"খয়রা ইলিশ মাছের ভুনা রেসিপি" (10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা,বিরক্তিকর গরমে কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সবাই আমার মতোই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি একদম ভিন্ন স্বাদের একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে।সেটি হলো-"খয়রা ইলিশ মাছের ভুনা রেসিপি"।
ইলিশ মাছের অনেক প্রজাতি রয়েছে।ইলিশ মাছ যে প্রজাতিরই হোক না কেন সেটি খেতে অনেক সুস্বাদু।সাধারণত আমরা বড়ো ইলিশ, ঝাটকা ইলিশ,খয়রা ইলিশ মাছ খেয়ে থাকি।ইলিশ মাছের বাঙালির সবথেকে প্রিয় মাছ,এই খয়রা ইলিশের ও ভালো একটি ঘ্রাণ পাওয়া যায়।খয়রা ইলিশ মাছের ভুনাটি খুবই সুস্বাদু খেতে হয়েছিল।যেকোনো মাছের ভুনা রেসিপি আমার কাছে খুবই ভালো লাগে খেতে।তো চলুন রেসিপিটি শুরু করা যাক----

IMG_20220721_051340.jpg

◆উপকরণসমূহ:

1.খয়রা ইলিশ মাছ- 4 টি
2.লবণ- 1.5 টেবিল চামচ
3.হলুদ- 1 টেবিল চামচ
4.কাঁচা মরিচ- 7 টি
5.পেঁয়াজ কুচি- 1 টি
6.জিরে বাটা- 2 টেবিল চামচ
7.শুকনো মরিচ ও সরিষা বাটা- 2 টেবিল চামচ
8.সরিষার তেল- 100 গ্রাম
9.জল পরিমাণ মতো

◆প্রস্তুত-প্রণালি:

ধাপঃ 1

IMG_20220721_044802.jpg

●প্রথমে আমি চারটি খয়রা ইলিশ মাছ নিয়ে নিলাম।

ধাপঃ 2

IMG_20220721_044824.jpg

●খয়রা ইলিশের আশ ছাড়িয়ে কেটে নেব বটির সাহায্যে ।এরপর জল দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিলাম।

ধাপঃ 3

IMG_20220721_044928.jpg

●এবারে মাছের মধ্যে স্বাদ অনুযায়ী লবণ ও হলুদ নিয়ে মিশিয়ে নেব।

ধাপঃ 4

IMG_20220721_051428.jpg

●এরপর মিডিয়াম আঁচে একটি পরিস্কার কড়াই বসিয়ে দেব।কড়াইটি হালকা গরম করে তেল দিয়ে আবারও গরম করে নেব কিছুসময় ।এরপর মাছগুলি নেড়েচেড়ে ভালোভাবে ভেঁজে নেব বাদামি রঙের করে।

ধাপঃ 5

IMG_20220721_051055.jpg

●ভেঁজে নেওয়া মাছের পিচগুলো একটি পাত্রে তুলে নেব।তো আমার খয়রা ইলিশ মাছের পিচগুলো ভাজি করা হয়ে গেল।

ধাপঃ 6

IMG_20220721_054033.jpg

●এরপর জিরা, শুকনো মরিচ ও সরিষা বেঁটে নেব হালকা জল দিয়ে শীল-নোরার সাহায্যে।পেঁয়াজ ও কাঁচা মরিচ কেটে নেব বটির সাহায্যে।

ধাপঃ 7

IMG_20220721_051131.jpg

●চুলায় পুনরায় কড়াই বসিয়ে পরিমাণ মতো জল দিয়ে তাতে কাঁচা মরিচ,লবণ ও হলুদ মিশিয়ে নেব।

ধাপঃ 8

IMG_20220721_051503.jpg

●এবারে লবণ ও হলুদের জল ফুটে উঠলে মাছগুলো দিয়ে দেব এবং আরো কিছুক্ষণ ফুটিয়ে নেব।

ধাপঃ 9

IMG_20220721_051523.jpg

●এরপর ফুটন্ত মাছের ঝোলের মধ্যে বেঁটে রাখা মসলাগুলি দিয়ে ফুটিয়ে নেব।

ধাপঃ 10

IMG_20220721_051301.jpg

●তরকারিটি একটি পাত্রে নামিয়ে নেব।

ধাপঃ 11

IMG_20220721_051201.jpg

●এবার কড়াইতে তেল দিয়ে সামান্য পেঁয়াজ কুচি দিয়ে নেড়েচেড়ে ভেঁজে নেব।ভেঁজে নেওয়া হয়ে গেলে তরকারিটি ঢেলে দেব কড়াইতে।

ধাপঃ 12

IMG_20220721_051226.jpg

●এরপর আমি আরো 5 মিনিট মতো ফুটিয়ে নিয়ে একটা পাত্রে নামিয়ে নেব তরকারিটি।

সর্বশেষ ধাপঃ

IMG_20220721_051340.jpg

●তো আমার তৈরি করা হয়ে গেল ""খয়রা ইলিশ মাছের ভুনা রেসিপি"।এটি খেতে খুবই সুস্বাদু।এবারে এটি গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2 ও redmi note 10 pro max

