ইউনিক:"সাদা বেগুন ভাঁজি রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের আশীর্বাদে।আজ আমি একটি ভিন্ন ধরনের রেসিপি শেয়ার করবো।সেটি হলো- "সাদা বেগুন ভাঁজি রেসিপি"।

CollageMaker_20220210_194255056.jpg

সাদা বেগুন ,অনেকের কাছে নতুন মনে হবে।এই বেগুনগুলির গায়ের রং দুধের মতো সাদা ধবধবে হয়।এছাড়া এই বেগুন সব জায়গায় পাওয়া যায় না।সচরাচর বেগুনটি কোথাও দেখা যায় না।বেগুনের অনেক প্রজাতির মধ্যে সাদা বেগুন একটি প্রজাতি।আমাদের বাড়িতে এই বছর কয়েকটি বেগুন গাছ লাগানো হয়েছে।সবগুলোই কালো রঙের বেগুন কিন্তু একটি মাত্র সাদা রঙের বেগুন গাছ হয়েছে।কিন্তু এই সাদা বেগুন গাছের ডাল, পাতাসহ শুরু করে বেগুনের গাঁয়েও প্রচুর বড়ো বড়ো কাঁটা থাকে।এই বেগুন প্রচুর পরিমানে ধরে,কিন্তু একটু পোকার আক্রমণ বেশি থাকে এবং বেগুনের সাইজ মিডিয়াম হয়।এই বেগুনের স্বাদ অসাধারণ, সেটি না খেলে উপলব্ধি করা যাবে না।কারণ আমরা সাধারণত যে সমস্ত বেগুন খাই তার থেকে এর স্বাদ সম্পূর্ণ আলাদা।এটির স্বাদ বহুগুণে বাড়তি।তবে হ্যাঁ এই বেগুন শুধুমাত্র ভাঁজি করে খেতেই ভালো লাগে ঝোল খেতে এই বেগুন খুবই পানসে লাগে।তাই এটি শুধু ভাজি খাওয়ার উপর্যুক্ত, দারুণ স্বাদের।যাইহোক আমার যদিও একটু একটু এলার্জি আছে তবুও আমি বেগুন খাওয়া মিস দিই না।কারণ প্রিয় খাবার ছাড়া যায় না।তো চলুন দেখে নেওয়া যাক---

IMG_20220210_194557.jpg

উপকরণসমূহ

উপকরণপরিমাণ
সাদাবেগুন6টি
কাঁচা মরিচ6টি
পেঁয়াজ কুচি1টি
রসুন কুচি7কোয়া
লবণ1টেবিল চামচ
হলুদ1/2 টেবিল চামচ
সরিষার তেল5টেবিল চামচ

প্রস্তুত প্রণালী

ধাপঃ1

IMG_20220210_192651.jpg

এটি সাদা বেগুন গাছ,এতে প্রচুর পরিমানে কাঁটা রয়েছে।বেগুনগুলি খুবই সুন্দর দেখতে লাগে গাছে।

ধাপঃ2

IMG_20220210_192706.jpg

তো আমি সাদা বেগুনগুলি সাবধানে তুলে নেব একটি একটি করে।

ধাপঃ3

IMG_20220210_192939.jpg

তো বেগুনগুলি আমি তুলে নিলাম গাছ থেকে, বেগুনের বোঁটাতেও বড়ো বড়ো কাঁটা রয়েছে।

ধাপঃ4

IMG_20220210_192732.jpg

বেগুনগুলি দেখতে যতটা সুন্দর খেতে তার থেকে দ্বিগুণ সুস্বাদু ও মজার।

ধাপঃ5

IMG_20220210_193003.jpg

এবারে আমি একটি বটির সাহায্যে বেগুনগুলি পরিষ্কার করে পিচ করে কেটে নেব।

ধাপঃ6

IMG_20220210_193035.jpg

এবারে কিছু কাঁচা মরিচ কেটে নিয়ে পেঁয়াজ ও রসুন কুচি করে কেটে নেব বটির সাহায্যে।তো কেটে নেওয়া হয়ে গেলে জল দিয়ে ধুয়ে নেব।

