"পাঙ্গাস মাছের সুস্বাদু ভুনা রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে।সেটি হলো-"পাঙ্গাস মাছের সুস্বাদু ভুনা রেসিপি"।

পাঙ্গাস মাছ আমার খুবই প্রিয় একটি মাছ।এই মাছের কাঁটা খুবই কম ও ভারী টেস্টি খেতে।আর এই মাছ আমাদের বাড়িতে আনলে আমি মাথা খেতে ছাড়ি না, খুবই টেস্ট খেতে।এই মাছের উপর আমার আলাদা একটা অধিকার আছে।আমার তো এই মাছ ভুনা করে বা আলু দিয়ে খেতে বেশি ভালো লাগে।গ্রামের দিকে এই মাছ খুবই চলে, যদিও অনেকে এটি পছন্দ করেন না।তবে এটি বেশি তেলযুক্ত হওয়ায় স্বাদই আলাদা হয়।এছাড়া নদীর পাঙ্গাস মাছগুলি তো পুরো মাখনের মতো খেতে,একবার খেলে বারবার খেতে মন চাইবে।তবে তা সচরাচর পাওয়া যায় না আর গেলে ও বেশ চড়া দাম।তো চলুন কথা না বাড়িয়ে রেসিপিটা শুরু করা যাক----

IMG_20220524_053706.jpg

◆উপকরনসমূহ◆

ক্রমিক নংউপকরণপরিমাণ
1পাঙ্গাস মাছ মাথাসহ6 পিচ
2পেঁয়াজ কুচি4 টি
3রসুন কুচি1 টি
4কাঁচা মরিচ7 টি
5সরিষার তেল120 গ্রাম
6জিরা,শুকনা মরিচ, গরম মসলা,আদা ও রসুন বাটা1/2 বাটি
7লবণ2 টেবিল চামচ
8হলুদ1.5 টেবিল চামচ
9জলপরিমাণ মতো

◆প্রস্তুত প্রণালি◆

ধাপঃ 1

CollageMaker_20220524_052711609.jpg

●প্রথমে আমি একটি বটির সাহায্যে পেঁয়াজ, রসুন কুচি করে এবং কিছু কাঁচা লঙ্কা কেটে নেব। এরপর জিরা,শুকনা মরিচ ,রসুন ,গরম মসলা ও আদা একত্রে বেঁটে নেব মিহি করে শীল-পাটায় হাতে।এরপর জল দিয়ে পেঁয়াজ-রসুন কুচি ও কাঁচা মরিচগুলো ধুয়ে নেব।

ধাপঃ 2

IMG_20220524_053323.jpg

●এরপর একটি গোটা পাঙ্গাস মাছ বটির সাহায্যে কেটে নিয়ে ধুয়ে নেব।তার থেকে কয়েক পিচ রান্নার জন্য নিয়ে নিলাম।

ধাপঃ 3

CollageMaker_20220524_052801101.jpg

●এবারে পরিমাণ মতো লবণ ও হলুদ নিয়ে নিলাম এবং হাত দিয়ে মিশিয়ে নিলাম মাছের গাঁয়ে।

ধাপঃ 4

IMG_20220524_053514.jpg

●এরপর মিডিয়াম আঁচে একটি পরিস্কার কড়াই বসিয়ে দেব।কড়াইটি হালকা গরম করে তেল দিয়ে আবারও গরম করে নেব কিছুসময় ।এরপর মাছগুলি নেড়েচেড়ে ভালোভাবে ভেঁজে নেব বাদামি রঙের করে।

ধাপঃ 5

IMG_20220524_053344.jpg

●ভেঁজে নেওয়া মাছের পিচগুলো একটি পাত্রে তুলে নেব।তো আমার পাঙ্গাস মাছের পিচগুলো ভাজি করা হয়ে গেল।

ধাপঃ 6

IMG_20220524_053532.jpg

●এবারে কড়াইতে সরিষার তেল দিয়ে তার মধ্যে কেটে রাখা পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে দেব।পেঁয়াজ ও রসুন কুচি একটু লাল করে ভেঁজে নেব।

ধাপঃ 7

IMG_20220524_053407.jpg

●পেঁয়াজ হালকা ভেঁজে নেওয়ার পর বেঁটে রাখা মসলাগুলি দিয়ে দেব ।এরপর কষিয়ে নেব নেড়েচেড়ে।

ধাপঃ 8

IMG_20220524_053430.jpg

●তো আমার মসলা ভালোভাবে কষিয়ে নেওয়া হয়ে গেছে।

ধাপঃ 9

IMG_20220524_053549.jpg

●এবারে পরিমাণ মতো অল্প জল দিয়ে দেব কষিয়ে নেওয়া মসলার মধ্যে।জলটি ফুটে উঠলে 5 মিনিট পর ভেঁজে রাখা মাছগুলি দিয়ে দেব তরকারীর মধ্যে।

ধাপঃ 10

IMG_20220524_053450.jpg

●তারপর 10 মিনিট ধরে ফুটিয়ে ছোট ছোট বলক চলে আসলে নামিয়ে নেব তরকারীটি একটি পাত্রে।

সর্বশেষ ধাপ

IMG_20220524_053649.jpg

●তো আমার তৈরি করা হয়ে গেল "পাঙ্গাস মাছের সুস্বাদু ভুনা রেসিপি"।এবারে এটি গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।এটি খেতে খুবই সুস্বাদু।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

