ইউনিক রেসিপি:"খেজুর গাছের রস দিয়ে আঙ্গুর ফলের চাটনি"(10% বেনিফেসিয়ারী প্রিয় লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আজ অনেক দিন পর সূর্যমামা একটু আশার আলো দেখিয়েছিলেন ফিকে হেসে মানে হালকা রোদের দেখা মিলেছিল আজ।যাইহোক আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করবো নতুন একটি রেসিপি।সেটি হলো-"খেজুর গাছের রস দিয়ে আঙ্গুর ফলের চাটনি"।এটি কিন্তু দারুণ মজার খেতে।

CollageMaker_20220125_190908894.jpg

আঙ্গুর ফল

আঙ্গুর ফল যেটি সবারই খুব পছন্দের এবং বিনা কষ্টে খাওয়া যায়।আঙ্গুর ফলের অনেক প্রজাতি রয়েছে।লাল আঙ্গুর,কালো আঙ্গুর ও এই নীল আঙ্গুর ফল।তবে আমি আজ যে রঙের আঙুর ফল নিয়েছি সেটিই বেশি পাওয়া যায়।আঙ্গুর ফলের চাটনি দারুণ মজার খেতে হয়, আর ফলের চাটনি মানেই সেটি খুবই মজার।তো আমি এতে কোনোরকম চিনি কিংবা জল যুক্ত করিনি।আমি চিনি ও জলের বদলে খেজুর গাছের রস ব্যবহার করেছি।আমি খেজুর গাছের রস কিছুটা ফুটিয়ে বা জ্বালিয়ে গাড় করে নিয়ে ব্যবহার করেছি।কারণ খেজুর গাছের রস খুবই হালকা হয়।তো চলুন শুরু করা যাক-----

IMG_20220125_191509.jpg

উপকরণসমূহ

ক্রমিক নংউপকরণপরিমাণ
1আঙ্গুর ফল250 গ্রাম
2খেজুরের জ্বালানো রস1.5 বাটি
3কাজু বাদাম10 পিচ
4কিসমিস15 পিচ
5তেজপাতা3 টি
6লবণ1/2 টেবিল চামচ
7হলুদ1/2 টেবিল চামচের কম
8গোটা সরিষা1 টেবিল চামচ
9সরিষা তেল2 টেবিল চামচ

প্রস্তুত প্রনালী

●ধাপঃ 1

IMG_20220125_191212.jpg

প্রথমে আমি কিছু গোটা আঙ্গুর ফল নিয়ে নেব।এরপর ভালোভাবে আঙ্গুর ফলগুলি ধুয়ে নেব।

●ধাপঃ 2

IMG_20220125_141645.jpg

এবারে আঙ্গুর ফলগুলি মাঝবরাবর কেটে নেব।

●ধাপঃ 3

IMG_20220125_141657.jpg

এবারে চাটনির উপকরন যেমন- গোটা সরিষা, লবণ, হলুদ,আঙ্গুর ফল ,তেজপাতা ইত্যাদি নিয়ে নিলাম।

●ধাপঃ 4

IMG_20220125_141802.jpg

এরপর একটি কড়াই ধুয়ে চুলায় বসিয়ে দেব মিডিয়াম আঁচে।কড়াইতে সরিষার তেল দিয়ে দেব।তেল হালকা গরম হয়ে গেলে তার মধ্য গোটা সরিষা দিয়ে দেব।

●ধাপঃ 5

IMG_20220125_141811.jpg

এরপর গোটা সরিষা পটপট শব্দে ফুটতে শুরু করে ভেঁজে নিয়ে কেটে রাখা তেজপাতা ও আঙ্গুর ফলগুলি দিয়ে দেব কড়াইতে।

●ধাপঃ 6

IMG_20220125_141826.jpg

এবারে আঙ্গুর ফলের মধ্যে সামান্য লবণ ও হলুদ স্বাদ অনুযায়ী দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে নেব।

