"চিংড়ি দিয়ে কচুর লতি ঘন্ট রেসিপি"(10% বেনিফেসিয়ারী লাজুক খ্যাককে)

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার

বন্ধুরা,কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সবাই ভালো ও সুস্থ আছেন ঈশ্বরের কৃপায়।আজ আমি একদম অন্য স্বাদের একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে।সেটি হলো-"চিংড়ি দিয়ে কচুর লতি ঘন্ট রেসিপি"।কচুর লতি আমার খুবই ভালো লাগে।এই কচুর লতিকে গ্রামাঞ্চলে আবার কচুর বোয়া বলা হয়।আসলে এই রেসিপিটি হলে আমার অন্য তরকারির প্রয়োজন হয় না।এটি খুব সহজেই সুরসুর করে খাওয়া হয়ে যায় ভাতের সঙ্গে।তাছাড়া চিংড়ি মাছ সকলের পছন্দের।তাই আমি চিংড়ি মাছ দিয়ে কচুর লতি রান্না করেছিলাম।যেটি খেতে অনেক মজার হয়েছিল।আশা করি রেসিপিটা ভালো লাগবে আপনাদের কাছে।তো চলুন শুরু করা যাক রেসিপিটা------

CollageMaker_20220629_144140685.jpg

■উপকরণ:

1.কচুর লতি- 3 তাড়ি
2.চিংড়ি মাছ - 100 গ্রাম
3.পেঁয়াজ কুচি - 2 টি
4.কাঁচা মরিচ- 7 টি
5.রসুন কুচি -6 কোয়া
6.লবণ- 1 টেবিল চামচ
7.হলুদ-1/2 টেবিল চামচ
8.সরিষার তেল- 3 টেবিল চামচ
9.জল পরিমাণ মতো

■প্রস্তুতপ্রণালি:

ধাপঃ 1

IMG_20220629_132145.jpg
●প্রথমে আমি বাজার থেকে নিয়ে আসা 3 তাড়ি কচুর লতি নিয়ে নেব।এরপর লতিগুলি একটি একটি করে বটির সাহায্যে পরিষ্কার করে নিয়ে মিডিয়াম সাইজ করে কেটে নেব।সবশেষে জল দিয়ে ধুয়ে নেব লতিগুলি।

ধাপঃ 2

IMG_20220629_132524.jpg
●এরপর বটির সাহায্যে কাঁচা মরিচ,পেঁয়াজ ও রসুন কুচি করে কেটে নেব।তারপর একত্রে জল দিয়ে ধুয়ে নেব।

ধাপঃ 3

IMG_20220629_132201.jpg
●এবারে আমি সামান্য পরিমাণ লবনও হলুদ মিশ্রিত জল দিয়ে কিছু ভেঁজে রাখা চিংড়ি মাছ নিয়ে নেব।

ধাপঃ 4

IMG_20220629_132544.jpg
●এরপর একটি পরিস্কার কড়াই ধুয়ে মিডিয়াম চুলার আঁচে বসিয়ে দেব।কড়াইটি হালকা গরম করে নিয়ে তেল দিয়ে তার মধ্যে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে ভেঁজে নেব নেড়েচেড়ে।

ধাপঃ 5

IMG_20220629_132214.jpg
●তো এবার পেঁয়াজ ভাজি হয়ে গেলে কচুর লতি কড়াইতে দিয়ে দেব।

ধাপঃ 6

IMG_20220629_132228.jpg
●কচুর লতি একটু 2 মিনিট নেড়েচেড়ে পরিমাণ মতো লবণ ও হলুদ দিয়ে দেব।

ধাপঃ 7

IMG_20220629_132240.jpg
●এরপর কচুর লতির মধ্যে কাঁচা মরিচ দিয়ে, নেড়েচেড়ে মিশিয়ে নেব সবগুলো উপকরণ।

ধাপঃ 8

IMG_20220629_132252.jpg
●সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিয়ে সামান্য পরিমাণ জল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব 10 মিনিট মতো।

ধাপঃ 9

CollageMaker_20220629_132108609.jpg
●10 মিনিট পর কচুর লতি নেড়েচেড়ে ভেঁজে রাখা চিংড়ি মাছগুলি দিয়ে দেব।এরপর কচুরলতির সঙ্গে মিশিয়ে নেব।

ধাপঃ 10

IMG_20220629_132306.jpg
●এরপর আরো 5 মিনিট ঢাকনা দিয়ে ঢেকে রেখে দেব।তো 5 মিনিট পর কচুর লতি সেদ্ধ হয়ে গেলে তা ঘেটে গলিয়ে নেব ভালোভাবে নেড়েচেড়ে খুন্তির সাহায্যে ঠিক এভাবে।

ধাপঃ 11

IMG_20220629_132349.jpg
●তো আমার তৈরি করা হয়ে গেল "চিংড়ি দিয়ে কচুর লতি ঘন্ট রেসিপি"।এটি এখন একটি পাত্রে নামিয়ে নেব আর এটি খেতে খুবই সুস্বাদু।এবারে এটি গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করতে হবে।

আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকের রেসিপিটা ভালো লাগবে।সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন ও সাবধানে থাকবেন।

🌸🌸🌸ধন্যবাদ সকলকে🌸🌸🌸

ক্যামেরা: poco m2

অভিবাদন্তে: @green015

Sort:  

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Curated by Blessed-girl

r2cornell_curation_banner.png

Enhorabuena, su "post" ha sido "up-voted" por @dsc-r2cornell, que es la "cuenta curating" de la Comunidad de la Discordia de @R2cornell.

