Diy-"একটি দোয়েল পাখির ম্যান্ডেলা আর্ট"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমি সপ্তাহে একটি করে অঙ্কন পোষ্ট করার চেষ্টা করি।তাই আজও চলে আসলাম নতুন একটি অঙ্কন নিয়ে।সেটি হলো - "একটি দোয়েল পাখির ম্যান্ডেলা আর্ট"।

"দোয়েল পাখি" আমাদের সকলের পরিচিত ও পছন্দের একটি পাখি।এই পাখি পোকামাকড় খেয়ে বেঁচে থাকে।খুব সুন্দর ও ছোট্ট-খাট্টো মিষ্টি দেখতে দোয়েল পাখিকে।যার শরীরে ধবধবে সাদা ও গাড় কালো রঙের মিশেল রয়েছে।ছোটবেলায় গ্রামে আমাদের বাড়িতে এই পাখি প্রায় চোখে পড়তো।কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে এই পাখির সংখ্যা কমে গেছে, তেমন আর চোখেই পড়ে না।মনে হচ্ছে বিলুপ্তির পথে, শকুন পাখির মতো। যাইহোক অনেকদিন পর একটা দোয়েল পাখি দেখলাম আমাদের উঠানের কোণে পোকা খেতে পরশুদিনে।তাই আজ একে ফেললাম।আশা করি ভালো লাগবে আপনাদের সকলের কাছে।তো চলুন দেখে নেওয়া যাক---

IMG_20220603_081745.jpg

◆অঙ্কনের উপকরণ:

●বলপেন(কালো )
● 8b পেনসিল
●সাদা কাগজ

◆অঙ্কনের পদ্ধতি:

ধাপঃ 1

IMG_20220603_081401.jpg

প্রথমে আমি অঙ্কনের উপকরণগুলি নিয়ে নিলাম।

ধাপঃ 2

IMG_20220603_104032.jpg

এবারে একটি ফুলের পাপড়ির মতো পাখির ডানা বলপেন দিয়ে একে নেব।তারপর ডানার সঙ্গে লাগোয়া করে বেকিয়ে কিছুটা s চিহ্নের মতো করে একে নেব।

ধাপঃ 3

IMG_20220603_104107.jpg

এরপর পাখির ঠোঁট ও মাথা একে নিয়ে শরীরের বাকি অংশে দাগ টেনে নেব।

ধাপঃ 4

IMG_20220603_081517.jpg

দোয়েল পাখির সুন্দর লেজ একে নেব।

ধাপঃ 5

IMG_20220603_081529.jpg

এবারে পাখির চোখ ও লেজের নিচ দিয়ে ছোট্ট ডানা একে নেব অপর পাশের।

ধাপঃ 6

IMG_20220603_081541.jpg

এরপর দোয়েল পাখির পুরোবডি একে নিলাম বলপেন দিয়ে বর্ডারগুলি গাড় করে।

ধাপঃ 7

CollageMaker_20220603_084633593.jpg

এবারে পাখির ডানার মধ্যে কয়েকটি ছোট ছোট দাগ কেটে নকশা একে নেব।

ধাপঃ 8

IMG_20220603_081614.jpg

এরপর আমার হাতের একটি ছবি তুলে নিলাম।

ধাপঃ 9

IMG_20220603_081624.jpg

এবারে ডানার মধ্যে ছোট ছোট ফুল একে নেব পেন ও 8b পেনসিল দিয়ে।

ধাপঃ 10

CollageMaker_20220603_084708173.jpg

এভাবে ছোট ছোট বিভিন্ন ফুল, পাতা ও দাগ কেটে বিভিন্ন নকশায় ডানাটি সম্পূর্ণ একে নেব।

ধাপঃ 11

CollageMaker_20220603_103914519.jpg

এরপর ডানার পাশ দিয়ে কিছু অংশ কালো করে সেপ দিয়ে নেব ও লেজের অর্ধেক অংশ 8b পেনসিল দিয়ে ভরাট করে একে নেব।

ধাপঃ 12

IMG_20220603_081716.jpg

এবারে দোয়েল পাখির দুটি পা একে নেব ।

সর্বশেষ ধাপ:

IMG_20220603_081801.jpg

সবশেষে আমার নাম লিখে দিলাম পাখির বডির উপরে।তো অঙ্কন করা হয়ে গেল আমার"একটি দোয়েল পাখির ম্যান্ডেলা আর্ট"।যেটি দেখতে খুব সুন্দর লাগছিল।

আশা করি আপনাদের কাছে ভালো লাগবে আমার আজকের ম্যান্ডেলা আর্টটি।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

দোয়েল পাখির খুবই সুন্দর একটি চিত্র প্রস্তুত করেছেন সাথে দোয়েল পাখির পাখায় মান্ডালা খুবই সুন্দর দেখাচ্ছে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এক কথায় অসাধারণ দিদি। আপনি খুব সুন্দর করে একটি দোয়েল পাখির চিত্র অঙ্কন করেছেন। সত্যি কথা বলতে যা দেখে মুগ্ধ হয়ে গেলাম। অসাধারণ ভাবে চিত্রটি উপস্থাপনা করেছেন আপনি। প্রতিটি ধাপের বর্ণনা শেয়ার করেছেন। দেখে বোঝা যাচ্ছে যে খুব দক্ষতার সাথে চিত্রটি অঙ্কন করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি চিত্রাঙ্গন আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের মুগ্ধতাই আমার অনুপ্রেরণা ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে ও।

