আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা -১৩||"আমার বসন্তের ফুলের ফটোগ্রাফি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের আশীর্বাদে।আজ আমি "আমার বাংলা ব্লগ" আয়োজিত প্রতিযোগিতা - 13 তে অংশগ্রহণ করতে যাচ্ছি।এত সুন্দর প্রতিযোগিতা আয়োজনের জন্য @shuvo35 ভাইয়াকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।এছাড়া "আমার বাংলা ব্লগের"সকল শ্রদ্ধেয় ভাইয়াদেরকে ,আপুদেরকে ও কমিউনিটির সকলকে আমার পক্ষ থেকে আন্তরিকভাবে অভিনন্দন ,ভালোবাসা ও ধন্যবাদ জানাচ্ছি।আমার খুবই ভালো লাগে যখন আমি কোনো প্রতিযোগিতায় অংশগ্রহণ করি।আমি সব সময় চেষ্টা করি ভিন্ন কিছু করার।তাইতো আজ আবার চলে আসলাম প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে গুটিকয়েক কাঁচা হাতের বসন্তের ফুলের ফটোগ্রাফি নিয়ে।

CollageMaker_20220302_165519387.jpg

বসন্তকালের আগমন ঘটেছে, গাছে গাছে নতুন নানা রঙের ফুলের সমারোহ শুরু হয়েছে।শুরু হয়েছে কচি পাতার গন্ধে আকুল করা মন ও ফুলের মৃদু সুগন্ধ।আমার সামনে পরীক্ষা।তাই ক্লাস না হওয়ায় কলেজ যাওয়াও হয় না ।কিন্তু শুধুমাত্র প্রতিযোগিতাই অংশগ্রহণ করার তীব্র ইচ্ছাবোধ আমাকে কলেজ যেতে বাধ্য করলো।আমি ফুল খুবই ভালোবাসি এবং নানা রঙের ফুলের ছবি তুলতে ও আমার বেশ লাগে।তাই আমার অলস মনকে সঙ্গে নিয়ে ছুটতে ছুটতে 20 কিলোমিটার বাস,ট্রেন,টোটো পার করে চলে গেলাম কলেজের উদ্দেশ্যে।কিন্তু গিয়ে দেখি অনেক ফুল শুকিয়ে গেছে😢।তারপরও চেষ্টা করলাম কিছু ছবি সংগ্রহ করার।সেগুলোই দেখানোর চেষ্টা করছি আপনাদের সামনে---

ভারবেনা ফুল

IMG_20220302_164758.jpg
লোকেশন

বৈশিষ্ট্য:

◆এটি একটি ভারবেনা প্রজাতির ফুল।এই ফুলকে বিভিন্ন নামে ডাকা হয় অঞ্চলভেদে একটু পরিবর্তন করে।যেমন-ভার্বেনা, ভারবিনা ইত্যাদি নামে।এই ফুল গাছ সাইজে ছোট হয় কিন্তু এটি অত্যন্ত ঝাকড়া হয়।এই ফুল অনেক রঙের হয়ে থাকে ও থোকায় থোকায় ধরে থাকে।এটি সাদা রঙের ভারবেনা ফুল।এছাড়া এই ফুলগুলি -সাদা,গোলাপি,বেগুনি,লাল,ঘিয়ে সাদা ইত্যাদি রঙের হয়ে থাকে।সাদা ছাড়া অন্যান্য ফুলের রং পরিবর্তন হয়ে থাকে এবং সাদার সঙ্গে একটা যোগসূত্র লক্ষ্য করা যায়।কিন্তু এই ফুলগুলো ছোট হলেও দেখতে বেশ চমকপ্রদ।এই ফুল গাছের চারার বাজারগুলিতে ব্যাপক চাহিদা লক্ষ্য করা যায়।

আমার অনুভূতি:

সাদা পবিত্রতার ও সৌন্দর্য্যের প্রতীক ,তাই প্রথমেই সাদা রঙের ফুল দিয়ে শুরু করলাম।খুবই ভালো লাগে আমার এই ছোট্ট প্রজাতির ফুলগুলি।আমার কাছে এটি রঙ্গন ফুলের থোকার মতো কিছুটা দেখতে লাগে।ফুলটি ভালোভাবে লক্ষ্য করলে প্রত্যেকটি ফুল যে রঙ স্পষ্টই করে গড়ে উঠুক না কেন তাতে তিনটি রং চোখে পড়েছে আমার।

