"গাঁদা ফুলের ক্ষেত ও ধান রোপনের কিছু আলোকচিত্র"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

শুভ বিকাল বন্ধুরা, কেমন আছেন আপনারা সবাই?আশা করি বসন্তের শুভ্র বিকালের শীতল হাওয়ায় সবাই ভালো ও সুস্থ আছেন।

আজ আমি আপনাদের মাঝে হাজির হলাম কিছু "গাঁদা ফুলের ক্ষেত ও ধান রোপনের কিছু আলোকচিত্র" নিয়ে।আশা করি ভালো লাগবে আপনাদের কাছে।প্রকৃতির মাঝে উন্মুক্ত হাওয়ায় স্বাধীনভাবে মেলে ধরতে ইচ্ছে করে সকলের।তেমনি আমিও একজন প্রকৃতিপ্রেমী মানুষ।প্রকৃতির মাঝে নিরিবিলি সময় কাটাতে বেশ লাগে আমার।তাই বাড়ির মধ্যে থাকতে থাকতে যখন হাঁফিয়ে যাই একটু ছুটে চলে যাই প্রকৃতি মায়ের কোলে একটু মুক্ত নিঃশ্বাস নিতে।

IMG_20220318_085241.jpg
লোকেশন

IMG_20220318_085135.jpg
এইতো সেদিন আমাদের এক প্রতিবেশী দাদা ফুলের বাগান করবে বলে পাশের স্টেশনে গিয়ে বড়ো নার্সারি থেকে কিছু গাঁদা ফুলের চারা এনে জমিতে বসিয়ে দিল।তাই বিকালে একটু পায়চারী করতে গেলাম ফুলের বাগানে, এমনিতেই ফুলের বাগান আমার খুব ভালো লাগে।গিয়েই দেখি সারি সারি আইল কেটে নার্সারির মতো তৈরি করা হয়েছে।তার মাঝে বড়ো বড়ো জোলা কেটে ফাঁকা রাখা হয়েছে যাতে ফুল গাছের ভালোভাবে যত্ন নেওয়া যায়।ফুলগাছগুলি যখন ডালপালা ছেড়ে বড়ো হবে তখন যাতে কোনো অসুবিধা না হয় তার জন্য এই ব্যবস্থা।তাছাড়া নির্দিষ্ট পরিমাণ জল সেচ দেওয়ার জন্য মাঝে বড়ো বড়ো ফাঁকা রাখা হয়েছে।জমির পাশেই বড়ো ক্যানেল থেকে জলসেচ দেওয়া হয়।

IMG_20220318_085443.jpg

IMG_20220318_085333.jpg
লোকেশন

IMG_20220318_085311.jpg
মূলত আমাদের এখানে গরম ও বর্ষার দুই ফসল ধান জন্মে।কিন্তু ওই দাদার সঙ্গে কথা বলে জানতে পারলাম যে, দাদার ফুল চাষ করার ইচ্ছে অনেক দিনের ।তাই ধান বাগানের ফাঁকে তাদের যে জমিটা রয়েছে সেই জমিতে ফুল চাষ করেছে।আর আশেপাশে সবাই সেখানে ধান রোপন করেছে।চারিপাশে ধান ক্ষেত মাঝে ফুল বাগান দারুণ এক অনুভূতির সৃষ্টি করে।অবশ্য ফুল ধরলে আরো সুন্দর ও আকর্ষণীয় পরিবেশের সৃষ্টি হবে।যখন গাছে গাছে ফুল ফুটবে তখন আবার সেই দৃশ্য শেয়ার করবো আপনাদের সঙ্গে।সারি সারি ফুল গাছের ছোট ছোট চারা বসানো হয়েছে।আমাদের বাড়ি থেকে দেখা যায় ফুলের বাগান, প্রতিনিয়ত ফুল গাছের চারার বেশ যত্ন নিচ্ছেন প্রতিবেশী দাদারা।ফুল গাছের গোড়া বাঁধা, জল সেচ দেওয়া,সার ও বিষ দেওয়া এবং নিড়ানি করা।ভালোই চলছে ফুলের চারার যত্ন নেওয়া।

IMG_20220318_090328.jpg
লোকেশন

IMG_20220318_090342.jpg

পাশেই একটি ধান ক্ষেত তৈরি করা হয়েছে,এখানে কিছু মহিলা দূর থেকে বস্তায় ভরে ধানের বিজপাতা নিয়ে এসেছে জমিতে রোপনের জন্য।বস্তা খুলে বিজপাতা গুলি প্রথমে তারা একে একে বের করে নিচ্ছে।এগুলো কিছুদিন আগের তোলা ছবি,ফোন ঘাটতেই চোখে পড়লো।ভাবলাম আজ শেয়ার করি আপনাদের সঙ্গে তাহলে আমাদের এখানের ধান রোপনের পদ্ধতিটি আপনারা দেখতে পারবেন।আমার কাছে ভিন্ন ধরনের মনে হয় এদের ধান রোপনের পদ্ধতিগুলো।যেটি আমাদের বাঙালিদের মধ্যে দেখি না।এখন অবশ্য ধান রোপন পুরোপুরি শেষ তবে ধান ক্ষেতের মাঝে নিড়ানি কাজ চলছে কোনো কোনোদিন।

