"কয়েকটি সুন্দর পাতাবাহার গাছের আলোকচিত্র"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম একটি ভিন্নধর্মী ফটোগ্রাফী ব্লগ নিয়ে আপনাদের মাঝে।ফটোগ্রাফী করতে আমার এখন বেশ ভালো লাগে।আর সেই ভালো লাগা থেকেই আমি আজকেও কয়েকটি ফটোগ্রাফী নিয়ে চলে আসলাম আপনাদের সামনে।এখন শীতকাল তাই চারিদিকে নানান ফুলের সমাহার।চারিদিকে তেমন সৌন্দর্য্যময় গাছ লাগানোর ধুম পড়েছে।আমাদের কলেজে ও ছোট ছোট বিভিন্ন ফুল ও পাতাবাহারগাছ বসানো হয়েছে টবে।নতুন নতুন পাতাবাহার গাছ দেখেই ছবি তুলতে মন চায়।যদিও আমি আপনাদের সঙ্গে আগেই কিছু পাতাবাহার গাছের ছবি শেয়ার করে ফেলেছি।সব পাতাবাহার গাছগুলোই নতুন ধরনের।তাই কয়েকদিন আগে যখন কলেজ গিয়েছিলাম তখনই গাছগুলির ছবি সংগ্রহ করেছিলাম।তো চলুন দেখে নেওয়া যাক----

কয়েকটি সুন্দর পাতাবাহার গাছের আলোকচিত্র:

●পানচেটিয়া পাতাবাহার

IMG_20221220_102625.jpg
লোকেশন

IMG_20221220_102637.jpg

এটি একটি পানচেটিয়া পাতাবাহার গাছ।আসলে এটাকে এক ধরনের ফুল গাছও বলা যায় আবার পাতাবাহার ও বলা চলে।একটি গাছে সবুজ পাতার উপর কিছু রঙিন পাতা স্তরে স্তরে যেন সাজানো রয়েছে ছোট-বড়ো অবস্থায় ফুলের মতো। যেটা দেখতে খুবই সুন্দর লাগে।সবুজ রঙের উপর গাড় গোলাপি রঙের পাতাগুলো বেশ আকর্ষণীয় হয় দেখতে।

●অজানা পাতাবাহার

IMG_20230109_045100.jpg
লোকেশন

এটি একটি পাতাবাহার তবে আমার নাম জানা নেই।কিন্তু এটি দেখতে খুবই সুন্দর।পাতার চারিপাশ ঢেউ খেলানো। পাতাবাহার গাছের কালারটি গোলাপি ।এছাড়া ছোট ছোট ফুলের কুঁড়ি ও ছিল পাতাবাহার গাছটিতে।

●অজানা পাতাবাহার

IMG_20230109_045122.jpg
লোকেশন

এটিও অজানা একটি পাতাবাহার।যেটা ছোট ছোট অসংখ্য পাতার সমন্বয়ে গঠিত।আর ছোট ছোট সবুজ রঙের পাতার চারপাশ যেন সাদা রঙের বর্ডার করে একে দেওয়া।ছোট ছোট পাতাগুলোতে কুচি কুচি ডিজাইনে ভরপুর।

●অ্যালোভেরা গাছ

IMG_20221220_102043.jpg
লোকেশন

এটি আমাদের সকলের পরিচিত ভেষজ উদ্ভিদ অ্যালোভেরা ।এটা খুবই গুণসম্পন্ন উদ্ভিদ এবং ঘৃতকুমারী উদ্ভিদ বলা হয় একে। অ্যালোভেরা গাছের রস ও ঔষুধ হিসেবে খাওয়া যায় আবার ত্বকের প্রদাহে প্রতিষেধক হিসেবেও লাগানো যায়।এছাড়া চুলের যত্নে অ্যালোভেরা গাছের তুলনা নেই।অ্যালোভেরা গাছগুলো দেখতে ও বেশ আকর্ষণীয় হয়ে থাকে।

