"মজাদার লোটে মাছের ঝাল রেসিপি"

in আমার বাংলা ব্লগ8 days ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমিও মোটামুটি ভালোই আছি।আজ আমি একটি সম্পূর্ণ ভিন্নধর্মী রেসিপি পোষ্ট নিয়ে হাজির হয়েছি আপনাদের মাঝে।আশা করি রেসিপিটি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।

মজাদার লোটে মাছের ঝাল রেসিপি:

IMG_20240620_154711.jpg

বন্ধুরা,গরমকাল মানেই অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি।আর এই গরমকালে কোনো কিছুই করতে ভালো লাগে না।তাছাড়া এক্সামের চাপে অনেকদিন ধরেই রেসিপি পোষ্ট শেয়ার করা হয় না।কারন রেসিপি মানেই সময়সাপেক্ষ,যাইহোক তাই আজ একটি রেসিপি পোষ্ট নিয়ে হাজির হয়েই গেলাম।আসলে আজ কেনা হয়েছিল লোটে মাছ,যাকে অনেকেই আবার লইট্টা মাছ বলে থাকেন।বেশিরভাগ সময় এই মাছ আমাদের বাড়িতে ঝুরঝুরে ভাজা করেই খাওয়া হয় কাঁটা ফেলে দিয়ে।আজও খাওয়া হয়েছিল, তবে আমার মন চাইছিলো একটু ঝাল এবং ঝোল করে খাওয়ার।তবে এতে কোনোরকম জল ব্যবহার না করেই আমি রেসিপিটি তৈরি করেছি।তাই তৈরি করে ফেললাম মজাদার লোটে মাছের ঝাল রেসিপি। এমনিতেই আমার লোটে মাছ অনেক প্রিয়,একথালা ভাত নিমিষেই উধাও হয়ে যায়☺️☺️।তার উপরে এটা এতটাই দারুন মজার খেতে হয়েছিল,একদম জিভে লেগে থাকার মতোই স্বাদ।তার উপরে দেখতে যেমন সুন্দর খেতে তেমনি ঝাল,তাই খাওয়ার সময় ঝালে চোখ দিয়ে জলও বের হয়ে গিয়েছিলো আমার।আশা করি এই রেসিপিটি ভালো লাগবে আপনাদের কাছেও।তো কথা না বাড়িয়ে চলুন রেসিপিটি শুরু করা যাক----

IMG_20240620_154620.jpg

উপকরণসমূহ:

1.লোটে মাছ- 4 পিচ
2.রসুন ও কাঁচা মরিচ বাটা-1.5 টেবিল চামচ
3.পেঁয়াজ কুচি- 2 টি
4.শুকনো মরিচ বাটা- 1 টেবিল চামচ
5.কাঁচা মরিচ কুচি - 4 টি
6.লবণ- 1.5 টেবিল চামচ
7.হলুদ-1 টেবিল চামচ
8.লাল মরিচ গুঁড়া-1.5 টেবিল চামচ
9.জিরে বাটা-1.5 টেবিল চামচ
10.পাঁচফোড়ন-1/3 টেবিল চামচ
11.সরিষার তেল- 4 টেবিল চামচ

IMG_20240620_154246.jpg

IMG_20240620_154255.jpg

প্রস্তুত-প্রণালী:

ধাপঃ 1

IMG_20240620_154309.jpg
প্রথমে আমি একটি পরিস্কার কড়াই চুলায় মিডিয়াম আঁচে বসিয়ে তার মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে নিলাম।

ধাপঃ 2

IMG_20240620_154327.jpg
এবারে তেল হালকা গরম হয়ে গেলে পেঁয়াজ কুচি ও পাঁচফোড়ন দিয়ে দিলাম।

ধাপঃ 3

IMG_20240620_154339.jpg
এখন পেঁয়াজ হালকা ভেজে নেওয়ার পর স্বাদ মতো হলুদ, লবণ ও লাল মরিচ গুঁড়া দিয়ে দিলাম।

ধাপঃ 4

IMG_20240620_154355.jpg
এরপর সমস্ত বাটা মসলার উপকরণগুলি দিয়ে দিলাম।

ধাপঃ 5

IMG_20240620_154408.jpg
এখন সমস্ত মসলা একত্রে মিশিয়ে কষিয়ে নিলাম।

ধাপঃ 6

IMG_20240620_154428.jpg
তো মসলা লাল রঙের করে কষিয়ে নেওয়া হয়ে গেল আমার।

ধাপঃ 7

IMG_20240620_154503.jpg
এবারে কষানো মসলার মধ্যে দিয়ে দিলাম ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে জল ঝরিয়ে রাখা লোটে মাছের পিচগুলি।

ধাপঃ 8

IMG_20240620_154521.jpg
এরপর লোটে মাছগুলো হালকা নেড়েচেড়ে কয়েক মিনিটের জন্য ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিলাম।

ধাপঃ 9

IMG_20240620_154539.jpg
এখন উপর থেকে কয়েকটি কাঁচা মরিচ ছড়িয়ে দিয়ে 3-4 মিনিট পাক করে নেব।

