসন্তকাল যে কত লেখক ও কবির মনে খোরাক জুগিয়েছে তা বসন্তকে নিয়ে লেখা হাজারো কবিতা ও সাহিত্য পড়লেই বোঝা যায়।বসন্তকে ভালোবেসে মনেরভাব প্রকাশ করতে সত্যিই খুব ভালো লাগে।তো চলুন শুরু করা যাক---

IMG_20220313_194235.jpg

বসন্ত

@green015

বসন্ত এসেছে
একরাশ ন্যাড়া গাছকে
কচি পাতায় ভরিয়ে সবুজের সমারোহে,
পড়ন্ত বিকেলে গাছের ডালে বসে
মিষ্টি সুরেলা কণ্ঠে কোকিলের কুহুকুহু।

বসন্ত এসেছে
আম-জামের মুকুলের গন্ধে
একঝাঁক পতঙ্গের আবির্ভাব,
আর প্রজাপতির ঘনিষ্ঠতার মেলা সৃষ্টিতে
ধান ক্ষেতে সবুজের স্নিগ্ধতা
মাঠে সংগ্রহের ধুম পেঁয়াজ কিংবা আলু।

বসন্ত এসেছে
কচি পাতার ফাঁকে
নানা রঙের ফুলের সৌন্দর্য্য
গাছেরা পায় নতুন উদ্দীপনা
সবুজে ঘেরা মাঠ-প্রান্তর,
হালকা কুয়াশার ফাঁকে মেঘের বুক চিরে
নরম সোনালী রোদের আগমন।

বসন্ত এসেছে
সারাবছরের ক্লান্তি দূর করে জীবনকে করতে দীর্ঘায়ু,
ফাগুন ও চৈত্রকে সঙ্গে নিয়ে
বছর পেরিয়ে মনের সজীব-সতেজতায়।।

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

বাহ আপু আপনি দেখছি দারুন কবিতা লেখা শুরু করে দিয়েছেন।খুব সুন্দর সুন্দর কবিতা উপহার দিচ্ছেন আমাদের।আজকের কবিতা টিও কিন্তু খুব সুন্দর হয়েছে।বিশেষ করে প্রথমের লাইনগুলো দারুন লেগেছে আমার কাছে।

 2 years ago 

বাহ আপু আপনি দেখছি দারুন কবিতা লেখা শুরু করে দিয়েছেন।

আসলে ভাইয়া আমি এখানে শুরু থেকেই কবিতা লিখতাম তবে মাঝে বেশ কিছুদিন বাদ দিয়েছিলাম।আপনার কাছে কবিতাটা ভালো লেগেছে জেনে উৎসাহ পেলাম।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 
আসলে আপনার কবিতা ছিলো প্রফেশনাল লেভেলের।আমি কবিতা তেমন লিখতে পারি না। তবে পড়তে অনেক ভালো লাগে। আপনার কবিতাট পড়ে বসন্তের মাঝে হারিয়ে গিয়েছলাম।আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ।
 2 years ago 

আসলে আপনার কবিতা ছিলো প্রফেশনাল লেভেলের।

সত্যি ভাইয়া,😱 সবই আপনাদের আশীর্বাদ।অনেক অনুপ্রেরণা পেলাম, ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

সত্যি বসন্ত মানেই ন্যারা করা গাছ গুলুতে সবুজের ছোয়া চারিদিকে সবুজে ভরে যায় পরিবেশ দারুন হয়ে ওঠে।অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন আপু সুন্দর হয়েছে।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বসন্ত এসেছে
কচি পাতার ফাঁকে
নানা রঙের ফুলের সৌন্দর্য্য
গাছেরা পায় নতুন উদ্দীপনা
সবুজে ঘেরা মাঠ-প্রান্তর,
হালকা কুয়াশার ফাঁকে মেঘের বুক চিরে
নরম সোনালী রোদের আগমন।

দিদি আপনার কবিতার মধ্য বসন্তের সৌন্দর্য গুল উপলব্ধি করার মতো চমৎকার একটি মানসিকতা ফুটে উঠেছে। বসন্ত আসলেই অনেক সৌন্দর্য ময় হয়ে থাকে বিশেষ করে বসন্তের ফিরফির বাতাস আমার সবচেয়ে ভালো লাগে। ধন্যবাদ দিদি আপনাকে এমন সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনি তো অসাধারণ লিখেন। আসলে সেই প্রথম থেকে দেখিয়ে এসেছি আপনার কাজের একটি ভিন্ন ধরনের কোয়ালিটি রয়েছে। এই কোয়ালিটি গুলো ধরে রাখবেন ইনশাআল্লাহ সামনে আরও ভাল কিছু হবে।

 2 years ago 

হ্যাঁ, ভাইয়া চেষ্টা করি একটু ভিন্ন ধরনের ও কোয়ালিটি পোষ্ট করার আপনাদের আশীর্বাদে।আপনিও খুব ভালো লিখেন।অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32