আমার স্বরচিত কবিতা "কিছুর সন্ধানে" (10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ3 years ago

নমস্কার

বন্ধুরা, আপনারা সবাই কেমন আছেন?
আশা করি ঈশ্বরের আশীর্বাদে আপনারা সকলেই ভালো ও সুস্থ আছেন।আজ আমি আপনাদের সামনে হাজির হয়েছি আমার লেখা একটি কবিতা নিয়ে।

যখন আমি প্রথম "আমার বাংলা ব্লগে" যুক্ত হই,তখন আমি শুরুটা করেছিলাম "আমার বাংলা ব্লগকে" নিয়ে আমার লেখা একটি কবিতা দিয়ে।সেই থেকে আগে প্রায় কবিতা লেখা হতো,কিন্তু বেশ অনেকদিন ধরে তেমন কবিতা লেখা হ্য় না বা অনেকটাই কমে গেছে।তাই আজ একটি কবিতা লেখার চেষ্টা করলাম দিনের খেটে খাওয়া মানুষদের নিয়ে।সমাজে যারা প্রতিনিয়ত নতুন কাজের সন্ধানে ঘর থেকে বেরিয়ে পড়ে ভোরের অন্ধকারে।দিনে কোনো কাজের সন্ধান তো মিলবে এই আশায়! এবং যারা দিন আনে, দিন খায়।তো আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক---

IMG_20211121_171232.jpg
(আমার লেখা)

            *কিছুর সন্ধানে*
              @green015
            ------//------

আমাদের ভোর হয়
এক চাপা নিঃশ্বাসে
আমাদের ভোর হয়
এক ঝাঁক বুনো শেয়ালের ডাকে
তখনো রঙিন আকাশে সূর্য উকি দেয়নি!
কনকনে হিমেল হাওয়া বইছে দক্ষিনা বাতাশে

          আমরা ক'জনা বেরিয়ে পড়েছি
          নতুন কাজের সন্ধানে
          আমরা ক'জনা হেঁটে চলেছি
          পূর্ন-বিশ্বাসে পশ্চিমের মেঠো পথ ধরে

আমাদের চোখে তখন দুর্নিবার স্বপ্ন
এ সংগ্রামে আমাদের জিততে হবে
দিনান্তে অর্ধ-ভোজন
পরনের জামাখানি সিক্ত
আমাদের তখন প্রশান্তি
ঘামের নিঃশ্বাসে

          বিকেল গড়িয়ে সন্ধ্যা নামে
          পাখিরা জানান দেয়
          মন্দিরে বেজে ওঠে ঘন্টার শব্দ
          মসজিদ থেকে ভেসে আসে আযানের ধ্বনি

তখন আমাদের ক্লান্ত শরীর
মনে ঘরে ফেরার তীব্র আকুলতা
আমাদের এভাবেই কেটে যায়
এক-একটি পরিশ্রান্ত দিন ।।

--/--/--/--/--/--/--/--/--/--/--/-সমাপ্ত-/--/--/--/--/--/--/--/--/-

আশা করি, আপনাদের কাছে আমার লেখা কবিতাটি ভালো লাগবে।
ধন্যবাদ সবাইকে।
সকলেই ভালো ও সুস্থ থাকবেন।

অভিবাদন্তে: @green015

Sort:  
 3 years ago 

আপু আপনি তো ভালোই লিখেন। আর আপনার এই পোস্টের মার্কডাউন গুলি বেশ চমৎকার ছিল।

কিন্তু যখন শেষের সময় হয় আমাদের হয় শুরু হাহাহহাহহাহা আনরা তো রাত জাগা পাখি হয়ে গেছি হাহহাহা।

দোয়া রইল আপুমনি।

 3 years ago 

রাত জাগা পাখি, আমি তো সকালের পাখি ।মজা পেলাম ভাইয়া!অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

হাহাহহাহহা সকালের পাখি এটাও মজার ছিল।

 3 years ago 

😊☺️

 3 years ago 

আজকে আমার কাছে অনেক ভালো লাগলো। আপনি অন্যান্য কাজের পাশাপাশি আজকে কবিতা লিখেছেন।নিজের দক্ষতা খাটিয়ে। আসলেই অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। আপনার মেধার বিকাশ ঘটছে খুবই ভালো লাগছে। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 years ago 

