আমার আজকের সহজ পদ্ধতিতে করা রেসিপি:"সুস্বাদু চিংড়ির বড়া"

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার বন্ধুরা, কেমন আছেন আপনারা?নিশ্চয়ই ভালো আছেন সবাই।আজ আমি আপনাদের সঙ্গে শেয়ার করবো "সুস্বাদু চিংড়ির বড়া রেসিপি"।
চিংড়ি এমন একটি খাবার যা সব সবজির সাথে রান্না করলে খুবই স্বাদের হয়।চিংড়ি পছন্দ করে না এমন ব্যক্তি বোধহয় খুঁজে পাওয়া যাবে না।যাইহোক ,চিংড়ি আমাদের বাড়ির সবার কাছেই খুব প্রিয়।এইজন্য আমাদের বাড়িতে কোনো মাছ কিনলেই তাঁর সঙ্গে চিংড়ি ও কেনা হয়।তাই বড়ো কাঁকড়ার সঙ্গে আজও বাড়িতে চিংড়ি এসেছে।আজ কোনো মাছ নয়,কিন্তু চিংড়িগুলি একটু নরম ছিল এবং খোসাগুলি খুবই পাতলা ছিল। তাই ভাবলাম নরম চিংড়ি শিল-নোরা দিয়ে না বেঁটেই বড়া করে ফেলি।তো চলুন শুরু করা যাক আজকের রেসিপি---

IMG_20210812_100834.jpg

উপকরণ:

1.চিংড়ি- 100 গ্রাম
2.বেসন- 50 গ্রাম
3.লবণ -1 টেবিল চামচ
4.হলুদ - 1 টেবিল চামচ
5.কাঁচা লঙ্কা কুচি - 5 টি
6.শুকনো লঙ্কা গুঁড়ো - 1 টেবিল চামচ
7.পেঁয়াজ কুচি -2 টি
8.রসুন কুচি - 1 টি
9.ধনিয়া ও জিরা গুঁড়ো - 1.5 টেবিল চামচ
10.পাঁচফোড়ন - 1/2 টেবিল চামচ
11.সরিষার তেল - 100 গ্রাম

●ধাপঃ 1

IMG_20210812_100759.jpg

1.প্রথমে আমি এই চিংড়িগুলির থেকে কিছু নরম চিংড়ি বাছাই করে নেব।

IMG_20210812_100717.jpg

2.চিংড়িগুলি বাছাই করে নেওয়ার পর খোসা ছাড়িয়ে কেটে নেব।

●ধাপঃ 2

IMG_20210812_100952.jpg

3.আমি এখানে চিংড়ি বটির সাহায্যে কুঁচি কুঁচি করে কেটে নিয়েছি।এরপর বেসন নিয়েছি।

IMG_20210812_101123.jpg

4.এরপর আমি সব উপকরণগুলি নিয়ে নেব।যেমন-লবণ, হলুদ, পাঁচফোড়ন, ধনিয়া , জিরা ও শুকনা লঙ্কা গুঁড়া ।
এছাড়া পেঁয়াজ,রসুন ও কাঁচা লঙ্কা কুঁচি কুঁচি করে কেটে নিয়েছি।

●ধাপঃ 3

IMG_20210812_100859.jpg

5.আমি উপরের সব উপকরণগুলি একত্রে মিশিয়ে নিয়ে তার মধ্যে বেসন ও চিংড়িগুলি দিয়ে হাত দিয়ে ঘন মাখা তৈরি করে নেব।

●ধাপঃ 4

IMG_20210730_100024.jpg

6.এরপর চুলায় মিডিয়াম আঁচে একটি পরিষ্কার কড়াই বসিয়ে দেব।তারপর কড়াইতে তেল দিয়ে গরম করে নেব হালকা।