 2 years ago 

একটি কিউট দোয়েল পাখির খুব সুন্দর ম্যান্ডেলার চিত্র অঙ্কন করেছেন। সত্যিই এধরনের চিত্র অংকন দেখতে খুবই ভালো লাগে ।যেটা আপনি অঙ্কন করলেন আমাকে মুগ্ধ করে দিয়েছেন অনেক ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

দিদি আপনার দোয়েল পাখির অংকনটি আমার কাছে ভারী ভালো লেগেছে। জটিল একটি চিত্র আপনি কত সুন্দর ভাবে একে ফেললেন । মনে হয় তা খুব সহজ। কিন্তু আমি আঁকতে গেলে তা আমার নিকট পাহাড়ের মতো কঠিন মনে হয়। ভালো লাগলো বাংলাদেশের জাতীয় পাখি দোয়েল এর চিত্র অংকন। আপনার জন্য অনেক শুভকামনা রইল

 2 years ago 

জটিল একটি চিত্র আপনি কত সুন্দর ভাবে একে ফেললেন । মনে হয় তা খুব সহজ। কিন্তু আমি আঁকতে গেলে তা আমার নিকট পাহাড়ের মতো কঠিন মনে হয়।

ভাইয়া আপনিও চেষ্টা করলে খুব সহজেই এটি আঁকতে পারবেন।আমিও তো কারো কাছে কোনোদিন অঙ্কন না শিখে ও চেষ্টা করি অঙ্কন করার।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে একটি দোয়েল পাখির মান্ডালা অঙ্কন করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনারা অঙ্কিত এই দোয়েল পাখির মান্ডালা অংকন দেখতে খুবই চমৎকার দেখাচ্ছে দেখে আমি সত্যিই মুগ্ধ। এত চমৎকার একটি অঙ্কন শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি মুগ্ধ হয়েছেন জেনে ভালো লাগলো।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনার বিষয়টি জানা আছে নাকি জানিনা। তবে আমাদের বাংলাদেশের জাতীয় পাখি কিন্তু দোয়েল। আর হ্যাঁ দোয়েল পাখি আমার খুব পছন্দের একটি পাখি। একসময় আমাদের দেশের দুই টাকার নোট গুলোতে এই দোয়েল পাখি ছাপানো ছিল। যার কারণে এই দুই টাকার নোট ছিল আমার সবথেকে পছন্দের নোট । যাইহো, আপনার দোয়েল পাখির ম্যান্ডেলা আর্ট খুবি সুন্দর হয়েছে। আমার কাছে বেশ ভালো লেগেছে।

 2 years ago 

আপনার বিষয়টি জানা আছে নাকি জানিনা।

প্রতিবেশী দেশের জাতীয় পাখি সম্পর্কে জানা তো থাকবেই ভাইয়া।আপনাদের কাছে ভালো লাগলেই আমার অঙ্কনের সার্থকতা।ভালো লাগলো আপনার মূল্যবান মন্তব্য পড়ে।অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমাদের মানে বাংলাদেশের জাতীয় পাখি কিন্তু দোয়েল। এবং আমাদের দুই টাকার নোটের উপর দোয়েল পাখির ছবি আছে এবং সেটা সবচেয়ে সুন্দর দেখতে নোটের তালিকায় গেছিল। হরহামেশাই দোয়েল পাখির দেখা মেলে। দোয়েল পাখির আর্টটা দারুণ করেছেন। সাথে সাথে ছিল অনেক সুন্দর উপস্থাপনা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

হরহামেশাই দোয়েল পাখির দেখা মেলে।

আগে দেখা যেত ভাইয়া, এখন একটু কম দেখা যায় আমাদের এখানে।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

দিদি দোয়েল পাখি সত্যি দেখতে অনেক সুন্দর একটি পাখি। আমাদের বাংলাদেশের জাতীয় পাখি দোয়েল হওয়াতে খুব ভালো লাগে। দোয়েল পাখির শিস বাজানো আরও বেশি ভালো লাগে। ভোরবেলা দোয়েল পাখির শিসে যখন ঘুম ভাঙতো তখন সত্যিই অনেক ভালো লেগেছিল। দিদি ঠিক বলেছেন এখন দিন দিন দোয়েল পাখির সংখ্যা কমে যাচ্ছে। দোয়েল পাখির সাদা কালো কালার দেখতে সত্যি অনেক ভালো লাগে। আপনি আজ অনেকদিন পর বাড়ির উঠোনের কোনায় দোয়েল পাখি দেখে খুব সুন্দর করে পাখির মান্ডালা আর্ট করে ফেললেন। ধাপগুলো খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন। এত সুন্দর একটি পাখির আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

দোয়েল পাখি আমার কাছে ও খুব ভালো লাগে আপু।আপনার অনুভূতি জেনে ভালো লাগলো, ধন্যবাদ আপু।

 2 years ago 

খুবই সুন্দর দোয়েল পাখির ম্যান্ডেলা চিত্র অঙ্কন করেছেন। সত্যিই আপনার ম্যান্ডেলা চিত্রাঙ্কন দেখতে আমার অনেক ভালো লাগলো। খুব সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার মতামত জানানোর জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 70559.45
ETH 3816.07
USDT 1.00
SBD 3.45