●অজানা পাতাবাহার

IMG_20230109_045215.jpg
লোকেশন

এটাও আমার অজানা একটি পাতাবাহার।তবে এটা দেখতে কিছুটা ব্রাহ্মনীশাকের মতো। ব্রাহ্মনীশাক অর্থাৎ এক ধরনের ঔষুধি উদ্ভিদ।যেটা আমরা ভর্তা বা ভাজি করে খেয়ে থাকি।মাথা ঠান্ডা বা ব্রেনের খুবই ভালো উপকার দেয়
ব্রাহ্মনীশাক।তবে এই পাতাবাহার গাছের পাতাগুলো ব্রাহ্মনীশাকের পাতার সঙ্গে খুবই মিল ।

●অজানা পাতাবাহার

IMG_20230109_045156.jpg
লোকেশন

এই পাতাবাহার গাছের নাম ও আমার জানা নেই।তবে এটা খুবই পুরু স্তর বিশিষ্ট উদ্ভিদ।যেটা দেখে কিছুটা অ্যালোভেরা জাতীয় গাছগুলোর মতো মনে হয়েছে আমার কাছে।এটি দেখতে কিছুটা ত্রিফলকের মতোই।তবে পাতাবাহারের পুরো পাতাগুলো খুবই লম্বা আকৃতির।

●তালগাছ পাতাবাহারি

IMG_20230109_045254.jpg
লোকেশন

এটি একটি তালগাছ পাতাবাহারি।যদিও আমার কাছে মনে হচ্ছে এটি তালগাছের একটি চারা। তাই এটিকে ছোট অবস্থায় টবে বসানো হয়েছে।হয়তো গাছটি বড় হলে কলেজের বাগানে রোপন করা হবে।কিন্তু ছোট অবস্থায় বেশ সুন্দর দেখতে লাগে টবের মধ্যে যেকোনো চারা গাছ।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের পাতাবাহার গাছের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।পরের দিন আবারো নতুন কোনো ব্লগ নিয়ে হাজির হবো।ততক্ষণ সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

🌸ধন্যবাদ সকলকে🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

ফটোগ্রাফি করতে আসলেই ভালো লাগে শীতকালে চারিপাশে খুব সুন্দর সুন্দর ফুলের গাছ দেখতে পাওয়া যায়। যেগুলো দেখে আসলেই ভালো লাগে। আপনি বেশ কিছু পাতাবাহার গাছের ছবি তুলেছেন। তিন নাম্বার পাতাবাহার গাছটি আমারও আছে। আপনি কি এই গাছটি বাইরে রেখেছেন? আমার কাছে অবশ্য ইনডোরের গাছ বলে বিক্রি করেছিল। ঘরের ভিতরে রাখার কারণে কেমন যেন মরে যাচ্ছে। পানচেটিয়া পাতাবাহার গাছটি আমার কাছে খুব ভালো লেগেছে। খুব সুন্দর কালার এই গাছটির।

 2 years ago 

আপনি কি এই গাছটি বাইরে রেখেছেন?

আপু আমার মনে হয়, আপনি আমার উপরের লেখা খেয়াল করেননি।আসলে এগুলো আমাদের কলেজ থেকে সংগ্রহ করা।সেখানে ওনারা একটু ছায়া স্থানে গাছটি রেখেছেন তবে বাইরে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দেখেছি আপু। সেটাই জিজ্ঞাসা করতে চেয়েছিলাম যে গাছগুলো ভিতরে না বাইরে রাখা। ভুলে আপনি লিখে ফেলেছিলাম।

 2 years ago 

ও আচ্ছা আপু😊

 2 years ago 

এতো দেখছি কয়েক রকমের পাতাবাহারের সমাহার! অনেকগুলো নতুন দেখছি! অ্যালুভেরা গাছটিও অনেকদিন পর দেখলাম দিদি! সকাল সকাল ফুলের ফটোগ্রাফি! মন ভালে করার জন্য যথেষ্ট 🌼🦋

