"টাটকা গলদা চিংড়ির মাথা দিয়ে অত্যন্ত স্বাদের ঘিভাত রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের সঙ্গে অত্যন্ত মজার ও স্বাদের একটি রেসিপি শেয়ার করবো।সেটি হলো-"টাটকা গলদা চিংড়ির মাথা দিয়ে ঘিভাত রেসিপি"।

আমি সবসময় চেষ্টা করি ভিন্ন কিছু শেয়ার করার তেমনি আজও একটি ইউনিক রেসিপি নিয়ে হাজির হলাম আপনাদের সামনে।আসলে আমার তৈরি রেসিপি দেখে যদি আপনারা কিঞ্চিত পরিমাণ শিখতে পারেন, জানতে পারেন এবং সামান্য উপকৃত হন সেটিই আমার রেসিপি তৈরির সার্থকতা বলে আমি মনে করি।

CollageMaker_20220218_180627044.jpg

এই রেসিপিটি আমি একটু ভিন্নভাবে তৈরি করেছি।আসলে ছোটবেলায় আমার বাবা যখন আমাদের বাড়ির পুকুর থেকে গলদা চিংড়ি তুলতেন।তখন প্রায় গলদা চিংড়ির মাথা ভেজে নেওয়ার পর তা থেকে ঘিলু বের করে ভাতের সঙ্গে মাখাতেন হাত দিয়ে।আমি খুবই তৃপ্তি করে খেতাম।কিন্তু এগুলো আমি কিনে এনেছি আমাদের বাড়ি থেকে 1 কিলোমিটার দূরে একটি পুকুর আছে সেখান থেকে।ফলে এগুলো একেবারে টাটকা।আর টাটকা মাথার ঘিলুর অফুরন্ত স্বাদ যা মুখে বলে বোঝানো যাবে না।একদম মুখে লেগে থাকার মতো ,তাছাড়া এই রেসিপিটির খুবই সুন্দর গন্ধ।তো চলুন রেসিপিটি শুরু করা যাক--

IMG_20220218_180222.jpg

উপকরণ:

◆গলদা চিংড়ির মাথা - 4 টি
◆পেঁয়াজ কুচি - 2 টি
◆রসুন কুচি - 1 টি
◆লবণ - 1.5 টেবিল চামচ
◆হলুদ - 1 টেবিল চামচ
◆কাঁচা মরিচ - 7 টি
◆গোটাজিরা - 1/2 টেবিল চামচ
◆ভাত -1 বাটি
◆সরিষার তেল- 100 গ্রাম
◆জল - 1.5 কাপ

প্রস্তুত প্রণালী:

ধাপঃ 1


IMG_20220218_180117.jpg

●প্রথমে আমি 4 টি গলদা চিংড়ির মাথা নিয়ে নেব।এক্ষেত্রে গলদা চিংড়ির মাথা গোটা অবস্থায় ভালোভাবে জল দিয়ে ধুয়ে নেব।

ধাপঃ 2


IMG_20220218_180102.jpg

●এরপর মাথা 4 টি বটির সাহায্যে কেটে পরিষ্কার করে নেব।

ধাপঃ 3


IMG-20220216-WA0012.jpg

●এবারে গলদা চিংড়ির খোলস থেকে ঘিসহ ভুতিটি বের করে নেব।এটি খুবই সুন্দর দেখতে ও টাটকা।

ধাপঃ 4


IMG-20220216-WA0011.jpg

●এরপর আমি প্রয়োজনীয় উপকরণগুলো নিয়ে নেব।যেমন-- পেঁয়াজ, লবণ, হলুদসহ ইত্যাদি।আমি পেঁয়াজ ও রসুন কুচি করে কাঁচা মরিচগুলি কেটে নিয়েছি বটির সাহায্যে এবং জল দিয়ে ধুয়ে নিয়েছি।

ধাপঃ 5


IMG_20220218_182432.jpg

●আমি চুলায় মিডিয়াম আঁচে একটি পরিস্কার কড়াই বসিয়ে দেব।এরপর পরিমাণ মতো কড়াইতে তেল দিয়ে গরম করে নেব।

ধাপঃ 6


IMG-20220216-WA0008.jpg

●এবারে তেলের মধ্যে গোটা জিরা,পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে দেব।