ন্যাস্টারসিয়াম ফুল

IMG_20220302_165212.jpg

IMG_20220302_165145.jpg

IMG_20220302_170947.jpg
লোকেশন

বৈশিষ্ট্য:

◆এগুলি হলো ন্যাস্টারসিয়াম প্রজাতির ফুল।এই ফুল গাছগুলি লতানো আকারের হয়ে থাকে।এই ফুলকে বসন্তকালের শ্রেষ্ঠ ফুল বলা যেতে পারে।এটি অনেক রঙের হয়ে থাকে।তবে এই ফুলগুলো বেশি জল সহ্য করতে পারে না।অতিরিক্ত জল পেলে মারা যায়।এটি বেলে মাটিতেই ভালো জন্মায়।5 টি পাপড়ির সমন্বয়ে গঠিত ফুলটি দেখতে খুবই সুন্দর।একটি গাছ ভালোভাবে পরিচর্যা করলে নানা রঙের অনেক ফুল ধরতে পারে।এই ফুল - লাল,হলুদ,কমলা ও খয়েরী ইত্যাদি রঙের হয়ে থাকে।এই ফুলের মধ্যে আবার দুই রঙের কম্বিনেশন দেখা যায়।খুবই মনমুগ্ধকর দেখতে ফুলগুলি।

আমার অনুভূতি:

আমার কাছে কিছুটা মিষ্টি কুমড়া গাছের পাতার মতো লাগে এই ফুলের পাতাগুলো।একটি সাধারণ ফুল মন থেকে দেখলে বোঝা যাবে ফুলের মধ্যে ও হাজারো কিছু অঙ্কিত আছে।এই ফুলের কুঁড়ি আমার কাছে বেশি আকর্ষণীয় লেগেছে।কিছুটা শাপলা কিংবা পদ্ম ফুলের কুঁড়ির মতো সুন্দর দেখতে।ফুলটি একটি ডাটার উপর ভর করে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকে।ফুলের বৃন্তের পাশ দিয়ে সরু একটি ফুলের লম্বা অংশ বের হয়ে আসে যা দেখলে মনে হয় ফুলটি আঠা দিয়ে লাগানো রয়েছে ডাটার উপরে।এটিই মনে হয় এই ফুলের বিশেষত্ব।

প্যান্সি ফুল

IMG_20220302_164853.jpg
লোকেশন

বৈশিষ্ট্য:

◆এই ফুলটির নাম প্যান্সি ফুল।এই ফুলকে কেউ কেউ আবার প্যানজি ফুলও বলে থাকেন।এই ফুলের বিশেষত্ব হলো-- ফুলের মধ্যে এমন রঙের বাহারে অঙ্কিত থাকে যে মনে হয় একটি সুন্দর প্রজাপতি পাখা মেলে বসে আছে।তবে ফুলটি দেখতে এতটাই আকর্ষণীয় যে মন ছুঁয়ে যায়।আর বিভিন্ন রঙের সমন্বয়ে গঠিত হয় এক একটি ফুল। এই ফুলের কুঁড়িগুলি নুয়ে পড়া, অর্থাৎ মাটির দিকে মুখ করে থাকে।নীলকণ্ঠ বা অপরাজিতা ফুলের কুঁড়ির মতো কিছুটা দেখতে হয় এই ফুলের কুঁড়ি।এই প্রজাতির ফুল কিন্তু রঙের পরিবর্তন হয়।অনেক গুলো সাজানো পাপড়ি রয়েছে।ফুলগুলির পাপড়ি বড়ো হয় বেশ।এই ফুল বিভিন্ন রঙের রয়েছে।যেমন- সাদা,বেগুনি, লাল,খয়েরী ইত্যাদি রঙের।এটি একটি বেগুনি রঙের প্যান্সি ফুল।এই ফুলের পাপড়ি থরে থরে সাজানো থাকে।প্রায় তিনটি স্তর লক্ষ্য করা যায়।