 2 years ago 

আপনার মন ভালো হয়ে গেছে জেনে খুশি হলাম ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দিদি নমস্কার
আপনি বেশ কিছু পাতা বাহারি গাছের ফটোগ্রাফি করেছেন ৷ অনেক ভালো ছিল তবে আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে অ্যালোভেরা গাছ টি ৷
ধন্যবাদ দিদি ভালো থাকবেন ৷

 2 years ago 

অ্যালোভেরা গাছ অনেক উপকারী, ধন্যবাদ দাদা।

 2 years ago 

সুন্দর ফটোগ্রাফির মাধ্যমে কয়েক ধরনের পাতাবাহারের ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করেছেন খুবই ভালো লাগলো দেখে। পাতাবাহার আমারও খুব ফেভারিট তাইতো আমার বাগানের রাস্তার পাশ দিয়ে এবং চারিপাশ ঘিরে পাতা বাহারের গাছ আমিও রোপন করেছি।।

 2 years ago 

পাতাবাহার আপনার প্রিয় জেনে ভালো লাগলো ভাইয়া, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দিদি খুব সুন্দর সুন্দর পাতাবাহারের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার প্রতিটা ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। তবে আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে পানচেটিয়া পাতাবাহারের ফটোগ্রাফি। অন্যগুলোও কখনো দেখা হয়নি তবে এরমধ্যে পানচেটিয়া পাতাবাহার সবচেয়ে ইউনিক লেগেছে। ধন্যবাদ দিদি এত সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

হুম আপু,আমিও কলেজে পানচেটিয়া পাতাবাহারসহ বিভিন্ন গাছগুলো নতুন দেখলাম।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সবগুলো পাতাবাহারের ফটোগ্রাফি খুব সুন্দর ছিল। তার মধ্যে প্রথম পাতাবাহার গাছ ফটোগ্রাফি অর্থাৎ পানচেটিয়া পাতা বাহার গাছের ফটোগ্রাফি আমার কাছে বেশ সুন্দর লেগেছে। গোলাপি রঙের পাতাগুলো আমার কাছে অনেক ভালো লাগে।

 2 years ago 

আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য ধন্যবাদ আপু।স্বাগতম আপনাকে।

 2 years ago 

ফটোগ্রাফি করতে আমার ও খুব ভালো লাগে।পাতাবাহারের সুন্দর ফটোগ্রাফি করেছেন। আমারও ভালো কিছু দেখলেই মনে হয় ফটোগ্রাফি করে রাখি। অনেক ধন্যবাদ আপু সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল দিদি।

 2 years ago 

সত্যিই আপু,ভালো কিছু হৃদয়ে স্থান করে নেয় স্মৃতির মাধ্যমে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার ফটোগ্রাফি করা ভালো লাগে যেনে ভালো লাগল। আসলে ভালো কিছু দেখলে ফটোগ্রাফি করার মন সবারই চায়।আপনার প্রত্যেকটি পাতাবাহার গাছ গুলো অনেক সুন্দর। পানচেটিয়া পাতাবাহার গাছ আসলে এটা ফুলের মতো লাগে আমাদের বাগানে ও আছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার বাগানে পানচেটিয়া পাতাবাহার গাছ আছে জেনে ভালো লাগলো আপু।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু ফটোগ্রাফি আমিও খুব পছন্দ করি। তাই আমি চেষ্টা করি প্রত্যেক সপ্তাহ একটি করে ফটোগ্রাফি পোস্ট করতে। আপনি বিভিন্ন ধরনের পাতাবাহারের ফটোগ্রাফি করেছেন। পাতাবাহার গুলো আমার কাছে দেখতে বেশ ভালো লাগে। তবে আপনার ফটোগ্রাফির পাতাবাহারে আমি অনেকগুলো নাম জানিনা। বলব বেশ সুন্দর সুন্দর পাতা ভায়ের ফটোগ্রাফি আমাদের মাঝে আপনি শেয়ার করেছেন আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

পাতাবাহারগুলি দেখতে সুন্দর কিন্তু নাম জানি না ভাইয়া।আপনার সুন্দর মতামতের জন্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60352.73
ETH 2410.03
USDT 1.00
SBD 2.44