ভিন্ন স্বাদের রেসিপি: "আলু দিয়ে দই চিংড়ি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের আশীর্বাদে।আজ আমি শেয়ার করবো একটি ভিন্নধর্মী নতুন রেসিপি।যেটি খেতে অসম্ভব স্বাদের।সেটি হলো-"আলু দিয়ে দই চিংড়ি"।

দই দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি করা যায়।যেমন দই দিয়ে চিংড়ি মাছ, ও বড়ো ধরনের মাছ ও রান্না করা যায়।কিন্তু আমি এর স্বাদ ভিন্ন রকম করতে আলু যুক্ত করেছি।আর আলু খেতে আমার ভীষণ ভালো লাগে।চিংড়ি মাছ দিয়ে যেকোনো রেসিপি ভীষণ টেস্টি হয়, তাছাড়া টক দই রেসিপির কালার ও স্বাদ পুরোপুরি পরিবর্তন করে খাওয়ার প্রতি রুচি বাড়িয়ে দেয় দ্বিগুণ।আর মাঝে মাঝে আমাদের সকলের এই ধরনের হালকা টক জাতীয় রেসিপি খাওয়া শরীরের জন্য খুবই উপকারী।তো চলুন দেখে নেওয়া যাক---

CollageMaker_20220222_161512308.jpg

■উপকরণসমূহ:

◆টক দই- 1/2 কাপ
◆আলু - 2 টি
◆চিংড়ি মাছ - 150 গ্রাম
◆কাঁচা মরিচ- 4 টি
◆পেঁয়াজ কুচি- 1 টি
◆রসুন কুচি- 4 কোয়া
◆লবণ- 1.5 টেবিল চামচ
◆হলুদ - 1 টেবিল চামচ
◆গোটা জিরা - 1/2 টেবিল চামচ
◆গরম মসলার গুঁড়ো-1/2 টেবিল চামচ
◆শুকনো লঙ্কার গুঁড়ো- 1 টেবিল চামচ
◆সরিষার তেল - 100 গ্রাম
◆জল - 1 কাপ পরিমাণ

■প্রস্তুতপ্রণালী:

ধাপঃ 1

IMG_20220222_160738.jpg

●প্রথমে আমি একটা পাত্রে আলু, কাঁচা মরিচ ও পেঁয়াজ ও রসুন নিয়ে নেব।কেনা আলুগুলোর গাঁয়ে খুবই বালি লেগে থাকে তাই প্রথমেই ধুয়ে নেব জল দিয়ে।

ধাপঃ 2

IMG_20220222_161820.jpg

●এরপর আমি একটি বটির সাহায্যে আলুগুলো মিডিয়াম সাইজে চৌকো করে কেটে নেব।কেটে নেওয়া আলুগুলো আবার জল দিয়ে ধুয়ে নেব ভালো করে।

ধাপঃ 3

IMG_20220222_161800.jpg

●এবারে কাঁচা মরিচ কেটে নিয়ে পেঁয়াজ কুচি করে কেটে নেব তারপর জল দিয়ে ধুয়ে নেব।এরপর একটি পাত্রে মসলাগুলি পরিমাণ মতো নিয়ে সাজিয়ে নেব।যেমন-লবণ, হলুদ, শুকনা মরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া ও গোটা জিরা।

ধাপঃ 4

IMG_20220222_160817.jpg

●এবারে আমি রান্নার মূল যে উপকরণ সেটি নিয়ে নেব।এটি হলো টক দই।

ধাপঃ 5

IMG_20220222_193237.jpg

●এরপর আমি চিংড়ি মাছ বটির সাহায্যে কেটে ধুয়ে পরিষ্কার করে নেব।চুলায় একটি কড়াই বসিয়ে দেব মিডিয়াম আঁচে।কড়াইতে সামান্য জল,সামান্য লবণ ও হলুদ দিয়ে চিংড়ি মাছগুলি ভেঁজে নেব নেড়েচেড়ে।

ধাপঃ 6

IMG_20220222_160852.jpg

●এরপর ভেঁজে নেওয়া চিংড়ি মাছগুলি একটি পাত্রে নামিয়ে নেব।

ধাপঃ 7

IMG_20220222_161019.jpg

●আমি পুনরায় কড়াইতে তেল দিয়ে নেব পরিমাণ মতো।এরপর হালকা গরম করে নেব।

ধাপঃ 8

IMG_20220222_161030.jpg

●তেল হালকা গরম করে নিয়ে তার মধ্যে কুচিয়ে রাখা পেঁয়াজ ও রসুন দিয়ে দেব এবং নেড়েচেড়ে হালকা ভেঁজে নেব।

