স্বরচিত কবিতা: "স্মৃতিচারনে"

in আমার বাংলা ব্লগ6 months ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আমিও মোটামুটি ভালোই আছি।তাই চলে আসলাম আমি @green015 যথা নিয়মে আপনাদের মাঝে নতুন একটি কবিতা শেয়ার করতে।

pexels-photo-1510149.jpeg
সোর্স

কবিতা হলো অনুভূতির ফসল।তাই কবিতা লিখতে আমার বরাবরই খুব ভালো লাগে।কবিতা মানুষের মনের উপলব্ধি,অন্ধকার মনের অনুভূতি দ্বারা ব্যক্ত কিছু বাক্য।একটি ছোট্ট কবিতার মাধ্যমে একটি বৃহৎ বিষয়কে তুলে ধরা যায় সুন্দরভাবে। তাই প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও চলে আসলাম নতুন একটি কবিতা নিয়ে।আমি আমার কল্পনা থেকে শুধুমাত্র ভালোবাসার কবিতা লিখতে পছন্দ করি।এই কবিতায় একজন প্রেমিক যখন তার অতৃপ্ত আশা নিয়ে অপেক্ষা করে।তখন তার অতীতকে খুঁজে পেতে চায়,চায় তার ছেড়ে যাওয়ার কারণ বিশ্লেষণ করতে।তো সেই ভাবনায় ফুটিয়ে তুললাম আমার আজকের কবিতায়। আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে আমার আজকের লেখা কবিতাটি।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক----

স্মৃতিচারনে

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

আমি শুন্যতায় ভাসি
চঞ্চল হৃদয়ে গোপনতায় বাঁচি
স্বদেশের বুকে ফিরে যাই--
গহীন দিগন্ত পাড়ির পটভূমিকায়।
আমি সুনিপুণ তরুলতা সাজাই
এই মনে হাস্যকরের পিপাসায়,
পুবের হাওয়ারা পাড়ি জমিয়ে শরতে
বসন্তেরা ভেঙে পড়েছে বড্ড অভিমানে।
তবুও তুমি অপলক দৃষ্টিতে তাকিয়ে
অপেক্ষা আর ছেড়ে যাওয়ার পার্থক্য খুঁজে,
অতৃপ্ত আশারা ভাবুক হয়ে
কখনো অতীতের স্মৃতিচারনে।
কয়েকটি দিনের ব্যবধানে ভালোবাসাগুলি মলিন
শুকনো ফুলের পাপড়ির মতোই উজ্জ্বলতাহীন,
লুটানো পতঙ্গের মতোই নির্জীব হৃদয়ে
বিচ্ছেদের একরাশ দগ্ধ আগুনে।
অতীতের স্মৃতিচারনে মনে উত্তাল হাওয়া
বইয়ে যাওয়া হাওয়ারা দিগন্ত জোড়া
ভালোবাসা খুঁজে বেড়ায় শুধুই কারণগুলির ব্যাখ্যা।।

আশা করি আমার আজকের কবিতাটি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।পরের দিন আবার নতুন কোনো বিষয় নিয়ে হাজির হবো আপনাদের মাঝে, ততক্ষণ সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

পোষ্ট বিবরণ:

6nSeSEzKEwjJN68tMqgZXvpyk1cf2ihqXgmWESDgXSh21PkpkXyXwzmWEkSA7U2PjRr7VoGxjyzQFnZHCkVBWn57JTVUvY7omc512mhJJX...vDZX3Fcaov38Zxjxq21rAE9wN1b8HnrBKZamZjaRXZMJVUcaVKGLWFRFVNG6MXCo9ptvvGTefY61oasZ4TrQFVwMiYWBFUH8ivxFm1LbtvBRqtkowye4ZCeEyk.png

শ্রেণীকবিতা
ডিভাইসpoco m2
অভিবাদন্তে@green015
লোকেশনবর্ধমান

3DLAmCsuTe3bV13dhrdWmiiTzq9WMPZDTkYuSGyZVu3GHrVMeaaa5zs2PBqZqSpD3mqpsYSX3wFfZZ5QwCBBzTwH9RFzqAQeqnQ3KuAvy8Nj1ZK1uL8xwsKK6MgDT8xwdHqPK76Y63rPyW9N4QaubxdwM3GV2pD.gif

আমার পরিচয়
আমি রিপা রায়।আমার স্টিমিট ইউজার আইডি @green015.আমি একজন ভারতীয়।আমি একজন বাঙালি হিসেবে গর্ববোধ করি।আমি অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।বাংলা ভাষায় মন খুলে লেখালেখি করতে পেরে আমি খুবই আনন্দিত।

IMG_20230822_061108.jpg
আমি সবসময় ভিন্নধর্মী কিছু করার চেষ্টা করি নিজের মতো করে।কবিতা লেখা ও ফুলের বাগান করা আমার শখ।এছাড়া ব্লগিং, রান্না করতে, ছবি আঁকতে,গল্পের বই পড়তে এবং প্রকৃতির নানা ফটোগ্রাফি করতে আমি খুবই ভালোবাসি।

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago 

কবিতা অনুভূতির ফসল এই কথাটা আমার কাছে বেশ দারুন লাগলো। হ্যাঁ অনুভূতি ছাড়া কবিতা লেখা যায় না। আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে তুলে ধরেছেন দারুন লেগেছে দিদি লাইন গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

সত্যি বলেছেন আপু কবিতা অনুভূতির ফসল। আসলে একজন মানুষ যখন প্রেমে পড়ে তখন তার প্রেম ছেড়ে গেলে সে অতীতকে খুঁজবে এটাই স্বাভাবিক। আপনার কবিতা বরাবরই আমার কাছে অনেক ভালো লাগে আজ ও তার ব্যতিক্রম হয়নি। ধন্যবাদ আপু সুন্দর একটি কবিতা আমাদের উপহার দেওয়ার জন্য।

 6 months ago 

অতীত নিয়েই আমাদের বেঁচে থাকা, ধন্যবাদ আপু।

 6 months ago 

দিদি আপনার স্বরচিত কবিতা গুলো সব সময় আমার কাছে বেশ ভাল লাগে। আপনি যেমন অনেক সুন্দর অনু কবিতা লেখেন তেমনি কবিতাও অনেক ভালো লেখেন। আপনার এই কবিতার প্রতিটি লাইন পড়ে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ দিদি সুন্দর একটি কবিতা পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার উৎসাহমূলক মতামত পড়ে ভালো লাগলো,অনেক ধন্যবাদ দাদা।

 6 months ago 

কবিতা পড়তে আমি অনেক ভালবাসি। স্বরচিত কবিতা হলে তো আর কোন কথা নেই৷ আপনি সবসময় খুবই সুন্দর সুন্দর কিছু কবিতা শেয়ার করে আসছেন৷ আজকেও একদমই অসাধারণ একটি কবিতা শেয়ার করেছেন৷ এই কবিতার সবগুলো লাইন খুবই ভালোভাবে সামঞ্জস্যতা রেখেছেন৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য৷

 6 months ago 

আপনার সাবলীল মতামতের জন্য ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43