ধাপঃ7

IMG_20220210_193017.jpg

আমি এরপর বেগুনগুলি জল দিয়ে ধুয়ে নেব ভালোভাবে।

ধাপঃ8

IMG_20220210_193048.jpg

বেগুনের মধ্যে পরিমাণ মতো লবণ ও হলুদ নিয়ে নেব।

ধাপঃ9

IMG_20220210_193125.jpg

এবারে বেগুনের গাঁয়ে ভালোভাবে হাত দিয়ে মিশিয়ে নেব লবন ও হলুদ ।

ধাপঃ10

IMG_20220210_193137.jpg

এখন আমি একটি কড়াই ধুয়ে মিডিয়াম আঁচে বসিয়ে দেব চুলায়।কড়াইটি একটু গরম করে নিয়ে তেল দিয়ে দেব।

ধাপঃ11

IMG_20220210_193220.jpg

তেল হালকা গরম করে নিয়ে তার মধ্যে কাঁচা মরিচ, পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে ভেঁজে নেব হালকা করে।এরপর নামিয়ে নেব একটি পাত্রে।

ধাপঃ12

IMG_20220210_193146.jpg

আবারো কড়াইতে তেল দিয়ে বেগুনগুলি ঢেলে দেব।এবারে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব বেগুনগুলি।

ধাপঃ13

IMG_20220210_193203.jpg

এরপর আমি বেগুনগুলি উল্টেপাল্টে ভালোভাবে নেড়েচেড়ে বাদামি রঙের করে ভেঁজে নেব।

সর্বশেষ ধাপ

IMG_20220210_193251.jpg

আমি বেগুনগুলি ভেঁজে নিয়েছি,এবারে একটি পাত্রে নামিয়ে নেব।ভেঁজে রাখা লঙ্কা ও পেঁয়াজ কুচিসহ কিছু কাঁচা পেঁয়াজ কুচি সাজিয়ে দেব বেগুন ভাঁজির উপর।তো আমার তৈরী করা হয়ে গেল"সাদা বেগুন ভাঁজি রেসিপি"।এরপর এটি গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।এটি কিন্তু খেতে অনেক মজার ও সুস্বাদু।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2 এবং redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

যার নাই গুণ, তার নাম বেগুন। যদিও বেগুনের গুণের গুণাবলী বলে শেষ করা যাবে না। তবে আমার সবচেয়ে প্রিয় একটি খাবার বেগুন ভাজি। প্রায় সময়ই খাওয়া পড়ে বেগুন ভাজি এমনিতেই মজাদার। আর আপনি অনেক সুন্দর করে বিস্তারিত লিখেছেন এবং অনেক সুন্দর করে বেগুন ভাজি রেসিপি প্রতিটি ধাপ আমাদের সাথে শেয়ার করেছেন। এত সুন্দর একটি খাবার আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বেগুন ভাজি সত্যিই অনেক মজার ,আমার ও প্রায় খাওয়া পড়ে।অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

জীবনের প্রথম সাদা বেগুন দেখলাম। স্টিমিট প্লাটফর্মে এসে কতকিছু যে শিখছি, দেখছি। আমি যতটুকু জানি, যেসব ফল খেতে সুস্বাদু বেশি,দেখতে সুন্দর, সেসব ফলে পোকার আক্রমণ বেশি থাকে। তাই মনে হয়, এই সাদা বেগুনগুলার প্রতি পোকার আক্রমণ বেশি। আহ্ যেখানে শুধু বেগুন বাজি হলেই আমার চলে, সেখানে আপনার বেগুন বাজি রেসিপি তো খুব লোভনীয় লাগছে। আপনি সুন্দরভাবে প্রত্যেকটি ধাপ উপস্থাপন করেছেন। ধন্যবাদ অসাধারণ সাদা বেগুন বাজি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইল আপু।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া, দেখতে সুন্দর জিনিসে পোকা বেশি।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু এইবার আমার কাছে রহস্য ভেদ হল। কিছুদিন আগে ফেসবুকে একটি ভিডিও দেখেছিলাম যে গাছে ডিম ধরে আছে। দূর থেকে তোলা ভিডিওতে মনে হচ্ছিল সত্যিই গাছে সাদা রঙের ডিম ঝুলে আছে। এখন বুঝতে পারলাম জিনিসটা কি ছিল। এই সাদা বেগুন দেখার সুযোগ সৃষ্টি করে দেয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

