মেয়েরা যেখানে বসবাস করে বা যে ঘরে থাকে সেটাই কি তার প্রকৃত ঘর নয়?

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন? নিশ্চয়ই সকলেই ভালো এবং সুস্থ আছেন।আজ আমি একটি নতুন বিষয় তুলে ধরবো আপনাদের মাঝে।সেটা হচ্ছে "সমাজের নারীদের নিয়ে"।আমার উপরে লেখা টাইটেল দেখে হয়তো কিছুটা আন্দাজ করতে পারছেন।

Image source

images (12).jpeg

তো চলুন আলোচনা শুরু করা যাক----

বহুকাল ধরে আমাদের সমাজের অনেক মানুষের চিন্তাভাবনা বা ধ্যানধারণা যে নারীদের কোনো নির্দিষ্ট ঘর বাড়ি নেই।কারণ প্রথমে তারা তার বাপের বাড়ি বসবাস করে।আবার একটা সময় নির্দিষ্ট বয়সে তাঁকে বাপের বাড়ি ছেড়ে শশুর বাড়ী চলে যেতে হয়।ফলে নারীদের কোনো নির্দিষ্ট ঘর হয় না।কিন্তু সমাজের এইসব মানুষের কাছে আমার প্রশ্ন হচ্ছে,
মেয়েরা যে ঘরে থাকে সেটাই কি তার প্রকৃত ঘর নয়?
আমার চিন্তাধারা এটা বলে যে, নারীরা যেখানে বসবাস করে স্বাভাবিক জীবনযাপন করে সেটাই তার প্রকৃত ঘর।

Image source

images (10).jpeg

সমাজের এইসব নিচু মন-মানসিকতার মানুষদের জন্য নারীরা মানসিক ভাবে দুর্বল হয়ে পড়ে ফলে তারা মাথা উঁচু করে দাঁড়াতে পারে না ।[যদি ও আধুনিক যুগে এই মন-মানসিকতার অনেকটাই পরিবর্তন ঘটেছে তবে কোথাও কোথাও এর ব্যাপক প্রভাব রয়েছে]।
"নারীদের নির্দিষ্ট ঘর নেই "এই কথার মধ্যে দিয়ে নারীদেরকে নিচু চোখে এবং দুর্বলতার স্থান হিসেবে চিহ্নিত করা হয়।উদাহরণ স্বরূপ ভারতবর্ষের রাজস্থানের কোনো কোনো জায়গাকে গন্য করা যায়।ফলে বিভিন্ন অজুহাতে মনে ভুল ধারণা পোষণ করে নানাভাবে নারীদেরকে খোটা দিয়ে থাকে।

Image source

images (11).jpeg

আমি একজন মেয়ে বলে বলছি না।এমন অনেক জায়গা রয়েছে আমাদের বাংলার মধ্যেও যা আমাদের অগোচরে।যেখানে নারীদেরকে পায়ের নিচে দমিয়ে রাখা হয় এবং প্রকৃত মর্যাদা থেকে বঞ্চিত করা হয়।[আধুনিক যুগে এটা সত্যিই একটা বিস্ময়কর বিষয় এবং তার সাথে সাথে লজ্জাস্করও বটে]।তাই এই নিচু মানসিকতার পরিবর্তন ঘটাতে বেশি পুরুষদের এগিয়ে আসা জরুরী।
আর সর্বদা মনে রাখা উচিত যে আমরা মায়েরই সন্তান এবং নারীরা যেখানে বসবাস করে সেটাই তার প্রকৃত ঘর।
কথায় আছে " মেয়েরা ঘরের লক্ষ্মী"।
তাই আমাদের সমাজের এই নিচু মন -মানসিকতাসম্পন্ন মানুষদের দৃষ্টিভঙ্গি পাল্টানো প্রয়োজন।এদের মনে সৎচিন্তার উদয় করা প্রয়োজন।আর সেটা না হলে সমাজের এই ভয়ানক মানুষদের থেকে দূরে থেকে নারীদেরকে সহানুভূতির চোখে দেখা উচিত।
কিছুদিন ধরে আমার মাথায় এটাই ঘোরাঘুরি করছিল।কারণ খবরের কাগজ ঘাটলে এইরকম বিভিন্ন হাজারো ঘটনা নারীদেরকে নিয়ে প্রতিনিয়ত ঘটে চলেছে।তাই আমার মনে ঘোরা চিন্তাগুলি আপনাদের সম্মুখে তুলে ধরলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।সবাই ভালো এবং সুস্থ থাকবেন।
সবাইকে অনেক ধন্যবাদ।

অভিবাদন্তে: @green015

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.028
BTC 63064.93
ETH 2468.39
USDT 1.00
SBD 2.55