ধাপঃ 7


IMG-20220216-WA0009.jpg

●এরপর নেড়েচেড়ে পেঁয়াজগুলি ভালোভাবে ভেঁজে নেব।পেঁয়াজের মধ্যে পরিমাণ মতো স্বাদ অনুযায়ী লবণ ও হলুদ দিয়ে মিশিয়ে নেব।

ধাপঃ 8


IMG-20220216-WA0007.jpg

●কেটে রাখা কাঁচা মরিচগুলি পেঁয়াজ ভাজির মধ্যে দিয়ে নেড়েচেড়ে নেব 2 মিনিট।

ধাপঃ 9


IMG-20220216-WA0006.jpg

●এবারে জল দিয়ে দেব 1.5 কাপ মতো ।তারপর বগবগিয়ে ফুটিয়ে নেব।

ধাপঃ 10


IMG-20220216-WA0005.jpg

●জল ফুটে উঠলে গলদা চিংড়ির মাথাগুলি দিয়ে দেব মসলার মধ্যে।

ধাপঃ 11


IMG-20220216-WA0004.jpg

●এবারে নেড়েচেড়ে মাথার ভিতর ঘিগুলি আলাদা করে জলের সঙ্গে মিশিয়ে দেব।এভাবে 5 মিনিট ফুটিয়ে কমিয়ে নেব ঘি মিশ্রিত জলটি।

ধাপঃ 12


IMG-20220216-WA0010.jpg

●এখানে আমি 1 বাটি নরমাল খাওয়ার ভাত নিয়েছি।

ধাপঃ 13


IMG_20220218_182326.jpg

●5 মিনিট ফুটানোর পর ঘি মিশ্রিত জল কমে আসলে এর মধ্যে ভাতগুলো দিয়ে দেব।

ধাপঃ 14


IMG_20220218_182347.jpg

●এরপর গলদা চিংড়ির ঘিয়ের সঙ্গে ভালোভাবে মিশিয়ে দেব।ফলে ভাতগুলি পুরো হলুদ রঙের হয়ে যাবে,এবারে 3 মিনিট চুলার উপর নেড়েচেড়ে নামিয়ে নেব একটি পাত্রে।এরপর 2 টি কাঁচা মরিচ সাজিয়ে দিলাম ঘিভাতের উপর।

ধাপঃ 15


IMG_20220218_180208.jpg

●তো আমার তৈরি করা হয়ে গেল "টাটকা গলদা চিংড়ির মাথা দিয়ে অত্যন্ত স্বাদের ঘিভাত রেসিপি"।এটি চাইলে এভাবে ও খাওয়া যায় আবার এর সঙ্গে কিছু পরিমাণ ভাত মিশিয়েও পরিবেশন করা যায়।এটি খেতে অসম্ভব টেস্টি।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

একদমই নুতন একটি রেসিপি সাথে পরিচিত হলাম। রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। গলদা চিংড়ি অনেকভাবে খাওয়া হয় এবং এই গলদা চিংড়ির মাথা সাধারণত আমরা ভুনা করে খেয়ে থাকি। কিন্তু এভাবে কখনোই ভাতের সাথে মিক্স করে গিয়ে রান্না করে খাওয়া হয়নি। কিন্তু বেশ লোভনীয় লাগছে। অনেক ধন্যবাদ আপু এরকম একটি ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

কিন্তু এভাবে কখনোই ভাতের সাথে মিক্স করে গিয়ে রান্না করে খাওয়া হয়নি।

হ্যাঁ ভাইয়া,আমরাও ভুনা করে খেয়ে থাকি আবার এভাবেও খাই।আপনিও ট্রাই করে দেখতে পারেন, অসম্ভব টেস্টি।অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 
বোন এটা কি শেয়ার করলেন । এখন তো আমার খেতে ইচ্ছে করছে। সত্যি আপনার পোষ্ট টি যখন দেখছিলাম তখন আমার পেটে খিদা । আর দেখার পর কি হতে পারে বুঝতেই পারছেন। একটা লোভনীয় রান্না শেয়ার করেছেন। এই রকম রান্না কখনও খাওয়া হয়নি। আমি কিন্তু প্রথমে ভেবেছিলাম খিচুড়ি ।একটা বিষয় রান্নার উপকরনের মধ্যে ঘি কিন্তু যোগ করতে হবে। যাই হোক না কেন খুবি সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। ভাল থাকবেন। ধন্যবাদ।
 2 years ago 