গাছে ডিম ধরে আছে,হাস্যকর😊😊।অনেক ধন্যবাদ ভাইয়া।

সাদা বেগুন খেতে খুবই স্বাদ আর বিশেষ করে বাজি করে খেতে তো আরো দারুন লাগে। আপনার সাদা বেগুনের রেসিপি টা খুবই সুন্দর হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে এতো সুন্দর একটা বেগুনের রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, ভাজি খেতেই বেশি মজা।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সাদা বেগুন ভাজি অনেক মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আপনি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন । আপনার তৈরীকৃত এই সাদা বেগুন ভাজি রেসিপি দেখেই বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল সেই সাথে অনেক লোভনীয় বটে। শুরু থেকে শেষ পর্যন্ত অনেক চমৎকার ভাবে রেসিপিটি আপনি আমাদের সকলের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ আপনাকে এরকম একটি মজাদার এবং লোভনীয় এর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সাদা বেগুন খুবই সুস্বাদু খেতে ভাইয়া, সুযোগ পেলেই খেয়ে দেখবেন।অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপু সাদা বেগুন আমি কখনো দেখিনি। খুব অসাধারণ ব্যাপার এটি। আমার কাছে খুবই ভালো লেগেছে এটি দেখতে। খুব আনকমন একটি পোষ্ট উপহার দিয়েছেন আমাদের। সাদা বেগুন দেখতে খুব অসাধারণ দেখাচ্ছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার কাছে সাদা বেগুন দেখে ভালো লেগেছে জেনে ভালো লাগলো।অনেক ধন্যবাদ ভাইয়া।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFaFRaYtrbhP5uFE57vwtKEnRVcfHiPuUhFVnNsUym7pT5VnCqyg5yhZZUE7NzG...mHBdkLfRy8awki3usxrQA9pGaNZDfpt8nLEwBEzJuspcJQbwnPKgksksmdCX4wGGCxP1mCUC5SnebPUVJx44gP8SzUDJ9qHZxCn5H4gVGkHNmtgVBghzv13zaz.png

বাহ!! বেশ সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন আপু। সাদা বেগুন ভাজা এই প্রথম দেখতেছি। যাই হোক আপনার উপস্থাপন আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে। আপনার জন্য সুভ কামনা রইল আপু।

Daco_123427.png

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

সত্যি বলতে আপু আজকে প্রথম আমি সাদা বেগুন দেখলাম। এখানে আমি আমাদের এলাকায় সাদা বেগুন দেখি নাই। বেশি ইউনিক লাগলো আমার কাছে। আপনি সাদা বেগুন ভাজি করেছেন। আসলে ভাজি খেতে চাই আমার এত অসাধারণ লাগে।এটা পেলে অন্যকিছু দিয়ে খাওয়া লাগেনা। আপনি অনেক সুন্দর ভাবে রান্না করেছেন। প্রতিটি ধাপ উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

সাদা বেগুন সব জায়গায় পাওয়া যায় না ভাইয়া, কিন্তু খেতে এটি দারুণ স্বাদের।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি আজকে প্রথমবারের মতো সাদা বেগুন দেখলাম। আর সাদা বেগুন যে আছে তাও জানলাম। সত্যি বলতে আর কখনো এরকম জিনিস আমি দেখি নি। আজকে তো আমি অবাকই হয়ে গেলাম। আমি প্রথমত হঠাৎ করে দেখেই ভাবলাম এগুলো ডিম। তারপর দেখি এগুলোতো সাদা বেগুন। সত্যি একদম ইউনিক ছিল। অনেক ধন্যবাদ আপনাকে এটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ডিম হাস্যকর, জেনে ভালো লাগলো।অনেক ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58617.29
ETH 3164.87
USDT 1.00
SBD 2.44