ধাপঃ 9

IMG_20220222_161101.jpg

●এরপর ধুয়ে রাখা আলুগুলো পেঁয়াজ ভাজির মধ্যে দিয়ে নেড়েচেড়ে নেব 5 মিনিট মতো।

ধাপঃ 10

IMG_20220222_161919.jpg

●5 মিনিট পর আলুতে স্বাদ অনুযায়ী হলুদ ও কেটে রাখা কাঁচা মরিচ দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে নেব।আলুগুলো হালকা তেলে কষিয়ে নেব।

ধাপঃ 11

IMG_20220222_161143.jpg

●এবারে আলুর মধ্যে টক দই দিয়ে দেব।টক দই দেওয়ার ফলে জল বের হবে।

ধাপঃ 12

IMG_20220222_161219.jpg

●টক দইটি নেড়েচেড়ে মিশিয়ে নেব আলুর গায়ে।এরপর আরো 5 মিনিট ধরে ফুটিয়ে নেব।এবারে স্বাদ অনুযায়ী লবণ, শুকনা মরিচ গুঁড়া ও গরম মসলার গুঁড়া ছিটিয়ে দিয়ে নেড়েচেড়ে মিশিয়ে নেব তরকারিটি।

ধাপঃ 13

IMG_20220222_162118.jpg

●এরপর আমি সামান্য পরিমাণ জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব।যাতে আলুগুলো তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যায়।এরপর চিংড়ি মাছগুলি দিয়ে দেব তরকারির মধ্যে।

ধাপঃ 14

IMG_20220222_161342.jpg

●প্রায় 15 মিনিট মতো ঢেকে রাখার পর আলুগুলো সেদ্ধ হয়ে যাবে ।এবারে রেসিপিটি নেড়েচেড়ে ছোট ছোট বুদবুদ চলে আসলে নামিয়ে নেব একটি পাত্রে।

সর্বশেষ ধাপ

IMG_20220222_160403.jpg

●তো তৈরি করা হয়ে গেল আমার"আলু দিয়ে দই চিংড়ি রেসিপি"।এটি খেতে অসম্ভব মজার ও ভিন্ন স্বাদের।এবারে এটি গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2 এবং redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

ওয়াও আপু আপনি তো খুবই চমৎকার একটি রেসিপি তৈরি করলেন। আলু দিয়ে দই চিংড়ি রান্না করলেন। আমার দই খেতে কেন জানি কেমন একটা ভালো লাগেনা। কিন্তু চিংড়ি মাছ আমার খুবই পছন্দের মাছ। আলু দিয়ে চিংড়ি মাছ রান্না টা আমার কাছে খুবই চমৎকার লাগলো। যদি আমার জন্য রান্না করতেন তাহলে বলতাম দইটা না দিতেন। তাহলে খেতে আমার কাছে ভালো লাগতো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🤗🤗

 3 years ago 

যদি আমার জন্য রান্না করতেন তাহলে বলতাম দইটা না দিতেন। তাহলে খেতে আমার কাছে ভালো লাগতো।

আচ্ছা, মনে মনে রান্না করে দিলাম আপনার জন্য।যদি আমি আগে জানতাম আপনি দই খেতে পছন্দ করেন না ,তাহলে দই দিতাম না।হি হি হি আপু😊😊.
এভাবে একদিন খেয়ে দেখবেন আপু, আশা করি ভালো লাগবে।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 3 years ago 

আলু দিয়ে দই চিংড়ি মানুষের মুখে শুনেছি । কিন্তু কখনো রান্না করে খাইয়ো নেই বা কেউ খাওয়ায় ও নি। যাক এখন রান্না টা শিখে গেলাম , এখন নিজেই আপনার পোস্ট দেখে দেখে করে নিতে পারবো । অনেক অনেক ধন্যবাদ দিদি এত মজার একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

যাক এখন রান্না টা শিখে গেলাম , এখন নিজেই আপনার পোস্ট দেখে দেখে করে নিতে পারবো।

অবশ্যই দাদা, অন্যের ভরসাই থাকলে খাওয়াই হবে না।তার থেকে ভালো নিজেই তৈরি করে তৃপ্তি করে খাওয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আলু দিয়ে দই চিংড়ি দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে দিদি আপনি চমৎকার ভাবে রান্না করেছেন। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন আপনার প্রশংসা করতে হয় এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার অনুপ্রেরণামুলক সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 
আলু দিয়ে দই চিংড়ি মাছের রেসিপি অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন আপু। দেখতে অনেক সুন্দর লাগতাছে এবং পুরো রেসিপিটি দেখার পর আমার জিভে পানি চলে এসেছে। সত্যিই চিংড়ি মাছ খাওয়ার মজাই আলাদা। এবং প্রত্যেকটা স্টেপ আপনি অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য। আমার পক্ষ থেকে আপনার প্রতি অনেক অনেক শুভেচ্ছা রইল,,,,,,
 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার গঠনমূলক সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

