আমার স্বরচিত কবিতা "বদলে যাওয়া অভ্যেস"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম নতুন একটি ভিন্নধর্মী কবিতা নিয়ে আপনাদের মাঝে।কবিতা লিখতে আমার খুবই ভালো লাগে।সেই ভালো লাগা থেকেই আমি মন থেকে লেখার চেষ্টা করি।

IMG_20221124_023807.jpg
সোর্স

সৃষ্টির সেরা জীব মানুষ।মানুষ চাইলে সবকিছু পারে।এমনকি নিজের অভ্যাসের পরিবর্তন ও বারবার করতে পারে কঠিন পরিস্থিতিকে সামাল দিয়ে।আবার পরিস্থিতি অনেক কিছু শিখিয়ে নেয় আমাদের।অভ্যেসগুলি নিত্যনতুন পরিবর্তন হতে হতে একসময় শৈশবের স্মৃতিমাখা অভ্যেসের ও বদল ঘটে।মানুষ জাগতিক থেকে শুন্যে মহাজগতের ও স্বপ্ন দেখে।কিন্তু এইসব কিছুর জন্য একটা অনুভূতির প্রয়োজন হয়। যে অনুভূতিতে মাঝে মাঝেই ধুলো জমে।পরিস্থিতি ও সময় সবকিছু শিখিয়ে নেয় যেন হাতেকলমে।বার বার চেষ্টা দ্বারাই কোনো কিছুর পরিবর্তন ঘটে মানুষের জীবনে।যদিও সময়ের সঙ্গে পেরে ওঠা বড্ড মুশকিল অলস মানুষদের।সর্বপরি পরিস্থিতি আমাদের অভ্যেসকে পাল্টে দেয় যেন।তো এই ভাবনায় লিখে ফেললাম কয়েকটি লাইন।যাইহোক আশা করি ভালো লাগবে কবিতাটি আপনাদের সকলের কাছে।তো চলুন শুরু করা যাক----

বদলে যাওয়া অভ্যেস

আমার অনুভূতিগুলি আজ বড্ড ফ্যাকাসে
ধুলো ও কালিমায় হয়েছে লিপ্ত,
অভ্যেসগুলির বদল ঘটেছে
পরিস্থিতিরা মুখ ফিরিয়ে হয়েছে তিক্ত।

সময়ের গতিবেগগুলো ছুটন্ত ঘোড়া---
কিন্তু আমার অনুভূতিরা বড্ড ক্লান্ত,
জাগ্রত হয়েও মহাজগতের স্বপ্নে বিভোর
স্ফুটিকের মতোই স্থির ও শান্ত।

ছুটে চলা কঠিন পৃথিবীতে
অভ্যেসগুলি বদলায় বারেবারে,
অলস মানুষের দুর্নিবার প্রচেষ্টা
পরিস্থিতি ও সময়ে ঘেরা বেড়াজালে।

অভ্যেসগুলো হচ্ছে স্থানান্তরিত
শৈশবে ঢাকা অভ্যেসগুলি আজ নিশ্চিহ্ন,
একেই কি বলে পরিবর্তিত জীবন?
সময়ের তাড়নায় অভ্যেসরা আজ বিপন্ন।

খোলা চোখে আকাশটা ধোঁয়াশায় পরিপূর্ণ
জীবনের বিনিদ্র ছায়াতে একটু বদলানো,
প্রকৃতির অপূর্ব মায়ার বন্ধনে
অভ্যেসগুলো আজ দুরন্ত।।

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

ঠিক বলেছেন আপু মানুষ সৃষ্টির সেরা জীব। মানুষ চাইলে তার অভ্যাস পরিবর্তন করতে পারে।আপনি বদলে যাওয়া অভ্যেস নিয়ে সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার কবিতার প্রত্যেকটি লাইন চমৎকার হয়েছে। অনেক সহজ সরল ভাষায় লিখেছেন। তার ভিতরের কিছু লাইন মন কেড়ে নেই -
অভ্যেসগুলো হচ্ছে স্থানান্তরিত
শৈশবে ঢাকা অভ্যেসগুলি আজ নিশ্চিহ্ন,
একদম চিরন্তন সত্যি। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 2 years ago 
মানুষ শ্রেষ্ঠ জীব বলেই তাদের বিবেক বুদ্ধি আছে এবং তারা চাইলেই নিজের অভ্যাস পরিবর্তন করতে পারে। আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতা পড়তে আমার খুব ভাল লাগে। বদলে যাওয়া অভ্যেস কবিতার মাধ্যমে অনেক সুন্দর কিছু মেসেজ দিয়েছেন। মানুষ তার খারাপ অভ্যাস গুলো পরিবর্তন করলে অনেক ভাল কিছু হতে পারে। ধন্যবাদ দিদি।
 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া, খারাপ অভ্যেসগুলি ত্যাগ করতে হবে।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার কবিতাগুলো বরাবরই অনেক সুন্দর হয় আর আজকের কবিতার শব্দ চয়নগুলো আমার কাছে অত্যাধিক ভালো লেগেছে।