আমার অনুভূতি:

এই ফুলটি আমার সবথেকে বেশি মন ছুঁয়ে গেছে।ছবি তোলার সময় আমি বেশ কিছুক্ষণ অপলক দৃষ্টিতে তাকিয়ে ছিলাম ফুলটির দিকে।অনেক রঙ ছিল ফুলটির মধ্যে।মন দিয়ে দেখলে দেখা যায় 5 টি রং চোখে পড়বে।বেগুনী,গাড় বেগুনী,সাদা, ছাই রং এবং হলুদ রঙের সমন্বয়ে গঠিত ফুলটি।অপরূপ দেখতে লাগছিল।

ড্রেসিনা পাতাবাহার ফুল

IMG_20220302_164558.jpg

IMG_20220302_164610.jpg
লোকেশন

বৈশিষ্ট্য:

◆এটি একটি লাল রঙের ড্রেসিনা গাছের ফুল।ড্রেসিনা একটি পাতাবাহার গাছ,এই গাছ সারাবছর সৌন্দর্য্য বৃদ্ধি করে।কিন্তু বসন্তকালে ফুল ফুটতে দেখা যায়।একে অনেকে ড্রাকেনা নামেও চিনে থাকেন।ড্রেসিনা গাছের হাজারো প্রজাতি লক্ষ্য করা যায় ও নানা ধরনের রঙের হয়ে থাকে।এটি একটি ভেষজ উদ্ভিদ হিসেবে ও গণ্য করা হয়।এই গাছের ডাল কেটে বসালে খুব সহজেই নতুন একটি গাছের সৃষ্টি করা যায়।এটি বাড়ি কিংবা কোনো প্রতিষ্ঠানে রাস্তার দুইপাশে লাগানো হয়, বাড়তি সৌন্দর্য্য বৃদ্ধির জন্য।এই গাছ দেখতে খুবই সুন্দর।এই পাতাবাহার গাছের ছোট্ট ফুলগুলি ভারী সুন্দর ও ভিন্ন রকমের দেখতে।

আমার অনুভূতি:

এমনিতেই পাতাবাহার গাছ আমার খুবই পছন্দের।তার উপরে পাতাবাহার গাছের ফুল দেখে আমার খুবই ভালো লাগছিল, তাই তুলে ফেললাম ছবি।আসলে এর ফুলগুলির ছোট পাপড়িগুলো কিছুটা ডালিমের বীজের মতো দেখতে লাগছিল আমার কাছে।

ডায়ান্থাস ফুল

IMG_20220302_164656.jpg

IMG_20220302_165223.jpg

IMG_20220302_164708.jpg
লোকেশন

বৈশিষ্ট্য:

◆এগুলি হলো ডায়ান্থাস ফুল।এই ফুলগুলি বহুবর্ষজীবি এবং বিভিন্ন রঙের হয়ে থাকে।বাগান সাজানোর জন্য এই ফুলের জুড়ি অপরিসীম।এই ফুলের থেকে বীজ পাওয়া যায়।এছাড়া এই ফুলগুলি লাল,সাদা,গোলাপি বিভিন্ন রঙের হয়ে থাকে, কোনো কোনো সময় একটি ফুলে দুই ধরনের রং দেখা যায়।এই ফুলগুলি খুবই আকর্ষণীয় ও দারুন দেখতে লাগে।একটি গাছে অনেকগুলি ফুল ফোটে যা আরো সুন্দরের আলোড়ন সৃষ্টি করে।

আমার অনুভূতি

আমার সবথেকে দুই রঙের সমন্বয়ে গঠিত ফুলটি বেশি ভালো লেগেছে।মনে হচ্ছে এগুলি সাদা ও গোলাপি রঙের কাগজ কেটে তৈরি করা।এই ফুলের ছবি সংগ্রহ করার সময় বাড়তি একটা ভালো লাগার অনুভূতি কাজ করছিল মনে।

অজানা ফুল

IMG_20220302_164525.jpg

IMG_20220302_164504.jpg
লোকেশন

বৈশিষ্ট্য:

