আমার স্বরচিত কবিতা "তীব্র কষ্ট" (10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

কেমন আছেন বন্ধুরা?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।
আজ আমি প্রতি সপ্তাহের মতো এই সপ্তাহেও আবারো হাজির হলাম নতুন একটি কবিতা নিয়ে আপনাদের মাঝে।সেটি হলো-"তীব্র কষ্ট"

IMG_20220705_082553.jpg
সোর্স

আলো -আঁধারের এই পৃথিবীতে মানুষের মনের ও অনেকখানি সাদৃশ্য খুঁজে পাওয়া যায় ।মানুষের মন ও আলো-আঁধারের মতোই ভালো ও মন্দে ঢাকা।মন সর্বদা পরিবর্তনশীল এবং নিজের সিদ্ধান্ত পাল্টাতে সক্ষম।এখানে মানুষ যখন কোনো কারণে তীব্র যন্ত্রণা ও কষ্টে ভোগে তখন তার কাছে কোনো কিছুই ভালো লাগে না বরং একাকীত্ব জীবন বেশি সুখকর বলে মনে হয়।এই একাকিত্ব জীবন মানেই অন্ধকারের সমান ,তাই ইচ্ছে থাকলেও বাইরের আলো তার কাছে অপ্রিয় হয়ে ওঠে আর নিজের জীবন বেছে নেয় নেশার সমুদ্রে অন্ধকার চার দেওয়ালের বন্দি দশায়।আচমকা ভয়ে ঘিরে ধরে সমস্ত শরীর ও মন।এভাবেই সময় পেরিয়ে যায় ,তিলে তিলে শেষ হতে থাকে তীব্র কষ্টে পরিপূর্ণ জীবনটি।তো চলুন কবিতাটি শুরু করা যাক----

তীব্র কষ্ট

মাঝে মাঝেই একটু বাইরের
উড়ন্ত পাখি হতে খুব ইচ্ছে হয়
কিন্তু বড় ভয় হয়---
আবার কোথাও যদি পথ হারায়।

দক্ষিণের ঘরেই আমার দিন কাটে
কখনো জানালার সামনে শুয়ে বা বসে
কখনো এলো চুলে সময়ের হিসেব না
রেখেই ঠাঁই দাঁড়িয়ে।

নিস্তব্ধ ঘরে হঠাৎ পশুর মতো
চিৎকারে চোখ মেলি
দেখি শরীর ঘামে স্নানসিক্ত
হঠাৎ মধ্যরাতে আকস্মিক।

এখন জানলা -দরজা বন্ধ করে
ঘরের কোনায় বসে নেশা হাতে
উম্মাদ হই মাঝে মাঝেই
অন্ধকার এখন বেশ ভালো লাগে।

এখন আমার চোখের পাতা দুটি
বন্ধ করতেও ভয় হয়
কখনো সেই দুঃস্বপ্ন,সেই তীব্র কষ্ট
জীবন্ত হয়ে যেন ঝাঁঝারো করে দেয়
শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গকে।

আশা করি আমার আজকের লেখা কবিতাটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

এখন জানলা -দরজা বন্ধ করে
ঘরের কোনায় বসে নেশা হাতে
উম্মাদ হই মাঝে মাঝেই
অন্ধকার এখন বেশ ভালো লাগে।

খুবই ভালো লেগেছে আপনার কবিতা। কবিতা পড়তে চাই খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন। এক লাইনের সাথে অন্য লাইন খুব ভালো মিল রয়েছে। এত চমৎকার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার কবিতা লেখা সার্থক ভাইয়া।অনেক অনেক ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

এখন আমার চোখের পাতা দুটি
বন্ধ করতেও ভয় হয়
কখনো সেই দুঃস্বপ্ন,সেই তীব্র কষ্ট
জীবন্ত হয়ে যেন ঝাঁঝারো করে দেয়
শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গকে।

আমি মানতে পারলাম না 🥺
কিসের এতো কষ্ট আর কিসের এতো যন্ত্রনা এই ছোট্ট জীবনে। ঝেড়ে ফেলুন সব দুঃখ আর যন্ত্রনা ফিরে আসুন সুখি জীবনের ছন্দে।
দোয়া রইল 🥀

 2 years ago 

🤭😀হি হি ভাইয়া, এটি শুধুমাত্রই কবিতা আর কিছু নয়।হয়তো কারো জীবনের সঙ্গে মিলে যাবে,অসংখ্য ধন্যবাদ আপনাকে।আপনার মজার মন্তব্যের জন্য।

 2 years ago 

হা হা 😄
যাক খুশি হলাম 🤗

 2 years ago 

😊

 2 years ago 

আপু ঠিক বলেছেন মানুষ যখন খুব বেশি কষ্ট পায়, তখন মনে একাকীত্ব খোজে, আর একা মানেই অন্ধকার একটি জগৎ। অনেক সময় এজন্যই অনেক বড় ভুল করে ফেলে।আপনার কবিতাটি বেশ সুন্দর হয়েছে।ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য।

 2 years ago 

এখন আমার চোখের পাতা দুটি
বন্ধ করতেও ভয় হয়
কখনো সেই দুঃস্বপ্ন,সেই তীব্র কষ্ট
জীবন্ত হয়ে যেন ঝাঁঝারো করে দেয়
শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গকে।

কষ্ট আসলে আমাদের সবার জীবনকে থাকবেই। কষ্ট নিয়ে আপনার লেখা কবিতাটি আসলে আমার কাছে খুবই ভালো লাগছে। বিশেষ করে এই লাইন গুলো বাস্তব।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।

আপনার রচিত 'তীব্র কষ্ট' কবিতা টি অনেক সুন্দর হয়েছে। অনেক ভালো কবুতা রচনা করেন আপনি।
দক্ষিণের ঘরেই আমার দিন কাটে
কখনো জানালার সামনে শুয়ে বা বসে
কখনো এলো চুলে সময়ের হিসেব না
রেখেই ঠাঁই দাঁড়িয়ে।
কবিতার এই লাইনগুলো বেশি ভালো লেগেছে।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আমাকে অনুপ্রেরণা দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61110.96
ETH 2649.39
USDT 1.00
SBD 2.58