Diy-"রঙীন পেন দিয়ে আল্পনার ডিজাইন অঙ্কন"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?
আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আমি প্রতিসপ্তাহে একটি করে অঙ্কন পোষ্ট করার চেষ্টা করি।যদিও আগের সপ্তাহে ব্যস্ত থাকার ফলে অঙ্কন করা হয়ে ওঠেনি।তাই আমি আজ চলে আসলাম নতুন একটি অঙ্কন নিয়ে।সেটি হলো-"রঙীন পেন দিয়ে আল্পনার ডিজাইন অঙ্কন"।

IMG_20220902_165420.jpg

বাঙালির রীতি ও রেওয়াজের শেষ নেই,যেটি বাঙালির ঐতিহ্যকে ধরে রাখে।তবে এই রীতি রেওয়াজ শুধু বাঙালির মধ্যে সীমাবদ্ধ নেই।আমরা বিভিন্ন ঘরের মেঝে ,দরজার সামনে কিংবা উঠানের সামনে আল্পনা দিয়ে থাকি।এই আল্পনা দেওয়া হয় দীপাবলির সময়।কেউ আবির দিয়ে আবার কেউ অন্যকিছু দিয়ে আল্পনা দিয়ে দীপাবলির আনন্দ উপভোগ করেন।তাই আজ আমি একটি আল্পনা এঁকেছি,যেটি মূলত দরজার সামনে দেওয়া হয় । অনেক দিন হলো অঙ্কন করা হয় না।আসলে ইচ্ছে থাকলে ও সময় হয়ে ওঠে না।যাইহোক আজ বিকেলে হঠাৎ বড়ো বড়ো ফোটায় বৃষ্টি শুরু হলো,যদিও খুবই ক্ষণস্থায়ী সময়ের জন্য।তবুও পরিবেশটা বেশ শীতল করে দিয়ে গেছে আর এমন দিনে অঙ্কন করতে বেশ ভালো লাগে আমার।তাই আজ একটি আল্পনার ডিজাইন আর্ট করলাম।আশা করি ভালো লাগবে আপনাদের কাছেও।তো চলুন দেখে নেওয়া যাক---

◆উপকরণ:

1.সাদা কাগজ
2.কালো রঙের বলপেন
3.লাল রঙের মাইক্রোটিভ পেন

■অঙ্কনের পদ্ধতি:

ধাপঃ 1

IMG_20220902_164614.jpg
◆প্রথমে অঙ্কনের জন্য আমি খাতা ও পেন নিয়ে নিলাম।এরপর কালো রঙের বলপেন দিয়ে অঙ্কন করা শুরু করলাম।

ধাপঃ 2

IMG_20220902_164631.jpg
◆কালো রঙের পেন দিয়ে সাদা কাগজের উপর স্প্রিং এর মত একে নেব ডিজাইনের দুইদিকে।

ধাপঃ 3

IMG_20220902_165126.jpg
◆স্প্রিং ডিজাইনের মধ্যে ফুল অঙ্কন করে নেব কালো রঙের বলপেন দিয়ে।

ধাপঃ 4

IMG_20220902_165149.jpg
◆এরপর আমার হাতের একটি ছবি তুলে নিলাম।

ধাপঃ 5

IMG_20220902_165208.jpg
◆এবারে আমি কয়েকটি পাতা ও ফুলের ডিজাইন করে একে নিলাম আল্পনায়।আমি এখানে প্রতিটি দাগ ডাবল করে দিয়ে একে নেব।

ধাপঃ 6

IMG_20220902_165222.jpg
◆এরপর লাল রঙের পেন দিয়ে পাতার ডিজাইনের পাশে রং করে একে নেব।

ধাপঃ 7

IMG_20220902_165234.jpg
◆এভাবে আমি স্প্রিং এর বর্ডারের মধ্যে ও ওই লাল রংটি দিয়ে একে নেব।

ধাপঃ 8

IMG_20220902_165249.jpg
◆আল্পনার মাঝবরাবর ছোট ছোট ফুলের ডিজাইনগুলি একে নিলাম।

ধাপঃ 9

IMG_20220902_165305.jpg
◆এবারে স্প্রিং এর পাশ দিয়ে লাল রঙের মাইক্রোটিভ পেন দিয়ে ছোট বড়ো বিন্দু সাজিয়ে একে নিলাম।

ধাপঃ 10

IMG_20220902_165325.jpg
◆একইভাবে অপর পাশে একে নিলাম ডিজাইনটি।কালো রঙের বলপেন দিয়ে দাগগুলো গাড় করে নিলাম।