◆এই ফুলটির নাম আমার অজানা।তবে এই ফুল গাছটি অন্যান্য গাছের তুলনায় অনেকটা বড়ো ও ডালপালাযুক্ত।একদম লিচু গাছের মতো দেখতে ও পাতাগুলোও।একটি গাছে বসন্তের শুরুতেই ফুলে ফুলে ভরে যায় ডাল-পালাগুলি।খুবই সুন্দর দেখতে লাগছিল ফুলগুলি,একেবারে নতুন চমকের মতো।আমি এই প্রথম এই ফুল দেখলাম।অনেক চেষ্টা করে ও আমি এর নাম জানতে পারিনি।কিন্তু এই ফুলটির সৌন্দর্য্য আমায় মুগ্ধ করেছিল।

আমার অনুভূতি:

এই ফুলগুলি আমার কাছে কিছুটা হলুদ রঙের রঙ্গন ফুলের মতো দেখতে লাগছিল।সত্যি বলতে আমি আগে যখন গাছটিকে ফুলহীন অবস্থায় দেখেছিলাম তখন আমার মনে হয়েছিল এটি একটি লিচু গাছ।কিন্তু আমি গতকাল কলেজ গিয়ে গাছটি দেখে অবাক,কারণ গাছভর্তি হলুদ রঙের ফোঁটা ফুলে ভরে গেছে।আর ফুলগুলি দেখতে খুব সুন্দর লাগছিল বড়ো বড়ো থোকায়।গাছটি লিচু গাছের মতো বড়ো হওয়ার ফলে এবং হাতের নাগালের বাইরে থাকায় কাছ থেকে ছবি তুলতে পারিনি।যাইহোক ফুলটি দারুণ গন্ধ ছড়াচ্ছিল।

পিটুনিয়া ফুল

IMG_20220302_164909.jpg

IMG_20220302_164834.jpg
লোকেশন

IMG_20220302_171450.jpg

IMG_20220302_171420.jpg

বৈশিষ্ট্য:

◆এই ফুলগুলির নাম পিটুনিয়া।অনেকে আবার এই ফুলকে পেটুনিয়া ফুল ও বলে থাকেন।একই প্রজাতির বিভিন্ন রঙের ফুল রয়েছে।যেমন-সাদা,সাদা ও গোলাপী রঙের মিশেল,সাদা ও লাল রঙের মিশেল ও সাদা ও বেগুনি রঙের মিশেলে গড়ে উঠা ফুলগুলি। যেকোনো রঙের সঙ্গে সাদা রঙের কম্বিনেশন লক্ষ্য করা যায়।তবে একটি মাত্র রঙ রয়েছে সাদা রঙের ফুলে।গাছজুড়ে অনেক ফুল ফুটতে দেখা যায় বসন্তের এই সময়ে।ফুলগুলি অবশ্য একটু নুয়ে পড়ে বিকালের দিকে মাটির দিকে।চমৎকার জ্যোতি ছড়ায় ফুলগুলি, দেখে চোখ জুড়িয়ে যায়।

আমার অনুভূতি:

এই ফুলগুলি দেখতে আমার কাছে সন্ধ্যাতারা বা সন্ধ্যামালতি ফুলের মতো লেগেছে।অধিকাংশ ফুলগুলি দুটি রঙের সমন্বয়ে গঠিত হওয়ার ফলে দারুণ লাগছিল দেখতে।আসলে ফুলের সৌন্দর্য দেখলে চোখ ফেরানো দায় হয়ে পড়ে।

ডালিয়া ফুল

IMG_20220302_165248.jpg
লোকেশন

বৈশিষ্ট্য:

◆সবার পরিচিত ও প্রিয় একটি ফুল ডালিয়া।এটি হলুদ রঙের ডালিয়া ফুল।ডালিয়া ফুল বহুবর্ষজীবি।এই ফুল গাছ একবার লাগালে ফুলের কুন্দমূল থেকে প্রতিবছর নতুন ফুল গাছ বের হয়।ফুলের কুন্দমূল দেখতে কিছুটা আলুর মতো হয়।তবে ডালিয়া ফুল সময়ের সঙ্গে সঙ্গে কালার পরিবর্তন হয়। ফুলগুলি সাধারণত চন্দ্রমল্লিকা ফুলের মতো হয় তবে আকারে বেশ বড়ো সাইজের ।এছাড়া এই ফুলের কুঁড়ি ও খুবই বড়ো হয়।ডালিয়া ফুল বিভিন্ন রঙের ও অনেক জাতের হয়ে থাকে।ফুলগুলি মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকে।ফুলের পাপড়িগুলো খুবই আকর্ষণীয় দেখতে লাগে।