একটা বিষয় রান্নার উপকরনের মধ্যে ঘি কিন্তু যোগ করতে হবে।

@shuvo2021 দাদা এর মধ্যে কোনো ঘি যোগ করতে হবে না,শুধুমাত্র গলদা চিংড়ির মাথার ঘি দিয়ে তৈরি করতে হবে।
আপনার মন্তব্য পড়ে বেশ মজা পেলাম, আপনি ও ট্রাই করে দেখবেন।ভীষন টেস্টি খেতে,অসংখ্য ধন্যবাদ দাদা।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Curated by Blessed-girl
r2cornell_curation_banner.png
Enhorabuena, su "post" ha sido "up-voted" por @dsc-r2cornell, que es la "cuenta curating" de la Comunidad de la Discordia de @R2cornell.

Visit our Discord - Visita nuestro Discord

 2 years ago 

Thank you so much.💝💝💝

ওয়াও আপু আপনি অসাধারণ একটা চিংড়ির রেসিপি শেয়ার করেছেন। গলদা চিংড়ির মাথা দিয়ে আপনি খুবই মজাদার একটা রেসিপি তৈরি করেছেন। আমার কাছে গলদা চিংড়ি খেতে খুবই সুস্বাদু লাগে। আমার কাছে এটা খুবই পছন্দের একটা রেসিপি। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে এতো সুন্দর একটা চিংড়ির লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার পছন্দের রেসিপি জেনে ভালো লাগলো ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

গলদা চিংড়ির মাথা দিয়ে অত্যন্ত স্বাদের ঘিভাত রেসিপি দেখে মুখে জল চলে আসলো। খুবই লোভনীয় রেসিপি আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার রেসিপিটি আমার খুবই পছন্দ হয়েছে। সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। যদি খেতে পারতাম। তাহলে খুবই ভালো লাগতো। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

😊রেসিপিটি আপনার পছন্দ হয়েছে জেনে ভালো লাগলো ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বাহ বাহ প্রিয় আপু টাটকা গলদা চিংড়ির মাথা দিয়ে অত্যন্ত স্বাদের ঘিভাত রেসিপি তৈরি করেছে। আমার তো দেখেই মন বলছে খেতে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপু। আপনার প্রশংসা করতেই হয়। দারুন ছিল উপস্থাপনা।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ প্রিয় ভাইয়া।আপনার প্রশংসাভরা সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

রেসিপিটি নতুন এবং ইউনিক মনে হচ্ছে এর আগে কখনো এর সাথে সাক্ষাৎ হয়নি তবে রেসিপি দেখতে খুব লোভনীয় দেখাচ্ছে বর্ণনা পড়ে যতোটুকু বুঝতে পারলাম খেতেও মনে হয় দারুণ সুস্বাদু হয়েছিল শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

হ্যাঁ ভাইয়া,খুবই সুস্বাদু হয়েছিল।আমি চেষ্টা করি সবসময় ইউনিক কিছু করার জন্য, ভাইয়া এভাবে একদিন বানিয়ে টেস্ট করে দেখবেন।অনেক ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

সত্যিই একদম নতুন একটি রেসিপি দেখলাম। এভাবে গলদা চিংড়ির মাথার অংশ দিয়ে সুস্বাদু একটি রেসিপি তৈরি করে পেলেছেন। অসাধারণ হয়েছে আপু, আমার তো চিংড়ি খুব পছন্দের তাই খেতেই আমার কাছে খুবই ভালো লাগবে।ধন্যবাদ আপু এটি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু,এটি খুবই টেস্টি।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

গলদা চিংড়ির বিভিন্ন ধরনের রেসিপি খেয়েছি কিন্তু গলদা চিংড়ির মাথা দিয়ে ঘি ভাতের রেসিপি কখনো খাওয়া হয়নি। গলদা চিংড়ির মাথা আর ঘি দিয়ে এভাবে ভাত ভাজি করা যায় সেটা আগে জানা ছিল না। বলতে গেলে নতুন একটি রেসিপি সম্পর্কে ধারণা পেলাম। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল দিদি।

 2 years ago 

একদিন খেয়ে দেখবেন ভাইয়া, দারুণ টেস্টি।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44