চিংড়ি মাসের কথা শুনলেই জিভে জল চলে আসে । আর আপনার তৈরি করা চিংড়ি মাছের রেসিপি দেখে লোভনীয় মনে হইতেছে । আপনি অনেক সুন্দর ভাবে রেসিপিটি তৈরি করেছেন । সুন্দর রেসিপি তৈরি করার পাশাপাশি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন ।
এত সুন্দর একটা রেসিপি তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।
আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

চিংড়ি মাছ আসলেই দারুণ মজার খেতে। হ্যাঁ ভাইয়া ,এটি ভিন্ন স্বাদের লোভনীয় একটি রেসিপি।সুযোগ পেলে খেয়ে দেখবেন একদিন।অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আলু দিয়ে দই চিংড়ি রেসিপি টা আমার কাছে একদম নতুন লেগেছে। আগে কখনও এই ধরনের রেসিপি খাওয়া হয়নি। চিংড়ি মাছের যে কোন রেসিপি আমার কাছে খুব মজা লাগে। বিশেষ করে প্লেটে পরিবেশন করার পর বেশি লোভনীয় লাগছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল দিদি।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া ,এটি ভিন্ন স্বাদের লোভনীয় একটি রেসিপি।সুযোগ পেলে খেয়ে দেখবেন একদিন।অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আলু দিয়ে দই চিড়িং কখনো খাই নায় আর টেষ্ট কেমন তাও জানা নাই। আপনি যেহেতু আমাদের মাঝে এই রেসিপি শেয়ার করছেন তাহলে বুঝা যাচ্ছে নিশ্চয়ই ভালো ছিল। ধাপ গুলো খুবই ভালো করে দেখিয়েছেন যার কারণে এই রেসিপি করতে আমাদের কাছে সহজ হবে। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

এভাবে বানিয়ে একদিন খেয়ে দেখবেন ভাইয়া, আলাদা স্বাদ লাগবে খেতে।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

চিংড়ি মাছের বিভিন্ন রকমের রেসিপি খেয়েছি ।আপনার দই দিয়ে চিংড়ি মাছের রেসিপি তৈরি দেখে ভালো লাগলো কিন্তু এই ধরনের রেসিপির স্বাদ কখনো নেয়া হয়নি। খুবই সুন্দর হয়েছে আপনার রেসিপি তৈরি ।এত সুন্দর উপস্থাপনার মাধ্যমে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

এভাবে খেয়ে দেখবেন একদিন ভাইয়া, এটি অসম্ভব স্বাদের রেসিপি।অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 
ছোট চিংড়িকে তাহলে আপনারা দই চিংড়ি বলেন!! এই চিংড়িগুলো অসাধারণ মজার চিংড়ি। কামুর দিলেই মজা। টুকরো টুকরো করে আলু কেটে আপনি চিংড়ি দিয়ে রেসিপি তৈরি করেছেন। আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আশা করি আরো নতুন নতুন রেসিপি দেখতে পারবো।
 3 years ago 

ছোট চিংড়িকে তাহলে আপনারা দই চিংড়ি বলেন!!

🙅না না @sikakonভাইয়া।আমরা ছোট চিংড়িকে ছোট চিংড়িই বলি।এই রেসিপিটি দই দিয়ে তৈরি করা হয়েছে তাই এর নাম দই চিংড়ি।আশা করি আপনি বুঝতে পেরেছেন।চিংড়ি খেতে সবসময় মজার ,অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago (edited)

আপনি অনেক মজাদার এবং লোভনীয় একটি আলু দিয়ে দই চিংড়ি রেসিপি আমাদের সকলের মাঝে অনেক চমৎকার ভাবে উপস্থাপন করেছেন দিদি। যদিও এ ধরনের রেসিপি আমি কখনো খাইনি তবে আপনার এই রেসিপিটি আমার কাছে একদম ইউনিক লেগেছে। আপনার এই রেসিপিটি দেখে আমার জিভে জল এসে গেল। এত মজাদার এবং লোভনীয় একটি রেসিপি আমাদের সকলের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

এভাবে একদিন খেয়ে দেখবেন ভাইয়া, আশা করি ভালো লাগবে।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32