IMG_20210812_101715.jpg

7.কড়াইয়ের তেল গরম হলে চুলাটি লো আঁচে দেব এবং কড়াতে বেসন মিশ্রিত চিংড়ি মাখা অল্প অল্প ছোট ছোট বড়া করে দিতে হবে।

IMG_20210812_101805.jpg

8.তারপর উল্টেপাল্টে বড়াটি বাদামি রঙের করে ভেঁজে নেব।আবহাওয়া হঠাৎ খারাপের জন্য ছবিগুলি একটু অস্পষ্ট হয়েছে।

IMG_20210812_100834.jpg

9.তো সব বড়া ভালোভাবে ভেঁজে নেওয়ার পর আমি একটি পরিষ্কার প্লেটে নামিয়ে নেব ।চিংড়ি মাছ মানেই স্বাদের আর এই বড়াটিও অনেক স্বাদের।
তো তৈরি হয়ে গেল আমার "সুস্বাদু চিংড়ির বড়া রেসিপি"।আশা করি আপনাদের কাছে ভালো লাগবে আমার আজকের রেসিপিটি।
ধন্যবাদ সবাইকে।

ক্যামেরা: poco m2
অভিবাদন্তে: @green015

Sort:  

বোন অসাধারণ একটা রেসিপি। কবে যে আপনার রেসিপি দেখতে দেখতে খাবার জন্য আপনার বাসায় চলে যাবনে আপনে কিন্তু বুঝতে পারবেন না।🤭 এতো খাবার শুধু দেখতেই পায় খেতে পায় না।😥

আপনার জন্য শুভ কামনা রইল। এভাবেই প্রতিদিন নতুন নতুন রেসিপি দিয়ে আমাদের লোভটা বাড়িয়ে দিন।

 3 years ago 

যদি সম্ভব হয় এখনি চলে আসুন দাদা বর্ধমান।☺️সত্যি, যদি আমি আপনাদের দাওয়াত দিয়ে খাওয়াতে পারতাম তাহলে খুশি হতাম।
অনেক ধন্যবাদ দাদা,এভাবেই সাথে থাকবেন।

না বোন এখন যেতে পারব না। তবে বলার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

এটা সুস্বাদু লাগছে আমি এই রেসিপিটি চেষ্টা করবো বন্ধু। আমি সত্যিই ভাজা চিংড়ি পছন্দ করি।

 3 years ago 

অবশ্যই চেষ্টা করবেন বন্ধু।এটি তৈরি করা খুবই সহজ।অসংখ্য ধন্যবাদ আপনাকে বন্ধু,আমার রেসিপিটি দেখার জন্য।

 3 years ago 

এটা সত্যিই সুস্বাদু হতে হবে। আমার বন্ধু আপনাকে অনেক ধন্যবাদ

অনেক সুন্দর টেস্টি রেসিপি। ধন্যবাদ।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

আপনার রেসিপি টি খুবই সুন্দর হয়েছে আপু।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু।আমার রেসিপিটি দেখার জন্য।

 3 years ago (edited)

চিংড়ি মাছ আমার খুবই পছন্দের একটি মাছ তারপর যদি হয় চিংড়ির বড়া তাহলেতো কোথাই নাই। খুব ভালো হয়েছে রেসিপিটি ।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু।আপনার সুন্দর মন্তব্যের জন্য।😊

 3 years ago 

রেসিপিটা দেখতে বেশ লোভনীয় দেখাচ্ছে। অনেক সুন্দর হয়েছে আপু।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এটি খেতে অনেক স্বাদের।

 3 years ago 

খুব টেস্টি এবং খেতে বেশ মজার রেসিপি। ধন্যবাদ বোন শেয়ার করার জন্য।

 3 years ago 

একদম ঠিক কথা দাদা।ধন্যবাদ।

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @blessed-girl

r2cornell_curation_banner.png

Felicitaciones, su publicación ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

 3 years ago 

Thank you.

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.034
BTC 63582.29
ETH 3267.43
USDT 1.00
SBD 3.93