আমার অনুভূতি:

আমার কাছে খুবই ভালো লাগে ডালিয়া ফুলগুলি। ফুলগুলো বড়ো সাইজের অসংখ্য পাপড়ি ও সময়ের সঙ্গে সঙ্গে রঙের পরিবর্তন দেখতে আলাদা একটা অনুভূতি কাজ করে মনে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের ফটোগ্রাফিগুলি ও আমার অনুভূতিগুলি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

অনেক ধন্যবাদ দিদি খুব চমৎকার কিছু ছবি আমাদের মাঝে উপহার দেয়ার জন্য 🥀
বেশ দারুন লেগেছে প্রতিটি ছবি।
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 2 years ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে আমি খুশি হলাম ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে, ভালো থাকবেন।

 2 years ago 

কি বলবো আপু আপনি অনেক সুন্দর ভাবে প্রত্যেকটি ফুলের ফটোগ্রাফি করেছেন। আপনার এই ফটোগ্রাফির মাধ্যমে আমি কয়েকটি অজানা ফুলের নাম জেনে নিলাম। এর জন্য আপনাকে আমার মনের অন্তস্থল থেকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। সবশেষে একটি কথা বলব যে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনাকে অনাবিল শুভেচ্ছা।

 2 years ago 

ফুটন্ত বসন্তের উড়ন্ত গালিচায় দেখিতে পাইলাম এক ঝুড়ি ফুলের সমাহার। আপনার ফটোগ্রাফি পোষ্টের মাধ্যমে ।সত্যি ফটোগ্রাফি গুলা নজর কারানো ছিল ।দারুন উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

বাহ,বেশ বলেছেন।অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

বসন্তকে ফুলে ফুলে স্বাগত জানানো হচ্ছে।আজকে আপনার এই ফটোগ্রাফিগুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম আপু।আপনি খুব চমৎকারভাবে ফুলগুলোকে ক্যামেরায় ধারণ করেছেন৷ দেখেই বেশ দারুণ লাগতেছে। আমাদের মাঝে এই ফটোগ্রাফিগুলো শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে আমি খুশি হলাম আপু।অনেক ধন্যবাদ আপনাকে, ভালো থাকবেন।

 2 years ago 

আপনার বসন্তের ফুলের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। আপনার ব্লগটি সব চেয়ে বেশি ফুটে আপনার ফুলের ছবির সাথে ফুলের বৈশিষ্ট্য এবং অনুভূতি জন্য। প্রতিযোগিতা জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বাহ আপু ফুল গুলো দেখতে অসাধারণ লেগেছে আর আপনি প্রত্যেকটি ফুলের বৈশিষ্ট্য অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন সেটি আমার আরো অনেক ভালো লেগেছে তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে আমি খুশি হলাম ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা -১৩ উপলক্ষে আপনি খুবই সুন্দর সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন দিদি। পাতাবাহার গাছের যে ফুল ফোটে তা আমার জানা ছিল না আপনার এই পোস্টটি দেখার মাধ্যমে জানতে পারলাম যে পাতাবাহার গাছের ফুল ফোটে। আপনার শেয়ার করা ফুলের ফটোগ্রাফের মধ্যে পাতাবাহার গাছের ফুলের ফটো গ্রাফিটি আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে দিদি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

পাতাবাহার গাছের যে ফুল ফোটে তা আমার জানা ছিল না আপনার এই পোস্টটি দেখার মাধ্যমে জানতে পারলাম যে পাতাবাহার গাছের ফুল ফোটে।

হ্যাঁ ভাইয়া, শুধু বসন্তকালেই ফোটে।আপনার কাছে ভালো লেগেছে জেনে আমি খুশি হলাম ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74