IMG_20220318_090406.jpg

IMG_20220318_090430.jpg
ধানের বিজপাতার আটিগুলি বের করে একটি একটি করে সুন্দরভাবে প্রথমে সাজিয়ে নিয়েছে জমিতে ।তারপর একপাশ দিয়ে রোপন করছে।ধান রোপনের পদ্ধতিটি আমার কাছে বেশ ভালো লেগেছে ,আমি তো কিছু সময় দাঁড়িয়ে দাঁড়িয়ে উপভোগ করছিলাম।এই বিহারী মহিলারা খুবই দ্রুত গতিতে ধান রোপন করতে পারে, যেখানে একজন বাঙালি পুরুষ মানুষকে ও হার মানিয়ে দেয়।

IMG_20220318_090448.jpg
লোকেশন

সবুজ ধান ক্ষেতের মাঝে যখন বসন্তের দক্ষিনা হাওয়া বইয়ে যায় তখন ধান ক্ষেতগুলি দোল খায় ঢেউয়ের মতো।যেন ধানের পাতাগুলো একই তালে নেচে ওঠে ছন্দে।এটি শুধুমাত্র গ্রামের সুন্দর পরিবেশের মধ্যেই লক্ষণীয় ও উপভোগ্য।শহরে এই দৃশ্য চোখে পড়ে না, আর পড়লেও চার দেওয়ালের মাঝে কোথাও যেন খোলা হাওয়াও আটকে যায়।ফলে পাতারা আর ঢেউয়ের মতো দোল খায় না।যাইহোক এই ছিল আমার আজকের আলোকচিত্রগুলো।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের ফটোগ্রাফিগুলি ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

আপু খুবই সুন্দর সুন্দর প্রাকৃতিক কিছু দৃশ্যের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখতে খুব সুন্দর লাগছে। বিশেষ করে ধান খেতের ফটোগ্রাফিগুলি দেখতে খুবই ভালো লাগছে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাদের কাছে ভালো লাগলেই আমার ছবি তোলা সার্থক বলে আমি মনে করি।অনেক ধন্যবাদ আপনাকে☺️

 2 years ago 

ধান রোপনের এবং গাঁদা ফুলের চারা রোপণের অসাধারণ কিছু আলোকচিত্র আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখে খুবই ভালো লাগলো ধান রোপনের দৃশ্য আমি দেখেছি কিন্তু একসাথে গাঁদা ফুলের চারা রোপণের এরকম দৃশ্য কখনো দেখা হয়নি খুবই ভালো লাগলো ধন্যবাদ

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া😊

 2 years ago 

এরকম প্রাকৃতিক দৃশ্য সকলের ই মন কাড়ে। আপনি খুব যত্নসহকারে চিত্র গুলো ধারণ করেছেন আপু। সেই সাথে অনেক সুন্দর বর্ণনা ও দিয়েছেন। শুভ কামনা রইলো।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু, সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ দেওয়ার জন্য।আপনাকে স্বাগতম💐💝

দিদি আপনার ধান আর গাঁদার ফুলে রোপন নিয়ে অনেক সুন্দর করে বর্ণনা করছেন্।ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে।অনেক শুভ কামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ দাদা।

 2 years ago 

আপনি খুবই সুন্দর কিছু দৃশ্যের ফটোগ্রাফি শেয়ার করেছেন আপু। এই দৃশ্যগুলো যখন গ্রামে থাকতাম তখন দেখতাম আর খুবই ভাল লাগত। খুবই আনন্দের সাথে উপভোগ করতাম। ধন্যবাদ আপনাকে এই দৃশ্যগুলো আবার আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, আপনার সুন্দর মন্তব্যের জন্য ।

 2 years ago 

সুন্দর ছিল আপনার শেয়ার করা প্রতিটি আলোকচিত্র। ফটোগ্রাফির গুলো দারুন ভাবে ক্যাপচার করেছেন। ধান রোপনের ছবি গুলো এবং গাঁদা ফুলের ক্ষেতের ছবি খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

ওয়াও,,আমি দেখেছি ধান রোপন করতে। খুব ছোট বেলায় দেখতাম আমার চাচারা রোপন করতো।আমারও বেশ মন চাইতো। আমি যদি রোপন করতে পারতাম।গাঁদা ফুলের চারা আমি নিজেও বুনেছি টপে।যাই হোক ভালো ছিলো।ধন্যবাদ আপু।

 2 years ago 

আমিও অল্পস্বল্প পারি ধান রোপন করতে আপু😊,শখের বশে আরকি!অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য।

 2 years ago 

অসাধারণ কিছু প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। অনেক ভালো লাগলো আপনার ছবিগুলো। বিশেষ করে ধান খেতের ছবিটা দেখতে অসম্ভব সুন্দর লাগতেছে। আমি খুব সুন্দর করে সবগুলো ছবির বর্ণনা
আমাদের মাঝে শেয়ার করেছেন। এইরকম সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনাদের কাছে ভালো লাগলেই আমার ছবি তোলা সার্থক বলে আমি মনে করি।অনেক ধন্যবাদ আপনাকে☺️

 2 years ago 

আপনার ফটোগ্রাফি গুলো আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দরভাবে ফটোগ্রাফি গুলো করেছেন। বিশেষ করে গাঁদা ফুলের গাছের ফটোগ্রাফি এবং ধানের ফটোগ্রাফি গুলো সত্যি অসাধারন। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.13
TRX 0.12
JST 0.024
BTC 49842.52
ETH 2229.37
USDT 1.00
SBD 2.00