"বিষাক্ত টেপা মাছের ফটোগ্রাফী"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি আবারো হাজির হলাম একটি ভিন্নধর্মী ব্লগ নিয়ে আপনাদের মাঝে।ফটোগ্রাফী করতে আমার এখন বেশ ভালো লাগে।আর সেই ভালো লাগা থেকেই আমি আজকেও বিষাক্ত টেপা মাছের ফটোগ্রাফী নিয়ে চলে আসলাম আপনাদের সামনে।তবে ছবিগুলো মাছের হলেও বেশ সুন্দর।প্রত্যেকটি ছবি আলাদাভাবে ফুটে উঠেছে।তো চলুন দেখে নেওয়া যাক---

বিষাক্ত টেপা মাছের ফটোগ্রাফী:

IMG-20230219-WA0000.jpg
লোকেশন

এটি একটি টেপা মাছ।এই মাছটি সমুদ্রে কিংবা নদীর এলো জলে বেশি পাওয়া যায়।তবে কয়েকদিন আগে আমার বাবা আমাদের বাড়ির সামনে ক্যানেলে মাছ ধরতে গিয়ে পেয়েছিলেন।তাই বাড়িতে আমাকে দেখানোর জন্য নিয়ে এসেছিলেন।এই ছবিতে টেপা মাছটি এমনভাবে রয়েছে যেন মনে হচ্ছে তোতাপাখির মতো কথা বলছে।

IMG-20230219-WA0006.jpg

এই টেপা মাছকে অনেকেই আবার পটকা মাছ ও মোটা পেটের মাছ বলে থাকেন।এই মাছটি এতটাই ফুলে ফেঁপে উঠেছে একদম একটি ফুটবলের মতো গোল দেখতে লাগছে।টেপা মাছের অনেক প্রজাতি রয়েছে।

IMG-20230219-WA0002.jpg
লোকেশন

টেপা মাছ খুবই বিষাক্ত।কারন এর পেটে এক ধরনের বিষাক্ত পদার্থ থাকে। এই মাছটি প্রথম অবস্থায় কিংবা জলে স্বাভাবিক অবস্থায় থাকে।তবে এর গায়ের রং আমার কাছে কিছুটা আর্মির পোশাকের মতো দেখতে লাগে।

IMG-20230219-WA0003.jpg
লোকেশন

টেপা মাছ খেতে অসম্ভব সুস্বাদু ।তবে খুবই সাবধানে এটি কেটে বিষাক্ত পদার্থ ফেলে দিতে হয়।এই মাছটি বিদেশে খাদ্য হিসেবে খুবই চলে এবং চড়া দামে বিক্রিও হয়।তাছাড়া অনেক মানুষের মৃত্যুও হয়েছে এই মাছ খেয়ে। তাই এই মাছ কাটার পদ্ধতি জেনে খাওয়া উচিত।

IMG-20230219-WA0004.jpg

আমাদের এলাকাতেও কয়েকজন মারা গিয়েছিল এই মাছ খেয়ে। তবে পরে কখনো শেয়ার করবো সেই গল্প।প্রথম দিকে এই মাছটি ফুলছিল না।কিন্তু ধীরে ধীরে একটু একটু করে ফুলে উঠছিল।আবার চুপসে যাচ্ছিল।

IMG-20230219-WA0005.jpg
লোকেশন

টেপা মাছের চামড়া খুবই শক্ত হয় এবং পেটের নিচে কেমন কাঁটাযুক্ত থাকে।আমার বাবা এই মাছের মুখে হালকা ফু দিতেই এটি বেলুনের মতো ফুলে গেল।যেটা দেখতে একদম ফুটবলের মতো লাগছিল।এটি পুকুরে ছাড়লে অনেক বড় হয়।কিন্তু আমরা যেহেতু এই মাছ খাওয়ার পদ্ধতি জানি না সেহেতু এটি আবার ক্যানেলে জ্যান্ত অবস্থায় ছেড়ে দিয়েছি।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের মাছের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।পরের দিন আবারো নতুন কোনো ব্লগ নিয়ে হাজির হবো।ততক্ষণ সকলে ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।

🌸ধন্যবাদ সকলকে🌸

ক্যামেরা: redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

এই মাছটি অনেক বিষাক্ত আমার তো বিশ্বাসই হচ্ছে না এটি কোন মাছ। আসলে আমার এখনো এই মাছটি দেখা হয়নি আমি আগে কখনো মাছটি দেখিনি তাই একটু বেশি এক্সাইটেড হয়ে গিয়েছে এনমাস্টে দেখে।আপনি কিন্তু এই মাছটির সম্পর্কে বিস্তারিত সব কিছু বলেছেন তাই পড়তে ভীষণ ভালো লেগেছে। ফটোগ্রাফি গুলো ও কিন্তু খুবই সুন্দরভাবে করলেন আপনি।

 2 years ago 

আপনার কাছে এই প্রথম মাছটি দেখে ভালো লেগেছে জেনে আমার ও ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

ছোটবেলাতে নদীতে যখন মাছ ধরত জেলেরা দেখতাম তখন এই মাছ জালে আটকা পড়তো অনেকগুলো করে ।আমরা তখন এগুলোকে হাতের মধ্যে নিয়ে খেলা করতাম মুখে ফু দিয়ে ফুলাতাম। আবার নিয়ে মাঝে মাঝে পুকুরে ছেড়েও দিতাম।। তবে জানতাম না এটি এত বিষাক্ত যা খেলে মানুষ ও মারা যেতে পারে।।
যাহোক ফটোগ্রাফি গুলো খুব সুন্দর ভাবে করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভালো লাগলো।।

 2 years ago 

ভাইয়া, এটা খুবই বিষাক্ত আবার সুস্বাদু মাছ।ধন্যবাদ আপনাকে।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Curated by Blessed-girl

r2cornell_curation_banner.png

Enhorabuena, su "post" ha sido "up-voted" por @dsc-r2cornell, que es la "cuenta curating" de la Comunidad de la Discordia de @R2cornell.