ধাপঃ 11

IMG_20220902_165344.jpg
◆এরপর আল্পনার মাঝবরাবর অংশে নিচের ফুলটি একে নিলাম।

সর্বশেষ ধাপঃ

IMG_20220902_165358.jpg
◆সবশেষে আমার নাম লিখে নেব অঙ্কনের নিচে কালো রঙের বলপেন দিয়ে।তো অঙ্কন করা হয়ে গেল আমার "পেন দিয়ে আল্পনা ডিজাইনের আর্ট"।যেটি দেখতে খুব সুন্দর ও আকর্ষণীয় লাগছিল।

আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে আমার আজকের আর্টটি।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আমাদের দিকে পহেলা বৈশাখ আসলে রাস্তায় বা দেয়ালে এমন করে আল্পনা আকঁতে দেখেছি। তবে সে গুলো রংতুলি দিয়ে আকেঁ। আপনি কালো বলপেন না দিয়ে পেন্সিল দিয়ে আর্ট করে তারপর লাল কালার টা দিলে মনে হয় আরো সুন্দর হতো। তবে আপনারটাও অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, পহেলা বৈশাখে ও আল্পনা দেয় তবে সেটি তো ছোট্ট পেন দিয়ে সম্ভব নয় তাই রং তুলি দিয়ে আঁকা হয়।ভাইয়া আমার মনে হয় পেন্সিল রং কখনোই কালো রঙের মতো স্পষ্ট করে ফুটে উঠবে না।তবুও আপনার পরামর্শের জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চমৎকার একটি আলপনা ডিজাইন করেছে আপু।যা দেখতে খুবই সুন্দর হয়েছে। বিশেষ করে কালার কম্বিনেশন খুবই সুন্দর হয়েছে। ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর একটি আলপনা ডিজাইন আমাদের মাঝে এত সুন্দর ভাবে উপস্থাপন করার।

 2 years ago 

আমাকে সুন্দর মন্তব্য দ্বারা উৎসাহ দেওয়ার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

রঙীন কলম দিয়ে আল্পনার ডিজাইন অঙ্কন দারুন হয়েছে আপু। আল্পনা দেখতে অনেক সুন্দর লাগে। আপনার শেয়ার করা আল্পনার ডিজাইনটি আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে আপু এই সুন্দর একটি ডিজাইন শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু,আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

রঙিন রং পেন্সিল ✏️ দিয়ে আল্পনার ডিজাইন অঙ্কন টা অসাধারন হয়েছে দিদি। কালার টা দেওয়ার কারণে বেশি সুন্দর লাগছে। নতুন একটি আইডিয়া শিখলাম দিদি। সবমিলিয়ে ভালো লেগেছে। ধন্যবাদ দিদি আপনাকে সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার কাছে অঙ্কনটি ভালো লেগেছে জেনে খুশি হলাম, অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপু আপনার রঙীন পেন দিয়ে আল্পনার ডিজাইন চমৎকার লাগছে। আসলে দরজার বা উঠানের সামনে এমন ডিজাইন সত্যি ভালো লাগার মতো। আপু অনেক ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার সুন্দর অনুভূতি ব্যক্ত করার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর করে কালারিং পেন দিয়ে আর্ট করেছেন। খুব ভালো লাগলো , ভালো থাকুন।

 2 years ago 

রঙিন পেন দিয়ে খুবই সুন্দর চিত্র অঙ্কন করেছেন। আসলে আপনার চিত্র অংকন দেখে মুগ্ধ হয়ে যায়। এত সুন্দর ভাবে চিত্র অঙ্কন করেন যা ভাষায় প্রকাশ করার মতো না। আজকে চিত্র অংকন আমার অনেক ভালো লেগেছে।

 2 years ago 

আপনাদের কাছে ভালো লাগলেই আমার অঙ্কনের সার্থকতা।আপনার প্রশংসাভরা মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ওয়াও আপু আপনি অনেক সুন্দর ভাবে রঙীন পেন দিয়ে আল্পনার ডিজাইন অঙ্কন তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। মাঝে মাঝে ফুলের ছোট ছোট ডিজাইন একে দেখে আমার সবথেকে বেশি ভালো লেগেছে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর অনুভূতি তুলে ধরার জন্য।

 2 years ago 

আপনার আর্ট দেখে আমি মুগ্ধ। অনেক সুন্দর করে কালারিং পেন দিয়ে আর্ট করেছেন। ধন্যবাদ আপনাকে আপু। এতো সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু আমাকে অনুপ্রেরণা দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59401.87
ETH 2615.39
USDT 1.00
SBD 2.40