 2 years ago 

ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার স্বরচিত কবিতা ওরে আমার মনটা অনেকটাই ভালো হয়ে গেল। আসলেই স্মৃতিতে ঘেরা না থাকলে মানুষ কবে যে হারিয়ে যেত কে জানে। মানুষ তো সৃষ্টির সেরা জীব এটা তো আমরা সবাই বিশ্বাস করি। যদি মানুষ নিজেকেই বিশ্বাস করতে না পারে তাহলে জীবগুলোকে কিভাবে বিশ্বাস করবে। বদলে যাওয়া অভ্যাস কবিতাটি আসলেই খুব চমৎকার ছিল। আপনার কবিতার মাঝে অনেক কিছুই বোঝা যায়। আমার পড়তে ভীষণ ভালো লাগে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমার কবিতাগুলো আপনার মন ভালো করে দেয়, এতেই আমার লেখার প্রকৃত সার্থকতা।পাঠক খুশি হলেই লেখকের আনন্দ।অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আসলে মানুষ সব সময় এক থাকেনা।মানুষ পরিস্থিতির কারণ অনেক সময় বদলে যেতে বাধ্য হয়।আমরা সব সময় নতুনত্বের শিকার এবং নতুনত্বের আবিষ্কার।আমরা নতুনের সাথে মানিয়ে নিতে বাধ্য।

আমার অনুভূতিগুলি আজ বড্ড ফ্যাকাসে
ধুলো ও কালিমায় হয়েছে লিপ্ত,
অভ্যেসগুলির বদল ঘটেছে
পরিস্থিতিরা মুখ ফিরিয়ে হয়েছে তিক্ত।

কবিতা লাইনগুলো বেশ ভালো লিখেছেন আপু।

 2 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য পেয়ে ভালো লাগলো।অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

অনেকেই অনেক স্বপ্ন দেখে থাকে। কারো স্বপ্ন পূরণ হয় আবার কারো স্বপ্ন পূরণ হয় না এরকম আছে। এরকম স্বপ্ন এবং আরো অনেক কিছু অভ্যাস গড়ে তোলার জন্য একটা অনুভূতির প্রয়োজন হয়। মানুষ চাইলেই অনেক কিছু করতে পারে। যারা চেষ্টা করে তারা অবশ্যই সফল হতে পারে। আপনার কবিতাটি পড়ে আমার কাছে ভীষণ ভালো লাগলো। খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি। প্রত্যেকটি লাইন খুবই সুন্দরভাবে তুলে ধরেছেন আমাদের মাঝে যার কারণে বুঝিতে খুবই সুবিধা হয়েছে। কবিতার নামও কিন্তু বেশি দারুন ছিল "বদলে যাওয়ার অভ্যাস" ।

 2 years ago 

আপনার উৎসাহমূলক মন্তব্য পড়ে ভালো লাগলো ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দিদি চমৎকার একটি কবিতা ৷ আপনার কথা গুলোর সাথে আপনার লেখা কবিতা প্রতিটি লাইন একদম পারফেক্ট ৷
আসলেই মানুষ হলো সৃষ্টির সেরা জীব ৷ তাই মানুষ ইচ্ছে করলেই সব কিছু বদলাতে পারে ৷ তার জন্য একটু চেষ্টা উচিত ৷
খুব সুন্দর ছিল কবিতাটি দিদি ৷ অনেক ভালো লাগলো ধন্যবাদ ভালো থাকবেন ৷

 2 years ago 

আসলে আমার কবিতা মানুষ যাতে কিছুটা সহজে বুঝতে পারে,তার জন্য একটু ব্যাখ্যা করে দিই উপরে।ধন্যবাদ দাদা।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 68156.06
ETH 3517.56
USDT 1.00
SBD 2.81