অভিবাদন্তে: @green015

Sort:  
 2 years ago 

খয়রা ইলিশ মাছ মনে হয় না এখনো খাওয়া হয়েছে। তবে ইলিশ মাছ খেতে আমার খুবই ভালো লাগে। ইলিশ মাছ এভাবে ভেজে রান্না করলে গরম ভাতের সাথে খেতে বেশ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

এই ইলিশ মাছ ছোট হলেও খেতে খুবই টেস্টি।সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে😊

 2 years ago 

খয়রা ইলিশ মাছের ভুনা রেসিপি দেখে অনেক সুস্বাদু হচ্ছে। সত্যি আপনার রেসিপি উপস্থাপন এবং পরিবেশন আমার অনেক ভালো লেগেছে। দেখে শিখে নিলাম, শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, খুবই সুস্বাদু হয়েছিল।ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর অনুভূতি প্রকাশ করার জন্য।

 2 years ago 

আপনি খয়রা ইলিশ মাছের ভুনা রেসিপি করেছেন। ইলিশ মাছ আমার খুবই প্রিয়। রিসিভের কালার দেখে মনে হয় খুব সুস্বাদু হবে। অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করছেন। এজন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ

 2 years ago 

ধন্যবাদ আপু,আপনার সুন্দর মতামত তুলে ধরার জন্য।

 2 years ago 

খয়রা ইলিশ, এই নামটি আমি প্রথম শুনলাম এবং এ মাছটি আমি প্রথম দেখলাম। তবে আপনার তৈরি খয়রা ইলিশ মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এত সুন্দর এবং ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আসলে এই মাছগুলো বেশি বড় হয় না তাই এই নাম।খুবই সুস্বাদু খেতে,ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

খয়রা ইলিশের সুস্বাদু এবং লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন এ ধরনের রেসিপি খেতে খুবই সুস্বাদু হয়ে থাকে আমারও খুব ফেভারেট বিশেষ করে ভাজি করা মাছ খেতে সবথেকে বেশি ভালো লাগে

 2 years ago 

আমার কাছে ও ইলিশ মাছ ভাজি খুব ভালো লাগে খেতে।ধন্যবাদ ভাইয়া আপনার অনুভূতি প্রকাশ করার জন্য।

 2 years ago 

সাধারণত আমরা বড়ো ইলিশ, ঝাটকা ইলিশ,খয়রা ইলিশ মাছ খেয়ে থাকি।

এর আগে আমি বড় ইলিশ এবং জাটকা ইলিশ খেয়েছি কিন্তু কোন সময় খয়রা ইলিশ খাওয়া হয়নি। আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকার ভাবে দেখালেন কিভাবে খয়রা ইলিশ মাছ এর ভুনা রেসিপি তৈরি করতে হয়। আপনার তৈরি করা ইলিশ মাছের রেসিপি দেখে আমার অনেক লোভ হচ্ছিল।

 2 years ago 

আপনার তৈরি করা ইলিশ মাছের রেসিপি দেখে আমার অনেক লোভ হচ্ছিল।

হি হি ভাইয়া,😊লোভ হলেও কিছু করার নেই।তবে আপনি ও এভাবে বাসায় তৈরি করে খেয়ে দেখতে পারেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এভাবে ইলিশ মাছ রান্না করে খেতে আমারও খুব বেশি ভালো লাগে। তবে ইলিশ মাছের প্রচুর পরিমাণে কাটা থাকায় মাঝে মাঝে খুবই বিরক্ত বোধ করে থাকি। তবে এর বিরক্ত টা সীমিত সময়ের জন্য, কারণ সব সময় তো ইলিশ মাছ পাওয়া যায় না।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, এতে কাটা বেশি হলেও বাঙালিদের প্রিয় মাছ ইলিশ মাছ।ধন্যবাদ আপনাকে ,আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 2 years ago 

খয়রা ইলিশ মাছ মনে হয় ছোট আকৃতির ইলিশ মাছ তাই না দিদি?

তবে যাই হোক ছোট ইলিশ মাছ কিন্তু এভাবেই খেতে ভীষণ স্বাদের লাগে 😋
বেশ চমৎকার ধাপে ধাপে সবকিছু দেখিয়েছেন দিদি।
দারুন রেসিপি ছিল 👌

 2 years ago 

ঠিক ধরেছেন ভাইয়া।👍হ্যাঁ এভাবে ইলিশ মাছ ভুনা খেতে সত্যিই খুব ভালো লাগে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইলিশ মাছ খুবই প্রিয় তবে এই যে খয়রা ইলিশের রেসিপি আপনি শেয়ার করেছেন মাছ টা আমি খেয়েছি তবে নাম যে খয়রা ইলিশ এটা আসলে জানা ছিল না। তবে এই মাছ অনেক বেশি কাটা থাকে কিন্তু খেতে আসলেই খুবই সুস্বাদু হয়। ধন্যবাদ আপু আপনাকে এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, ইলিশ মাছ মানেই কাটার পাহাড়।অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50