Visit our Discord - Visita nuestro Discord

 2 years ago 

Thank you so much.💚

 2 years ago 

এই টেপা মাছ গুলো আমাদের এদিকে বর্তমানে দেখা যায় না বলেই চলে। আপনার প্রত্যেকটি টেপা মাছের ফটোগ্রাফি চমৎকার হয়েছে। টেপা মাছ খেলে একটু ভেছে খেতে হবে তবে মানুষ মারা যায় এটা কখনো শুনিনি।যাইহোক আপু মাছ গুলো কিন্তু দারুণ।

 2 years ago 

আপু এই মাছ খেয়ে অনেকেই মারা গেছেন, ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে বিষাক্ত টেপা মাছের ফটোগ্রাফি শেয়ার করেছেন। আমি আগে কখনো হয়তো এই মাছ হয়তো দেখিনি। কিন্তু আপনার পোষ্টের মাধ্যমে আজকে দেখতে পেলাম। কিন্তু এই মাত্র এত বিষাক্ত তাও জানতাম না আপনার পোস্টের মাধ্যমে জানতে পেরে ভালো লাগলো। এই মাছ খেলে তবে মানুষ মারা যেতে পারে।

 2 years ago 

এখন দেখে নিলেন,ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

টেপা মাছের ফটোগ্রাফি গুলো দেখে ছোটবেলার কথা মনে পড়ে গেল। গ্রামের বাসায় যখন যেতাম তখন মাঝে মাঝে পুকুর থেকে মাছ তোলা হতো। যখন এই মাছগুলো দেখতাম তখন আমি বারবার বলতাম এগুলো নিচ্ছ না কেন। দেখতে কি সুন্দর। অনেকে আবার মুখে ফু দিয়ে পেট বড় করত। আসলে সেই দিনগুলো মনে পড়ে গেল আজকে। যাইহোক এই মাছ বিষাক্ত সেটা খুব একটা জানা ছিল না।

 2 years ago 

আপু ,খুবই বিষাক্ত মাছ এটি।তাই অনেকেই খায় না ভয়ে,ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বর্ষাকালীন সময়ে নদীতে ভরপুর পানি থাকে সেই সময় জেলেরা মাছ ধরায় ব্যস্ত হয়ে পড়ে। এই ধরনের টেপা মাছ যেগুলো ফেলে দেওয়া হয় ছোটবেলায় আমি এটা মাছগুলো দিয়ে এভাবে ফুলিয়ে দারুন মজা উপভোগ করেছি। অনেক ভালো লেগেছে আপনার ফটোগ্রাফি।

 2 years ago 

আমি তো এই মাছ দেখে এখনো মজা পাই,ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমার কাছে কিন্তু এই মাছটি একেবারে নতুন মনে হয়েছে। আমার মনে হয় এই মাছটি আমি আজকে প্রথম বার দেখেছি এবং মাছটির নাম আমি আজকে প্রথমবার শুনেছি। এটা দেখছি প্রচুর পরিমাণ এর মোটা। এটি খুবই বিষাক্ত একটি মাছ তা আপনার পোষ্টের মাধ্যমে জেনে এবং মাছটির সম্পর্কে বিস্তারিত জেনে ভালো লাগলো। খুবই সুন্দর ভাবে মাছটির ফটোগ্রাফি করলেন আপনি। সম্পূর্ণটা ভালোই ছিল।

 2 years ago (edited)

ভাইয়া, ফুটবলের মতো মোটা হয় এই মাছ জল থেকে তুলে ফুলালে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু বহুদিন আগে এই টেপা মাছ দেখেছিলাম। অনেক বৃষ্টি হয়েছিল এবং একটা পুকুরে জালে এইটাপা মাছ উঠেছিল। এই মাছ আসলে অনেক বিষাক্ত এবং এই মাসের মুখের সামনের দিকে দাঁতগুলো অনেক ধারালো। এদের গায়ের চামড়া গুলো খুবই শক্ত এবং গায়ে কাঁটাযুক্ত। অনেকদিন পরে টোপা মাছের ফটোগ্রাফি আপনার পোষ্টের মাধ্যমে দেখতে পেলাম। আমার মনে হয় চায়নারা জানে এ মাছটি কিভাবে খেতে হয়। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ঠিক বলেছেন, খুবই শক্ত আর গায়ে কাঁটাযুক্ত মাছ ।জাপান বা থাইল্যান্ডের মানুষ এই মাছ খায়,ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 60270.89
ETH 2383.52
USDT 1.00
SBD 2.57