Visit our Discord - Visita nuestro Discord

 2 years ago 

Thank you.💝💝

 2 years ago 

চিংড়ি দিয়ে কচুর লতি ঘন্ট রেসিপি টা আপনি একদম প্রফেশনাল ভাবে তৈরি করেছেন দিদি ।আপনার রেসিপি গুলো আমার খুবই ভালো লাগে আপনি খুব ইউনিক এবং সাজিয়ে-গুছিয়ে এগুলো আমাদের মাঝে উপস্থাপন করেন। আজকের রেসিপিটি খুবই চমৎকার এবং লোভনীয় দেখাচ্ছিলো ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার রেসিপিগুলি আপনার কাছে ভালো লাগে জেনে আমি খুবই আনন্দিত ভাইয়া।অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চিংড়ি দিয়ে কচুর লতি ওয়াও জিভে জল চলে এলো। চিংড়ি মাছ আমার অনেক পছন্দের আর কচুর লতি থাকলে তাহলে তো কোন কথাই নেই। দুটোই একসাথে অসাধারণ হয়েছে আপু খেতে দেখে বোঝা যাচ্ছে। ইচ্ছে করছে এখনই খেয়ে নিতে।

 2 years ago 

হি হি☺️☺️সত্যিই খুবই মজার হয়েছিল রেসিপিটা।অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আসলে এই রেসিপিটি হলে আমার অন্য তরকারির প্রয়োজন হয় না।এটি খুব সহজেই সুরসুর করে খাওয়া হয়ে যায় ভাতের সঙ্গে।

আহ! আপু কি বলবো দেখেই তো খেতে ইচ্ছে করছে। আসলে আমারও এটা খুবই পছন্দের। আপনার মত এই তরকারি হলে ভাত খেতে আর কিছুই লাগে না।

 2 years ago 

আমার কচুর লতি খেতে খুব ভালো লাগে ভাইয়া, আপনার অনুভূতি জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চিংড়ি দিয়ে কচুর লতি খেতে আমি খুবই পছন্দ করি। আজকে আপনি খুবই সুন্দরভাবে চিংড়ি দিয়ে কচুর লতির ঘন্ট তৈরি করেছেন। যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া, খেতে খুবই সুস্বাদু হয়েছিল।এটি আমার খুব পছন্দের একটি রেসিপি,অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আমাদের স্থানীয় বাজারে কচুর লতি পাওয়া যায়না বিধায় এটা রান্না করতে কখনো খাওয়া হয়নি । তবে চিংড়ি দিয়ে কচুর ডাঁটা খেয়েছি এটা খুব স্বাদের হয় । আমি ধারনা করছি আপনার রান্নার স্বাদ খুব ভাল হয়েছে । প্রকৃতিক ভাবে বেড়ে ওঠা কচুরলতি সংগ্রহ করে হলেও এবার আপনার রেসিপি ট্রাই করে দেখবো ।

 2 years ago 

প্রকৃতিক ভাবে বেড়ে ওঠা কচুরলতি সংগ্রহ করে হলেও এবার আপনার রেসিপি ট্রাই করে দেখবো ।

অবশ্যই ট্রাই করে দেখবেন ভাইয়া, এটি খুবই স্বাদের রেসিপি।আপনার মতামত তুলে ধরার জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার খুব পছন্দের একটা রেসিপি। আহহহ চিংড়ি মাছ দেখেই তো লোভ লেগে যাচ্ছে খাওয়ার জন্য। ঠিক বলেছেন চিংড়ি মাছ সবার খুব পছন্দের কিন্তু আমার মা খায় না এটাই অবাক হই।

 2 years ago 

আপনার মা চিংড়ি খান না জেনে আমিও অবাক হলাম।যাইহোক সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক মজাদার একটি খাবার। চিংড়ি দিয়ে কচুর লতি ঘন্ট রেসিপিটি আমাদের সঙ্গে শেয়ার করেছেন। যা দেখতে অসাধারণ লাগছে। খেতে অনেক মজা হবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা।

 2 years ago 

ঠিক বলেছেন,এটি খেতে খুবই মজার।আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।স্বাগতম ভাইয়া💐.

 2 years ago 

আমার বাসায়ও আজ কচুর লতি রান্না চলছে তবে একটু অনভাবে। ইনশাআল্লাহ খুব তাড়াতাড়ি পাবেন রেসিপি। ভীষণ লোভনীয় ছিল এই পুষ্টিকর খাবার রেসিপিটি।
খুব ভালো থাকুন দোয়া রইল 🥀

 2 years ago 

তাই ভাইয়া, অপেক্ষায় রইলাম।অনেক ধন্যবাদ আপনাকে ও,ভালো থাকুন সবসময়।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61297.02
ETH 2687.45
USDT 1.00
SBD 2.59