●ধাপঃ 7

IMG_20220125_141839.jpg

আঙ্গুর ফলের মধ্যে দিয়ে জল ছাড়তে শুরু করবে এরপর নেড়েচেড়ে কিছুক্ষণ ভেঁজে নেব 5 মিনিট ধরে।

●ধাপঃ 8

IMG_20220125_141741.jpg

প্রথমে আমি খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে সেটি ভালোভাবে ছেঁকে নিয়ে চুলায় জ্বালিয়ে নেব।এবারে চিনির বদলে আমি এখানে খেজুরের জ্বালিয়ে ঘন করে নেওয়া রস নিয়ে নেব।খেজুরের রসটি আমি একদম রং চায়ের মতো জ্বালিয়ে রং ঘন করে নিয়েছি।

●ধাপঃ 9

IMG_20220125_141851.jpg

5 মিনিট পর আঙ্গুর ফলগুলির মধ্যে চিনি ও জলের পরিবর্তে আমি খেজুর রস দিয়ে দেব।

●ধাপঃ 10

CollageMaker_20220125_180209248.jpg

IMG_20220125_141925.jpg

এরপর কিসমিস ও কাজু বাদামগুলি ধুয়ে নিয়ে নেড়েচেড়ে মিশিয়ে দেব আঙ্গুর ফলের সঙ্গে।10 মিনিট ধরে ফুটিয়ে নেব।

●ধাপঃ 11

IMG_20220125_141937.jpg

10 মিনিট ধরে ফুটিয়ে নেওয়ার পর নেড়েচেড়ে ঘেঁটে গলিয়ে নেব আঙ্গুরগুলি।

●ধাপঃ 12

IMG_20220125_141947.jpg

এরপর চাটনি একটু গাড়/ঘন হয়ে এলে নামিয়ে নেব একটি পাত্রে।

●ধাপঃ 13

IMG-20220125-WA0000.jpg

IMG-20220125-WA0003.jpg

তো তৈরি করা হয়ে গেল আমার "মজাদার আঙ্গুর ফলের চাটনি রেসিপি"।দেখুন বন্ধুরা- কালারটি ও কি সুন্দর হয়েছে।এরপর গরম কিংবা ঠান্ডা সবরকমভাবেই এটি ভাতের সঙ্গে ,লুচি কিংবা রুটির সঙ্গে যেকোনো কিছু দিয়ে পরিবেশন করা যায়।আর এটি খুবই মজার খেতেও হয়।

আশা করি আমার আজকের চাটনি রেসিপিটি আপনাদের সকলের কাছে ভালো লাগবে।ধন্যবাদ সবাইকে।সকলেই ভালো ও সুস্থ থাকবেন।💐💐

ক্যামেরা: poco m2 এবং redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপু আপনার এই রেসিপিটি আসলেই ইউনিক ছিল। এইরকম রেসিপি কখনই দেখিনি। সম্পূর্ণ নতুন একটা জিনিস শিখলাম আপনার কাছ থেকে। আশা করি খেতেও চমৎকার হবে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, চমৎকার খেতে।খেয়ে দেখবেন এভাবে,অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই জিনিসটা দেখতেই লোভনীয় দেখাচ্ছে। আমার জানা ছিল না যে আঙ্গুর ফল দিয়ে চাটনি তৈরি করা যায়। খুব সুন্দর করে আপনি এই চাটনি রেসিপিটি তৈরি করেছেন। এইবার এটি তৈরি করে খাওয়া যাবে।