এটি আমার খুবই পছন্দের এক ভুনা রেসিপি। পাঙ্গাস মাছ এ কাঁটা কম থাকাতে আমি অনেক ভালোবাসি এই মাছ কে। তবে অনেকেই নাকি এই মাছ দেখতে পারেনা। আমি বুঝিনা কেনো। এতো স্বাদের একটা মাছ। দারুণ রেসিপি ছিলো সব কিছু মিলিয়ে।

 2 years ago 

তবে অনেকেই নাকি এই মাছ দেখতে পারেনা। আমি বুঝিনা কেনো।

ভাইয়া এই মাছ অতিরিক্ত তেলযুক্ত হওয়ার ফলে, খেলে অনেকের গ্যাস হয়ে যায় ।এইজন্য অনেকেই পছন্দ করেন না।অনেক ধন্যবাদ আপনাকে,এটি আপনার পছন্দের মাছ জেনে ভালো লাগলো ভাইয়া।

 2 years ago 

পাঙ্গাস মাছের সুস্বাদু ভুনা রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। দেখে অনেক ভালো লাগলো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

মাছের মধ্যে অত্যন্ত প্রিয় একটি মাছ হল ফাঙ্গাস। আমি সবচাইতে বেশি খেয়ে থাকে এই মাছটি। শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। বেশ ভালো লেগেছে আপনার উপস্থাপনা। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া ফাঙ্গাস নয় পাঙ্গাস মাছ।এটি আমার ও খুব প্রিয়।ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ঠিক বলেছেন দিদি, পর্যাপ্ত পরিমাণ তেল থাকার কারণে আমারও পাঙ্গাশ মাছ অনেক প্রিয়, দিদি মনি আপনার আজকের পাঙ্গাস মাছের সুস্বাদু ভুনা রেসিপি আমার খুবই ভালো লেগেছে, মাছ গুলো ভেজে নিয়ে রান্না করেছেন এর জন্য দিগুণ স্বাদ হয়েছে, এবং আপনার উপস্থাপনাও অনেক সুন্দর ছিলো, শুভকামনা রইলো আপনার জন্য দিদি৷

 2 years ago 

আমরা সব মাছ ভাজি করেই রান্না করি ভাইয়া।অনেক ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

আমার পছন্দের তালিকায় পাঙ্গাস মাছেরও জায়াগা আছে। আপনি পাঙ্গাস মাছের সুস্বাদু ভুনা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন, যা দেখতেই অনেক লোভনীয় লাগছে। অবেক ধন্যবাদ দিদি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

এটি তো আমার খুবই পছন্দের মাছ ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু একদম ঠিক কথাই বলেছেন, নদীর পাঙ্গাস মাছ খেতে অনেক অনেক সুস্বাদু হয়ে থাকে। তবে ইদানিং বাজারে খুব বেশি একটা নদীর পাঙ্গাস মাছ কিনতে পাওয়া যায় না। বেশিরভাগ পাঙ্গাস মাছই চাষের পাঙ্গাস মাছ। যাইহোক আপু আপনি আজ খুবই সুস্বাদু করে পাঙ্গাস মাছের ভুনা রেসিপি তৈরি করেছেন। যা দেখতে খুবই লোভনীয় লাগছে। আর এই লোভনীয় রেসিপি দিয়ে গরম গরম ভাত খেতে পারলে মন্দ হতো না। এতো সুস্বাদু রেসিপি আপনি কিভাবে তৈরি করেছেন তার প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া, নদীর পাঙ্গাস বিরাট বড়ো আকারের হয় তাই সচরাচর পাওয়া যায় না।ওই পাঙ্গাসের কাছে এই চাষ করা পাঙ্গাস কিছুই নয়।ধন্যবাদ ভাইয়া, সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago 

ওয়াও দিদি দারুণ একটা পাঙ্গাস মাছের রেসিপি উপহার দিয়েছেন। কিন্তু অপ্রিয় হলেও সত্যি আমি পাঙ্গাস মাছ খাই না। তবে আপনার রেসিপি টা দেখে একটু খেয়ে দেখার ইচ্ছে জাগে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অবশ্যই একদিন খেয়ে দেখবেন ভাইয়া, খুবই টেস্টি খেতে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

পাঙ্গাস মাছ আমার কাছে খেতে খুব ভালো লাগে ।কারণ পাঙ্গাস মাছের কাটা কম থাকে। এটা যদি বেশি করে পেঁয়াজ রসুন দিয়ে ভুনা করা হয় সেটা অসম্ভব ভালো লাগে ।আপনার পাঙ্গাস মাছের ভুনা রেসিপি দেখে মনে হচ্ছে এটি খেতে খুবই সুস্বাদু হয়েছে । লোভনীয় এই রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago (edited)

হ্যাঁ আপু,খুবই টেস্টি খেতে হয়েছিল ভুনাটি।অনেক ধন্যবাদ আপনাকে,সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

কি বলেন পাঙ্গাস মাছের মাথা থেকে আপনার কাছে ভালো লাগে। আসলে পাঙ্গাস মাছের যে কোন তরকারি খেতে আমার কাছে ভালো লাগে। তাছাড়া আমাদের বাড়ীতে বেশীরভাগ এই মাছটা কিনা হয়। আপনার রেসিপিটি দেখতে একদম দুর্দান্ত হয়েছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ আপু,পাঙ্গাস মাছের মাথা খেতে আমার ভীষণ ভালো লাগে☺️.আপনার সুন্দর মতামত জানানোর জন্য অনেক ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59524.20
ETH 2999.76
USDT 1.00
SBD 3.77