আপনাদের কাছে ভালো লাগা মানেই আমার লেখা সার্থক ভাইয়া।অনেক ধন্যবাদ আপনাকে, সুন্দর মন্তব্য দ্বারা উৎসাহ দেওয়ার জন্য।

 3 years ago 

কবি জীবনানন্দ দাশের গন্ধ পেলাম আপনার কবিতায়। একদম অসাধারন হয়েছে কবিতাটি। গ্রাম বাংলার মানিষের সহজ সরল জীবনযাপনের প্রতিচ্ছবি। দিদি আরও নতুন নতুন কবিতা শুনার অপেক্ষায় রইলাম ❤️

 3 years ago 

অবশ্যই নতুন কিছু লেখার চেষ্টা করবো ভাইয়া।আমি সবসময় প্রকৃতি ও সাধারণ মানুষের জীবন যাপন সম্পর্কে লিখতে ভালোবাসি নিজের মতো করে।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মতামত জানানোর জন্য।

 3 years ago 

আমাদের কেটে যায় প্রতিটি দিন
নতুন দিনের আশায়
বেচে থাকার লড়াইয়ে জিততেই হবে
সকলের ভালবাসায়।

আমি একটু যোগ করে দিলাম। দারুন লিখেছেন কবিতা টি । যদিও আমার মনে হয়েছে এই কবিতাটি জীবনমুখী কবিতা।
সত্যি

আমাদের এভাবেই কেটে যায়
এক-একটি পরিশ্রান্ত দিন ।।

 3 years ago 

আপনার লেখাটিও দারুণ হয়েছে দাদা👌।ঠিক বলেছেন জীবন নিয়ে লেখা।অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

জীবনের কঠিন বাস্তবতা ফুটে উঠেছে কবিতার মধ্যে। দারুন লিখেছো। অসংখ্য শুভেচ্ছা বোন।

 3 years ago 

অনেক ধন্যবাদ দাদা,উৎসাহ দেওয়ার জন্য😊

 3 years ago 

আপু এত সুন্দর করে আপনি লিখেছেন আমি মুগ্ধ হয়েছি ।আপনার প্রতিটি লাইন সত্যিই অসাধারণ ।আমাদের স্বপ্ন বাস্তবে রূপান্তর করতে হবে সংগ্রামের মাধ্যমে পরিশ্রম এর মধ্য দিয়ে। আমাদের ভোর হয় এক চাপা নিঃশ্বাস নিয়ে, নিঃশ্বাসের মধ্য দিয়ে দারুন বলেছেন ।অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর লেখা উপহার দেয়ার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু,আপনার মূল্যবান মতামত দ্বারা আমাকে অনুপ্রাণিত করার জন্য।

ভালো লেগেছে কবিতাটি । মনে হচ্ছে বাস্তব জীবন ফুটিয়ে তুললেন কবিতার মাধ্যমে । এভাবে লেখার ইচ্ছেটা বাঁচিয়ে রাখুন ।

 3 years ago 

ঠিক বলেছেন, আমি বাস্তবধর্মী কবিতা লিখতে পছন্দ করি।আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।অনেক ধন্যবাদ আপনাকে, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপুমনিত একেবারে সব কাজে খুব পারদর্শী। অনেক ভাল লেগেছে আপনার কবিতা এবং কবিতার ছন্দ গুলি। আমরা কজন..... । শুভকামনা সবসময়।

 3 years ago 

ভাইয়া, আপনার কাছে ভালো লেগেছে মানেই আমার কবিতা লেখা সার্থক হয়েছে বলে আমি মনে করি।😊অসংখ্য ধন্যবাদ @engrsayful ভাইয়া, সময় নিয়ে কবিতাটি পড়ার জন্য।এছাড়া আপনার মূল্যবান মন্তব্য দ্বারা আমাকে উৎসাহ দেওয়ার জন্য।আপনার জন্য ও শুভকামনা অবিরাম।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57142.47
ETH 2437.81
USDT 1.00
SBD 2.39