 2 years ago 

এইবার জেনে গেলেন,অবশ্যই তৈরি করে খাবেন ভাইয়া।অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও আপু আমি এই প্রথম এমন একটি খেজুর গাছের রস দিয়ে আঙ্গুর ফলের চাটনির রেসিপি দেখলাম। আর দেখে জিভে খুব জল এসে গেল আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বাহ্! খেজুর গাছের রস দিয়ে আঙ্গুর ফলের চাটনি, খুবই ইউনিক একটি রেসিপি। অনেক ধরনের চাটনি শুনেছি এবং খেয়েছি তবে খেজুরগাছের রস দিয়ে আঙ্গুর ফলের চাটনি কখনো খাওয়া হয়নি। আপনি চিনি ও পানির পরিবর্তে খেজুরের রস ব্যবহার করেছেন এতে করে হয়তো চাটনির স্বাদ অনেক বেড়ে গেছে। দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি চিনি ও পানির পরিবর্তে খেজুরের রস ব্যবহার করেছেন এতে করে হয়তো চাটনির স্বাদ অনেক বেড়ে গেছে।

একদমই তাই ভাইয়া👍.অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

খেজুরের গাছে হাড়ির বদলে বতল দারুন তো। আমি এই চাটনি খেয়েছি । খুব স্বাদের হয় । তবে এর ভিতর যদি কিছুটা খেজুর ফল দেয়া হয় তাহলে আরো স্বাদ হয়। ধন্যবাদ বোন । ভাল থাকবেন।

 2 years ago 

ঠিক বলেছেন দাদা,খেজুর দিলে ভালো হয়।হ্যাঁ, মাটির হাঁড়ি মানুষ ভেঙে দেয় তাই প্লাস্টিক বোতল খেজুর গাছে।অনেক ধন্যবাদ আপনাকে, আপনি ও ভালো থাকবেন ।

 2 years ago 

ওয়াও দিদি আমি আপনার রেসিপিটি দেখে কি বলব সত্যিই বুঝতে পারছি না।খুব ইউনিক একটি রেসিপি। আঙুর ফল দিয়ে যে এইভাবে ও চাটনি করা যায় আমি জানতাম না।আমার দারুন লেগেছে রেসিপিটি।আর ভীষণ লোভ লাগছে। দেখে মনে হচ্ছে যদি একটু টেস্ট করে আসতে পারতাম। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দরভাবে খেজুর-গাছের-রস দিয়ে আঙ্গুর ফলের চাটনি তৈরি করে আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

দেখে মনে হচ্ছে যদি একটু টেস্ট করে আসতে পারতাম।

চলে আসুন দিদি আমাদের বর্ধমানে।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আচ্ছা দিদি যদি কখনো যাই অবশ্যই আপনাকে জানাবো কিন্তু। ভালোবাসা নেবেন।

 2 years ago 

একদম👍দিদি।💝

 2 years ago 

আসলে আপু খুব ইউনিক একটি রেসিপি। আমি এর আগে কখনো শুনিনি খেজুরের রস দিয়ে আঙ্গুর ফলের চাটনি তৈরি করা যায়। দেখে মনে হয় খুবই সুস্বাদু হয়েছে। আপনার রেসিপিটা দেখে ইচ্ছে করছে আমিও তৈরি করে খাই।কিন্তু আপু আমাদের এখানে তেমন একটা খেজুরের রস পাওয়া যায় না। তবে যদি খেজুরের রস সংগ্রহ করতে পারি তাহলে অবশ্যই আমি রেসিপিটি তৈরি করে খেয়ে দেখব আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

আপু আমাদের এখানে তেমন একটা খেজুরের রস পাওয়া যায় না।

কোনো ব্যাপার না আপু,আপনি চিনি ও জল ব্যবহার করতে পারেন।আমি চিনি ও জলের পরিবর্তে খেজুরের রস ব্যবহার করেছি।অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

এটা ১০০% ইউনিক রেসিপি। আমি এর আগে এমন রেসিপি দেখি নাই। খেঁজুর গাছের রস দিয়ে আঙ্গুল ফলের চাটনি আমার অনেক ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ভাবে প্রতিটি স্টেপ আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার কাছে রেসিপি টি তৈরির পদ্ধতি আমার কাছে খুব ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া।রেসিপিটা আপনার কাছে ভালো লেগেছে জেনে আমার ও ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59715.05
ETH 3186.24
USDT 1.00
SBD 2.42