শেষ ধাপঃ

IMG_20240620_154620.jpg
সবশেষে লোটে মাছের ঝালটি তুলে নিলাম একটি প্লেটে।তো তৈরি করা হয়ে গেল আমার মজাদার লোটে মাছের ঝাল রেসিপি

পরিবেশন:

IMG_20240620_154637.jpg

IMG_20240620_154711.jpg
এখন এটি গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।এটি দেখতে যেমন সুন্দর হয়েছিল তেমনি খেতেও অসম্ভব স্বাদের হয়েছিল।।


আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের সকলের কাছেই ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীরেসিপি
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20240429_201646.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 4 days ago 
 8 days ago 

লোটে মাছ আমার খুব পছন্দের। ঝাল ঝাল লোটে মাছ রান্না করলে খেতে বেশ ভালো লাগে। আপনার রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। আপনার রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। আপনার রন্ধন প্রক্রিয়া দেখে মনে হচ্ছে বেশ মজাদার এবং সুস্বাদু হয়েছে। এতো চমৎকার রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। ‌

 8 days ago 

লোটে মাছ আমাদের এদিকে তেমন দেখা যায় না বলেই চলে। আপনার রেসিপি দেখে লোভ লেগে গেল। রেসিপির কালারটা দারুণ এসেছে। এমন রেসিপি খেতে নিশ্চয় অনেক মজার হয়েছিল।প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 8 days ago 

মজাদার লোটে মাছের ঝাল রেসিপি করেছেন অনেক সুন্দর লাগছে দেখতে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 8 days ago 

কি যে লোভনীয় হয়েছে দিদি আপনার লটে মাছের ঝাল গুলো।দেখে তো লোভ লোগে গেলো আমার।ঝাল ঝাল লাল চমৎকার সুস্বাদু লটে মাছের রেসিপিটি দেখে খেতে মন চাচ্ছে। চমৎকার সুন্দর করে ধাপে ধাপে লটে মাছের ঝাল ভুনা রেসিপিটি ভাগ করে নেয়াী জন্য ধন্যবাদ আপনাকে।

 8 days ago 

লোটে মাছের ঝাল রেসিপিটি দেখতে সত্যি অপূর্ব এবং লোভনীয় লাগছে। দেখেই জিভে জল এসে গেল। খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছিলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 8 days ago 

লোটে মাছ কখনো খাওয়া হয়নি। তবে আপনার এই রেসিপি দেখে মনে হচ্ছে লোটে মাছের ঝাল খেতে দারুন লাগবে। আর আপনি এত সুন্দর করে রান্না করেছেন দেখেই তো খেতে ইচ্ছা করছে। খুবই লোভনীয় লাগছে আপু। লোটে মাছের ঝাল রেসিপি আমার ভীষণ ভালো লেগেছে।

 8 days ago 

লোটে মাছ খেতে ভীষণ সুস্বাদু লাগে। আমাদের এখানে আগে পাওয়া যেতো লোটে মাছ। তবে এখন কেনো জানি পাওয়া যায় না। লোভনীয় রেসিপি শেয়ার করেছেন। আপনার রেসিপি দেখে তো লোভ সামলানো মুশকিল। ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 7 days ago 

লোটে মাছ খেতে আমি কিন্তু খুব পছন্দ করি। মাঝেমধ্যে আমাদেরও এই মাছ নিয়ে আসা হয়ে থাকে। লোটে মাছ এরকম ভাবে রান্না করলে কিন্তু অনেক সুস্বাদু হয়ে থাকে। এই রেসিপিটার মধ্যে যদি টমেটো দেওয়া হয় তাহলে এটার স্বাদ আরো বেশি বেড়ে যাবে। কারণ এরকম রেসিপি গুলোর মধ্যে টমেটো ব্যবহার করলে খেতে বেশি ভালো লাগে আমার কাছে। লোটে মাছের ঝাল ঝাল রেসিপি তৈরি করেছেন আপনি, যেটা দেখে তো আমার খুবই লোভ লেগেছে। সম্পূর্ণ রেসিপিটি সবার মাঝে ভাগ করে নিয়েছেন দেখে খুব ভালো লাগলো।

 7 days ago 

লোটে মাছ আমার অনেক বেশি পছন্দের। লোটে মাছের রেসিপি তৈরি করলে খেতে খুব ভালো লাগে। আর আপনি আজকে লোটে মাছের ভুনা করেছেন, দেখে তো অনেক লোভনীয় হয়েছিল বলে মনে হচ্ছে। লোটে মাছের ভুনা ঝাল ঝাল ভাবে তৈরি করা হলে খাবারের স্বাদটাই অনেক বেশি বেড়ে যায়। যেটা দেখলেই ইচ্ছে করে সাথে সাথে খেয়ে ফেলতে। রেসিপি টা অনেক সুস্বাদু বলে মনে হচ্ছে আমার কাছে। খেতে কিন্তু দারুণ মজা হয়েছিল মনে হয়। লোভ লাগিয়ে দিলেন একেবারে রেসিপিটা শেয়ার করে।

 2 days ago 

ঠিক ধরেছেন ভাইয়া, দারুণ টেস্টি হয়েছিল খেতে।আর এই মাছ আপনার পছন্দের জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.030
BTC 61014.18
ETH 3412.53
USDT 1.00
SBD 2.52